টাটকা খবর
স্থিতিশীল হলেও দুর্বল সুচিত্রা
আপাতত অবস্থা কিছুটা স্থিতিশীল হলেও দুর্বলতা কোনও ভাবেই কাটছে না সুচিত্রা সেনের। অনেক চেষ্টা করেও বুধবার চিকিত্‌সকেরা তাঁকে বিছানায় তুলে বসাতে পারেননি। বিশেষ কথাবার্তাও বলেননি দিনভর। মাঝেমধ্যে শ্বাসকষ্ট হয়েছে, কিন্তু নিজেই চিকিত্‌সকদের ইশারায় জানিয়েছেন, তিনি সামলে নেবেন।
হাসপাতালের মেডিক্যাল বুলেটিনে এ দিন জানানো হয়েছে, তাঁর অবস্থা অপরিবর্তিত। এখনও অক্সিজেন দিতে হচ্ছে ২৪ ঘণ্টাই। বুকের কফ তুলতে চলছে ফিজিওথেরাপিও। চা ও জল ছাড়া বাকি খাবার খাওয়ানো হচ্ছে রাইলস টিউবের মাধ্যমেই। চলছে পটাশিয়ামের মাত্রা বাড়ানোর চেষ্টাও। মেডিক্যাল বোর্ডের অন্যতম সদস্য সুব্রত মৈত্র বলেন, “বুকের কফ এখনও পুরোটা বার করা যায়নি। আটকে রয়েছে। বয়সটা এ ক্ষেত্রে বড় প্রতিবন্ধকতা। তবু আমরা আপ্রাণ চেষ্টা চালাচ্ছি।” সুব্রতবাবু বলেন, “রক্তে অক্সিজেনের পরিমাণও ওঁর তুলনায় স্থিতিশীল। ৮২ থেকে ৮৮-র মধ্যে ঘোরাফেরা করেছে।”
তবে কবে আইটিইউ থেকে কেবিনে স্থানান্তরিত করা হবে, সে নিয়ে এখনও কোনও সিদ্ধান্ত হয়নি। ফুসফুসে সংক্রমণ নিয়ে গত ২৩ ডিসেম্বর মধ্য কলকাতার এক বেসরকারি হাসপাতালে ভর্তি হন সুচিত্রা সেন।

সাংসদ পদ থেকে ইস্তফা দিলেন সোমেন
পূর্ব ঘোষণা মতো বুধবার সাংসদ পদে ইস্তফা দিলেন সোমেন মিত্র। এ দিন লোকসভার স্পিকার মীরাকুমারের ঘরে গিয়ে তিনি পদত্যাগপত্র দেন। বছরখানেক ধরেই ডায়মন্ড হারবারের তৃণমূল সাংসদ সোমেনবাবুর সঙ্গে দলীয় নেতৃত্বের সংঘাত চলছিল। তারই পরিণতি এ দিন তাঁর পদত্যাগ। সোমেনবাবুর কথায়, “দলীয় নেতৃত্বের সঙ্গে আমার খাপ খাচ্ছিল না। কারণ আমরা ক্ষমতায় আসার আগে মানুষকে যে প্রতিশ্রুতি দিয়েছিলাম, তার থেকে তৃণমূল সরে এসেছে। বলা হয়েছিল, বদলা নয়, বদল চাই। কিন্তু এখন সেই বদলার রাজনীতি চলছে।” তৃণমূল ছেড়ে আগামী ২১ জানুয়ারি আনুষ্ঠানিক ভাবে তাঁর কংগ্রেসে যোগদানের কথা।
তাঁর নির্বাচনী কেন্দ্র ডায়মন্ড হারবারে বেআইনি অর্থলগ্নি সংস্থার রমরমা বন্ধে কেন্দ্রীয় অর্থমন্ত্রক ও ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের কাছে সোমেনবাবু চিঠি লিখেছিলেন। তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে না জানিয়ে কেন্দ্রীয় সরকারকে চিঠি লেখায় তাঁর উপর বেজায় চটেছিলেন দলীয় নেতৃত্ব। সেই শুরু। পাশাপাশি তাঁর স্ত্রী চৌরঙ্গির তৃণমূল বিধায়ক শিখা মিত্রও দলীয় নেতৃত্বের বিরুদ্ধে বিদ্রোহ করায় তাঁকে আগেই সাসপেন্ড করেছে দল।
এ দিন পদত্যাগ করার পরে সোমেনবাবুর মন্তব্য: “এখন নিজেকে অনেকটাই মুক্ত মনে হচ্ছে।” কারণ ব্যাখ্যা করে তিনি বলেন, “এত দিন কোনও স্বাধীনতা ছিল না। ক্ষমতার সঙ্গে আছি, অথচ নিজের ক্ষোভ-বিক্ষোভ জানানোর জায়গা ছিল না।” তাঁর কংগ্রেসে যোগদান নিয়ে প্রশ্নের জবাবে সোমেনবাবু বলেন, “কংগ্রেস নেতৃত্ব যদি আমাকে ফেরত নেন আমি সাগ্রহে সেই দলে যোগ দেব। কারণ আমি জানি, কংগ্রেসই দেশের সংহতি রক্ষা করতে পারে।”

অটোচালকের মারে নাক ফাটল তরুণীর
কলকাতার রাস্তায় ফের অটোচালকের দৌরাত্মের শিকার হলেন এক যাত্রী। তবে এ বার আর শুধু বচসা বা অশ্লীল কথায় ব্যাপার থামেনি। মেরে এক তরুণীর নাকই ফাটিয়ে দেওয়ার অভিযোগ উঠল এক অটোচালকের বিরুদ্ধে। বুধবার ঘটনাটি ঘটেছে তারাতলা মোড়ে। পুলিশ সূত্রে খবর, বেহালা চৌরাস্তা থেকে রাসবিহারীগামী অটোয় ওঠেন পল্লবী চট্টোপাধ্যায়। তারাতলায় নামার সময় ভাড়া হিসাবে অটোচালক অখিল জানাকে একটি পঞ্চাশ টাকার নোট দেন তিনি। দু’জনের কারও কাছে খুচরো না থাকার জন্য শুরু হয় বচসা। সে সময় আচমকা পল্লবীর মুখে ঘুঁষি মারে অভিযুক্ত অটোচালক। ঘটনা দেখে স্থানীয় লোকজন ছুটে আসেন। তরুণীকে নিয়ে প্রাথমিক চিকিত্সা করানোর ফাঁকেই পালিয়ে যায় অটোচালক। পরে ওই তরুণী নিউ আলিপুর থানায় গিয়ে অভিযুক্ত অটোচালকের বিরুদ্ধে মারধর ও শ্লীলতাহানির লিখিত অভিযোগ দায়ের করেন। পুলিশ জানিয়েছে, সোনারপুর থেকে অভিযুক্ত অটোচালককে গ্রেফতার করা হয়েছে। তবে অটোটি বাজেয়াপ্ত করা যায়নি।

ট্রেনের ধাক্কায় ইছাপুরে ৩ যুবকের মৃত্যু
রেললাইন ধরে হাঁটতে গিয়ে ট্রেনের ধাক্কায় মারা গেলেন তিন যুবক। বুধবার উত্তর ২৪ পরগনার ইছাপুর স্টেশনের কাছে ২০ নম্বর রেল গেটের আগে এই দুর্ঘটনা ঘটে। রেলের তরফে জানানো হয়েছে, ওই তিন যুবক কানে হেডফোন লাগিয়ে লাইন ধরে হাঁটছিলেন। সেই সময় পেছন থেকে ট্রেন এসে ধাক্কা মারে। কিন্তু ঘটনার প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, বেলা ১১টা নাগাদ ওই তিন জন একসঙ্গে হাত ধরাধরি করে রেললাইন ধরে হাঁটছিলেন। তাঁদের কানে কোনও হেডফোন বা মোবাইল ছিল না। চিত্‌কার করে সরে যেতে বললেও গল্পে মশগুল ওই যুবকেরা সে কথা শুনতেই পাননি। মৃতেরা হলেন বিপ্লব সরকার (১৯), অভিজিত্‌ দাস (১৮) এবং আশিস সাউ (২১)। তাঁদের পরিবারের তরফে জানানো হয়েছে, এঁরা তিন জন পরস্পরের বন্ধু ছিলেন।
এ দিন ভোরবেলা থেকেই বেশ কুয়াশা ছিল। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে তা কিছুটা কাটলেও দৃশ্যমানতা বাড়েনি। প্রত্যক্ষদর্শী হরিশঙ্কর যাদব বলেন, “তিন যুবক গল্প করতে করতে লাইন ধরে হাঁটছিলেন। কানে মোবাইল বা হেডফোন ছিল না। সেই সময় চার নম্বর ডাউন লাইন ধরে আসছিল কল্যাণী লোকাল। আমরা সবাই মিলে চিত্‌কার করে ওঁদের সরে যেতে বলি। কিন্তু নিজেদের মধ্যে গল্পে ব্যস্ত থাকায় ওঁরা সে কথা শুনতেই পাননি। চোখের পলক ফেলার আগেই ট্রেনের ধাক্কায় যেন শূন্যে উড়ে গেলেন তিন জন।” দলা পাকিয়ে প্রায় ৫০ মিটার দূরে ছিটকে পড়ে তিনটি দেহ। স্থানীয়েরা রেল পুলিশে খবর দেন। পরে ময়নাতদন্তের জন্য দেহগুলি নিয়ে যাওয়া হয়। ঘটনাস্থল থেকে তিনটি মোবাইল মিলেছে।
উচ্চমাধ্যমিক পরীক্ষার্থী বিপ্লবের বাড়ি পলতার সরকার পুকুর এলাকায়। স্থানীয় শান্তিনগর বয়েজ স্কুলের ছাত্র ছিলেন তিনি। পাশাপাশি ক্যাটারিং-এর কাজও করতেন। বাবা বিমল সরকার পেশায় রাজমিস্ত্রি। বিপ্লবের মা বেঁচে নেই। তাঁর দিদি চুমকি সরকার জানিয়েছেন, এ দিন সকালে দাঁত মাজতে মাজতে বাড়ি থেকে বেরিয়েছিলেন বিপ্লব ও অভিজিত্‌। মঙ্গলবার রাতে অভিজিত্‌ ওরফে মিষ্টু তাঁদের বাড়িতে ছিলেন। ক্যাটারিং-এর কাজ আছে বলে দিদিকে তাড়াতাড়ি খাবার তৈরি করতে বলেছিলেন বিপ্লব। এ দিন বিকেলে চুমকি বলেন “ভাই আর খেতে আসেনি। বেলা বারোটা নাগাদ একটা ফোনে খবর আসে, ট্রেনে কাটা পড়েছে সে।”
একাদশ শ্রেণির ছাত্র অভিজিতের মামার বাড়ি সরকার পুকুরের কাছেই সেবাগ্রামে। নদিয়ার তাহেরপুরে তাঁর আসল বাড়ি হলেও মামারবাড়িতেই ছোটবেলাটা কেটেছে। সেই সুবাদেই বিপ্লব এবং আশিসের সঙ্গে তাঁর বন্ধুত্ব ছিল। গতকাল রাতে তিনি বিপ্লবের বাড়িতে আসেন। এ দিন তাঁর সঙ্গেই ক্যাটারিং-এর কাজে যাওয়ার কথা ছিল অভিজিতের। পেশায় রংমিস্ত্রি আশিসের বাড়ি স্থানীয় লকগেটের কাছে। তাঁর মা সুপ্রিয়া সাউ জানিয়েছেন, ছেলে সকাল সাড়ে ৭টা নাগাদ কাজে যাবে বলে বাড়ি থেকে বেরিয়েছিল। কিন্তু বেলার দিকে আশিসের মোবাইল থেকেই কেউ এক জন ফোন করে মা-কে মৃত্যু সংবাদ দেন।
বাড়ি থেকে বেরিয়ে এই তিন যুবক কোথায় গিয়েছিলেন, পরে কোথায়ই বা একসঙ্গে হয়েছিলেন সে সম্পর্কে কিছুই জানাতে পারেননি বিপ্লবের দিদি বা সুপ্রিয়াদেবী।

আড়াই বছরেই জলাশয় তৈরির লক্ষ্যমাত্রা অতিক্রম রাজ্যের

ক্ষমতায় আসার আড়াই বছরের মধ্যেই জলাশয়ের সংখ্যা বাড়ানোর লক্ষ্যমাত্রা অতিক্রম করল পশ্চিমবঙ্গ। বুধবার সন্ধ্যায় ফেসবুকে এ কথা জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তৃণমূলের নির্বাচনী ইস্তেহারে প্রতি বছর ১০ হাজার জলাশয় সৃষ্টির কথা বলা হয়েছিল। এতে পাঁচ বছরে ৫০ হাজার জলাশয় তৈরি হত। এই লক্ষ্যপূরণের জন্য তৃণমূল সরকার ‘জল ধর, জল ভর’ পরিকল্পনা গ্রহণ করে। মুখ্যমন্ত্রী জানিয়েছেন, আড়াই বছরের মধ্যে সেই লক্ষ্যমাত্রার দ্বিগুণেরও বেশি, ১ লক্ষ ২ হাজার ৬১৮টি জলাশয় তৈরি করা সম্ভব হয়েছে। এর ফলে প্রাকৃতিক ভারসাম্য বজায় থাকার পাশাপাশি মাছচাষ, জল সংরক্ষণ, ক্ষুদ্রসেচেও সুবিধা হবেন বলে তিনি জানান।

ফের বিদেশিনিকে গণধর্ষণ, এ বার নয়াদিল্লিতে
মথুরার পর এ বার নয়াদিল্লি রেল স্টেশনে ডেনমার্কের এক মহিলাকে গণধর্ষণের অভিযোগ উঠল। পুলিশের কাছে ওই মহিলা অভিযোগ দায়ের করেন। পুলিশ জানিয়েছে, মঙ্গলবার রাতে হোটেলে ফেরার রাস্তা হারিয়ে ফেলেন তিনি। কয়েক জন লোকের কাছে পথ নির্দেশের সাহায্য চাইতে গেলে তারা একটি নির্জন স্থানে নিয়ে গিয়ে তাঁকে ছুরি দেখিয়ে ধর্ষণ করে বলে অভিযোগ করেছেন মহিলা। তাঁর জিনিসপত্রও ছিনতাই করে নিয়ে যায় তারা। এই ঘটনায় কয়েক জন সন্দেহভাজনকে আটক করে জিজ্ঞাসাবাদ করছে পুলিশ। ডেনমার্কের দূতাবাসে বিষয়টি জানানো হয়েছে। সূত্রের খবর, ডাক্তারি পরীক্ষার জন্য রাজি হননি ওই মহিলা। বুধবার সকালেই তিনি ডেনমার্কের উদ্দেশে রওনা হয়েছেন বলে জানা গিয়েছে। মঙ্গলবারের এই ঘটনার পর নড়েচড়ে বসেছে পুলিশ প্রশাসন।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.