টুকরো খবর
শ্লীলতাহানির অভিযোগে গ্রেফতার ২
পরপর দু’টি শ্লীলতাহানির ঘটনা ঘটল বনগাঁর গাইঘাটা ও বসিরহাটের স্বরূপনগরে। দুই ঘটনাতেই গ্রেফতার হয়েছে দুই অভিযুক্ত। মঙ্গলবার রাত আটটা নাগাদ প্রথম ঘটনাটি ঘটে বনগাঁর গাইঘাটা থানার যশোহর রোডে। রাতে ওই রাস্তা ধরে ফিরছিল একাদশ শ্রেণির এক ছাত্রী। অভিযোগ, সেই সময় এক যুবক মোটরবাইকে তাকে তুলে নিয়ে যাওয়ার চেষ্টা করে। সে বাধা দেওয়ার চেষ্টা করলে তার শ্লীলতাহানি করারও চেষ্টা করে সে। ছাত্রীটি চিৎকার করে উঠলে অভিযুক্ত যুবক বাইক নিয়ে পালিয়ে যাওয়ার চেষ্টা করে। সেই সময় স্থানীয় লোকজন তাকে ধাওয়া করে ধরে ফেলে এবং গণপিটুনি দিয়ে গাইঘাটা থানার পুলিশের হাতে তুলে দেয়। পুলিশ জানিয়েছে, ধৃত যুবকের নাম মহসিন মণ্ডল। বাড়ি হরিণঘাটা থানার নগরউখরা এলাকায়। তার বিরুদ্ধে অপহরণ এবং শ্লীলতাহানির মামলা দায়ের করেছে পুলিশ। দ্বিতীয় ঘটনাটি ঘটে বুধবার সকাল ১১ টা নাগাদ স্বরূপনগর থানা এলাকায়। স্কুল থেকে বেরিয়ে বাড়ি ফেরার পথে ওই এলাকায় শ্লীলতাহানির শিকার হয় এক ষষ্ঠ শ্রেণির ছাত্রী। স্কুল ছুটির পর এক বান্ধবীর সঙ্গে ফিরছিল সে। সেই সময় এক যুবক তার হাত চেপে ধরলে তার বান্ধবী ভয়ে পালিয়ে যায়। ওই ছাত্রীর দাবি, ছেলেটি তাকে কুপ্রস্তাব দিয়ে কাছেই একটি পুরনো বাড়ির দিকে নিয়ে যাওয়ার চেষ্টা করছিল। সেই সময় সে চিৎকার করে উঠলে আশপাশ থেকে গ্রামবাসীরা ছুটে আসে। বেগতিক দেখে ওই যুবক পালানোর চেষ্টা করলে তাকে ধরে ফেলে জনতা। গণধোলাই দিয়ে তুলে দেওয়া হয় পুলিশের হাতে। বসিরহাটের এসডিপিও অভিজিৎ বন্দ্যোপাধ্যায় বলেন, “প্রাথমিক ভাবে জানা গিয়েছে অভিযুক্ত যুবকের নাম মামুদ আলি সর্দার। বাড়ি বসিরহাটের বড় গোবরা গ্রামের সর্দারপাড়ায়। মামুদকে গ্রেফতার করা হয়েছে। তার সঙ্গে অন্য কেউ ছিল কিনা তা খতিয়ে দেখা হচ্ছে।”

শিক্ষককে সুদ-সহ বেতন দেওয়ার নির্দেশ হাইকোর্টের
এক শিক্ষকের প্রাপ্য বর্ধিত বেতন বাবদ টাকা ৯ শতাংশ সুদ-সহ ফিরিয়ে দেওয়ার নির্দেশ দিয়েই ক্ষান্ত হল না কলকাতা হাইকোর্ট। বিচারপতি দেবাশিস করগুপ্ত দক্ষিণ ২৪ পরগনার স্কুল পরিদর্শককে সার্ভিস বুকে আদালতের এই রায় যুক্ত করে রাখার নির্দেশ দিলেন। যার ফলে ওই শিক্ষকের পরবর্তী প্রমোশনের ক্ষেত্রে এই রায়ও বিচার্য হয়। এখানেই শেষ নয়, ওই শিক্ষকের বাকেয়া টাকা ও ৯ শতাংশ সুদের টাকা কেটে নিতে হবে পরিদর্শকের বেতন থেকে। দক্ষিণ ২৪ পরগনার জাফরপুর কাশীনাথ হাইস্কুলের প্রধান শিক্ষক রঞ্জিত মুখোপাধ্যায় এমএসসি থাকা করা সত্ত্বেও তাঁকে এমএমসি পাস শিক্ষকের বেতন দেওয়া হচ্ছিল না। তিনি কলকাতা হাইকোর্টে মামলা করেন। আবেদনকারীর আইনজীবী এক্রামুল বারি বলেন, স্কুল সার্ভিস কমিশনে প্রধান শিক্ষক পদে পরীক্ষা দিয়ে তিনি প্রধান শিক্ষকের পদ লাভ করেন। যখন তিনি অন্য বিদ্যালয়ে সহ শিক্ষক ছিলেন তখন তিনি এমএসসি পাস শিক্ষকের বেতনক্রম অনুযায়ী বেতন পেতেন। প্রধান শিক্ষক হওয়ার পরে পরিদর্শক স্কুল কর্তৃপক্ষকে এমএসসি পাস শিক্ষকের বেতন বন্ধ করার নির্দেশ দেন। বিচারপতি স্কুল পরিদর্শকের এই তুঘলকি নির্দেশ দেখে বিস্মিত হন। সার্ভিস কমিশন পরীক্ষার আবেদনে ওই শিক্ষক এমএসসি পাস উল্লেখ করার পরেও পরিদর্শক কি করে এমন একটি নির্দেশ দিলেন, বিচারপতি স্কুল শিক্ষা দফতরের আইনজীবীর কাছে তা জানতে চান। বিচারপতি পরিদর্শকের নির্দেশ খারিজ করে দেন। নজিরবিহীন ভাবে হাইকোর্টের রেজিষ্টারকে তাঁর এই রায়ের প্রতিলিপি স্কুল শিক্ষা দফতরে পাঠিয়ে দিতে বলেন বিচারপতি। বলা হয় পরিদর্শকের সার্ভিস বুকের সঙ্গে রায়টি জুড়ে দিতে হবে।

বরুণ-মন্ত্রেই প্রতিবাদী মঞ্চ কামদুনির
প্রতিবাদী মঞ্চে মৌসুমী। ছবি: সুদীপ ঘোষ।
নজির গড়ে দিয়েছিলেন গাইঘাটা-সুটিয়ার বরুণ বিশ্বাসেরা। সেই পথে প্রতিবাদী মঞ্চ গড়লেন বারাসত-কামদুনির মানুষও। কলেজছাত্রীকে গণধর্ষণ ও খুনের ঘটনায় অভিযুক্তদের এক মাসের মধ্যে শাস্তির আশ্বাস দিয়েছিলেন মুখ্যমন্ত্রী। ৭ জুনের সেই ঘটনার পর দু’মাস কেটে গিয়েছে। অন্যায়ের প্রতিকার হয়নি। শাসানি আর আতঙ্ক কামদুনিবাসীর নিত্যসঙ্গী। তাঁরা বুঝেছেন, প্রতিবাদের প্রয়োজন ফুরিয়ে যায়নি। বরং আরও বেশি জরুরি হয়ে পড়েছে। তাই ঘরের মেয়ের শোচনীয় পরিণতির ঠিক দু’মাসের মাথায়, বুধবার তাঁরা তৈরি করলেন কামদুনি প্রতিবাদী মঞ্চ। ধর্ষণ-খুনের দু’মাসের মাথায় সভা করে আন্দোলন চালিয়ে যাওয়ার শপথ নেন কামদুনিবাসী। এলাকার বাসিন্দারা ছাড়াও সভায় ছিলেন বারাসত আদালতের বহু আইনজীবী, শিল্পী সমীর আইচ, কামদুনি প্রাথমিক স্কুলের প্রধান শিক্ষক প্রদীপ মুখোপাধ্যায়ও। সভার পরে মোমবাতি নিয়ে মৌনী মিছিলও হয়।

পুরনো খবর:

আগ্নেয়াস্ত্র দেখিয়ে লুঠপাট
দিন মজুরের বাড়িতে ঢুকে লুঠপাট চালাল সশস্ত্র দুষ্কৃতীদের একটি দল। মঙ্গলবার রাতে দক্ষিণ ২৪ পরগনার মন্দিরবাজারের উল্লেনি গ্রামের ঘটনা। পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, এ দিন রাত দেড়টা নাগাদ ওই গ্রামের দিনমজুর সুকান্ত নস্করের বাড়িতে পাঁচ-ছ’ জনের এক দুষ্কৃতী দল হানা দেয়। দরজা ভেঙে ঢুকে আগ্নেয়াস্ত্র দেখিয়ে লুঠপাট চালায় বলে অভিযোগ। সেখান থেকে বেরিয়ে একই ভাবে সুকান্তবাবুর ভাই প্রশান্ত নস্করের বাড়িতেও দুষ্কৃতীরা লুঠপাট চালায় বলে অভিযোগ। পরে পরিবারের সদস্যদের একটি ঘরে আটকে রেখে চম্পট দেয় দুষ্কৃতী দল। পুলিশের কাছে নস্কর পরিবার লিখিত অভিযোগে জানিয়েছেন, নগদ টাকা ও কিছু সোনার গয়না লুঠ করেছে দুষ্কৃতীরা। পুলিশ জানিয়েছে, তদন্ত চলছে। তবে বুধবার রাত পর্যন্ত কাউকে গ্রেফতার করা যায়নি।

রেল লাইনে ঝাঁপ যুবকের
চলন্ত ট্রেনের সামনে ঝাঁপ দিয়ে মৃত্যু হল এক যুবকের। মঙ্গলবার সন্ধ্যায় বনগাঁ-শিয়ালদহ শাখার গোবরডাঙা স্টেশনের কাছে ঘটনাটি ঘটে। রেল পুলিশ সূত্রে খবর, মৃতের নাম অতুল মজুমদার (২৯)। বাড়ি গোবরডাঙার হায়দারপুর এলাকায়। ট্রেনটি গোবরডাঙা স্টেশন ছাড়ার পরে ওই যুবক ট্রেনের সামনে ঝাঁপ দেয়। বনগাঁ জিআরপি সূত্রে জানানো হয়েছে, এসএসসি পরীক্ষায় উত্তীর্ণ হতে না পারায় অতুল আত্মঘাতী হয়েছিলেন। ময়নাতদন্তের জন্য দেহটি মহকুমা হাসপাতালে পাঠানো হয়েছে।

গ্রেফতার দুই জলদস্যু
সশস্ত্র দুই জলদস্যুকে আটক করল উত্তর ২৪ পরগনার সন্দেশখালি থানার পুলিশ। আটক করা হয়েছে লুঠপাটের জন্য ব্যবহৃত নৌকাটিও। পুলিশ জানিয়েছে, ধৃতদের নাম নজরুল মোল্লা এবং মান্নান মোল্লা। মঙ্গলবার রাতে সন্দেশখালির বাউনিয়া গ্রামে বাড়ি থেকে তাঁদের গ্রেফতার করা হয়। তাদের কাছ থেকে উদ্ধার করা হয়েছে একটি পাইপগানও। পুলিশ জানিয়েছে, গত ১ অগষ্ট হাড়োয়া বাজার থেকে জিনিসপত্র কিনে যন্ত্রচালিত নৌকায় সন্দেশখালির উদ্দেশ্যে রওনা দেন ব্যবসায়ী ভবসিন্দু মণ্ডল। রাত ৯টা নাগাদ তাঁর নৌকা আটকায় অন্য একটি নৌকা। আগ্নেয়াস্ত্র দেখিয়ে মারধর করে তার জিনিসপত্র নিয়ে পালিয়ে যায় দুষ্কৃতীরা। তদন্তে নেমে এই দু’জনের কথা জানতে পারে পুলিশ। তারপরই মঙ্গলবার রাতে এই দু’জনকে গ্রেফতার করা হয়।

বিদ্যুৎ দফতরে বিক্ষোভ
ঘন ঘন লোড শেডিং, সময় মত মিটার রিডিং নিতে না যাওয়া-সহ কয়েকটি দাবিতে বিদ্যুৎ দফতরে বিক্ষোভ দেখালেন হিঙ্গলগঞ্জের স্থানীয় বাসিন্দারা। বুধবার দুপুরে উত্তর ২৪ পরগনার হিঙ্গলগঞ্জের সংশ্লিষ্ট দফতরের আধিকারিক আলমগীর শেখকে দীর্ঘদিন ঘেরাও করে রাখেন তাঁরা। শেষ পর্যন্ত তিনি আগামী কয়েক দিনের মধ্যে পরিস্থিতি উন্নতির আশ্বাস দিলে বিক্ষোভকারীরা শান্ত হন।

লরির ধাক্কায় মৃত্যু
লরির ধাক্কার মৃত্যু হল এক ব্যক্তির। নাম আজিজুল শেখ (৫৮)। বাড়ি সাগরদিঘির শিয়ারা গ্রামে। পুলিশ জানায়, ইফতারের জন্য বাজার সেরে বাড়ি ফেরার পথে মঙ্গলবার সন্ধ্যায় পড়শি গ্রাম রতনপুরের কাছে ৩৪ নম্বর জাতীয় সড়কে পিছন থেকে আসা লরির ধাক্কায় মৃত্যু হয় আজিজুলের।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.