টুকরো খবর
দুর্গাশক্তির পক্ষে মামলা
আইএএস দুর্গাশক্তি নাগপালের সাসপেনশনের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে জনস্বার্থ মামলা করলেন মনোহরলাল শর্মা নামে এক ব্যক্তি। ওই মামলায় বলা হয়েছে, দুর্গাশক্তি আইন মেনেই একটি মসজিদের অবৈধ নির্মাণ ভাঙার সিদ্ধান্ত নিয়েছিলেন। তাই ওই অফিসারের সাসপেনশনের আদেশে স্থগিতাদেশ দিক সুপ্রিম কোর্ট। এ দিকে বিতর্ক বাড়িয়ে আজ পঞ্জাবের শাসক দল শিরোমণি আকালি দলের পক্ষ থেকে পঞ্জাব ক্যাডারের আইএএস দুর্গাশক্তিকে উত্তরপ্রদেশ ছেড়ে নিজের ক্যাডারে ফিরে আসার আহ্বান জানানো হয়েছে। মসজিদের দেওয়ালের একটি অংশ ভাঙার অপরাধে ২৭ জুলাই দুর্গাশক্তিকে সাসপেন্ড করে উত্তরপ্রদেশ সরকার। আজ সেই নির্দেশকে হাতিয়ার করে সুপ্রিম কোর্টে আবেদন জানান মনোহরলাল। ২০০৯-এর সেপ্টেম্বরে সুপ্রিম কোর্ট একটি রায়ে সমস্ত রাজ্যের জেলাশাসক ও অফিসারদের নির্দেশ দেয়, ভবিষ্যতে কোনও রাস্তা, পার্ক বা সরকারি জমি দখল করে মন্দির-মসজিদ-গির্জার অবৈধ নির্মাণের অনুমতি দেওয়া যাবে না। মনোহরলাল এ দিন আবেদনে জানান, ওই অফিসার সুপ্রিম কোর্টের নির্দেশ মেনে কাজ করতে গিয়ে সরকারের বিরাগভজন হয়েছেন। তাঁকে সাসপেন্ড করার যে সিদ্ধান্ত মুখ্যমন্ত্রী অখিলেশ যাদব নিয়েছেন, তাতে স্থগিতাদেশ দিক শীর্ষ আদালত।

পুরনো খবর:
খাদ্য সুরক্ষা বিলে গড়িমসি, রুষ্ট সনিয়া
সনিয়া গাঁধীর ক্ষোভের মুখে পড়ে শেষ পর্যন্ত খাদ্য সুরক্ষা বিল সংক্রান্ত নথি চূড়ান্ত করতে রাত জাগলেন কেন্দ্রীয় আইন ও খাদ্য মন্ত্রকের কর্তারা। লোকসভা ভোটের আগে সংসদের চলতি বাদল অধিবেশনে খাদ্য সুরক্ষা বিল পাশ করানোই সনিয়া-রাহুলের অন্যতম অগ্রাধিকারের বিষয়। কিন্তু সেই বিল এখনও সংসদের আলোচ্যসূচিতে না থাকায় আজ প্রশ্ন ওঠে। জবাবে সংসদ বিষয়ক মন্ত্রী কমলনাথ জানান, “খাদ্য সুরক্ষা অধ্যাদেশ সংসদে পেশ হয়েছে। কিন্তু অধ্যাদেশকে আইনে রূপান্তরিত করার জন্য এ ব্যাপারে খাদ্য মন্ত্রকের তরফে কিছু নথিপত্র সংসদে পেশ করা জরুরি। মন্ত্রক তা করলেই বিলটি তালিকাভুক্ত করা হবে।” কমলনাথের কাছে খাদ্য মন্ত্রকের দীর্ঘসূত্রতার কথা জেনে রীতিমতো রেগে যান সনিয়া। আজকের মধ্যেই প্রক্রিয়া সম্পন্ন করার নির্দেশ দেন খাদ্যমন্ত্রী কে ভি টমাসকে। খাদ্য মন্ত্রক সূত্রে খবর, সেই নির্দেশ পাওয়ার পরই আইন মন্ত্রক ও খাদ্য মন্ত্রকের কর্তারা রাত জেগে খসড়া চূড়ান্ত করতে বসে পড়েন। রাতে কাজ শেষ করে সংসদে কাল বিলটি জমা দিতে পারলে তবেই সম্ভবত পরশুর আলোচ্যসূচিতে উঠবে খাদ্য বিল।

পুরনো খবর:
ফেসবুকে মুখ খুলে গ্রেফতার
নিজের ফেসবুক পেজে আইএএস অফিসার দুর্গাশক্তি নাগপালের সাসপেনশনের নির্দেশ নিয়ে মুখ খুলেছিলেন দলিত বিশেষজ্ঞ কমল ভারতী। আর এর জেরেই গ্রেফতার হতে হল তাঁকে। মসজিদের দেওয়াল ভেঙে সাম্প্রদায়িক অশান্তিতে মদত দেওয়ার অভিযোগে দুর্গাশক্তিকে সাসপেন্ড করে উত্তরপ্রদেশ সরকার। প্রতিবাদে ফেসবুকে কমল লিখেছিলেন, আইন-কানুন নয়, রাজ্যে নগরোন্নয়ন মন্ত্রী আজম খানের ইচ্ছেই শেষ কথা। দলিত-সমস্যা নিয়ে বহুদিন ধরেই সরব কমল ভারতী। এ নিয়ে বেশ কিছু বইও লিখেছেন তিনি। মন্ত্রীর নামে অপমানজনক কথা বলায় মঙ্গলবার গ্রেফতার করা হয় ভারতীকে। আদালতে তোলা হলে বিচারক তাঁর জামিন মঞ্জুর করেছেন। এর আগে কার্টুন-কাণ্ডে নাম জড়িয়ে জেলে যেতে হয় পশ্চিমবঙ্গের যাদবপুর বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অম্বিকেশ মহাপাত্রকে। জনসভায় মুখ্যমন্ত্রীকে প্রশ্ন করতে গিয়ে গ্রেফতার হয়েছিলেন শিলাদিত্য চৌধুরী নামে আর এক যুবক। সরকার-বিরোধী প্রশ্ন করলেই আটক করার প্রবণতা যে শুধুমাত্র পশ্চিমবঙ্গেরই নয়, এই ঘটনাই তার প্রমাণ।

সরকারি নোটিসে কোর্টের স্থগিতাদেশ
‘রোজ ভ্যালী হোটেলস অ্যান্ড এনটারটেনমেন্টস্ লিমিটেড’-এর বিরুদ্ধে সেবি-র জারি করা নির্দেশের উপর গুয়াহাটি হাইকোর্ট স্থগিতাদেশ দিয়েছে বলে সংস্থার তরফে এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। সংস্থার ম্যানেজিং ডিরেক্টর শিবময় দত্ত ওই বিজ্ঞপ্তিতে জানিয়েছেন, বিষয়টি আদালতের বিচারাধীন। রায় না-হওয়া পর্যন্ত কোনও প্রশাসনিক কর্তৃপক্ষ বা নিয়ন্ত্রক সংস্থা এ নিয়ে কোনও পদক্ষেপ করতে পারে না। বিজ্ঞপ্তিটিতে জানানো হয়েছে, এ বছর ১০ জুলাই সেবি-র জারি করা নির্দেশের উপর ১ অগস্ট স্থগিতাদেশ দিয়েছে হাইকোর্ট। ত্রিপুরায় ওই সংস্থার ২১টি শাখার মধ্যে ১০টির বিরুদ্ধে পশ্চিম ত্রিপুরার জেলাশাসক কিরণ গিত্যে নোটিস দিয়েছিলেন। সংস্থাটির বক্তব্য, ৩টি শাখার বিরুদ্ধে জারি করা জেলাশাসকের নোটিসে আগেই স্থগিতাদেশ দিয়েছিল আদালত। শিবময়বাবু জানিয়েছেন, নির্দিষ্ট সময়সীমার মধ্যেই গ্রাহকদের বকেয়া টাকা ফেরত দেওয়া হচ্ছে। যাঁদের লগ্নির সময়কাল শেষ হয়ে গিয়েছে তাঁরা এখনও টাকা ফেরত পাচ্ছেন। যাঁরা নির্ধারিত সময়ের আগে ওই সংস্থার ‘হলিডে মেম্বারশিপ প্ল্যান’ বাতিল করে টাকা ফেরত চাইছেন, তাঁদেরও তা দেওয়া হচ্ছে।

সাংসদদের হাতাহাতি সামলালেন সনিয়া
রাজ্য ভাগের প্রসঙ্গে এ বার দলীয় সাংসদদের মধ্যে হাতাহাতি থামাতে সক্রিয় হতে হল খোদ কংগ্রেস সভানেত্রী সনিয়া গাঁধীকে। লোকসভায় ঘটনাটি ঘটে মঙ্গলবার দুপুরে। অন্ধ্রের কংগ্রেস সাংসদরা রাজ্য ভাগের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে তখন ওয়েলে নেমে স্লোগান দিচ্ছিলেন। যার জেরে লোকসভা মুলতুবি হয়ে যায়। তখন কংগ্রেসের দিকে আঙুল তুলে বিজেপি নেতারা বলেন, শাসক দলের জন্যই সংসদ চলছে না। সভা মুলতুবি হতেই অন্ধ্রের কংগ্রেস সাংসদ সব্বম হরির হাত ধরে সনিয়া বুঝিয়ে বলেন, “প্রতিবাদ জানাচ্ছেন জানান, কিন্তু ওয়েলে নামবেন না। তাতে সরকারের ক্ষতি হচ্ছে।” সব্বম হরিও সনিয়াকে বোঝান, অন্ধ্রভাগের ব্যাপারে হাইকম্যান্ডের সিদ্ধান্তে তাঁদের রাজনৈতিক অস্তিত্ব সঙ্কটে। তাঁরা নিজ এলাকায় যেতে পারছেন না। এই সময়েই তেলঙ্গানার কংগ্রেস সাংসদ সর্বে সত্যনারায়ণ তেড়ে আসেন সব্বম হরির দিকে। সনিয়াকে বলেন, অন্ধ্রের সাংসদদের কথা যেন না শোনা হয়। সব্বম হরিকে জগন্মোহন রেড্ডির চর বলেন সত্যনারায়ণ। তখনই অন্ধ্র ও তেলঙ্গানার কংগ্রেস সাংসদদের মধ্যে হাতাহাতির পরিস্থিতি হয়। শেষ পর্যন্ত দু’দলকে হাত দিয়ে সরিয়ে সনিয়া বলেন, “আমার কথা শুনুন। এটা ঝগড়ার জায়গা নয়। যা বলার কংগ্রেস সংসদীয় দলের দফতরে এসে বলুন।”

র‌্যাগিং, রিপোর্ট তলব কমিশনের
চিরাং-এর একটি স্কুলে ১২ জন পড়ুয়াকে র্যাগিং-এর অভিযোগে অসমের স্কুলশিক্ষা সচিবকে আজ নোটিস পাঠাল জাতীয় মানবাধিকার কমিশন। পুরো ঘটনা নিয়ে তাঁকে রিপোর্ট জমা দেওয়ার নির্দেশ দিয়েছে কমিশন। অভিযোগকারী ছাত্রদের চিকিৎসার বিষয়ে জেলাশাসকের কাছ থেকেও রিপোর্ট চাওয়া হয়েছে। চিরাং জেলার বাসুগাঁওয়ে ‘কোকরাঝাড় জওহর নবোদয় বিদ্যালয়ে’ সপ্তম ও অষ্টম শ্রেণির ছাত্রদের রোজ রাতে উঁচু ক্লাসের দাদারা মারধর করত বলে অভিযোগ। ঘটনায় ৮ জন ছাত্র গুরুতর জখম হয়।

পুরনো খবর:
হড়পা বানের আশঙ্কা অরুণাচলে
হড়পা বানের আশঙ্কায় অরুণাচল প্রদেশের কুরুং কামে জেলায় সতর্কতা জারি করল প্রশাসন। এক সপ্তাহ আগে কুরুং নদীর উপনদী পোলোর লাগোয়া পোলোসাং এলাকায় বিরাট ধস নেমেছিল। ধসের ফলে ওই নদীর জলপ্রবাহ বন্ধ হয়ে যায়। তার জেরে পাহাড়ের খাঁজে বিশাল সরোবর তৈরি হয়েছে। বিশেষজ্ঞদের আশঙ্কা, ধসে তৈরি ওই ‘দেওয়াল’ আচমকাই ফেটে গোটা এলাকায় উত্তরাখণ্ডের মতো পরিস্থিতি তৈরি করতে পারে। ইতিমধ্যেই বিপর্যয় মোকাবিলা বাহিনী পাঠিয়েছে সরকার। ধসে তৈরি হওয়া ওই কৃত্রিম বাঁধের ফলে পোলো নদীর অরুণাচলের দিকটি জলহীন হয়ে পড়েছে। ওই এলাকায় একটি পাহাড়ি শহর এবং ছ’টি গ্রাম রয়েছে।

সাতনায় ট্রাকের তাণ্ডব, মৃত ৭
ট্রাক ছিনতাই করে ভরা বাজারের মধ্য দিয়ে চালিয়ে দিল মানসিক ভারসাম্যহীন এক ব্যক্তি। মারা গিয়েছেন অন্তত ৭ জন। জখম ৩৬। মঙ্গলবার মধ্যপ্রদেশের মাইহার থেকে সাতনা আসছিল সিমেন্ট বোঝাই একটি ট্রাক। সাতনার কাছে ছুরি দেখিয়ে ট্রাকটি ছিনতাই করে এক ব্যক্তি। স্টিয়ারিং হাতে নিয়ে ঢুকে পড়ে শহরে। উন্মত্তের মতো চালাতে থাকে ট্রাক। একশোরও বেশি গাড়ি ভেঙেচুুরে যায়। প্রশাসন এ পর্যন্ত সাত জনের মৃত্যুর কথা জানিয়েছে। সংখ্যাটা বাড়তে পারে। ওই ব্যক্তিকে গ্রেফতার করা হয়েছে। প্রাথমিক ভাবে পুলিশের ধারণা, ওই ব্যক্তি মানসিক ভারসাম্যহীন।

মিলল পাসপোর্ট
পাসপোর্ট পেলেন সুফাইরা জান। গত মার্চে এক বছরের একটি মার্কিন স্কলারশিপ পেয়েছিলেন বছর পনেরোর ওই কাশ্মীরি কিশোরী। সেই সূ্ত্রে অগস্টের প্রথম সপ্তাহে আমেরিকা যাওয়ার কথা ছিল তাঁর। কিন্তু সরকারি গাফিলতিতে পাসপোর্ট হাতে পাননি সুফাইরা। সুফাইরার দাবি, তাঁর কাকা প্রাক্তন জঙ্গি। তাই পাসপোর্ট পাচ্ছেন না তিনি। সোমবারই সংবাদমাধ্যমে খবরটি প্রচারিত হয়। মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লা আশ্বাস দিয়েছিলেন, পাসপোর্ট মিলবে। মঙ্গলবারই পাসপোর্ট পেয়ে গেলেন সুফাইরা।

পুরনো খবর:
ধর্ষকের দণ্ড
নাবালিকাকে ধর্ষণের অভিযোগে ২৫,০০০ টাকা জরিমানা ও যাবজ্জীবন কারাদণ্ড হল অভিযুক্তের। পুলিশ জানিয়েছে, সাজাপ্রাপ্ত ওই অভিযুক্তের নাম পাপ্পু সিংহ। বছর খানেক আগে পনেরো বছরের এক নাবালিকাকে ২৫ দিন ধরে ধর্ষণ করার অভিযোগ ওঠে তার বিরুদ্ধে। যার জেরে ওই নাবালিকা সন্তানসম্ভবা হয়ে পড়ে। ২০১২’র অগস্ট মাসে নিগৃহীতা ওই নাবালিকার পরিবারের তরফে পাপ্পুর বিরুদ্ধে অভিযোগ দায়ের করা হয় স্থানীয় থানায়।

ধৃত ৩ মাওবাদী
চাইবাসায় তিন মাওবাদী জঙ্গিকে গ্রেফতার করা হয়েছে। পুলিশ জানিয়েছে, ধৃতদের নাম অমিত হাঁসদা, সূর্য এবং চারমিয়া চেরমা। রবিবার রাতে মনোহরপুর এলাকার একটি লৌহ আকরিক সংস্থার কর্তৃপক্ষের কাছ থেকে ‘লেভি’র টাকা নিয়ে ফেরার সময় তিনজনকে ধরে ফেলেন নিরাপত্তাকর্মীরা।

উদ্ধার রাইফেল
ডাকাতদলের খোঁজে নগাঁওয়ের প্রত্যন্ত গ্রামে অভিযান চালিয়ে স্বয়ংক্রিয় রাইফেল উদ্ধার করল নিরাপত্তাবাহিনী। রূপহীর কদমগুড়িতে ডাকাতরা ধরা না-পড়লেও, তাদের ডেরা থেকে একটি একে ৪৭ রাইফেল, দুটি ম্যাগাজিন ও ৩৯ রাউন্ড কার্তুজ উদ্ধার করা হয়।

মৃত্যু ছাত্রের
মোটরসাইকেলের ধাক্কায় এক পড়ুয়ার মৃত্যুতে উত্তেজনা ছড়াল হাইলাকান্দির মনাছড়ায়। মঙ্গলবার সকালে ওই দুর্ঘটনায় মৃত্যু হয় সাবেরিয়া লস্করের (১০)।

কেরল ভ্রমণে সাবধান
একটানা বৃষ্টির জেরে কেরলের পাহাড়ি এলাকায় ধস নামতে পারে বলে পর্যটকদের সাবধান করে দিয়েছে কেরল সরকার। ওই রাজ্যের পর্যটন দফতরের একটি বার্তায় বলা হয়েছে, আগামী কয়েক দিন মুন্নার বা ইড়ুক্কি জেলার অন্যান্য পাহাড়ি জায়গায় বেড়াতে না-যাওয়াই ভাল। পর্যটন-কর্তাদের দাবি, আবহাওয়ার মর্জির উপরে সারা ক্ষণ নজর রাখা হচ্ছে। ইড়ুক্কি জেলার কোনও শৈলশহর দেখতে যাওয়ার আগে পর্যটকেরা যেন অবশ্যই কাছের পর্যটন অফিসে খোঁজখবর নেন। সহায়তা ও তথ্যের জন্য পর্যটকদের ২৪ ঘণ্টার আপৎকালীন নম্বরে (১৮০০-৪২৫-৪৭৪৭) ফোন করতে বলা হয়েছে।

জাল নোট-সহ ধৃত
৫২ হাজার টাকার ভারতীয় জাল নোট-সহ ধরা পরেছে এক যুবক। সোমবার ধুবুরির সরকারি বাসস্ট্যান্ডের কাছে। ধৃতের নাম বদিউত জামান। তার বাড়ি ধুবুরি জেলার সুখচর থানার ডিগ্রিরচর গ্রামে। বাংলাদেশ থেকে টাকাগুলি এপারে আনা হয় বলে বিএসএফ সূত্রে খবর।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.