টুকরো খবর
গোর্খাল্যান্ডের দাবি নিয়েই যোগ তৃণমূলে
তৃণমূল কংগ্রেসে যোগ দিলেও তিনি মন থেকে গোর্খাল্যান্ডের দাবিকে মুছে ফেলতে পারবেন না বলে দলীয় নেতৃত্বকে জানিয়ে দিলেন নিহত মদন তামাংয়ের ছেলে সংযোগ তামাং। গত রবিবার শিলিগুড়ি লাগোয়া মেথিবাড়িতে সংযোগ তামাং উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী গৌতম দেবের উপস্থিতিতে তৃণমূলে যোগ দেন। পরের দিন, সোমবার সংযোগবাবু ফেসবুকে আলাদা রাজ্য এবং তৃণমূলে যোগ দেওয়া নিজের মতামত প্রকাশ করেন। ওই দিন বিকেলে অবশ্য সাংবাদিক সম্মেলনে তিনি জানান, তৃণমূলে যোগ দিলেও মন থেকে গোর্খাল্যান্ডের দাবি মুছে দিতে পারব না। আমার বাবা মদন তামাং এই দাবিতে পাহাড়ে আন্দোলন করতে গিয়ে নির্মমভাবে খুন হয়েছে। বাবা’র ওই পথ থেকে সরে আসতে পারব না। তৃণমূল নেতৃত্বকে সব জানিয়েছি। এই নিয়ে আলোচনার রাস্তাও খোলা হয়েছে। বিষয়টি নিয়ে বিতর্ক সৃষ্টি হয়। যদিও উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী জানিয়েছেন, এই নিয়ে বিতর্কের কিছু নেই। মন্ত্রীর কথায়, “সংযোগের বয়স অনেক কম। এটা নিয়ে ভাবা বা বিতর্কের কিছু নেই। ওঁর সঙ্গে কথাও হয়েছে।”

পুরনো খবর:

বোর্ড নিয়ে কাজিয়া অব্যাহত
ডুয়ার্সের বাগরাকোট গ্রাম পঞ্চায়েতের বোর্ড গঠন নিয়ে তৃণমূল কংগ্রেস ও গোর্খা জনমুক্তি মোর্চার টানাপোড়েন অব্যাহত। ১৪ অগস্ট পঞ্চায়েতের বোর্ড গঠন হবে। মোর্চার বিরুদ্ধে রাজ্যভাগের চক্রান্তের অভিযোগ তুলে মঙ্গলবার থেকে পঞ্চায়েত দফতরের সামনে অবস্থান বিক্ষোভ শুরু করেছে তৃণমূল। দলের মালবাজার ব্লক সভাপতি শুভাশিস ঘোষ জানান, গ্রাম পঞ্চায়েতে তৃণমূল একক বৃহত্তম দল হিসাবে জিতেছে। আমরাই বোর্ড গঠন করব। কিন্তু নানা অশুভ শক্তি নানা অপচেষ্টা শুরু করেছে। রাজ্যভাগের চক্রান্তকারীদের বিরুদ্ধে আমাদের আন্দোলন। মোর্চার কেন্দ্রীয় কমিটির সদস্য বিনোদ ঘাতানি জানান, সিপিএমের জয়ী সদস্যের সমর্থনে আমরা বোর্ড গড়ব। পঞ্চায়েত দফতরে যাতে আমরা ঢুকতে না পারি সেইজন্য নানা কথা বলে আন্দোলন করা হচ্ছে। পুলিশ-প্রশাসনকে বিষয়টি দেখতে হবে। ২০ আসনের পঞ্চায়েতে ৯টি আসন তৃণমূল এবং ১০টি মোর্চা-ঝাড়খন্ড মুক্তিমোর্চা জোট জিতেছে। একটি আসনে জিতেছে সিপিএম।

দোকানে চুরি
দোকানের সাটার বেঁকিয়ে ক্যামেরা, ল্যাপটপ-সহ ১০ লক্ষাধিক টাকার জিনিস চুরি হয়েছে। সেবক রোড়ের এক দোকানে সোমবার রাতে ঘটনাটি ঘটে। ক্যামেরা, ল্যাপটপ-সহ আরও কিছু জিনিস চুরি হয়েছে। সাটারের দু’ দিকেই তালা লাগানো ছিল। কী ভাবে ওই সাটার বেঁকিয়ে দোকানের ঢুকে দুষ্কৃতীরা জিনিস চুরি করল তা নিয়ে ধন্দে পুলিশও। মঙ্গলবার সকাল ১০টা নাগাদ দোকানের ম্যানেজার আনন্দ অগ্রবাল এসে দেখেন সাটার বেঁকে রয়েছে। কিন্তু তালা ঠিক মতোই লাগানো রয়েছে। তালা খুলে দেখেন ভেতরে থাকা ক্যামেরা, ল্যাপটপ কিছুই নেই। রাতে বাইরে যে পাহারাদারের থাকার কথা বৃষ্টির জন্য তিনি ওপরে ছিলেন বলে জানান দোকানের মালিক সঞ্জয় অগ্রবাল। পানিট্যাঙ্কি ফাঁড়িতে অভিযোগ করা হয়। ঘটনাটি খতিয়ে দেখা হবে বলে জানান ফাঁড়ির দায়িত্বে থাকা পুলিশ আধিকারিক চিন্ময় ভট্টাচার্য।

৪ ঘণ্টা ঘেরাও
অস্থায়ী কর্মীদের ছাটাইয়ের প্রতিবাদে ৪ ঘণ্টা রাজাভাতখাওয়া রেঞ্জ অফিস বন্ধ করে বিক্ষোভ দেখাল ইউনাইটেড এমপ্লয়িজ ফেডারেশন। কিছু দিন আগে রাজাভাতখাওয়া রেঞ্জের আট জন অস্থায়ী কর্মীকে ছাটাই করা হয় বলে অভিযোগ। মঙ্গলবার সকাল ৮টা থেকে বেলা ১২টা পর্যন্ত অফিস বন্ধ করে বিক্ষোভ চলে। পরে রেঞ্জ অফিসার দাবি বিবেচনার আশ্বাস দিলে বিক্ষোভ তুলে নেন কর্মীরা। রেঞ্জ ইউনিটের সম্পাদক গৌতম সোরেন জানান, ২ অগস্ট আচমকা আট জন অস্থায়ী কর্মীকে বসিয়ে দেওয়া হয়। ঘটনার প্রতিবাদে গত শুক্রবার থেকে রাজাভাতখাওয়া রেঞ্জ অফিসের পাশে বিক্ষোভ করা হয়। বিষয়টিকে গুরুত্ব না দেওয়ায় এদিন সকালে অফিস বন্ধ করে দেওয়া হয়।

আঁশ ছাড়ানোর প্রশিক্ষণ
অল্প জলে পাটের আঁশ ছাড়ানোর জন্য যান্ত্রিক পদ্ধতি ব্যবহারের প্রশিক্ষণ দিল জুট কর্পোরেশন অব ইণ্ডিয়া। মঙ্গলবার বিকেলে কর্পোরেশনের তরফে রাজগঞ্জের তালমায় প্রশিক্ষণ শিবিরের আয়োজন করা হয়। সংস্থার শিলিগুড়ি বিভাগের অধিকর্তা মধুসূদন রায় সরকার বলেন, “এই পদ্ধতি গ্রহণ করলে কৃষকেরা উপকৃত হবেন।”

কৃতী সংবর্ধনা
নকশালবাড়ি ব্লক তৃণমূল ছাত্র পরিষদের উদ্যোগে মাধ্যমিকে কৃতী ছাত্রছাত্রীদের সংবর্ধনা জানানো হল। মঙ্গলবার বাগডোগরা ইয়ং মেনস অ্যাসোসিয়েশনের মাঠে ওই অনুষ্ঠান হয়। উদ্যোক্তারা জানান, ৫৮৫ জনকে সংবর্ধনা জানানো হয়েছে। ভুজিয়া পানির বাসিন্দা প্রতিবন্ধী ছাত্রী পায়েল রায়কেও সংবর্ধনা জানানো হয়।

পিকেটিংয়ে ধৃত
নকশালবাড়ি থানা এলাকায় গ্রেফতার হলেন এক মোর্চা নেতা। টিকারাম থাপা নামে প্রাক্তন এই সেনাকর্মীকে এদিন নকশালবাড়ির নেপানিয়ায় পিকেটিং করার অপরাধে গ্রেফতার করা হয়েছে বলে পুলিশ জানিয়েছে। পরে তাঁকে শিলিগুড়ি আদালতে তোলা হলে তাঁর জামিন মঞ্জুর হয়ে গিয়েছে। টিকারামের বিরুদ্ধে ২০০৮ সালে মোর্চার সমর্থনে প্রশাসনের অনুমতি ছাড়া মিছিল করার অভিযোগ ছিল বলে জানা গিয়েছে।

ধূপগুড়িতে ম্যারাথন
স্বাধীনতা দিবসের দিন ৪৪তম ম্যারাথন প্রতিযোগিতার আয়োজন করেছে ধূপগুড়ির এসটিএস ক্লাব। পুরুষ ও মহিলা এই দুই বিভাগে ম্যারাথন প্রতিযোগী হবে। ওই দিন সকালে ডাউকিমারি থেকে এসটিএস ক্লাব পর্যন্ত ১২ কিলোমিটার দৌড়ে অংশ নেবে পুরুষরা। মহিলাদের জন্য ৫ কিলোমিটার ম্যারাথন প্রতিযোগিতা হবে বলে জানানো হয়েছে।

জলপাইগুড়ির ফল নিয়ে পর্যালোচনা
জলপাইগুড়িতে বামেদের থেকে বেশি গ্রাম পঞ্চায়েত দখল করেছে অ-বামরা। পঞ্চায়েত সমিতি দখলের লড়াইতেও বামেদের সঙ্গে সমানে সমানে টক্কর দিয়েছে তারা। তবু জেলা পরিষদে কেন তৃণমূল ক্ষমতায় আসতে পারল না কেন তা নিয়ে দলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় তদন্তের নির্দেশ দিয়েছেন। দলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক মুকুল রায় মঙ্গলবার বলেন, “জলপাইগুড়িতে নিচে গ্রাম পঞ্চায়েত এবং পঞ্চায়েত সমিতিতেও আমাদের ভাল ফল হয়েছে। কিন্তু উপরে জেলা পরিষদে বামেরা যেখানে ২৭টি আসন পেয়েছে, সেখানে আমরা পেয়েছি মাত্র ১০টি। কেন এই ফল হল তা নিয়ে অনুসন্ধান শুরু করেছি।” পাশাপাশি অন্যান্য জেলার ফল নিয়ে তাঁরা বিশ্লেষণ করছেন। পঞ্চায়েত নির্বাচনোত্তর ফল নিয়ে নিজেদের দলগত পরিস্থিতি পর্যালোচনা করতে আগামী ২৯ অগস্ট মমতা দলের সাংসদ, বিধায়ক ও দলের ব্লক সভাপতিদের নিয়ে বৈঠক করবেন। মুকুলবাবু জানান, ওই বৈঠক হবে ক্ষুদিরাম অনুশীলন কেন্দ্রে। তার আগে আগামী ২৬ ও ২৭ অগস্ট টাউন হলে দলের জেলা পরিষদের বিজয়ী প্রার্থীদের নিয়ে বৈঠক ডেকেছেন মমতা।

দেহ উদ্ধার
প্রাথমিক শিক্ষকের ঝুলন্ত দেহ উদ্ধার করেছে পুলিশ। মঙ্গলবার কুমারগ্রামে কামাখ্যাগুড়িতে দোতলার ঘরে গামছার ফাঁস দেওয়া অবস্থায় তাঁর দেহটি ঝুলছিল। পুলিশ জানিয়েছে, মৃত এই শিক্ষক কিরণময় বর্মন (২৯০ কামাখ্যাগুড়ির কলেজ হল্ট এলাকায় থাকতেন।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.