টুকরো খবর
বৃষ্টির সঙ্গী মেট্রো-বিভ্রাট
প্রাক বর্ষার বৃষ্টি, তার উপরে বিদ্যুত্‌ সংযোগ চলে গিয়ে মেট্রো-বিভ্রাট। শুক্রবার সন্ধ্যায় এই জোড়া ফলায় দুর্ভোগে পড়লেন অফিস ফেরত যাত্রীরা। মেট্রো সূত্রের খবর, সন্ধ্যা ৬টা ২০ নাগাদ কবি সুভাষগামী একটি এসি মেট্রো শ্যামবাজার স্টেশনে যান্ত্রিক ত্রুটিতে আটকালে পরিস্থিতি আয়ত্তের বাইরে চলে যায়। সেন্ট্রাল থেকে দমদম পর্যন্ত মেট্রো চলাচল বহু ক্ষণ বন্ধ থাকে। তবে মেট্রো-কর্তৃপক্ষ সেন্ট্রাল থেকে কবি সুভাষের মধ্যে পরিষেবা অব্যাহত রাখায় দক্ষিণের বাসিন্দাদের ততটা দুর্ভোগ হয়নি। কর্তৃপক্ষ জানান, শ্যামবাজারে দাঁড়িয়ে থাকা ওই ট্রেনটি থার্ড রেল থেকে বিদ্যুত্‌ সংযোগ নিতে পারছিল না। মেট্রোর ইঞ্জিনিয়ারেরা বহু চেষ্টাতেও ব্যর্থ হচ্ছিলেন। তাই সেখানে দীর্ঘক্ষণ দাঁড়িয়ে থাকে ওই রেকটি। অবশেষে রাত সওয়া আটটা নাগাদ পরিষেবা স্বাভাবিক হয়। তবে তার পরেও থেকে গিয়েছিল অন্য এক সমস্যা। ওই ট্রেনটি টালিগঞ্জ গিয়ে পৌঁছয় ৯টার পরে। যে সব যাত্রীরা ট্রেনে আটকে ছিলেন, ৯০ মিনিট পেরিয়ে যাওয়ায় তাঁদের স্মার্টকার্ড থেকে পুরো যাত্রাপথের ভাড়াই কেটে নেওয়া হয়। ক্ষুব্ধ যাত্রীরা এ নিয়ে স্টেশনের অফিসে অভিযোগ করেন। মেট্রো-বিভ্রাটে রাস্তায় এসেও বিপদে পড়েন অনেকে। দিনভর বৃষ্টিতে জল জমে যানবাহনের গতি ততক্ষণে বেশ কম। ভিড় বাসে অনেকেই উঠতে না পেরে দীর্ঘক্ষণ রাস্তায় দাঁড়িয়ে থাকেন। বাসে উঠলেও বিভিন্ন মোড়ে বহুক্ষণের যানজটে আটকে থাকতে হয় অনেককে। ট্রাফিক পুলিশ সূত্রের খবর, বৃষ্টির কারণে চিত্তরঞ্জন অ্যাভিনিউ, ব্রেবোর্ন রোড, মহাত্মা গাঁধি রোড, রাসবিহারী অ্যাভিনিউ, পার্ক সার্কাসে যানবাহনের গতি অনেক কম ছিল। যান চলাচল স্বাভাবিক হতে রাত ৯টা বেজে যায়।

পুরকর্মীদের মারধর, অভিযোগ
পুরসভার অ্যাসফ্যাল্টম কারখানায় পাথরকুচি ও বালি সরবরাহের বরাত না মেলায় কারখানার কিছু লরিচালককে মারধরের অভিযোগ উঠল একদল দুষ্কৃতীর বিরুদ্ধে। পুরসভা সূত্রের খবর, বৃহস্পতিবার এন্টালি থানা এলাকায় ওই কারখানায় কয়েক জন কর্মী গুরুতর জখম হন। ঘটনার পিছনে স্থানীয় তৃণমূল কাউন্সিলরের সহকারীদের ভুমিকা নিয়েও অভিযোগ তুলেছে পুরসভার কংগ্রেস ইউনিয়ন। রাতেই পুলিশে অভিযোগ দায়ের হয়। এ দিন দোষীদের শাস্তির দাবিতে মেয়র শোভন চট্টোপাধ্যায়ের কাছে যায় ইউনিয়ন। পরে শোভনবাবু বলেন, “এটি বিচ্ছিন্ন ঘটনা। খোঁজ নিতে বলেছি।” অভিযোগটি অস্বীকার করেন স্থানীয় তৃণমূল কাউন্সিলর জীবন সাহা। ওই কারখানার দায়িত্বপ্রাপ্ত মেয়র পারিষদ (রাস্তা) সুশান্ত ঘোষ বলেন, “ঘটনাটি পুলিশকে জানানো হয়েছে।” তিনি জানান, এ বার থেকে কারখানার সামনে পুলিশ থাকবে। পুরসভার কংগ্রেস নেত্রী মালা রায় বলেন, “এমন ঘটনা নজিরবিহীন। ব্যর্থতার দায় পুরবোর্ডেরই।”


বৃহস্পতিবার রাতে রাজভবনের সামনে উল্টে গিয়েছিল পোড়া ডিজেলে ভর্তি এক
বিশাল ট্যাঙ্কার। ওই দুর্ঘটনায় কেউ হতাহত হননি। তবে সেই পোড়া তেল ছড়িয়ে
পড়ে এলাকার বিস্তীর্ণ অংশে। শুক্রবার সকালে খবর পেতেই জেরিক্যান, বালতি
নিয়ে এসে নর্দমা থেকে ওই তেল তোলার ধুম পড়ে যায়। ছবি: শুভাশিস ভট্টাচার্য

রাত-পথে ট্যাক্সি ছিনতাই
গভীর রাতে ট্যাক্সিচালককে ধাক্কা মেরে ফেলে দিয়ে ট্যাক্সি নিয়ে পালাল দুই দুষ্কৃতী। বৃহস্পতিবার, রাজা মণীন্দ্র রোড ও টালা পার্কের মোড়ে। পুলিশ জানায়, এন্টালির বাসিন্দা রাজেন্দ্র প্রসাদ সাত বছর ধরে ভাড়ার ট্যাক্সি চালান। তিনি পুলিশকে জানান, দমদম পার্ক থেকে তিনি দুই যাত্রীকে ট্যাক্সিতে তোলেন। এক জন বসেন সামনে, অন্য জন পিছনে। তাঁরা কাশীপুর যেতে চান। পুলিশ জানায়, পাতিপুকুর পেরিয়ে মণীন্দ্র রোড ও টালা পার্কের মোড়ের কাছে পিছনে বসা যুবকটি সুলভ শৌচাগারে যাবেন বলে ট্যাক্সি দাঁড় করাতে বলেন। অভিযোগ, ট্যাক্সি থামাতেই ওই যুবক রাজেন্দ্রবাবুর পাশের দরজা খুলে তাঁর উপরে চড়াও হন। রাজেন্দ্রবাবু জানান, ট্যাক্সির সামনে থাকা যুবকও তাঁকে মারধর করে ধাক্কা মেরে ফেলে দিয়ে দু’জন গাড়ি নিয়ে পালান। রাজেন্দ্রবাবুর থেকে ওই দুই যুবকের বিবরণ নিয়ে তদন্তে নেমেছে পুলিশ।

মৃতদেহ উদ্ধার
অজ্ঞাতপরিতয় এক মহিলার বস্তাবন্দী পচাগলা দেহ উদ্ধার করল পুলিশ। শুক্রবার, বরাহনগর থানার এ কে মুখার্জি রোড থেকে। একটি খুনের মামলা দায়ের রুজু হয়েছে। পুলিশ জানায়, একটি ডোবার পাশে ঝোপের ভিতরে পড়ে থাকা একটি বস্তা থেকে দুর্গন্ধ পেয়ে সন্দেহ হয় স্থানীয়দের। তাঁরাই পুলিশে খবর দেন। পুলিশ জানায়, দু’তিন দিন আগে ওই মহিলাকে শ্বাসরোধ করে খুন করা হয়েছে। পুলিশের অনুমান, ওই মহিলা বরাহনগরের বাসিন্দা নন। পুলিশের এক কর্তা বলেন, “পাশ্ববর্তী থানা এলাকায় কোনও মহিলা নিখোঁজ কি না দেখা হচ্ছে।”

লজে আত্মহত্যাই
রিভলভার থেকে গুলি চালিয়ে লিন্ডসে স্ট্রিটের লজে আত্মহত্যাই করেছেন ধানবাদের যুবক দীপক সিংহানিয়া। ময়না-তদন্তের প্রাথমিক রিপোর্টের পরে এমনই জানিয়েছে পুলিশ। তবে দীপকের বন্ধু বিকাশ অগ্রবালের খোঁজ মেলেনি। পুলিশ জানায়, দীপক ধানবাদে কয়লা ব্যবসায় যুক্ত ছিলেন। আত্মীয়দের জিজ্ঞাসাবাদ করে পুলিশ জেনেছে, ব্যবসায় প্রায় এক কোটি টাকা দেনা হয় দীপকের। তা মেটাতে তাঁর উপরে চাপ দেওয়া হচ্ছিল। ব্যবসা ঘিরে দীপকের সঙ্গে কয়েক জনের শত্রুতাও ছিল। এক মাস ধরে তিনি খুনের হুমকি পাচ্ছিলেন। কেন তিনি কলকাতায় আসেন, সে নিয়ে এখনও অন্ধকারে পুলিশ। বৃহস্পতিবার লিন্ডসে স্ট্রিটের ওই লজের শৌচাগার থেকে দীপকের দেহ মেলে। বিকাশই প্রথমে দীপকের দেহ দেখেন।

পুরনো খবর:
কনস্টেবল খুনে চার্জ গঠন
কলকাতা পুলিশের কনস্টেবল অসীম দাম খুনের মামলায় অভিযুক্তদের বিরুদ্ধে শুক্রবার চার্জ গঠন করল ব্যারাকপুর আদালত। ২৬ অগস্ট এই মামলায় সাক্ষ্যগ্রহণ শুরু হবে বলে জানান বিচারক। ২০১২ সালের ৮ মার্চ, দোলের দিন উত্তর ২৪ পরগনার বিশরপাড়ায় ভাগ্নি মামন ধরের শ্লীলতাহানি রুখতে গিয়ে খুন হন অসীমবাবু। ওই ঘটনায় অভিযুক্ত আট জনের মধ্যে পাঁচ জনকে গ্রেফতার করে বিধাননগর কমিশনারেটের অধীন এয়ারপোর্ট থানার পুলিশ। তদন্তে নেমে আট জনের বিরুদ্ধে চার্জশিট দাখিল করে সিআইডি জানায়, তিন অভিযুক্ত পলাতক। মামলা প্রত্যাহার করে নেওয়ার জন্য মামনকে হুমকি দেওয়া হচ্ছে বলে অভিযোগ উঠেছে।

পুরনো খবর:

বধূর মৃত্যুতে ৩ জনের জেল
মৃত্যুকালীন জবানবন্দিতে স্বামী-শাশুড়ি-ননদের বিরুদ্ধে অভিযোগ করে গিয়েছিলেন এক গৃহবধূ। মিতা শাওন নামে ওই মহিলাকে আত্মহত্যায় প্ররোচনা দেওয়ার অপরাধে তাঁর স্বামীকে আট বছর এবং শাশুড়ি-ননদকে পাঁচ বছরের সশ্রম কারাদণ্ড দিলেন আলিপুর আদালতের বিচারক (ষষ্ঠ ফাস্ট ট্র্যাক) প্রশান্তকুমার শীল। পুলিশ জানায়, মিতা তাঁর স্বামী অরিজিতের সঙ্গে বেঙ্গালুরুতে থাকতেন। মিতার ননদ অর্চিতাও থাকতেন তাঁদের সঙ্গে। শাশুড়ি ছন্দা পাল বাগ মাঝেমধ্যে বেঙ্গালুরুতে যেতেন। স্বামী ও শাশুড়ি-ননদের অত্যাচারে অতিষ্ঠ মিতা টালিগঞ্জে বাপের বাড়িতে ফিরে আত্মহত্যা করেন।

দু’টি দেহ উদ্ধার
এক বৃদ্ধের পচাগলা দেহ মিলল। শুক্রবার, পর্ণশ্রীর একটি বাড়ি থেকে। মনোজকুমার নাথ (৬২) নামে ওই বৃদ্ধ একাই থাকতেন। পুলিশের অনুমান, হৃদরোগে আক্রান্ত হয়ে দিন দুই আগে মৃত্যু হয়েছে বৃদ্ধের। বৃহস্পতিবার বেহালা থানা এলাকার একটি বাড়ি থেকে অণিমা সরকার (৩২) নামে এক গৃহবধূর ঝুলন্ত দেহ মেলে। পুলিশের অনুমান, এটি আত্মহত্যা।

ভিসা জাল
পঞ্জাবের হোশিয়ারপুরের এক বাসিন্দাকে মালয়েশিয়া থেকে কলকাতা বিমানবন্দরে ফেরত পাঠানো হয়েছে। জাল ভিসা নিয়ে ভ্রমণের অভিযোগে গ্রেফতার করা হয়েছে তাঁকে। পুলিশ জানায়, নন্দ কিশোর নামে ওই ব্যক্তি ৩ জুন কলকাতা থেকে ঢাকা হয়ে মালয়েশিয়া যান। কুয়ালা লামপুরে দেখা যায়, তাঁর ভিসা জাল।

হার ছিনতাই, ধৃত
মহিলার হার ছিনতাই করে পালাতে গিয়ে ধরা পড়ল এক যুবক। শুক্রবার, রাজাবাজার মোড়ে ২০৬ নম্বর রুটের বাসে। পুলিশ জানিয়েছে, ধৃত শেখ মহম্মদ শাহিদ আখতার কামালহাটির বাসিন্দা।

পায়ে পায়ে প্রতিবাদ

নারী-নিগ্রহের বিরুদ্ধে পদযাত্রা। শুক্রবার, যাদবপুর বিশ্ববিদ্যালয়
থেকে ট্রায়াঙ্গুলার পার্ক পর্যন্ত। ছবি: সুদীপ্ত ভৌমিক
 
 
 


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.