টুকরো খবর
পুলিশকর্তা খুনে মুক্তি অভিযুক্তদের
১৩ বছর ধরে মামলা চলার পর রাঁচি পুলিশের ডিএসপি উমেশচন্দ্র ঝা হত্যাকাণ্ডের ৭ অভিযুক্তকে বেকসুর মুক্তি দিল আদালত। আজ রাঁচির নিম্ন আদালতের বিচারক মনোজ প্রসাদ ওই রায় ঘোষণা করেন। বিচারক জানান, পুলিশের তরফে আদালতে দাখিল চার্জশিট একেবারেই গ্রহণযোগ্য নয়। অভিযুক্তদের সঙ্গে ওই ঘটনার যোগসাজস নিয়ে সন্দেহের অবকাশ থাকায় (বেনিফিট অফ ডাউট) তিনি এই নির্দেশ দিয়েছেন। পুলিশ সূত্রে জানা গিয়েছে, ২০০০ সালে রাঁচির ডোরাণ্ডা এলাকায় বছর সাতেকের একটি শিশু ট্রাকের ধাক্কায় মারা যায়। তার জেরে অগ্নিগর্ভ হয়ে ওঠে ডোরাণ্ডা। তার আশপাশের এলাকাতেও ঝামেলা শুরু হয়। অভিযোগ, পরিস্থিতি নিয়ন্ত্রণ করতে উন্মত্ত জনতার দিকে গুলি চালায় পুলিশ। ওই সময়ই বিক্ষোভকারীদের মুখোমুখি পড়ে যান উমেশচন্দ্র। তাঁর দিকে পাথর ছুঁড়তে থাকে এলাকার মানুষ। আশঙ্কাজনক অবস্থায় হাসপাতালে ভর্তি করার পর ওই পুলিশকর্তার মৃত্যু হয়। ওই ঘটনায় জড়িত সন্দেহে প্রথমে ৩৫ জনকে গ্রেফতার করা হয়। কিন্তু পরে ছেড়ে দেওয়া হয় ২৮ জনকে। অন্যদের বিরুদ্ধে খুনের অভিযোগে আদালতে চার্জশিট দাখিল করে পুলিশ।

জোট চেয়ে বিমানের কাছে জেডিইউ
অ-কংগ্রেস, অ-বিজেপি জোট গড়ার লক্ষ্যে তৃণমূলের পরে এ বার সিপিএমের রাজ্য সম্পাদক তথা বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসুর সঙ্গে দেখা করলেন জেডিইউ প্রতিনিধি। বুধবারের ওই সাক্ষাৎ পর্বের আগে বিমানবাবু বলেছেন, “জেডিইউ নেতৃত্বে আসছেন। কথা বলব।” আর আলিমুদ্দিনে ওই বৈঠকের পরে জেডিইউ-এর জাতীয় সাধারণ সম্পাদক অরুণ কুমার শ্রীবাস্তব বলেছেন, “জাতীয় স্তরে বামফ্রন্টকে বাদ দিয়ে অ-কংগ্রেস, অ-বিজেপি জোট সম্ভব নয়। সে কথা বিমানবাবুর সঙ্গে আলোচনা হয়েছে।” বিহার বিধানসভায় আস্থা ভোটে এ দিন বাম বিধায়ক নীতীশ কুমারের সরকারকে সমর্থন করায় বিমানবাবুকে ধন্যবাদও জানিয়েছেন শ্রীবাস্তব। একই সঙ্গে তাঁদের এনডিএ-তে থাকার অভিজ্ঞতাও জানিয়েছেন বিমানবাবুকে। জেডিইউ-এর রাজ্য নেতৃত্বের একাংশের বক্তব্য, ন্যূনতম সাধারণ রাজনৈতিক কর্মসূচির ভিত্তিতে জোট কার সঙ্গে হবে, তা কেন্দ্রীয় নেতৃত্ব ঠিক করবেন। তবে বিমানবাবুর সঙ্গে জেডিইউ নেতার বৈঠক থেকে বার্তা পরিষ্কার যে, তৃণমূল হোক বা বাম, সব সম্ভাবনাই খতিয়ে দেখছে নীতীশের দল।

গুয়াহাটিতে পুরভোট
প্রায় এক দশক পরে হওয়া গুয়াহাটির পুর-নির্বাচনে ভোট পড়ল মাত্র ৪৯ শতাংশ। প্রশাসনিক সূত্রে এমনই জানানো হয়েছে। পুরভোটে রাজধানীর ৩১টি ওয়ার্ডে ভোটার-সংখ্যা ছিল প্রায় ৭ লক্ষ। নির্বাচনী লড়াইয়ে নেমেছিলেন ৫২৮ জন প্রার্থী। ব্যালট-পেপারে ভোট গ্রহণ করা হয়। ভোটের আগেই কয়েকটি এলাকার বাসিন্দারা জানিয়ে দিয়েছিলেন, উন্নয়নের কোনও কাজ সেখানে না-হওয়ার কারণে তাঁরা এই ভোট বয়কট করবেন। কিন্তু পঞ্চাশ শতাংশ ভোটও যে পড়বে না, এমনটা একেবারেই আশঙ্কা করেনি কোনও রাজনৈতিক দল। প্রশাসনিক সূত্রে জানানো হয়েছে, ভোটার তালিকায় গরমিল, রিগিং-সহ বিভিন্ন ধরনের অভিযোগে কয়েকটি কেন্দ্রে ভোটগ্রহণ থমকে যায়। বড় ধরনের কোনও অপ্রীতিকর ঘটনার খবর অবশ্য পাওয়া যায়নি।

পঞ্চায়েত উপনির্বাচন শান্তিপূর্ণ
রাজ্যের ত্রিস্তর পঞ্চায়েত, নগর পঞ্চায়েত এবং এডিসি ভিলেজ কমিটির ৯১টি আসনে উপনির্বাচনের ভোটগ্রহণ শান্তিপূর্ণভাবেই শেষ হল। মোট প্রার্থী ছিলেন ২০১ জন। রাজ্যের নির্বাচন কমিশনার কিশোর অম্বুলি বলেন, “নির্বাচন প্রক্রিয়া শান্তিপূর্ণ ছিল। গড়ে ৮০ শতাংশের বেশি ভোট পড়েছে।” তিনি জানান, ভোট গণনা হবে ২২ জুন। প্রশাসনিক সূত্রের খবর, ৯১টি আসনের মধ্যে গ্রাম পঞ্চায়েতের ৫৪টি, ভিলেজ কমিটির ৩০টি, পঞ্চায়েত সমিতির ৪টি, জেলা পরিষদের ২টি এবং নগর পঞ্চায়েতের একটি আসনে আজ ভোটগ্রহণ করা হয়। দক্ষিণ ত্রিপুরার সাব্রুমে জেলা পরিষদের একটি আসনে কংগ্রেস প্রার্থী ভোট বয়কটের সিদ্ধান্ত নেন।

মেধাবীদের দায়িত্ব নেবে সিসিএল
কয়লা খনি এলাকায় বসবাসকারী মেধাবী ছাত্রছাত্রীদের উচ্চশিক্ষা এবং চাকরির দায়িত্ব নেবে সেন্ট্রাল কোলফিল্ড লিমিটেড (সিসিএল)। আজ এমনই জানিয়েছেন সংস্থার চেয়ারম্যান এবং ম্যানেজিং ডিরেক্টর গোপাল সিংহ। তিনি বলেছেন, “খনি অঞ্চলের বাসিন্দাদের জমিতেই পরিকাঠামো গড়েছে সিসিএল। কয়লা তোলা হয় সেখান থেকেই। তা-ই সিসিএল-এর অধীনে থাকা জায়গাগুলির উন্নয়নের দায়িত্বও আমাদের।” গোপালবাবু জানান, আপাতত ১১ জন পড়ুয়ার পড়াশোনার দায়িত্ব তাঁরা নিয়েছেন। আগামী দিনে ওই সংখ্যা আরও বাড়বে। ভবিষ্যতে ‘কোল ইণ্ডিয়া’ সংস্থায় তাদের চাকরি ব্যবস্থা করে দেওয়ার চেষ্টাও করবে সিসিএল।

জামিনে মুক্ত জঙ্গিনেতা
জামিনে জেল থেকে ছাড়া পাচ্ছেন এনডিএফবি (আর) প্রধান রঞ্জন দৈমারি। ২০০৮-এ ধারাবাহিক বিস্ফোরণ-সহ একাধিক হত্যাকাণ্ডে জড়িত থাকার অভিযোগ রয়েছে রঞ্জনের বিরুদ্ধে। ওই সব মামলাগুলির মধ্যে ১৩টিতে আগেই জামিন পান তিনি। অন্য মামলাগুলি ছিল টাডা আইনে। কামরূপ দায়রা ও টাডা আদালতে সে সব মামলাতেও শর্তাধীন জামিন পেয়েছেন রঞ্জন। তাঁর আইনজীবী মানস সরনিয়া জানান, আজ পুরভোটের জন্য ছুটি থাকায়, বৃহস্পতিবার আদালতের নির্দেশমতো জামিনের ‘বন্ড’ হিসেবে ৬ লক্ষ টাকা জমা রেখে রঞ্জনকে জেল থেকে নিয়ে আসা হবে।

ব্যবসায়ী অপহৃত
বন্দুক দেখিয়ে এক ব্যবসায়ীকে অপহরণ করল দুষ্কৃতীরা। মুক্তিপণ চেয়ে ফোনও আসে বলে দাবি অপহৃতের পরিজনদের।পুলিশ জানায়, গত কাল রাতে হাফলঙে দোকান বন্ধ করে বাড়ি ফিরছিলেন তাপস দেবনাথ নামে ওই ব্যবসায়ী। সঙ্গে দুই ভাইও ছিলেন। তখনই সশস্ত্র দুষ্কৃতীরা তাঁকে তুলে নিয়ে যায়। ডিমা হাসাও জেলার পুলিশ সুপার মুগ্ধজ্যোতি মহন্তের অনুমান, স্থানীয় দুষ্কৃতীরা এতে জড়িত।

গণপিটুনিতে হত ৪
তেজপুরের দু’টি এলাকা থেকে চোর সন্দেহে গণপিটুনিতে নিহত চারজনের দেহ উদ্ধার করা হয়েছে। ওই ঘটনাগুলির জেরে শহরে ১৪৪ ধারা জারি করা হয়েছে। পুলিশ জানায়, আজ সকালে বিহাগুড়ির বালিশিখা এলাকায় তিনজনের রক্তাক্ত দেহ মেলে। তাঁদের নাম আশুতোষ দাস, প্রবীন ভাওয়াল ও মহম্মদ জলিল। হজরাপাড়ে আরও একজনের দেহ উদ্ধার হয়।

দুষ্কৃতী ধৃত ধুবুরিতে
সেনা পুলিশের যৌথ অভিযানে আগ্নেয়াস্ত্র-সহ এক দুষ্কৃতী ধরা পড়েছে। বুধবার সকালে ধুবুরির চরবিদ্যাপাড়া গ্রামে ঘটেছে। ধৃতের নাম রনি খান ওরফে বরকু খান। ধৃতের কাছ থেকে একটি ৯ এমএম পিস্তল এবং গুলি উদ্ধার হয়। ধৃতের সঙ্গে জঙ্গি সংগঠনের যোগ আছে কি না পুলিশ দেখছে।

ধর্ষণের ভিডিও
ধর্ষণ করেই শেষ নয়। ১৫ বছরের মেয়েটির উপরে নির্যাতনের সেই ‘লাইভ’ মোবাইল ভিডিও সোশ্যাল নেটওয়ার্কিং সাইটে আপলোডও করে দিয়েছে ধর্ষক। মঙ্গলবার মেয়েটির পরিবার আলওয়ার থানায় সমীর কুমার নামে এক যুবকের বিরুদ্ধে এই মর্মে অভিযোগ করেছে। মেয়েটির বাবা জানিয়েছেন, ধর্ষণের ঘটনাটি ঘটে মাস কয়েক আগে। তখন থেকেই সমীর ভয় দেখাচ্ছিল যে, সে ওই ধর্ষণের ভিডিও সবাইকে দেখাবে। সোমবার জানা যায়, ভিডিওটি সত্যিই সোশ্যাল নেটওয়ার্কিং সাইটে আপলোড করা হয়েছে। ধর্ষণের ছবি মোবাইলে তুলে এমএমএস ক্লিপ হিসেবে ব্যবহার করা, বিভিন্ন পর্নো সাইটে তুলে দেওয়ার রেওয়াজ ইদানীং পৃথিবী জুড়েই বেড়েছে। ধর্ষণ-ক্লিপের রমরমা, ইন্টারনেটে তার চাহিদা বাড়ছে বলেই সমাজবিদরা উদ্বিগ্ন।

অপহরণ করে যৌন নিগ্রহ
ওড়িশায় গঞ্জামের গ্রাম থেকে অপহরণ করে তাঁর উপরে দিনের পর দিন যৌন অত্যাচার চালানো হয়েছে বলে ওয়াটগঞ্জ থানায় অভিযোগ দায়ের করেছেন এক তরুণী। পুলিশি সূত্রের খবর, ওই তরুণী থানায় জানিয়েছেন, আড়াই বছর আগে চন্দন বেসোই নামে এক ব্যক্তি-সহ গ্রামের কয়েক জন তাঁকে অপহরণ করে। তার পরে বারবার তাঁর উপরে যৌন নিগ্রহ চলে। পরে অন্ধ্রের একটি নারী পাচার চক্রের কাছে তাঁকে বিক্রি করে দেওয়া হয়েছিল। এ ভাবে তাঁকে বিভিন্ন রাজ্যে পাচার করা হয়। অবশেষে সুযোগ পেয়ে তিনি থানায় হাজির হন। পুলিশ জানায়, ওই তরুণীকে হোমে পাঠানো হয়েছে। অভিযুক্তদের খোঁজে যোগাযোগ করা হচ্ছে ওড়িশার পুলিশের সঙ্গে।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.