টুকরো খবর
সিপিএমের ছাত্র-যুব বৈঠক
সামনেই কলেজ নির্বাচন। তার আগে সিপিএমের ছাত্র-যুব সংগঠনের পরিস্থিতি খতিয়ে দেখতে শনিবার মেদিনীপুরে এক বৈঠক হয়। মেদিনীপুর শহর, মেদিনীপুর সদর ব্লকের দুই গ্রামীণ এলাকা এবং শালবনির বাছাই করা ছাত্র-যুব কর্মীরা বৈঠকে উপস্থিত ছিলেন। কলেজ নির্বাচনের বিষয়টি দেখভালের জন্য সভা থেকে একটি কমিটিও গড়া হয়। কমিটিতে সংশ্লিষ্ট চারটি জোনাল এলাকার প্রতিনিধিরা রয়েছেন। একটা সময়ে মেদিনীপুরের কলেজগুলোয় এসএফআইয়ের আধিপত্য ছিল। এখন তা অতীত। রাজ্যে পালাবদলের পর তৃণমূল ছাত্র পরিষদের দাপট বেড়েছে। সিপিএমের অনেক ছাত্র নেতাও আর সক্রিয় নেই। কী ভাবে শহর ও শহরতলিতে ছাত্র-যুব সংগঠনকে ফের চাঙ্গা করা যায়, বৈঠকে তাই আলোচিত হয় বলে দলীয় সূত্রে খবর। পরিবর্তিত পরিস্থিতিতে হাতে লেখা রং-তুলির পোস্টারের উপর জোর দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। কিন্তু সেই নির্দেশ মানছেন না অধিকাংশ ছাত্র-যুব কর্মী। বদলে বিভিন্ন এলাকায় প্রচারের জন্য ফ্লেক্সই ব্যবহৃত হচ্ছে। এ নিয়ে উদ্বেগও প্রকাশ করেন সিপিএম নেতৃত্ব। নেতৃত্বের নির্দেশ, পোস্টার লেখার অভ্যাস গড়ে তুলতে হবে। প্রসঙ্গ বাছাই করে, ধারাবাহিকতা রক্ষা করে, নিবিড় প্রচার করতে হবে। মানুষের মনে দাগ কাটবে, এমন স্লোগান তৈরি করতে হবে। শত্রুর বিরুদ্ধে প্রচার হবে আক্রমণাত্মক। বক্তব্য হবে আবেদনমূলক। প্রচার হবে তথ্য ভিত্তিক, যুক্তিনিষ্ঠ।

ব্লকে বিবেক চেতনা উৎসব
ব্লকে ব্লকে বিবেক চেতনা উৎসব চলছেই। বিবেকানন্দের জন্ম সার্ধশতবর্ষ পূর্তি উপলক্ষে রাজ্য সরকারের যুব কল্যাণ বিভাগ এই উৎসবের আয়োজন করেছে। কেশপুর ব্লকে রবিবার সকালে উৎসবের উদ্বোধন করেন কেশপুর কলেজের পরিচালন সমিতির সভাপতি চিত্ত গড়াই। উপস্থিত ছিলেন যুগ্ম বিডিও পার্থসারথি দে। শনি-রবি দু’দিন ধরে বিবেক চেতনা উৎসব হয় শালবনি ব্লকে। উদ্বোধন করেন জেলা পরিষদের সভাধিপতি উত্তরা সিংহ। ছিলেন বিডিও জয়ন্ত বিশ্বাস, পঞ্চায়েত সমিতির সভাপতি নেপাল সিংহ। মেদিনীপুর পুর-বিবেক চেতনা উৎসব শুরু হয়েছিল শুক্রবার। শনিবার সমাপ্তি অনুষ্ঠানে ছিলেন মেদিনীপুরের বিধায়ক মৃগেন মাইতি। রবিবার কেশিয়াড়ি ও মোহনপুর ব্লকে এই উৎসবের সূচনা হয়েছে। কেশিয়াড়িতে উৎসবের সূচনা করেন বিডিও অসীমকুমার নিয়োগী। দু’দিন ধরে চলবে ক্রিকেট টুর্নামেন্ট ও সাংস্কৃতিক প্রতিযোগিতা। মোহনপুর ব্লকেও এ দিন ২৮টি ইভেন্টে নানা প্রতিযোগিতার আয়োজন করা হয়। অনুষ্ঠানের সূচনা করেন ভারপ্রাপ্ত বিডিও পুন্নামবল্লম। উপস্থিত ছিলেন সিপিআই বিধায়ক অরুণ মহাপাত্র, ব্লক তৃণমূল সভাপতি প্রদীপ পাত্র, পঞ্চায়েত সমিতির সভাপতি তপনকুমার প্রধান। ব্লকের যুব সংস্কৃতি আধিকারিক দেবস্মরণ হালদার জানান, গ্রাম পঞ্চায়েতস্তরেও অনুষ্ঠান হয়েছে।

চ্যাম্পিয়ন খড়্গপুর

অরবিন্দ স্টেডিয়ামে হঠাৎ হাজির ‘ডাইনোসর’। ছবি: সৌমেশ্বর মণ্ডল।
জেলা প্রাথমিক ক্রীড়া প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হল খড়্গপুর মহকুমা। দু’দিন ব্যাপী প্রতিযোগিতা শেষ হয় রবিবার। এ দিন বিকেলে সফল প্রতিযোগীদের পুরস্কৃত করা হয়। জেলাস্তরে যারা সফল হয়েছে, তারা রাজ্যস্তরের প্রতিযোগিতায় যোগ দেবে। এ বার রাজ্যস্তরের প্রতিযোগিতা হবে পুরুলিয়ায়, ২৯-৩১ ডিসেম্বর। পশ্চিম মেদিনীপুরের প্রাথমিক বিদ্যালয় সমূহের ৩৫তম বর্ষ ক্রীড়া এবং নবম বর্ষ সাংস্কৃতিক প্রতিযোগিতা শুরু হয় শনিবার। জেলা প্রাথমিক শিক্ষা সংসদ আয়োজিত প্রতিযোগিতায় প্রায় সাড়ে তিনশো পড়ুয়া যোগ দেয়। শনিবার বিকেলে বর্ণাঢ্য পদযাত্রা বেরোয়। পরে অরবিন্দ স্টেডিয়ামে উদ্বোধনী অনুষ্ঠান হয়। উপস্থিত ছিলেন পশ্চিমাঞ্চল উন্নয়নমন্ত্রী সুকুমার হাঁসদা, জেলা সভাধিপতি উত্তরা সিংহ, জেলা পরিষদের শিক্ষা কর্মাধ্যক্ষ শ্যামপদ পাত্র প্রমুখ। আগে অঞ্চল, চক্র এবং মহকুমাস্তরের প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছিল। মহকুমাস্তরে যারা সফল হয়, তারাই জেলাস্তরের প্রতিযোগিতায় যোগ দেয়। জেলা প্রাথমিক শিক্ষা সংসদের চেয়ারম্যান স্বপন মুর্মু জানান, সুষ্ঠু ভাবেই ক্রীড়া ও সাংস্কৃতিক প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে।

কাউন্সিলরদের সংবর্ধনা মঞ্চেই সমস্যাপত্র পেশ
সংবর্ধনা অনুষ্ঠানেই নবনির্বাচিত কাউন্সিলরদের হাতে তুলে দেওয়া হল সমস্যাপত্র। আবেদন জানানো হল, সমস্যাগুলো খতিয়ে দেখে দ্রুত সমাধানের ব্যবস্থা করুন। মেদিনীপুরের ৯ এবং ১২ নম্বর ওয়ার্ড থেকে সদ্যসমাপ্ত পুরভোটে যাঁরা জয়ী হয়েছেন, রবিবার তাঁদের সংবর্ধনা দেয় গোলকুয়াচক উন্নয়ন সমিতি। আমন্ত্রণ জানানো হয়েছিল ৯ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর অনিলচন্দ্র দলবেরা এবং ১২ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর টোটন সাসপিল্লীকে। অনিলবাবু আসতে পারেননি। প্রতিনিধি হিসেবে পাঠিয়েছিলেন সৌরভ বসুকে। টোটনবাবু হাজির ছিলেন। সংবর্ধনা শেষে এলাকার ৯টি সমস্যার জানিয়ে তাঁদের দাবিপত্র দেওয়া হয়। তাতে কুয়ো সংস্কার, নতুন নলকূপ, শৌচাগার তৈরির আবেদন করা হয়েছে। উন্নয়ন সমিতির সভানেত্রী ছবি মিত্র, সম্পাদক বিশ্বদেব মুখোপাধ্যায় বলেন, “যে সব সমস্যার সমাধান পুরসভা করতে পারে, সেই সব সমস্যার কথাই জানিয়েছি। দ্রুত সমস্যা সমাধানের ব্যবস্থা করার আবেদন করেছি।” ওই দুই কাউন্সিলরও আশ্বাস দিয়েছেন, সমস্যা সমাধানে তাঁরা যথাসাধ্য চেষ্টা করবেন।

ছিনতাইয়ে জেল হেফাজত
দাঁড়িয়ে থাকা মালগাড়ির গার্ডকে মারধর করে ছিনতাইয়ের ঘটনায় ধৃত দু’জনকে ১৪ দিনের জেল হেফাজতে পাঠাল আদালত। শুক্রবার রাতে ধৃত দু’জনকে শনিবার মেদিনীপুর জেলা আদালতে হাজির করা হয়। ধৃত বুধা নায়েক ও মোহন নায়েকের বাড়ি খড়্গপুর গ্রামীণ এলাকার জকপুরের রাধানগরে। তাদের কাছে মিলেছে ডিটোনেটর, ট্রাইকালার টর্চ-সহ খোওয়া যাওয়া সরঞ্জাম। তবে গার্ডের ওয়াকিটকি পাওয়া যায়নি। গত ১৭ নভেম্বর আন্দুল থেকে নিমপুরা রেল ইয়ার্ডে যাওয়ার পথে খড়্গপুর ডিভিশনের জকপুরের হোম সিগন্যালে দাঁড়িয়ে যায় মালগাড়ি। পিছনে থাকা গার্ড পবন কুমারকে মারধর করে ওয়াকিটকি, টর্চ নিয়ে পালায় দুষ্কৃতীরা। রেল পুলিশের আইসি আশিস রায় বলেন, “গড়বেতার মোটরবাইক ছিনতাইয়ের ঘটনাতেও বুধার নামে গ্রেফতারি পরোয়ানা রয়েছে।”

পিঠে-পুলি উৎসব
বাংলার পিঠে-পুলির সংস্কৃতিকে বাঁচিয়ে রাখতে ‘পৌষালী পিঠে উৎসবে’র আয়োজন করল খড়্গপুর সুভাষপল্লি উদয় সঙ্ঘ। রবিবার বিকেলে ক্লাবের মহিলা সদস্যরা এই উৎসবের আয়োজন করেন। ১২টি স্টলে পুলিপিঠে, ক্ষীরের রস পিঠে, গোকুল পিঠে, পাটিসাপটার মতো হরেক রকম পিঠের পসরা সাজিয়ে বসেছিলেন তাঁরা। পুরস্কারের ব্যবস্থাও ছিল। অনুষ্ঠানটি স্থানীয় বাসিন্দা প্রয়াত সুধাংশুশেখর ভট্টাচার্য ও সুব্রত দাসের স্মৃতিতে উৎসর্গ করা হয়। উদ্যোক্তা নিভা নাথ, মিঠু সাহা, মীরা মালাকার বলেন, “আমরা চাই, এই পিঠে পার্বণ যাতে শহুরে সংস্কৃতির দাপটে হারিয়ে না যায়।” আগামী বছর আরও বড় করে এই উৎসব করবেন বলেও উদ্যোক্তারা জানান।

সিপিএমের মিছিল
সারদা কাণ্ডে সিবিআই তদন্ত, নারী নির্যাতন বন্ধ, মূল্যবৃদ্ধি রোধ-সহ একগুচ্ছ দাবিতে মিছিল করল সিপিএম। রবিবার খড়্গপুরের বড়বাতি থেকে নিমপুরা বাজার পর্যন্ত তাঁরা মিছিল করে। নেতৃত্ব দেন মনোজ ধর, অনিতবরণ মণ্ডল, অনিল দাস প্রমুখ। মিছিল পা মেলান গণতান্ত্রিক মহিলা সংগঠনের কর্মী-সমর্থকরাও। খড়্গপুর জোনাল সদস্য তথা কাউন্সিলার অনিতবরণ মণ্ডল বলেন, “রাজ্য জুড়ে সন্ত্রাসের বাতাবরণ সৃষ্টি করা হয়েছে। মা-বোনেরা বাড়ি থেকে বের হতে পারছেন না। মানুষ অর্থলগ্নিতে ভয় পাচ্ছে।”

অবস্থান স্পষ্ট করুন মমতা: শাকিল
বিজেপি না কংগ্রেস আগামী লোকসভা নির্বাচনে তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় কাকে সমর্থন করবেন, তা এখনই ঘোষণা করুন। রবিবার পশ্চিম মেদিনীপুরের সবং ব্লকের যুব কংগ্রেসের সম্মেলনে এসে তৃণমূল নেত্রীকে তাঁর অবস্থান স্পষ্ট করতে বললেন কংগ্রেসের সর্বভারতীয় সাধারণ সম্পাদক শাকিল আহমেদ খান। তিনি বলেন, “কেন্দ্রে এখন দু’টি শক্তি। এক দিকে বিজেপি, তাঁদের নেতা নরেন্দ্র মোদি। অন্য দিকে কংগ্রেস রাহুল ও সনিয়া গাঁধীর নেতৃত্বে চলেছে। মমতা মানুষকে জানান তাঁর দল কাদের সঙ্গে থাকবে।”

শেষ হল বইমেলা

বইমেলার শেষদিনে কেনাকাটা।
শেষ হল পশ্চিম মেদিনীপুর জেলা বইমেলা। গত ১৫ ডিসেম্বর মেদিনীপুর কলেজ মাঠে বইমেলার উদ্বোধন করেছিলেন মেদিনীপুর কলেজিয়েট স্কুলের (বালক) প্রাক্তন প্রধান শিক্ষক হরিপদ মণ্ডল। শনিবার সন্ধ্যায় সমাপ্তি অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সাংসদ শুভেন্দু অধিকারী, মহকুমাশাসক (সদর) অমিতাভ দত্ত, জেলা পরিষদের শিক্ষা কর্মাধ্যক্ষ শ্যামপদ পাত্র। এ বার মেলায় ৬৫টি স্টল ছিল। সমাপ্তি অনুষ্ঠানে শুভেন্দু আরও বেশি করে বই পড়ার অভ্যাস গড়ে তোলার আবেদন জানান।

থেকেও নেই পথবাতি। পুরনো দিঘার সমুদ্র সৈকতের রাস্তায় সার দিয়ে থাকা পথবাতিগুলি
জ্বলছে না গত কয়েকদিন। ফলে ভরা মরসুমে সমস্যায় পড়ছেন পর্যটকরা।
প্রশাসন সূত্রে জানা গিয়েছে, বোল্ডার দিয়ে সৈকত বাঁধানোর কাজ
চলাকালীন তার ছিঁড়ে যত বিপত্তি। ছবি: পার্থপ্রতিম দাস।

লোকসভা ভোটের দিনক্ষণ ঘোষণা হয়নি। তবে থেমে নেই প্রস্তুতি। রবিবার অন্ধ্রপ্রদেশ
থেকে মেদিনীপুরে জেলাশাসকের দফতরে এসে পৌঁছয় গোটা জেলার জন্য প্রয়োজনীয়
৭ হাজার ইভিএম। এ দিনই ঘাটাল, ঝাড়গ্রাম ও খড়্গপুর মহকুমায় ইভিএম
পাঠিয়ে দেওয়া হয়েছে। ছবি: সৌমেশ্বর মণ্ডল।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.