টুকরো খবর
বিহুর দিনে মৃত আট

বিহু উৎসবের দিনে পৃথক কয়েকটি দুর্ঘটনায় অসমে ৮ জনের মৃত্যু হল। পুলিশ জানায়, লখিমপুরের বগিনদী এলাকায় যাত্রীবাহী বাস ও ট্রাকের মধ্যে সংঘর্ষে যোগনদী দলো ও রঞ্জন টাইড নামে দুই ব্যক্তির মৃত্যু হয়। ৬ জন জখম হয়ে হাসপাতালে ভর্তি। লখিমপুরেরই লালুক এলাকার সোনাপুরে দু’টি ট্রাক ও একটি গাড়ির সংঘর্ষে গাড়ির চালক ও অরুণাচল পুলিশের তিন কর্মী অপূর্ব শইকিয়া, ভূবনেশ্বর পেগু ও ইমরান খান মারা যান। কামরূপের গেরুয়া এলাকায় গাড়ি ও মোটরসাইকেলের সংঘর্ষে দু’জন বাইক আরোহীর মৃত্যু হয়েছে।

অধ্যাপকের দেহ উদ্ধার

দশদিন ধরে নিখোঁজ অধ্যাপকের দেহ মিলল ব্রহ্মপুত্রের তীরে। ৪ জানুয়ারি ‘উত্তর-পূর্ব গ্রন্থমেলা’ যাওয়ার জন্য বাড়ি থেকে বের হয়েছিলেন কটন কলেজের ইতিহাসের অধ্যাপক ভগবান গোস্বামী। আর বাড়ি ফেরেননি তিনি। পুলিশ তল্লাশি করলেও, ভগবানবাবুর সন্ধান মেলেনি। গতকাল বিকেলে গুয়াহাটিতে পুরনো মহানগর জেলাশাসকের বাংলোর পিছনে পাম্পিং স্টেশনের পাইপের মুখে আটকে থাকা একটি দেহ উদ্ধার করা হয়। পরে জানা যায় সেটি ভগবানবাবুর দেহ। আত্মহত্যা না খুন তা জানতে তদন্ত চলছে।

অর্থনীতি নিয়ে আলোচনা
দু’দিন ব্যাপী জাতীয়স্তরের সেমিনার হল বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ে। বি সি মুখোপাধ্যায় সভাঘরে আর্থিক বিকাশ-সমকালের বিতর্ক’ শীর্ষক এই সেমিনারে সোমবারে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য রঞ্জন চক্রবর্তী, অধ্যাপক সুগত মার্জিত, অধ্যাপক অভিরূপ সরকার। মঙ্গলবার ছিলেন অধ্যাপক সৌমেন শিকদার, মধুসূদন দত্ত। ইউজিসির সহায়তায় বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের উদ্যোগে এই সেমিনার বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের প্রধান সেবক জানা। সেমিনারে অর্থনীতির নানা দিক নিয়ে আলোচনা করেন উপস্থিত অধ্যাপকেরা।

কুয়াশার জন্য দেরি
ঘন কুয়াশার জন্যই লোকাল ও দূরপাল্লার ট্রেন দেরিতে চলছে বলে মঙ্গলবার পূর্ব রেল কর্তৃপক্ষ জানিয়েছেন। কর্তৃপক্ষের বক্তব্য, ঘন কুয়াশায় চালকেরা সিগন্যাল এবং লাইন ভাল করে দেখতে পান না। ভাল ভাবে দূরের জিনিস দেখাও যায় না। ফলে জোরে ট্রেন চালাতে পারেন না চালকেরা। দুর্ঘটনা এড়াতে চালকেরা নিয়ন্ত্রিত গতিতে ট্রেন চালান। তাতে ট্রেন হয়তো দেরিতে চলে, কিন্তু যাত্রীরা নিরাপদে গন্তব্যে পৌঁছতে পারেন।

বাবা-মায়ের সঙ্গে থাকতে মুম্বই এলেন দেবযানী
মুম্বই পৌঁছলেন দেবযানী খোবরাগাড়ে। ভারতের এই কূটনীতিকের বিরুদ্ধে ভিসা জালিয়াতির অভিযোগ এনেছিল আমেরিকা। দীর্ঘ টানাপোড়েনের পর গত সপ্তাহে দেশে ফিরেছেন তিনি। আগামী কয়েক দিন বাবা-মায়ের সঙ্গে তাঁদের ভারসোভার বাড়িতে থাকবেন বলে মুম্বই এসেছেন তিনি। মঙ্গলবার বিমানবন্দরে উপস্থিত সাংবাদিকদের তিনি বলেন, বিপদের সময় মুম্বই যে ভাবে তাঁর পাশে দাঁড়িয়েছে তার জন্য তিনি কৃতজ্ঞ।
শ্রদ্ধায় স্মরণ: মুম্বইয়ে অম্বেডকর স্মারকে দেবযানী খোবরাগাড়ে। ছবি: এপি।
এরই মধ্যে ওবামা প্রশাসন দেবযানীকে দেশে ফেরত পাঠানোর জেরে যে মার্কিন কূটনীতিককে ভারত বহিষ্কার করে, তাঁকে নিয়ে তৈরি হয়েছে নতুন বিতর্ক। ওই কূটনীতিক এবং তাঁর স্ত্রী সোশ্যাল মিডিয়ায় ভারতের সংস্কৃতি সম্পর্কে আপত্তিজনক মন্তব্য করেছেন বলে অভিযোগ উঠেছে। তবে ওবামা প্রশাসন অবশ্য তড়িঘড়ি বিবৃতি দিয়ে এই বিতর্ক থেকে দূরে রাখতে চেয়েছে নিজেদের। মার্কিন বিদেশ দফতরের মুখপাত্র মেরি হার্ফ বলেছেন, “ওই সব মন্তব্যের সঙ্গে মার্কিন প্রশাসনিক নীতির কোনও সম্পর্ক নেই। সরকারি কোনও সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টে তা প্রকাশিত হয়নি।” তবে বিদেশি কূটনীতিকদের সব পরিচারক-পরিচারিকাদের আলাদা নথিবদ্ধকরণ বাধ্যতামূলক করেছে আমেরিকা।

পুরনো খবর:

পুলিশি হামলা
মহিলা বিক্ষোভকারীদের মারধর করার অভিযোগে সাসপেন্ড হন উত্তরপ্রদেশের তিন পুলিশ। তবে ওই থানার স্টেশন হাউস অফিসারের বিরুদ্ধে এখনও পদক্ষেপ করেনি উত্তরপ্রদেশ সরকার। সোমবার রাতে একটি দুর্ঘটনায় তিন শ্রমিকের মৃত্যু হয়। প্রতিবাদে মঙ্গলবার লখনউ-আগ্রা সড়ক অবরোধ করেন মহিলা বিক্ষোভকারীরা। রসুলপুর থানার অফিসার শ্রীপ্রকাশ যাদবের নেতৃত্বে পুলিশ বাহিনী তাঁদের উপরে হামলা চালায় বলে অভিযোগ। মহিলাদের বেত দিয়ে মারার পাশাপাশি লাথি মারার দৃশ্য প্রচার করেছে সংবাদমাধ্যমের একাংশ।

মাঞ্জার ফাঁসে
মকর সংক্রান্তি উপলক্ষে শ’য়ে শ’য়ে ঘুড়ি উড়ছিল জয়পুরের টঙ্ক রোডে। বাড়ির বাইরে দাঁড়িয়ে ঘুড়ি ওড়ানো দেখছিল ১০ বছরের একটি মেয়ে। আচমকাই ঘুড়ির মাঞ্জা লাগানো সুতোয় গলার নলি কেটে যায় তার। হাসপাতালে নিয়ে যাওয়া হলে ওই বালিকাকে মৃত বলে ঘোষণা করা হয়। একই ভাবে মারা গিয়েছেন নাগপুরের এক যুবকও। মোটরবাইক চেপে অফিস যাওয়ার সময় মাঞ্জা দেওয়া সুতো পেচিয়ে যায় তাঁর গলায়। কেটে যায় নলি। হাসপাতালে নিয়ে যাওয়ার পর মৃত্যু হয় তাঁর।

রায়ে স্বস্তি
বিয়ের প্রতিশ্রুতি দিয়ে ধর্ষণের অভিযোগ থেকে মঙ্গলবার এক সরকারি চাকুরেকে অব্যাহতি দিল আদালত। দিল্লির ওই আদালত রায়ে বলে, অভিযোগকারিণীকে বিয়ে করতেই চেয়েছিলেন ওই ব্যক্তি। কারণ দুই পরিবারের মধ্যে বিয়ের কথা চলছিল। কিন্তু মহিলার ব্যবহারে বিরক্ত হয়ে সিদ্ধান্ত বদলান তিনি। কাজেই ধর্ষণের অভিযোগ বিশ্বাসযোগ্য নয়।

নির্ভয়া কার্ড
মহিলাদের বিরুদ্ধে অপরাধের সংখ্যা দেশজুড়ে বেড়েই চলেছে। তার মোকাবিলা করতে ‘নির্ভয়া কার্ড’ চালু করল উত্তর-মধ্য রেল। এটিএম কার্ডের মতো দেখতে ওই কার্ডে রেল পুলিশের নম্বর এবং আরও কিছু হেল্পলাইন নম্বর লেখা থাকবে। ট্রেনে কোনও অপ্রীতিকর ঘটনা ঘটলে মহিলারা ওই নম্বরে অভিযোগ জানাতে পারবেন।

গ্রেফতার এক
গোয়ার ক্যানাকোনা শহরে একটি নির্মীয়মাণ পাঁচ তলা বাড়ি ভেঙে পড়ার ঘটনায় মঙ্গলবার গ্রেফতার করা হল এক ডেপুটি কালেক্টরকে। চলতি মাসের ৪ তারিখ ভেঙে পড়ে ওই নির্মীয়মাণ বাড়িটি। মঙ্গলবার পর্যন্ত ওই ধ্বংসস্তূপ থেকে ৩১ জনের দেহ মিলেছে।

ছাত্রীকে গণধর্ষণ
বন্ধুর পেটে ভোজালি ঠেকিয়ে এক ছাত্রীকে গণধর্ষণের অভিযোগ উঠল রাঁচিতে। ক্যামেরায় তার ছবিও তুলেছে দুষ্কৃতীরা। রবিবার এই ঘটনা ঘটলেও সোমবার পুলিশে জানায় ছাত্রীর পরিবার। এখনও পর্যন্ত আট জন গ্রেফতার হয়েছে। ধৃতরা নাবালক।

অভিযোগ জানাতে
বিমান পরিষেবা সংক্রান্ত কোনও ধরনের অভিযোগ থাকলে এ বার থেকে যাত্রীরা তা সরাসরি জানাতে পারবেন ডিজিসিএ-র ওয়েবসাইটে। এই ধরনের অভিযোগ গ্রহণের জন্য সুগম নামের একটি নতুন ই-মেলও চালু করেছে ডিজিসিএ।

বেড়েছে ধর্ষণ
গত ৪৩ বছরে সারা দেশে প্রায় ১০ গুণ বেড়ে গিয়েছে ধর্ষণের ঘটনা। ন্যাশনাল ক্রাইম রেকর্ড ব্যুরোর তথ্য বলছে, ধর্ষণ ছাড়াও বেড়ে গিয়েছে খুন, অপহরণের মতো অপরাধও। তুলনায় অনেকটাই কমেছে চুরি-ডাকাতি।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.