টুকরো খবর
বাংলাদেশের ব্যবসায়ীদের সঙ্গে বৈঠক জলপাইগুড়িতে
আর্ন্তজাতিক ব্যবসায়িক সর্ম্পক দৃঢ় করতে ভারত-বাংলাদেশের দুই জেলার বণিক সভা বৈঠকে, পণ্য আমদানি-রফতানিতে যাবতীয় বিধি নিষেধ তুলে নেওয়ার দাবি উঠল। শনিবার বাংলাদেশের রংপুর জেলার ব্যবসায়ী সংগঠন এবং নর্থ বেঙ্গল চেম্বার অব কর্মাসের জলপাইগুড়ি জেলা শাখার প্রতিনিধিরা বৈঠক করেছেন। শহরের কদমতলার একটি অভিজাত হোটেলে দুই সংগঠনের প্রতিনিধিরা বৈঠকে বসেন। দু’দেশের বাণিজ্যিক লেনদেন সরলীকরণ করা সহ সড়ক পথে সব ধরণের পণ্য আমদানি-রফতানি করার সুযোগ দেওয়ার দাবি তুলেছে দুই সংগঠন। বাংলাদেশের রংপুর চেম্বার অব কমার্সের ৯ সদস্যের একটি প্রতিনিধিদল এ দিন জলপাইগুড়িতে এসেছিলেন। সংগঠনের ভাইস প্রেসিডেন্ট গোলাম জাকারিয়া পিন্টু বলেন, “স্থল বন্দর দিয়ে বৈদেশিক বাণিজ্যে বহু পণ্যের উপর এখনও নিষেধাজ্ঞা রয়েছে। দু’দেশের ব্যবসায়ীরা সমন্বয় বাড়িয়ে উদ্যোগ নিলে সেই নিষেধাজ্ঞা উঠতে পারে। ফলে বাণিজ্যিক উন্নতির পাশাপাশি দু’টি দেশের শিক্ষা বিনোদন ও সাংস্কৃতিক কর্মকাণ্ডের উন্নতি হবে।” নর্থ বেঙ্গল চেম্বার অব কমার্সের প্রতিনিধিরা তেতুলিয়া করিডর চালু করা, বাস না বদলেই শিলিগুড়ি-বাংলাদেশে যাতায়াতের বিষয়ে আলোচনা হয়। চেম্বার অব কর্মাসের সহ সভাপতি প্রদীপ দেব বলেন, “দুই দেশের মধ্যে যোগাযোগ ব্যবস্থার উন্নতি হলে বাণিজ্যেরও প্রসার হবে।”

জেলের মধ্যেও ক্ষোভের শঙ্কা
জেলের মধ্যেও বিক্ষোভের মুখে পড়ার আশঙ্কা পুরোপুরি উড়িয়ে দিতে পারছে না পুলিশ ও জেল কর্তৃপক্ষ। তাই শিলিগুড়ি জেলে দুটি আলাদা জায়গায় রাখা হয়েছে সারদা কর্তা সুদীপ্ত সেন ও দেবযানী মুখোপাধ্যায়কে। জেল সুপার দেবাশিস চক্রবর্তী বলেন, “প্রত্যেকের নিরাপত্তাই আমাদের কাছে জরুরি। ৩১৯ জন বন্দি যে ভাবে রয়েছেন, সুদীপ্ত সেন ও দেবযানী মুখোপাধ্যায়ও তেমনই সুস্থ ও স্বাভাবিক রয়েছেন।” এ দিন পুলিশের একটি তদন্তকারী দল ওই দুজনকে জিজ্ঞাসাবাদের জন্য জেলে যায়। পুলিশের সূত্রের খবর, শিলিগুড়িতে থাকা জমি অন্যান্য সম্পত্তি কি রয়েছে তা নিয়ে জিজ্ঞাসাবাদ করা হয়। জেরার পরে পর দু’জনকে পুলিশ হেফাজতে নেওয়ার জন্য আবেদন করা হয়েছে পুলিশের তরফে। পুলিশ কমিশনার কারলিয়াপ্পন জয়রামন বলেন, “এই ঘটনায় তদন্ত চলছে।” শুক্রবারই শিলিগুড়ি থানায় একটি অভিযোগের ভিত্তিতে সুদীপ্ত সেন ও দেবযানী মুখোপাধ্যায়কে নিয়ে আসা হয়। ওই দিন তাঁদের শিলিগুড়ি মহকুমা আদালতে তোলা হয়। ১৪ দিনের জেল হেফাজত হয় তাঁদের। পুলিশ জিজ্ঞাসাবাদের আবেদন জানালে অনুমতি দেন বিচারক মধুমিতা বসু। তাঁর ভিত্তিতে এ দিন জেলে গিয়ে জেরা করা হয়। আদালতের নির্দেশ অনুযায়ী, সোমবার তাঁদের কোর্টে তোলা হবে।

পুরনো খবর:
লগ্নি সংস্থার কর্তাদের বাড়িতে ঘেরাও
টাকা ফেরতের দাবিতে লগ্নি সংস্থার কর্তাদের বাড়িতে ঘেরাও করে রাখলেন এজেন্ট এবং আমানতকারীরা। শনিবার দুপুরে কালচিনির ওল্ড হাসিমারা এলাকার ঘটনা। হাসিমারা ফাঁড়ির পুলিশের দাবি রাত ৮ টা পর্যন্ত কোনও অভিযোগ আসেনি। স্থানীয় সূত্রে জানা গিয়েছে, বছর কয়েক ধরে রয়্যাল ইন্টারন্যাশেনাল শেয়ার প্রাইভেট নামে কোচবিহারের ওই অর্থলগ্নি সংস্থা কয়েক কোটি টাকা তোলে। অভিযোগ, গত বছর ডিসেম্বর মাস থেকে আমানতকারীদের টাকা দিতে গড়িমসি করা হচ্ছে। মাস দুয়েক আগে বন্ধ হয়ে যায় হাসিমারায় সংস্থার অফিসও। সংস্থার ওই অফিসের এমডি অশোক তিওয়ারি গা ঢাকা দেন বলে অভিযোগ। দিন কয়েক আগে অশোক তিওয়ারির স্ত্রী মায়া তিওয়ারিকে বাড়িতে ঘেরাও করে বিক্ষোভ দেখান আমানতকারীরা। এ দিন দুপুর একটা নাগাদ এমডি অশোক তিওয়ারি এবং আরও দুই এমডি রাকেশ গুপ্তা ও সুরেশ সরকার অশোকবাবুর বাড়িতে আসেন। খবর পেয়ে তাঁদেরকে ঘেরাও করেন আমানতকারীরা। এজেন্ট বিজয় লামা, পূর্ণসিংহ লামারা জানান, এলাকা থেকে কয়েক কোটি টাকা তুলেছে সংস্থাটি। টাকা ফেরতের কথা বললেই নানা তালবাহানা চলছে। অশোক তিওয়ারি বলেন, “সংস্থার সিএমডি মারা যাওয়ায় কিছু সমস্যা হচ্ছে।”

ধৃত ২ কেএলও জঙ্গি
দুই কেএলও জঙ্গিকে গ্রেফতার করল পুলিশ। শনিবার ভোরে গাজলের আমলিতলা গ্রাম থেকে পুলিশ তাদের ধরে। পুলিশ জানায়, ধৃতদের নাম মণ্ডল সোরেন এবং রাজু মুর্মু। মণ্ডলের কাছে থেকে একটি ৯ এমএম পিস্তল, পাঁচ রাউন্ড গুলি এবং ৭০ হাজার টাকার জাল নোট উদ্ধার করা হয়েছে। জেলা পুলিশ সুপার কল্যাণ মুখোপাধ্যায় বলেন, “ধৃত কেএলও জঙ্গি মণ্ডল সোরেন অসমে অস্ত্র চালানোর প্রশিক্ষণ নিয়েছে। ফেরার কেএলও জঙ্গি মালখান সিংহের কোর কমিটিরও সদস্য।” জেলা পুলিশ সুপার জানান, হবিবপুরে বিজেপি প্রার্থী নৃপেন মণ্ডল খুন এবং গাজলের বোমা বিস্ফোরণের সঙ্গে মণ্ডল সোরেন যুক্ত। রাজু মুর্মু গাজলের বোমা বিস্ফোরণের সঙ্গে যুক্ত। রাজ্য পুলিশের উত্তরবঙ্গের আইজি শশীকান্ত পূজারী বলেন, “মালদহের পুলিশ ভাল কাজ করছে। মালখান সিংহকে ধরতে পুলিশ সচেষ্ট। আশা করছি শীঘ্রই তাকেধরা সম্ভব হবে।” মালখান সিংহকে এখন পর্যন্ত ধরতে না পরালেও গত ২০ দিনে অভিযান চালিয়ে মালখান সিংহের ঘনিষ্ঠ ছয় কেএলও জঙ্গিকে গ্রেফতার করেছে বলে পুলিশ দাবি করেছে। কয়েকদিন আগে পুলিশ গাজলের ডাঙাপাড়া থেকে জোলো সোরেনকে গ্রেফতার করে। সেই জোলোকে জিঙ্গাসাবাদ করেই এ দিন ভোরে আমলিতলা গ্রামে হানা দিয়ে ওই দুই জনকে ধরা হয়। শনিবার ধৃত দু’জনকে আদালতে তোলা হলে মুখ্য বিচার বিভাগীয় ম্যাজিস্ট্রেট তাদের জামিনের আবেদন খারিজ করে পাঁচদিনের পুলিশে হাজতের নির্দেশ দিয়েছেন।

জামিন পেয়ে স্কুলে যোগ গোবিন্দ রায়ের
১০১ দিন কারাবাসের পর স্কুলে স্কুলে যোগ দিলেন ফরওয়ার্ড ব্লকের প্রাক্তন বিধায়ক গোবিন্দ রায়। তিনি ধূপগুড়ি হাই স্কুলের রাষ্ট্রবিজ্ঞানের শিক্ষক। বৃহস্পতিবার জামিনে ছাড়া পান তিনি। গত ২৬ মার্চ আলু কেনার টাকা আত্মসাতের অভিযোগে দায়ের হওয়া মামলায় গোবিন্দবাবু গ্রেফতার হন। ৯ এপ্রিল তাঁকে সাসপেন্ড করেন ধূপগুড়ি হাই স্কুল কর্তৃপক্ষ। জামিনে ছাড়া পাওয়ার পরে স্কুলে যোগ দেওয়ার ব্যাপারে কর্তৃপক্ষ আপত্তি করেননি। স্কুলের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক গুণময় বন্দ্যোপাধ্যায় বলেন, “শিক্ষক হিসাবে গোবিন্দবাবুর সুনাম যথেষ্ট রয়েছে।” শনিবার সকাল সাড়ে ১০ টায় তিনি স্কুলে যান। ছাত্র ও শিক্ষকদের মধ্যে গুঞ্জন শুরু হয়। এ দিন দুটি ক্লাসের পরে স্কুল ছুটি হয়ে যায়। গোবিন্দবাবু পঞ্চম শ্রেণির ইতিহাসের ক্লাস নেন। শিক্ষকদের বসার ঘরে গিয়ে জেলের নানা অভিজ্ঞতার বর্ণনা করেন তিনি। গোবিন্দবাবু বলেন, “আগামী পঞ্চায়েত নির্বাচনের প্রচার করব না। দলের নানা পদ থেকে ইস্তফা দিয়েছি। শারীরিক অবস্থা ভাল নয়। তবে আমাকে যে ফাঁসানো হয়েছে তা আদালতে প্রমাণ হবে বলে আমার বিশ্বাস রয়েছে।” পাশাপাশি, কারাবাসের অভিজ্ঞতা নিয়ে বই লেখার ইচ্ছের কথাও জানিয়েছেন তিনি।

প্রচারের সমস্যা দেখতে দীপা
প্রার্থীদের কোথাও কোনও সমস্যা হচ্ছে কি না, প্রচারের খুঁটিনাটি নিয়ে পঞ্চায়েত নির্বাচনে দলের প্রার্থীদের সঙ্গে কথা বললেন রায়গঞ্জের সাংসদ তথা কেন্দ্রীয় নগর উন্নয়ন দফতরের প্রতিমন্ত্রী দীপা দাশমুন্সি। শনিবার দুপুরে ইসলামপুরের মাটিকুন্ডা হাটে যান দীপা দাশমুন্সি। সেখানে তিনি এলাকার গ্রামপঞ্চায়েত প্রার্থী থেকে জেলা পরিষদের প্রার্থী সকলের সঙ্গেই কথা বলেন। তাঁদের সমস্যা থেকে ভোটের প্রচার সব কিছুই খোঁজ নেন। দীপাদেবী বলেন, “এলাকার প্রার্থীদের সঙ্গে দেখা করে তাদের খোঁজ নিলাম। হাটেই তাদের সঙ্গে দেখা করেছি।” সেখান থেকে দীপাদেবী যান ইসলামপুরের ভদ্রকালী এলাকাতে। সেখানেও এলাকার প্রার্থীদের সঙ্গে কথা বলেন।

ভূমিহারাদের সভা
শংসাপত্র ও কাজের দাবিতে সভা করলেন নুমালিগড় রিফাইনারি লিমিটেডের জন্য অধিগৃহীত জমির ভূমিহারারা। শনিবার শিলিগুড়ির রাঙাপানিতে সংস্থার ডিপোর গেটে সভা করে রাঙাপানি ল্যান্ড লুজার মেটেরিয়াল সাপ্লাইয়ার ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন। স্থানীয় সব রাজনৈতিক দলের প্রতিনিধিদের ডাকা হয়। সংগঠনের সহকারি সম্পাদক মহেন্দ্র অধিকারী বলেন, “প্রতিশ্রুতি দেওয়া হলেও সব ক্ষতিগ্রস্তরা শংসাপত্র পাননি। নিয়োগের ক্ষেত্র ও বিভিন্ন ঠিকাদারির বরাত পাওয়ার ক্ষেত্রে ভূমিহারাদের প্রাধান্য দিতে দাবি করা হয়েছে।”

অব্যবস্থার জেরে চরম ভোগান্তি পদাতিক এক্সপ্রেসের যাত্রীদের
শিয়ালদহগামী পদাতিক এক্সপ্রেসের ‘এসি-টু’ এবং ‘এসি-থ্রি’ কামরায় চূড়ান্ত অব্যবস্থার শিকার হলেন যাত্রীরা। শনিবার রাত রাত ন’টা নাগাদ নিউ জলপাইগুড়ি স্টেশন থেকে ট্রেনটি ছাড়ে। অভিযোগ, ‘এসি-টু’ এবং ‘এসি-থ্রি’ কামরায় যাত্রীরা দেখেন আলো জ্বলছে না। কোনও জল নেই। এর মধ্যে ট্রেনটি ছেড়ে দেওয়ায় চরম বিপাকে পড়েন যাত্রীরা। বিষয়টি রেল মন্ত্রী অধীর চৌধুরীকে জানানো হলে তিনি দ্রুত ব্যবস্থা নেওয়ার আশ্বাস দেন।

বাগডোগরায় আটকে পড়া যাত্রীরা ফিরলেন
বাগডোগরায় নামার সময়ে রানওয়ে থেকে পিছলে যাওয়া এয়ার ইন্ডিয়ার বিমানটির একটি চাকা শুধু নয়, আরও কিছু যন্ত্রাংশের ক্ষতি হয়েছে বলে আশঙ্কা করা হচ্ছে। এয়ার ইন্ডিয়া সূত্রের খবর, ইঞ্জিনিয়ররা সম্পূর্ণ ত্রুটিমুক্ত বলে জানালে তবেই বিমানটি ফের উড়বে। শুক্রবার বিকেলে দিল্লি থেকে আসা ওই বিমানটির একটি চাকা রানওয়ে থেকে পিছলে পাশের কাদায় গেঁথে যায়। বড় দুর্ঘটনা থেকে রক্ষা পায় ‘এয়ারবাস ৩২১’ বিমানটি। নিরাপদে নেমে আসেন সকলেই। শুক্রবার ওই বিমানটিতেই দিল্লি ফেরার কথা ছিল ১৬৩ জন যাত্রীর। আটকে পড়েন তাঁরাও। ২৩ জন যাত্রী নিজেদের উদ্যোগে ফিরে যান। বাকিদের শুক্রবার বিকেল থেকে শনিবার সকাল পর্যন্ত শিলিগুড়ির সেবক রোডের একটি হোটেলে রাখা হয়। দিল্লি থেকে অন্য একটি বিমান এনে শনিবার বিকেলে বাকি ১৪০ জন যাত্রীকে গন্তব্যে পৌঁছে দেয় এয়ার ইন্ডিয়া।

পুরনো খবর:
ধৃত ২
জয়গাঁয় খুনের ঘটনায় তজিরুদ্দি মিঞা ও জয়নাল আবেদিন নামে দুই ব্যক্তিকে ধরল পুলিশ। তাঁরা পেশায় গরু ব্যবসায়ী। শুক্রবার সকালে জয়গাঁর গুয়াবাড়ি এলাকায় তোর্সা নদীর ধারে সামসুদ্দিন মিঞা (৪০) নামে এক ব্যক্তির রক্তাক্ত দেহ উদ্ধার হয়। তাঁর হাত, পা বাঁধা ও গলায় ধারাল অস্ত্রের চিহ্ন ছিল। খুনের ঘটনায় জড়িত সন্দেহে রাতে পুলিশ ওই দু’জনকে গ্রেফতার করে।

শ্রমিক খুনের নালিশ
ঠিকাদারের বাড়ি থেকেই এক ঠিকা শ্রমিকের ঝুলন্ত দেহ উদ্ধার করল পুলিশ। শুক্রবার রাতে করণদিঘির দোমোহনা এলাকায়। মৃত উত্তম সিংহের (৩২) বাড়ি করণদিঘির কাছনা এলাকায়। ঠিকাদারের বিরুদ্ধে খুনের অভিযোগ জানিয়েছেন শ্রমিকের পরিজনেরা।

মেঘে ঢাকা পাহাড়: সেবকে তিস্তার পাড়ে বিশ্বরুপ বসাকের তোলা ছবি।
চায়ের দোকানে নানা দলের প্রচার। ময়নাগুড়িতে তোলা নিজস্ব চিত্র।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.