টুকরো খবর
ডাইনি অপবাদে হত্যা কাছাড়ে, গ্রেফতার দশ
ডাইন অপবাদ দিয়ে এক ব্যক্তিকে খুন করে পুঁতে রাখা ছিল মাটিতে। পুলিশ ময়নাতদন্তের জন্য মৃতদেহ তুলে আনতে গেলে বাধা দেয় এলাকার মানুষ। শেষে লাঠিচার্জ করে পুলিশ। গ্রেফতার করা হয়েছে দশ গ্রামবাসীকে। নারায়ণপুর চা-বাগানের এই ঘটনায় কাছাড় জেলার লক্ষ্মীপুর মহকুমায় উত্তেজনার পারদ চড়ছে। পুলিশ সূত্রে জানা গিয়েছে, ক’দিন থেকেই বাগানে একের পর এক লোক অসুস্থ হয়ে পড়ছিলেন। কারও আন্ত্রিক, কারও বা ম্যালেরিয়া, বসন্ত। ৫২ বছর বয়সি জহরলাল মোড়া ঝাড়ফুঁক-তুকতাক করেন বলে বাগানের লোকজনের বিশ্বাস হয়, তিনিই রোগ-অসুখ ডেকে আনছেন। এর পরই দলবদ্ধ ভাবে তাঁর উপর আক্রমণ চালানো হয়। বাঁশ দিয়ে লাগাতার পেটানোর পর গলায় কোপ বসানো হয়। পরে হামলাকারীরাই মৃতদেহ মাটিতে পুঁতে দেয়। আজ সকালে পুলিশ জহরলালের মৃতদেহ তুলে আনতে গেলে দেখা দেয় আরেক বিপত্তি। বাগান-শ্রমিকরা কিছুতেই মৃতদেহ তুলতে দেবে না। শেষ পর্যন্ত পুলিশ লাঠিচার্জ করে। গ্রেফতার করে দশ শ্রমিককে।

৩ খুনের ঘটনায় গ্রেফতার পত্রিকা সম্পাদক

পুলিশ হেফাজতে সম্পাদক সুশীল চৌধুরী।
শুক্রবার আগরতলায়। ছবি: উমাশঙ্কর রায়চৌধুরী
শেষ পর্যন্ত আগরতলার গণদূত পত্রিকার দফতরে তিন খুনের ঘটনায় পত্রিকার মালিক তথা সম্পাদক সুশীল চৌধুরীকে পুলিশ গ্রেফতার করল। আজ বেলা একটা নাগাদ পুলিশ গণদূত পত্রিকার অফিস চত্বরে হানা দিয়ে সুশীলবাবুকে আটক করে থানায় নিয়ে আসে। প্রায় ঘন্টাখানেক তাঁকে জেরা করার পর পুলিশ তাকে গ্রেফতার করে। এরপরে তাঁকে হাসপাতালে নিয়ে গিয়ে প্রয়োজনীয় পরীক্ষা করানোর পর ফের থানায় নিয়ে আসা হয়। তবে খুনের ঘটনায় সুশীলবাবু কি ভাবে জড়িয়ে রয়েছেন সে সম্পর্কে পুলিশ এখনও নীরব। উল্লেখ্য, গত ১৯ মে এই পত্রিকা দফতরে হামলা চালায় একদল দুষ্কৃতী। তাদের হাতে নিহত হন পত্রিকার ম্যানেজার রঞ্জিত চৌধুরী, প্রুফ রিডার সুজিত ভট্টাচার্য এবং ড্রাইভার বলরাম ঘোষ। ঘটনার অন্যতম দুই প্রক্ষ্যদর্শী ছিলেন বলরামবাবুর স্ত্রী নিয়তি ঘোষ ও কন্যা পাপিয়া। কয়েকদিন আগে পুলিশ নিয়তি ঘোষকে গ্রেফতার করে। নিয়তি দেবী আপাতত জেল হেফাজতে।

পুরনো খবর:
জনবৃদ্ধি কম নাগাল্যান্ডে
দেশের সর্বত্র যখন জনবিস্ফোরণ ঘটছে, তখনই নাগাল্যান্ডে জনসংখ্যা বৃদ্ধি তো দূরের কথা, গত এক দশকে রাজ্যে প্রায় ১২ হাজার মানুষ কমে গিয়েছে। অন্য দিকে, বেড়ে যাচ্ছে নারী-পুরুষের লিঙ্গ-অনুপাত। প্রথমটিতে খুশি হলেও, দ্বিতীয় ধারাটি নিয়ে উদ্বেগ প্রকাশ করেন নাগাল্যান্ডের রাজ্যপাল অশ্বিনী কুমার। নাগাল্যান্ডের সুমারির যে হিসেব প্রকাশিত হয়েছে, তাতে বর্তমানে, রাজ্যে প্রতি হাজার পুরুষে মহিলার সংখ্যা ৯৩১ জন। দেশের অনুপাত যেখানে প্রতি হাজারে ৯৪৩। সাধারণ ভাবে নাগাল্যান্ডে স্ত্রী-ভ্রূণ হত্যা বা ভ্রূণ পরীক্ষার মতো ঘটনার চল নেই। তাও পুরুষের তুলনায় ক্রমশ মহিলাদের সংখ্যা কমতে থাকায় আশঙ্কা প্রকাশ করে রাজ্যপাল বলেন, “রাজ্যের সার্বিক বিকাশ, ভারসাম্য রক্ষা ও বৈষম্য ঘোচাবার জন্য লিঙ্গের ব্যবধান কমানো বাঞ্ছনীয়।” ২০০১ সালে নাগাল্যান্ডের জনসংখ্যা ছিল ১৯,৯০,০৩৬ জন। দশ বছর পরে তা কমে দাঁড়িয়েছে ১৯,৭৮,৫০২। রাজ্যে শিক্ষিত মানুষের হার ৭৯.৬ শতাংশ।

বাগান কর্মী আত্মঘাতী
এক বাগান-কর্মীর আত্মহত্যাকে কেন্দ্র করে চা-বাগানের কাজকর্ম বন্ধ করে দিল শ্রমিকরা। ঘটনাটি ঘটেছে শোণিতপুর জেলায়। পুলিশ জানায়, বিশ্বনাথ চারিয়ালির বাঘমারি চা বাগানের কর্মী আবাস থেকে আজ, করণিক সুনীল গুনিয়ার ঝুলন্ত মৃতদেহ উদ্ধার করা হয়। ঘর থেকে মেলা সুইসাইড নোটে বাগানের অপর করণিক ভরত ভুঁইয়া ও এক চিকিত্‌সকের কথা উল্লেখ করা ছিল। ঘটনার পরে ভরতবাবুর উপরে আক্রমণ চালান কর্মীরা। বাগানের কাজকর্ম বন্ধ করে দেওয়া হয়েছে। ঘটনার তদন্তে নেমেছে পুলিশ। খতিয়ে দেখা হচ্ছে প্ররোচনার অভিযোগ।

বাজ পড়ে মৃত দুই
বাজ পড়ে মৃত্যু হল সীমান্তে কমর্রত দুই জওয়ানের। বৃ্হস্পতিবার কোকরাঝাড় জেলার তুলসিবিল ফাঁড়ির ভুমকা গ্রামে ঘটনাটি ঘটে। জওয়ানদের নাম সচিন মণি (২২), বাড়ি মহারাষ্ট্রে। এন অনিল ভাই (২৩), বাড়ি গুজরাত। দুজনেই ৫৮ নং ব্যাটিলিয়ানে কর্মরত ছিলেন। ঘটনায় সময় তাঁরা ভারত-ভুটান সীমান্তের ভুমক নদীর ওপর থাকা সেতুর নিরাপত্তায় ছিলেন। রাতে প্রচন্ড বৃষ্টির সময় তাঁরা সেতুর পাশে থাকা অস্থায়ী ‘বাঙ্কারে’ আশ্রয় নেন। সেখানেই বাজ পড়ে মারা যান।

ভুল পরিচয়
নাবালক-নাবালিকাদের বিয়ে রুখতে বিজ্ঞাপন দিয়েছিল রাজস্থান সরকার। তাতে ছবি দেওয়া হয়েছিল এক কিশোরীর। এখন সেই বিজ্ঞাপন নিয়ে বড় অস্বস্তিতে পড়েছে রাজ্য। জানা গিয়েছে, ওই কিশোরী আসলে পাকিস্তানি হিন্দু। পাক হিন্দু মেয়েদের নিয়ে একটি খবরে তার ছবিটি ব্যবহার করেছিল সংবাদমাধ্যম। সেই ছবি রাজস্থান সরকারের বিজ্ঞাপনে কী ভাবে এল তা নিয়ে তদন্ত শুরু হয়েছে।

উদ্ধার দেশি একে৪৭
বড়ো জঙ্গিদের কাছ থেকে মিলল স্থানীয় ভাবে নির্মিত একে-৪৭ রাইফেল। গত কাল রাতে কামরূপের রঙিয়া থেকে দুই এনডিএফবি জঙ্গিকে গ্রেফতার করে পুলিশ। তাদের কাছেই মেলে ওই নকল কিন্তু সক্রিয় একে-৪৭ রাইফেলটি। জঙ্গিদের কাছ থেকে দু’টি গ্রেনেড, পিস্তল ও একাধিক ধারাল অস্ত্রও মিলেছে।

ভেঙে পড়ল মিগ
রাজস্থানের বারমের জেলায় সোদিয়ার গ্রামের কাছে শুক্রবার ভেঙে পড়ল মিগ-২১ বিমানটি। তবে পাইলট নিরাপদেই বেরিয়ে যেতে পেরেছেন বলে জানিয়েছে বায়ুসেনা।

ডিএসপি খুনের চার্জশিটে নাম নেই রাজা ভাইয়ার
ডেপুটি পুলিশ সুপার জিয়া উল হক হত্যায় শুক্রবার আদালতে চার্জশিট পেশ করল সিবিআই। তবে চার্জশিটে উত্তরপ্রদেশের প্রাক্তন মন্ত্রী রঘুরাজ প্রতাপ সিংহ ওরফে রাজা ভাইয়ার নাম উল্লেখ করেনি কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা। যদিও জিয়া উল হকের মৃত্যুর পর তাঁর স্ত্রী অভিযোগ করেছিলেন, রাজা ভাইয়ার নির্দেশেই ষড়যন্ত্রের শিকার হন তাঁর স্বামী। এই বিতর্কের জেরেই মন্ত্রিত্ব থেকে সরে দাঁড়াতে হয় রাজা ভাইয়াকে। সিবিআইয়ের অবশ্য দাবি, রাজা ভাইয়ার বিরুদ্ধে উপযুক্ত প্রমাণের অভাবেই চার্জশিটে তাঁর নাম উল্লেখ করা যায়নি। তাই বলে তাঁকে সন্দেহের উর্ধ্বে রাখা হচ্ছে না। জোরদার প্রমাণ মিললে তাঁর নামে অতিরিক্ত চার্জশিট ফাইল করা হতে পারে। গত কাল অবশ্য বিশেষ আদালতের বিচারক মির্জা জিনাতের কাছে রাজা ভাইয়াকে লাই ডিটেক্টরের সামনে বসিয়ে জেরা করার অনুমতি চেয়েছেন গোয়েন্দারা। গত ২ মার্চ প্রতাপগড় জেলার কুন্দার বালিপুর গ্রামে গ্রামপ্রধান নানহে যাদবের মৃত্যুর খবর পেয়ে সেখানে যান ডিএসপি হক-সহ পুলিশের একটি দল। বাকিরা পালিয়ে এলেও গণ্ডগোলের মধ্যে পড়ে খুন হন জিয়া উল হক। চার্জশিটে ডিএসপি খুনে গ্রাম প্রধান নানহে যাদবের ছেলে বাবলু ও তার দুই ভাইয়ের বিরুদ্ধে অভিযোগ এনেছে সিবিআই।

পুরনো খবর:

পাক হানায় হত অফিসার
নিয়ন্ত্রণরেখায় পাকিস্তানের সঙ্গে সংঘর্ষে নিহত হলেন এক সেনা অফিসার। সেনা সূত্রে খবর, শুক্রবার প্রকৃত নিয়ন্ত্রণরেখায় ভারতীয় পোস্ট লক্ষ্য করে গুলিবর্ষণ ও রকেট হামলা শুরু করে পাকিস্তানি সেনা। এ নিয়ে ১৫ দিনে তিন বার সংঘর্ষবিরতি ভাঙল পাকিস্তান। লোনাওয়ালি পোস্টে রকেট হানায় নিহত হন নায়েব সুবেদার বচন সিংহ। পাল্টা গুলি চালায় ভারতীয় সেনাও। জঙ্গি অনুপ্রবেশ ঘটানোর জন্যই পাক সেনা এই হামলা চালিয়েছে কি না তা এখনও স্পষ্ট নয়।

শিকলে বাঁধা ব্যক্তি উদ্ধার
ফের কর্নাটকে শিকলে বাঁধা এক ব্যক্তিকে উদ্ধার করল পুলিশ। বছর চল্লিশের হনুমানতাপ্পা ক্যাপান্নাভারকে শিকলে আটকে রেখেছিলেন তাঁরই বোন দুর্গাভা। হাভেরি জেলায় বেলুর গ্রামের এই ঘটনার কথা পুলিশকে জানান স্থানীয় বাসিন্দারাই। দুর্গাভার দাবি, হনুমানতাপ্পা মানসিক ভারসাম্যহীন। প্রায়ই রাস্তাঘাটে গোলমাল পাকাতেন তিনি। তাই তাঁকে আটকে রাখা হয়েছিল।

মমতার শোক
কেন্দ্রীয় অর্থমন্ত্রী পি চিদম্বরমের মায়ের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শুক্রবার দুপুরে তিনি চিদম্বরমকে ফোন করে তাঁর শোক জ্ঞাপন করেন। এ দিন সকালেই ৯২ বছর বয়সে চেন্নাইয়ের বাসভবনে প্রয়াত হন কেন্দ্রীয় অথর্মন্ত্রীর মা লক্ষ্মী পালানিয়াপ্পন।

মুম্বইয়ে আগুন
মুম্বইয়ে একটি বেসরকারি ব্যাঙ্কে অগ্নিকাণ্ডে মৃত্যু হয়েছে ৪ কর্মীর। বৃহস্পতিবার রাতের ঘটনা। অগ্নিকাণ্ডের আগে বিস্ফোরণও হয়। শুক্রবার ভোরে চার জনের দেহ উদ্ধার করা হয়। পুলিশ জানিয়েছে, মৃতদের নাম অতনু লাহা, রাকেশ শিরকার, রোহন কাটকারে ও সন্দীপ নাইক।

দুর্ঘটনায় মৃত্যু
কুকুরকে বাঁচাতে গিয়ে নিয়ন্ত্রণ হারিয়ে উল্টে গিয়ে মৃত্যু হয়েছে বাইক চালকের। বৃহস্পতিবার রাত ১১টা নাগাদ ধুবুরির আগমনী পুলিশ ফাঁড়ি এলাকার ঝাপসুবাড়ির রাজ্য সড়কে। মৃতের নাম উৎপল সেন (৪৮), বাড়ি কালডোবা গ্রামে।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.