টুকরো খবর
জলপাইগুড়িতে বইমেলা
আগামী ২২ ডিসেম্বর থেকে শুরু হতে চলেছে জলপাইগুড়ি জেলা বইমেলা। শহরের ফণীন্দ্রদেব ইন্সটিটিউশনের খেলার মাঠে বইমেলার উদ্বোধন করবেন উত্তরবঙ্গ উন্নয়নমন্ত্রী গৌতম দেব। এ বারে ২৫ তম জেলা বইমেলার উদ্বোধনে টোটো এবং সাদ্রি সাহিত্যিকদেরও আমন্ত্রণ জানানো হবে বলে মেলা কমিটি সূত্রে জানানো হয়েছে। আগামী ২৮ ডিসেম্বর পর্যন্ত মেলা চলবে বলে সোমবার মেলা কমিটির চেয়ারম্যান তথা জলপাইগুড়ির জেলাশাসক পৃথা সরকার জানিয়েছেন। পৃথাদেবী বলেন, “৭০টি প্রকাশক এবং পুস্তক বিক্রেতা সংস্থার স্টল মেলায় থাকবে। প্রতিদিন বেলা দু’টো থেকে রাত আটটা পর্যন্ত মেলা চলবে।” উদ্বোধনের দিনে স্কুলের ছাত্রছাত্রীদের নিয়ে একটি শোভাযাত্রারও আয়োজনের পাশাপাশি প্রতিদিন মেলায় সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন থাকছে বলে কমিটি জানিয়েছে। অন্য দিকে, এ দিন জেলার স্বনির্ভর গোষ্ঠীগুলিকে নিয়ে সবলা মেলাও শুরু হল জলপাইগুড়িতে। স্পার্টস কমপ্লেক্স লাগোয়া মাঠে প্রদীপ জ্বালিয়ে মেলার উদ্বোধন করেন জলপাইগুড়ির জেলাশাসক পৃথা সরকার। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন জলপাইগুড়ি জেলা পরিষদের সভাধিপতি নূরজাহান বেগম। ২২ ডিসেম্বর পর্যন্ত মেলা চলবে।

কিশোরীকে গণধর্ষণ করে পাচারের চেষ্টা, অভিযোগ
ভাল কাজের টোপ দিয়ে নিয়ে গিয়ে এক কিশোরীকে গণধর্ষণ করার পরে পাচারের চেষ্টার অভিযোগ উঠল চার যুবকের নামে। এক মাস আগের ঘটনা হলেও রবিবার দিন কালচিনি থানায় অভিযোগ দায়ের করেছে কিশোরীটি। আলিপুরদুয়ার মহকুমার কালচিনির নিমতি চা বাগান এলাকার ঘটনা। পুলিশ জানায়, কিশোরীকে মেডিক্যাল পরীক্ষা করানোর জন্য আলিপুরদুয়ার হাসপাতালে ভর্তি করানো হয়েছে। বাসিন্দাদের একাংশের অভিযোগ, রেল পুলিশ ও থানার অফিসারদের চাপানউতোরে অভিযোগকারী নালিশ জানাতে হয়রান হন। আলিপুরদুয়ারের অতিরিক্ত পুলিশ সুপার আকাশ মেঘারিয়া বলেন, “রবিবার রাতে কালচিনি থানায় গণধর্ষণের অভিযোগ জমা পড়েছে। চার অভিযুক্তের এক জন রজত ওরাঁও তাকে দিল্লি নিয়ে যাওয়ার সময় ১৭ নভেম্বর হাসিমারায় ধরা পড়ে রেল সুরক্ষা বাহিনীর কাছে। বর্তমানে জলপাইগুড়ির একটি হোমে। আর এক অভিযুক্ত রাজ ধোবি অন্য একটি মামলায় গ্রেফতার হয়ে জেলে। বাকি দুই অভিযুক্ত বাসু চিক বড়াইক ও বালক রাম ওরাঁওকে গ্রেফতারে অভিযান চলছে।” শিলিগুড়ির রেল পুলিশ সুপার উজ্জল ভৌমিক বলেন, “ঘটনাস্থল যেহেতু জলপাইগুড়ি জেলা পুলিশের আওতায়, তাই রেল পুলিশ মামলা দায়ের করেনি।” অভিযুক্ত বাসু চিক বরাইকের বাবা বিষ্ণুবাবুর দাবি, তাঁর ছেলেকে ফাঁসানো হয়েছে। তাঁর দাবি, “কিশোরী গণধর্ষণের মিথ্যে অভিযোগ করেছে। তার পরেই ভয়ে আমার ছেলে বাড়ি ছেড়ে গিয়েছে।”

দল বদলে তৃণমূলে
মেটেলি পঞ্চায়েত সমিতির ৪ কংগ্রেস সদস্য দল বদলালেন। মেটেলি পঞ্চায়েত সমিতির হোসেন হাবিবুল হাসান, স্নোমিতা কালিন্দী, বিশ্বনাথ বারাইক এবং সঙ্গীতা ভেংরা মুন্ডা এ দিন কলকাতা গিয়ে তৃণমূলে যোগ দিয়েছেন। রাজ্য তৃণমূল ভবনে দলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক মুকুল রায়ের হাত থেকে তাঁরা পতাকা নিয়েছেন। দলবদলের সময় উপস্থিত ছিলেন তৃণমূলের উত্তরবঙ্গের কোর কমিটির চেয়ারম্যান গৌতম দেব, রাজ্য যুব তৃণমূল কংগ্রেসের কার্যকরী সভাপতি সৌরভ চক্রবর্তী প্রমুখেরা। হোসেন হাবিবুল হাসান বলেন, “এলাকার উন্নয়নের স্বার্থেই আমরা তৃণমূলে যোগ দিয়েছি।” তবে এই দলবদলে দলের কোন ক্ষতি হবে না বলে দাবি করেছেন মেটেলি ব্লক কংগ্রেস সভাপতি আব্দুল মান্নান।

বাস-অটোর ধাক্কায় মৃত্যু
বাসের সঙ্গে অটোর ধাক্কায় মৃত্যু হল এক ব্যক্তির। জখম তিন জন। সোমবার সকালে ঘটনাটি ঘটেছে শিলিগুড়ির মাটিগাড়ার যিশু আশ্রমের সামনে। মৃত ব্যক্তির পরিচয় জানা যায়নি। তাঁর বয়স আনুমানিক ৩৫ বছর। অন্যদিকে জখম কৃত্তিকা ছেত্রী এবং রবিনা তামাঙ্গকে উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। অপর আহত অটোর চালককে শিলিগুড়ি শহরের একটি নার্সিংহোমে ভর্তি করা হয়েছে। পুলিশ জানিয়েছে, শিবমন্দিরের দিক থেকে আসা একটি বাসকে সামনে থেকে ধাক্কা মারে অটোটি। সম্ভবত বাইককে বাঁচাতে গিয়ে এই দুর্ঘটনা বলে পুলিশের সন্দেহ। তবে বাসটিকে পুলিশ আটক করতে পারেনি।

জখম পুলিশকর্মী
বাইপাসে তল্লাশি চালানোর বাইকের ধাক্কায় জখম হলেন এক পুলিশকর্মী। আহত দুই বাইক চালকও। সোমবার বিকেলে ঘটনাটি ঘটেছে শিলিগুড়ির ইস্টার্ন বাইপাস এলাকার কানকাটা মোড়ে। ওই আহত পুলিশ কর্মী মিন্টু বড়ুয়াকে নার্সিংহোমে ভর্তি করা হয়েছে। অন্যদিকে মনোরঞ্জন মণ্ডল ও ভাস্কর হালদার নামে দুই বাইক আরোহীকে হাসাপাতলে নিয়ে গেলে প্রাথমিক চিকিৎসা করে ছেড়ে দেওয়া হয়। শিলিগুড়ি পুলিশের এডিসি কে সাভারি রাজকুমার বলেন, “বাইক আরোহীরা পুলিশ দেখে গতি বাড়িয়ে পালাতে গেলে এই বিপত্তি।”

স্ত্রীকে খুনে গ্রেফতার
স্ত্রীকে খুনের অভিযোগে স্বামীকে ধরল পুলিশ। সোমবার দুপুরে ঘটনাটি ঘটেছে শিলিগুড়ির মাটিগাড়া থানার শিবনগরে। মৃত জ্যোতি তরুর (২৫)-কে গলায় ধারালো কিছু দিয়ে কুপিয়ে খুন করা হয়েছে বলে পুলিশ জানায়। এই অভিযোগে তাঁর স্বামী রাজকুমার তরুরকে ধরেছে পুলিশ। তাঁর কাছ থেকে খুকরিও উদ্ধার করা হয়েছে।

কলকাতায় জমায়েত
আন্তর্জাতিক সংখ্যালঘু অধিকার দিবস পালন করতে উত্তরবঙ্গ থেকে কলকাতা যাচ্ছে দশ হাজার সংখ্যালঘু। ১৮ ডিসেম্বর কলকাতার বড়বাজারে এই অনুষ্ঠান পালন করা হবে। সভাতে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় থাকবেন বলে জানান রাজ্য তৃণমূল সংখ্যালঘু সেলের অন্যতম সম্পাদক তথা দাজির্লিং জেলা তৃণমূল সংখ্যালঘু সেলের সভাপতি নাসির আহমেদ।

প্রতিনিধি দল
নাগরাকাটার চা গবেষণা কেন্দ্র ঘুরে দেখলেন দিল্লির মোজাম্বিক হাই কমিশনের দুই প্রতিনিধি। সোমবার হাই কমিশনের প্রথম সচিব অগাস্টো অ্যান্টনিয় জেনেরোসো ও কমার্শিয়াল কাউন্সিলর ভিসেন্টে পাওলো সি চিহালে চা গবেষণা কেন্দ্রে যান। কেন্দ্রের মুখ্য নির্বাহী আধিকারিক শ্যাম ভার্গিস দুই প্রতিনিধিকে কেন্দ্রটি ঘুরে দেখান। পরে তারা জানান, তাঁদের দেশে ৩৯ হাজার হেক্টর এলাকায় চা চাষ হলেও প্রযুক্তি, অভিজ্ঞতা কম থাকায় উৎপাদনের মন্দা রয়েছে। তাঁরা কুর্তি চা বাগানেও যান।

দু’টি দুর্ঘটনা, মৃত ২
দুটি পৃথক ঘটনায় মৃত্যু হল এক বৃদ্ধা ও এক যুবকের। সোমবার সাড়ে পাঁচটা নাগাদ কামাখ্যাগুড়ি ফাঁড়ির তেঁতুলতলা এলাকায় ৩১ নম্বর জাতীয় সড়কে গাড়ির ধাক্কায় এক বৃদ্ধার মৃত্যু হয়। মৃতার নাম নিরোজা বর্মন (৭১)। সন্ধ্যা সাতটা নাগাদ হাসিমারা ফাঁড়ির বানিয়া সেতুর কাছে আরেকটি গাড়ির ধাক্কায় এক যুবকের মৃত্যু হয়। মৃতের নাম রামলাল ওরাঁও (৩০)। দিনমজুর ওই যুবকের বাড়ি পশ্চিম সাতালি এলাকায় বলে জানা যায়।





First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.