টুকরো খবর
অনন্য নজির রোনাল্ডিনহোর
এক সময় ফুটবল বিশ্বকে স্কিলের সম্মোহনে মাতিয়েছিলেন তিনি। দু’বার ব্যালন ডি’অর জিতে সর্বকালের সর্বশ্রেষ্ঠদের তালিকায় চলে গিয়েছিল তাঁর নাম। সাম্প্রতিক কালে তাঁর ফুটবলের জাদু নিষ্প্রভ হলেও, শেষ পর্যন্ত পুরনো মেজাজে ফিরলেন ব্রাজিলের এক সময়ের মহাতারকা রোনাল্ডিনহো। অলিম্পিয়াকে টাইব্রেকারে ৪-৩ হারিয়ে কোপা লিবার্তাদোরেস চ্যাম্পিয়ন হল রোনাল্ডিনহোর ক্লাব আটলেটিকো মিনেইরো। এবং কাফু, রক জুনিয়র ও দিদার পরে প্রাক্তন বাসের্লোনা মহাতারকা চতুর্থ ফুটবলার যিনি বিশ্বকাপ, চ্যাম্পিয়ন্স লিগ ও কোপা লিবার্তাদোরেস জিতলেন। প্রথম পর্বে ২-০ হারের পরে ঘুরে দাঁড়ানোর লড়াই ছিল ‘আর টেন’-এর ক্লাবের জন্য। প্রথমার্ধে কোনও গোল না হলেও, বিরতির পরে ম্যাচের ছবি পাল্টায়। রোনাল্ডিনহোর সাজানো বলে গোল করে ‘টাই’ ২-১ করেন জো। বার্নার্ড-সিলভা যুগলবন্দিতে ২-২ করে মিনেইরো। শেষের দিকে রোনাল্ডিনহো-ম্যাজিকে অনেক সুযোগ তৈরি হলেও তৃতীয় গোল আসেনি। অতিরিক্ত সময়ের তিরিশ মিনিটেও গোল না হওয়ায় ম্যাচ যায় টাইব্রেকারে। পেনাল্টি থেকে মিরান্ডা ও জিমেনেজ মারতে না পারায় ৪-৩ জয় পেয়ে চ্যাম্পিয়ন হয় মিনেইরো। তার পরই শুরু হয় শ্যাম্পেন স্নান। ইতিহাস গড়ে রোনাল্ডিনহো বলেন, “ব্রাজিলে ফিরেছিলাম এই খেতাবটা জেতার জন্য। অনেকে বলেছিল আমার ফুটবল শেষ। আজ খুব ভাল লাগছে তাদের ভুল প্রমাণ করে।”

প্রয়াত সান্তোস
ব্রাজিলের ১৯৫৮ ও ১৯৬২ বিশ্বকাপজয়ী দলের সদস্য জালমা সান্তোস মারা গেলেন। বেশ কিছু দিন নিউমোনিয়া রোগের সঙ্গে যুদ্ধ করে মঙ্গলবার শেষ নিঃশ্বাস ত্যাগ করেন সান্তোস। ব্রাজিলের সর্বকালের সেরা রাইটব্যাক জালমা সম্পর্কে ব্রাজিল ফুটবল কনফেডারেশন প্রেসিডেন্ট হোসে মারিন বলেছেন, “ব্রাজিলিয়ান ফুটবল এক কিংবদন্তিকে হারাল। শুধুমাত্র ভাল ফুটবলার হওয়ার জন্যই নয়, জালমাকে সবাই ভালবাসত খেলার জন্য আবেগের কারণে।” ১৯৫৮ বিশ্বকাপে ব্রাজিলের হয়ে শুধু ফাইনালে খেলেই টুর্নামেন্টের সেরা রাইটব্যাক নির্বাচিত হন জালমা সান্তোস। এ ছাড়াও বেকেনবাউয়ার ছাড়া জালমাই একমাত্র ফুটবলার যিনি তিনটে বিশ্বকাপের অল স্টারস দলে নির্বাচিত হয়েছেন।

বাস্কেটবলে এগিয়ে বর্ধমান
অনূর্ধ্ব ১৩ মিনি বাস্কেটবলে পর পর ৬টি ম্যাচ জিতে চ্যাম্পিয়ন হওয়ার দিকে এগিয়ে চলেছে বর্ধমানের মেয়েরা। এই প্রতিযোগিতায় গত বারের চ্যাম্পিয়ন বর্ধমান কলকাতা বাস্কেটবল মাঠে হারিয়েছে বড়িষা আসর, দক্ষিণ ২৪ পরগনা, রাখী সঙ্ঘ, নিউ আলিপুর, বড়িষা অ্যাথলেটিক ক্লাব ও ছাত্র সমিতিকে। ২৭ জুলাই বর্ধমান লিগের শেষ ম্যাচ খেলবে বিটিএ-র বিরুদ্ধে। তবে এই ম্যাচে হারলেও ১২ পয়েন্ট পেয়ে বর্ধমানই চ্যাম্পিয়ন হবে। বর্ধমানের পরের দল রাখী সঙ্ঘের সম সংখ্যক ম্যাচে পয়েন্ট ১১। এ দিকে সাব জুনিয়র বা অনূর্ধ্ব ১৪ পর্ব থেকে রাজ্য দলে ডাক পেয়েছে বর্ধমানের চার জন বাস্কেটবল খেলোয়াড়। তারা হল, নীহারিকা কুমারি, অঞ্জনি পাণ্ডে, রানি মুখোপাধ্যায় ও শিঞ্জিনী সেন।

ফের হার ফেডেরারের
খারাপ ফর্ম পিছু ছাড়ছে না রজার ফেডেরারের। হামবুর্গের হারের পর নিজের দেশের স্তাদ ওপেনে নেমে দ্বিতীয় রাউন্ডেই ছিটকে গেলেন সতেরো গ্রান্ড স্লাম জয়ী সুইস মহানায়ক। বিশ্বের ৫৫ নম্বর, জার্মানির ড্যানিয়েল ব্রান্ডস ৬-৩, ৬-৪ হারিয়ে দিলেন তাঁকে। উইম্বলডন ব্যর্থতার পর আচমকাই যুক্তরাষ্ট্রের হার্ড কোর্ট মরসুম শুরুর আগে হামবুর্গ এবং স্তাদের ক্লে কোর্ট টুর্নামেন্টে নামার সিদ্ধান্ত নেন ফেডেরার। দু’টো টুর্নামেন্টেই চওড়া র‌্যাকেট নিয়ে খেললেন এবং ব্যর্থ হলেন।

পুরনো খবর:

দ্রোণাচার্যের জন্য মান্তুর নাম
দ্রোণাচার্য পুরস্কারের জন্য কেন্দ্রীয় ক্রীড়া মন্ত্রকের কাছে বাংলার মান্তু ঘোষের নাম পাঠাল ভারতীয় টেবিল টেনিস ফেডারেশন। এই পুরস্কার পেলে বাংলার ক্রীড়াবিদদের মধ্যে তিনি হবেন দ্বিতীয় দ্রোণাচার্য, সৈয়দ নইমুদ্দিনের পর। আর রাজীব গাঁধী খেলরত্ন পুরস্কারের জন্য লড়ছেন সোমদেব দেব বর্মন। এ ছাড়া বাংলার ক্রীড়াবিদদের মধ্যে অর্জুন পাওয়ার লড়াইয়ে আছেন ফুটবলে সুব্রত পাল, টেবল টেনিসে মৌমা দাস, গল্ফে শিবশংকর প্রসাদ চৌরাসিয়া ও বেঙ্গালুরুর বাঙালি অনির্বাণ লাহিড়ী ও টেনিসে জিশান আলি। ক্রিকেটে অর্জুন পুরস্কারের জন্য বোর্ড নাম পাঠিয়েছে বিরাট কোহলির।

আচমকাই সিএবি-তে বেদী
বৃহস্পতিবার রাতে আচমকাই সিএবি-তে হাজির হলেন ভারতীয় স্পিনের কিংবদন্তি বিষেণ সিংহ বেদী। ব্যক্তিগত কাজে শহরে আসা বেদী এ দিন সিএবি প্রেসিডেন্ট জগমোহন ডালমিয়ার সঙ্গে দেখা করে যান। মূলত, সৌজন্যমূলক সাক্ষাৎকার। কিন্তু তার ফাঁকেই বেদীর কাছে জানতে চাওয়া হয়েছে, বাংলার স্পিনারদের কোনও শিবির হলে তিনি আসতে পারবেন কি না। গত বছরই বাংলা ক্রিকেটের সঙ্গে বেদীর যুক্ত হওয়া নিয়ে প্রচুর জল্পনা চলেছিল। কিন্তু জম্মু ও কাশ্মীরের কোচিংয়ের দায়িত্বে থাকায় আসতে পারেননি বেদী।

সিরিজ পাকিস্তানের
এক বল বাকি থাকতে পঞ্চম একদিনের ম্যাচে ওয়েস্ট ইন্ডিজকে চার উইকেটে হারিয়ে পাকিস্তান ৩-১ সিরিজ জিতল। ক্যারিবিয়ানদের ৫০ ওভারে ২৪১-৭ টার্গেট মিসবা-উল-হকেরা ৪৯.৫ ওভারে টপকান। অধিনায়ক মিসবার ৬৩ রানের সুবাদে পাকিস্তান করে ২৪৩-৬। সইদ আজমল জয়ের রানটি নেওয়ার সময়েও তাঁকে রান আউট করার সুযোগ হারান পোলার্ড। ৪৩তম ওভারে জয়ের থেকে ৫৩ রান দূরে থাকা পাকিস্তান অধিনায়ক মিসবাকে (তখন ৪৯ নটআউট) মাঠের আম্পায়ার এলবিডব্লিউ না দিলে ব্র্যাভো ডিআরএস চেয়েও সফল হননি। যা নিয়েও গেইলদের শিবির অসন্তুষ্ট।

হ্যান্সির বাবার মামলার হুমকি
হ্যান্সি ক্রোনিয়ের নামে দিল্লি পুলিশ চার্জশিট দেওয়ায় এ বার পাল্টা মামলা করার হুমকি দিলেন প্রয়াত দক্ষিণ আফ্রিকা অধিনায়কের বাবা ইউয়ি ক্রোনিয়ে। দিল্লি পুলিশের চার্জশিটে বুকি সঞ্জীব চাওলার কাছ থেকে হ্যান্সি এক কোটি কুড়ি লক্ষ টাকা পেয়েছিলেন বলে দাবি করা হয়েছে। যাতে প্রচণ্ড ক্ষুব্ধ ইউয়ি। বলেছেন, “এর চার ভাগের এক ভাগও হ্যান্সি পায়নি। সব বাজে কথা। টাকা দেওয়া হয়ে থাকলে সেই টাকা কোথায়?” উল্টে দিল্লি পুলিশকেই কাঠগড়ায় দাঁড় করিয়ে ইউয়ির পাল্টা অভিযোগ, “১৯৮১ সাল থেকেই ভারতের পুলিশ জানত যে ম্যাচ গড়াপেটা চলছে। কিন্তু ওরা ব্যবস্থা নেয়নি। আমি তো ভারতীয় পুলিশের বিরুদ্ধেই মামলা করার কথা ভাবছি।”

পুরনো খবর:

লর্ডসগেট কবুল আসিফের
সলমন বাটের পর এ বার মহম্মদ আসিফ। স্পট ফিক্সিং করার কথা স্বীকার করে নিলেন কলঙ্কিত পাক পেসার। লাহৌরে পাক ক্রিকেট বোর্ডের চিফ অপারেটিং অফিসার সুভান আহমেদের সঙ্গে দেখা করে ২০১০-এ লর্ডস টেস্ট ম্যাচে স্পট ফিক্সিংয়ের কথা কবুল করে নিয়েছেন আসিফ। পাক বোর্ডের এক সূত্রের কথায়, “আসিফ বলেছে, ও নিজের কৃতকর্মের জন্য লজ্জিত। নিজের ভারমূর্তি পরিষ্কার করে তোলার প্রথম ধাপ হিসাবে ও দোষ কবুল করেছে।”

পুরনো খবর:


মহমেডান অধিনায়ক ধনরাজন
চলতিম মরসুমে টোলগে-পেনদের অধিনায়কত্ব করবেন ধনরাজন। সহ-অধিনায়ক অসীম বিশ্বাস। বৃহস্পতিবার দক্ষিণ কলকাতার এক হোটেলে অধিনায়ক হিসাবে ধনরাজনের নাম ঘোষণা করেন ক্লাব প্রেসিডেন্ট সুলতান আহমেদ। নতুন অধিনায়ক ধনরাজন বলছেন, “সিনিয়র ফুটবলার হিসাবে দায়িত্ব ছিলই। এ বার অধিনায়ক হওয়ায় তা আরও বেড়ে গেল।” এ দিনই অনুশীলনে যোগ দিলেন ‘বার্থ ডে বয়’ লুসিয়ানো সাব্রোসা এবং পেন ওরজি। দু’জনেই মুখিয়ে নতুন দলে সাফল্য পেতে।




First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.