টুকরো খবর
জয়ার সঙ্গে ৪০ বছর, স্মৃতিমেদুর অমিতাভ
নয় নয় করে একসঙ্গে পার হয়ে গেল চল্লিশটা বছর। যে দীর্ঘ সময় একটা গোটা জীবনের সমান। জীবনসঙ্গিনী জয়ার সঙ্গে কাটানো এতগুলো দিন ফিরে দেখতে চাইলেন অমিতাভ বচ্চন। মঙ্গলবার, তাঁদের ৪০তম বিবাহবার্ষিকীর দিনে। নিজস্ব ব্লগে লিখেছেন: “৪০ বছর! ২০১৩-র ৩ জুন বিয়ের ৪০ বছর হল। জয়ার সঙ্গে ৪০ বছর! প্রায় একটা গোটা জীবন!” ১৯৭৩ সালের জুনের সেই সন্ধেটা মনে করছেন ৭০ বছর বয়সী প্রবীণ অভিনেতা, “এই সে দিনের কথা। বাবা-মার সঙ্গে মালাবার হিলে বন্ধুর বাড়ি গেলাম। একেবারে নির্ঝঞ্ঝাট বিয়ে। পরিবার আর কয়েক জন ঘনিষ্ঠ বন্ধু। হাতে গোনা সংবাদমাধ্যমের লোক।” বিয়ের এত দিন পরে দুই ছেলেমেয়ে, তিন নাতি-নাতনি, বৌমা-জামাই নিয়ে একটা বড় আর সুখী পরিবারের শরিক হতে পেরে ঈশ্বরকে ধন্যবাদ দিচ্ছেন অমিতাভ। “আমরা ঠিক করেছিলাম ‘জঞ্জীর’ হিট করলে বিয়ে করব। ব্যস এখন আমরা একটা বড় পরিবার।” ‘অভিমান’, ‘মিলি’, ‘চুপকে চুপকে’, ‘শোলে’, ‘জঞ্জীর’ দু’জনে কাজ করেছেন অনেক ছবিতে। তাঁদের বিবাহবার্ষিকীতে যাঁরা শুভেচ্ছা জানিয়েছেন, তাঁদের ধন্যবাদ দিয়েছেন অমিতাভ।

শিলচরে বর্ধিত জলকর নিয়ে আন্দোলন বিজেপির
আগে শিলচরের মানুষ জলের জন্য মাসে ৭৫ টাকা কর দিত পুরসভাকে। এপ্রিল থেকে তা বাড়িয়ে করা হয়েছে ১০০ টাকা। প্রতিবাদে বিজেপি আজ পুরসভা ঘেরাও করে। সাংসদ কবীন্দ্র পুরকায়স্থ, পুরসভার বিরোধী দলনেতা দিলীপকুমার পাল, রাজদীপ রায়, পার্থ চন্দ প্রমুখও ছিলেন আন্দোলনকারীদের মধ্যে। বারোটা পর্যন্ত ঘেরাও চলে। চেয়ারপার্সন সুস্মিতা দেব পুরসভায় অনুপস্থিত। উপ-সভাপতি বীজেন্দ্রপ্রসাদ সিংহ ভেতরে ঢোকেন ঘেরাও প্রত্যাহারের পর। কবীন্দ্রবাবু-দিলীপবাবুরা বলেন, কেন জলকর বাড়বে? জল সরবরাহের জন্য তো এক টাকাও খরচ হয়নি। বরং কর্মচারীদের বেতন এত দিন পুরসভা দিত। বছর চারেক ধরে সরকার দিচ্ছে। বিজেপি-র অভিযোগ, কেমিক্যাল সরবরাহ-সহ নানা খাতে দুর্নীতি চলছে। তা গেলে কর বৃদ্ধির প্রয়োজন পড়ে না। উপ-সভাপতি বীজেন্দ্রবাবুর কথায়, জল সরবরাহ সংক্রান্ত খরচ না বাড়লেও পুরসভার জঞ্জাল অপসারণ, রাস্তার আলো বাবদ বিদ্যুৎ বিল ইত্যাদি খরচ বেড়ে গিয়েছে। এর জন্য আলাদা করে কর বাড়ানো হয়নি। তাই জলকর বাবদ আদায় থেকে বাড়তি খরচ মেটানো হবে। তাঁর কথায়, প্রথমে এই কর মাসে ১২০ টাকা করার প্রস্তাব ছিল। পরে তা কমিয়ে ১০০ টাকা করা হয়।

অসম-নাগাল্যান্ড সীমানায় গুলিতে মৃত্যু শ্রমিকের
ফের উত্তপ্ত অসমের যোরহাট এবং নাগাল্যান্ডের মককচং জেলা-সংলগ্ন সীমানা। আজ সেখানে দু’পক্ষের গুলির লড়াইয়ে একজনের মৃত্যু হয়েছে। নাগিনীজান চা-বাগানের বিতর্কিত জমিকে কেন্দ্র করে গোলমালের জেরে এক সপ্তাহ ধরে ওই সীমানায় অর্থনৈতিক অবরোধ চলছে। এ দিনের ঘটনায় পরিস্থিতি আরও জটিল হয়।পুলিশ জানায়, আজ নাগিনীজান সীমানায় কয়েক রাউন্ড গুলি চলে। মৃত্যু হয় সঞ্জয় ভূমিজ নামে এক চা শ্রমিকের। এই ঘটনায় নাগা জঙ্গিরা জড়িত বলে অভিযোগ ওঠে। প্রশাসনিক সূত্রের খবর, নিহত শ্রমিকের পরিজনদের পাঁচ লক্ষ টাকা ক্ষতিপূরণের কথা ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী তরুণ গগৈ। ঘটনার উচ্চপর্যায়ের তদন্তেরও নির্দেশ দেওয়া হয়েছে। মককচং-এর জেলাশাসক মুরুহো চোতসো বলেন, “অসমের দিক থেকে নাগা গ্রামবাসীদের লক্ষ্য করে গুলি চালানো হয়েছিল। নাগারা তার জবাব দেয়।” শনিবার ওই সীমানার সারিংগিম গ্রামে সিআরপি বাহিনী মোতায়েন করা হয়। নাগাল্যান্ডের স্বরাষ্ট্রমন্ত্রী জি কাইতো বলেন, “সীমানার পরিস্থিতি নিয়ে মন্ত্রিসভার বিশেষ বৈঠক হয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে আরও নিরাপত্তাবাহিনী পাঠানো হবে।”

অস্ত্র-সহ গ্রেফতার ৪ জঙ্গি
অস্ত্র-সহ একটি জঙ্গি সংগঠনের চার সদস্যকে গ্রেফতার করা হয়েছে। পুলিশ জানায়, আজ একটি গাড়িতে তল্লাশি চালানোর সময় ‘ডিএইচডি’ সংগঠনের ওই চার সদস্যের কাছ থেকে একটি পিস্তল, তিনটি কার্তুজ উদ্ধার করা হয়। এরপরই তাদের গ্রেফতার করে পুলিশ। প্রশাসনিক সূত্রের খবর, আজ গৌরীপুরে জেলাশাসকের কাছে অস্ত্র-সহ এক আলফা জঙ্গি আত্মসমর্পণ করেছে।

জঙ্গির আত্মসমর্পণ
অস্ত্র-সহ আত্মসমর্পণ করল এক আলফা জঙ্গি। সোমবার বিকেলে ধুবুরির গৌরীপুরের ৪৮ নম্বর সিআরপিএফ’র ছাউনিতে আত্মসমর্পণ করে আলফার ২৭ নং ব্যাটেলিয়নের ওই জঙ্গি রফিক মিঞা। তার বাড়ি ধুবুরির মানকাচরের সরকারপাড়ায়। ২০০৭ সালে মানকাচর থানায় গ্রেনেড বিস্ফোরণে ওই জঙ্গি জড়িত ছিল বলে অভিযোগ।

ছাত্রের ঝুলন্ত দেহ
কামরূপের চন্দ্রপুরে এক ছাত্রের ঝুলন্ত দেহ উদ্ধার করা হয়েছে। পুলিশ জানায়, তাঁর নাম মইনুল হক আহমেদ (১৮)। বাড়ি আকাশিপথ এলাকায়। আজ সকালে বন্ধ ঘরের দরজা ভেঙে মইনুলের দেহ উদ্ধার করেন তাঁর পরিজনরা। পুলিশ জানিয়েছে, এটি আত্মহত্যার ঘটনা। ওই কিশোর কোনও কারণে মানসিক অবসাদে ছিলেন।

আবাসন শিল্প নিয়ে বৈঠক
আবাসন শিল্পের জন্য নিয়ন্ত্রক সংস্থা তৈরি সংক্রান্ত বিলের নানা দিক মঙ্গলবার বিবেচনা করবে কেন্দ্রীয় মন্ত্রিসভা। আবাসন প্রকল্প সম্পর্কে বিজ্ঞাপনে বিভ্রান্তিকর তথ্য দিলে সংশ্লিষ্ট ব্যবসায়ীকে জেলে পাঠানোর প্রস্তাবও রয়েছে ওই বিলে। ফ্ল্যাট বিক্রির ক্ষেত্রে ‘সুপার এরিয়ার’ বদলে কেবল ‘কার্পেট এরিয়ার’ ভিত্তিতে এগোনোর নির্দেশ দেওয়ার প্রস্তাবও আছে। এপ্রিল মাসে বিলটি নিয়ে আলোচনা হলেও ঐকমত্য হয়নি মন্ত্রিসভায়।

কূটনীতিক হেনস্থা
দুর্ঘটনার জেরে জনতার হাতে হেনস্থার অভিযোগ করলেন এক পাক কূটনীতিক। পুলিশে অভিযোগ করার পাশাপাশি ভিয়েনা কনভেনশন মেনে বিদেশ মন্ত্রককে কূটনীতিকদের নিরাপত্তা সুনিশ্চিত করতে বলেছে পাক হাইকমিশন। পুলিশ সূত্রের খবর, সোমবার একটি স্কুটারকে ধাক্কা মারে কূটনীতিক জারগান রাজার গাড়ি। তার পরেই জনা দশেক লোক তাঁকে হেনস্থা করে বলে অভিযোগ।

কোর্টের প্রশ্ন
প্রাক্তন মন্ত্রীরা কেন পুলিশি নিরাপত্তার আওতায় আসবেন প্রশ্ন তুলল সুপ্রিম কোর্ট। মায়াবতী সরকারের প্রাক্তন মন্ত্রী রামবীর পুলিশি নিরাপত্তার আবেদন করেন আদালতে। তার পরেই প্রশ্ন তোলে শীর্ষ আদালত।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.