টুকরো খবর
স্কুলছাত্রীকে অপহরণের চেষ্টা, গ্রেফতার ৪ যুবক
নবম শ্রেণির এক ছাত্রীকে রাস্তা থেকেই তুলে নিয়ে যাওয়ার চেষ্টা করল কিছু যুবক। মঙ্গলবার রাত আটটা নাগাদ বনগাঁ-বসিরহাট রোডের ওই ঘটনায় মাসুদ মণ্ডল, হাসিবুল মণ্ডল, মোবারক মল্লিক ও রানা সর্দারকে পুলিশ গ্রেফতার করেছে। পুলিশ সূত্রে খবর, ওই কিশোরী তার বাড়ির কাছেই দিদির বাড়িতে যাচ্ছিল। সেই সময় গোবরডাঙা থেকে গাইঘাটা মোড়ের দিকে যাওয়া একটি গাড়ি থেকে ধৃতেরা নেমে তাকে জোর করে গাড়িতে তোলার চেষ্টা করে। কিশোরীর চিৎকার শুনে আশপাশের লোকজন গাইঘাটা থানায় খবর দেয়। পুলিশ এসে গাড়িটি আটকায় ও চার জনকে ধরে। তবে, গাড়ির চালক পলাতক। থানায় অভিযোগ দায়ের করেছে ওই কিশোরী। বুধবার ধৃতদের বনগাঁ আদালতে তোলা হলে বিচারক ১৪ দিনের জেল হাজতের নির্দেশ দেন। হাওড়ার বাগনানে আবার ষষ্ঠ শ্রেণির এক ছাত্রীর শ্লীলতাহানির অভিযোগ উঠেছে তারই বাবার বন্ধুর বিরুদ্ধে। মঙ্গলবার রাতে বাগনান গ্রামীণ হাসপাতালের কর্মী আবাসন চত্বরের ওই ঘটনায় অভিযুক্ত পিন্টু পাঁজার বাড়ি স্থানীয় এনডি ব্লকে। অভিযুক্ত ওই ব্যক্তিকে মারধরও করে উত্তেজিত জনতা। পরে পুলিশ এসে তাঁকে গ্রেফতার করে। বুধবার ধৃতকে ১৪ দিন জেল হাজতে রাখার নির্দেশ দিয়েছে উলুবেড়িয়া এসিজেএম আদালত।

আরও সস্তা মুরগি
আরও কমল সরকারি মুরগির দাম। সরকারি স্টলে আজ, বৃহস্পতিবার থেকে এক কেজি মুরগির মাংস মিলবে ১৩৭ টাকায়। বুধবার কলকাতা পুরসভার বাজার দফতর সূত্রে এই খবর মিলেছে। যদিও বেসরকারি বাজারে মুরগির দাম এখনও ১৭০-১৮০ টাকা। পুর সূত্রের খবর, রাজ্যের প্রাণিসম্পদ দফতরের সরবরাহ করা মুরগির দাম কলকাতা-সহ রাজ্যের সর্বত্র কমছে। বর্ধমানে ১২৪, পশ্চিম মেদিনীপুরে ১২০, বাঁকুড়ায় ১২৪, হুগলিতে ১২৮, সিউড়ি ও জলপাইগুড়িতে ১২৪ এবং নদিয়াতে ১২৫ টাকা কেজি দরে তা পাওয়া যাবে। মাসখানেক আগে মুরগির দাম অস্বাভাবিক বেড়ে যাওয়ায় মুখ্যমন্ত্রীর নির্দেশে কেজি প্রতি দাম ১৫০ টাকায় বেঁধে দেওয়া হয়।

পুরনো খবর:

ইন্টারভিউয়ের দিন বদল নয়
বিশ্ববিদ্যালয়ের পরীক্ষায় পঞ্চায়েত নির্বাচনের প্রভাব পড়লেও ওই ভোটের জেরে কলেজ সার্ভিস কমিশন বা সিএসসি-র ইন্টারভিউয়ের নির্ধারিত তারিখ বদলাচ্ছে না। কমিশনের চেয়ারম্যান সিদ্ধার্থ মজুমদার বুধবার এ কথা জানান। তিনি বলেন, “নির্বাচনের জন্য কোনও প্রার্থীর যদি ইন্টারভিউ দিতে আসতে সমস্যা হয়, সেটা কমিশনকে আগাম জানিয়ে দিতে হবে। সে-ক্ষেত্রে সংশ্লিষ্ট প্রার্থীর ইন্টারভিউয়ের দিন বদলের বিষয়টি বিবেচনা করা হবে।”

বসু-স্মরণে এ বার উদ্যোগী সোমনাথ
রাজ্যের প্রয়াত প্রাক্তন মুখ্যমন্ত্রী জ্যোতি বসুর শতবর্ষে স্মারক ডাকটিকিট প্রকাশের আবেদন জানিয়ে এ বার প্রধানমন্ত্রী মনমোহন সিংহকে চিঠি পাঠালেন লোকসভার প্রাক্তন স্পিকার সোমনাথ চট্টোপাধ্যায়। রাজ্যসভার সিপিএম সাংসদ শ্যামল চক্রবর্তী এর আগে একই আর্জি জানিয়েছেন প্রধানমন্ত্রীর কাছে। শ্যামলবাবুর সেই চিঠির কথা উল্লেখ করেই প্রাক্তন স্পিকার আবেদন জানিয়েছেন কেন্দ্রীয় সরকারের কাছে। সোমনাথবাবুর কথায়, “রাজ্যসভার সাংসদ যে আবেদন জানিয়েছেন, আমি তাকেই পূর্ণ সমর্থন জানিয়েছি। জ্যোতিবাবুর শতবর্ষে স্মারক ডাকটিকিট হলে ভাল হয়। তা ছাড়া, তিনি যে হেতু এ দেশের অন্যতম অগ্রগণ্য রাজনৈতিক ব্যক্তিত্ব ছিলেন, তাই কেন্দ্রীয় সরকারের তরফেও তাঁর শতবর্ষ পালনে উদ্যোগী হওয়ার জন্য প্রধানমন্ত্রীকে অনুরোধ করেছি।” প্রধানমন্ত্রীর পাশাপাশি ডাকটিকিটের বিষয়টির সংশ্লিষ্ট মন্ত্রক হিসাবে কপিল সিব্বলের কাছেও একই চিঠি পাঠিয়েছেন সোমনাথবাবু। প্রাক্তন সিপিএম নেতা সোমনাথবাবু রাজনৈতিক জীবনে বসুর ‘শিষ্য’ হিসাবেই পরিচিত। দল থেকে বহিষ্কারের পরেও বিধানসভার তৎকালীন স্পিকার হাসিম আব্দুল হালিমের আমন্ত্রণে বিধানসভায় প্রথম বসু স্মারক বক্তৃতা ছিল তাঁরই। সেই প্রেক্ষিতেই জ্যোতিবাবুর শতবর্ষে সোমনাথবাবুর তৎপরতায় খুশি সিপিএমে তাঁর প্রাক্তন সতীর্থেরাও। আগামী ৮ জুলাই বসুর শতবর্ষ উদযাপনের দিন তিনি কলকাতায় থাকবেন বলেই সোমনাথবাবু ঠিক করেছেন। ওই দিন সিপিএমের বসু-স্মরণ অনুষ্ঠানটি মহাজাতি সদনে হবে বলে দলের রাজ্য সম্পাদকমণ্ডলীর সদস্য রবীন দেব জানিয়েছেন। নজরুল মঞ্চে অনুষ্ঠান করতে চাইলেও প্রেক্ষাগৃহ বুকিংয়ে কর্তৃপক্ষের গড়িমসির জন্য শেষ পর্যন্ত মহাজাতি সদন ‘বুক’ করা হয়েছে।

পুরনো খবর:

প্রয়াত স্বামী শ্রীকরানন্দ
প্রয়াত হলেন রামকৃষ্ণ মঠ ও মিশনের সহ-সম্পাদক স্বামী শ্রীকরানন্দ। বুধবার সকালে হৃদ্রোগে আক্রান্ত হয়ে পুরুলিয়ার রামকৃষ্ণ মিশন বিদ্যাপীঠে তাঁর জীবনাবসান হয়। তাঁর বয়স হয়েছিল ৭২ বছর। বেশ কিছু দিন ধরেই ডায়াবেটিস, হাইপার টেনশন এবং হৃদ্যন্ত্রের সমস্যায় ভুগছিলেন তিনি। আজ, বৃহস্পতিবার দুপুরে বেলুড় মঠে তাঁর শেষকৃত্য সম্পন্ন হবে। ১৯৮২ সালে স্বামী বীরেশ্বরানন্দের কাছে সন্ন্যাসব্রতে দীক্ষিত হওয়ার পরে ছত্তীসগঢ়ের নারায়ণপুর কেন্দ্রের প্রধান হিসেবে নিযুক্ত হন স্বামী শ্রীকরানন্দ। ১৯৯৫ সালে রামকৃষ্ণ মঠের ট্রাস্টি এবং রামকৃষ্ণ মিশনের সদস্যপদ লাভের পরে সেই বছরই মঠ ও মিশনের সহ-সম্পাদক হন তিনি।

ডাক্তার-ভোটে গণনা বয়কট
রাজ্য মেডিক্যাল কাউন্সিলের ভোটে স্নাতক কেন্দ্রের ভোটগণনাকে ঘিরে বুধবার গোলমাল বাধে। শাসক দলের পক্ষে প্রার্থী ছিলেন সাত জন আর বিরোধী পক্ষের প্রার্থীর সংখ্যা ১০। ব্যালট পেপারে কারচুপির অভিযোগে বিক্ষোভ দেখিয়ে ভোটগণনা বয়কট করেন বিরোধী প্রার্থীরা। কাউন্সিলের রেজিস্ট্রার তথা ভোটের রিটার্নিং অফিসার দিলীপ ঘোষের কাছে তাঁরা প্রতিবাদপত্র জমা দেন। তাঁদের অভিযোগ, ব্যালট পেপার জমা দেওয়ার কথা ডাকঘর, ক্যুরিয়ার সার্ভিসের লোক বা ভোটারদের নিজেদের। কিন্তু অপরিচিত বহু লোক ব্যাগ থেকে দিস্তা দিস্তা ব্যালট বার করে জমা দিয়েছেন। অন্য দিকে, স্নাতক কেন্দ্রের ভোটে ভোটার প্রায় ৫০ হাজার। কিন্তু মাত্র ১৭ হাজার ব্যালট জমা পড়েছে। ফেরত গিয়েছে আরও ১৭ হাজার। বাকি প্রায় ১৬ হাজার ব্যালটের খোঁজ পাওয়া যাচ্ছে না। রিটার্নিং অফিসার দিলীপবাবু বলেন, “অভিযোগকারীরা গণনাস্থল ছেড়ে বেরিয়ে গেলেও গণনা প্রক্রিয়া বানচাল হয়নি।”



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.