টুকরো খবর
স্কুলই হয়নি ফণীন্দ্রদেবে
এক ছাত্রের অপমৃত্যুতে বৃহস্পতিবারও জলপাইগুড়ি ফণীন্দ্রদেব ইন্সটিটিউশন -এ পঠনপাঠন হল না। সোমবার স্কুলের নবম শ্রেণির ছাত্র জয়দীপ মুখোপাধ্যায়ের ঝুলন্ত দেহে মেলে। দুই শিক্ষকের বিরুদ্ধে আত্মহত্যায় প্ররোচনার অভিযোগ ওঠে। পুলিশ মামলা করলেও দুই শিক্ষকের হদিস পায়নি। বিক্ষোভ-অবরোধে স্কুলে অচলাবস্থা তৈরি হয়। বৃহস্পতিবার স্কুলে উপস্থিত ছাত্র সংখ্যা ছিল হাতে গোনা। একাংশ ছাত্র এ দিন সকালে স্কুলে এসেও ক্লাসে যোগ না দিয়ে ফিরে যায়। এ দিন জয়দীপের শ্রাদ্ধ-শান্তির আচার থাকায় সহপাঠীর বাড়িতেও যায় স্কুলের একাংশ ছাত্র। স্কুলের পরিচালন সমিতির সম্পাদক স্বস্তিশোভন চৌধুরী বলেন, “নবম-দশম শ্রেণির পরীক্ষার জন্য স্কুলের বাকি ক্লাস ছুটি রয়েছে। বৃহস্পতিবার স্কুল খুলেছে। একাদশ শ্রেণির ফর্ম বিলি হয়েছে। শুক্রবার থেকে পরীক্ষা শুরু হবে।” এ দিনও এই অস্বাভাবিক মৃত্যুকে কেন্দ্র করে বিক্ষোভ অব্যাহত ছিল জলপাইগুড়িতে। এদিন সকালে কংগ্রেসের শ্রমিক সংগঠনের তরফে জলপাইগুড়ি শহরের চার নম্বর ঘুমটি এলাকায় পথ অবরোধ করা হয়। মোমবাতি মিছিলও হয়। উত্তরবঙ্গের আইজি শশীকান্ত পূজারি বলেন, “জয়দীপের অপমৃত্যুর তদন্ত করার রাজ্য মানবাধিকার কমিশনের নির্দেশ এখনও হাতে পাইনি। নির্দেশ পাওয়ার পরেই দ্রুত ব্যবস্থা নেওয়া হবে।”

পুরনো খবর:
জলপাইগুড়ির উন্নয়নে কনভেনশন
জলপাইগুড়ি শহর তথা জেলার উন্নয়ন নিয়ে নাগরিক কনভেনশন ডাকা হয়েছে। আজ, শুক্রবার জলপাইগুড়ির সরোজেন্দ্রদেব রায়কত কলা কেন্দ্রে ওই নাগরিক সম্মেলন হবে। সেখানে উপস্থিত থাকার কথা উত্তরবঙ্গ উন্নয়নমন্ত্রী গৌতম দেবেরও। উন্নয়নের কর্মসূচির বিভিন্ন বিষয়ে নাগরিক সম্মেলনে আলোচনার কথা। বাসিন্দাদের অনেকেই এ ব্যাপারে উৎসাহী। বিশেষ করে মন্ত্রীর উপস্থিতিতে শহরের উন্নয়ন পরিকল্পনা নিয়ে বিভিন্ন প্রস্তাবও অনেকের তরফে দেওয়ার প্রস্তুতি নেওয়া হয়েছে। ব্যবসায়ী বিভিন্ন সংগঠনের তরফেও সেখানে উপস্থিত থেকে তাদের প্রস্তাবগুলি তুলে ধরার কথা জানানো হয়েছে। জেলার যোগাযোগ ব্যবস্থা, শিক্ষার পরিকাঠামোর মতো বিভিন্ন বিষয় সেখানে তুলে ধরতে চান তাঁরা। শহরবাসীর সেই সমস্ত মতামতকে গুরুত্ব উন্নয়ন কাজে জোর দিতে চান উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রীও। সে কারণে শহরের বিদ্বজ্জনদের এবং বিভিন্ন সংগঠনের প্রতিনিধিদের আমন্ত্রণ জানানো হয়েছে। মে মাসের মাঝামাঝি শহরের বিদ্বজ্জনদের নিয়ে বৈঠক করেন মন্ত্রী।

গৌতমকে ‘গো-ব্যাক’
দোকানপাট বন্ধ। রাস্তা জুড়ে তৃণমূলের পতাকা। মমতা বন্দ্যোপাধ্যায়ের হোর্ডিং ব্যানারে ছড়াছড়ি। রাজ্যের প্রাক্তন আবাসন মন্ত্রী গৌতম দেব ‘গো ব্যাক’ স্লোগান লেখা প্ল্যাকার্ডও ছিল। এর মধ্যেই দিনহাটার বুড়িরহাটে বামফ্রন্টের ডাকা সভায় ঝিরঝিরি বৃষ্টিতে ছাতা মাথায় সভা করে ক্ষোভে ফেটে পড়েন সিপিএম নেতা গৌতমবাবু। তৃণমূলের নামে সন্ত্রাস ও অবাধ ভোটের দাবিতে বৃহস্পতিবার বুড়িরহাট বাজার লাগোয়া রাস্তার পাশে একটি জনসভা হয়। সেখানে গৌতমবাবু বলেন, “এখানে মিটিং হবে। লোকে এক কাপ চা খাবে। কিন্তু দোকানপাট বন্ধ। এটা কী বুড়িরহাটের মান বাড়ল!” ফরওয়ার্ড ব্লকের জেলা সম্পাদক উদয়ন গুহ খুন হয়ে যাওয়ার আশঙ্কা প্রকাশ করে সভায় গৌতমবাবু বলেন, “প্রতিদিন বুড়িরহাট শালমারা নয়ারহাট থেকে উদয়ন গুহকে খুনের হুমকি দিয়ে ফোন আসছে।” এলাকায় দোকান বন্ধ থাকার ব্যাপারে তৃণমূলের জেলা সভাপতি রবীন্দ্রনাথ ঘোষ এ দিন বলেন, “বামেরা বাইরে থেকে দুষ্কৃতীদের এনে সভা করবেন বলে আতঙ্কে ব্যবসায়ীরা দোকান বন্ধ রাখেন। বুড়িরহাটে আমরা ২ জুন সভা করব। তাই বিভিন্ন প্রচারপত্র লাগানো হয়েছে। গৌতমবাবুদের রাগ হওয়ার কিছু নেই। আর উদয়নবাবুর প্রসঙ্গে বলি, জনসমর্থন হারানোর হতাশায় উদয়নবাবু মানসিক অবসাদে ভুগছেন। ওঁর চিকিৎসক দেখানো দরকার।”

দুর্নীতির তদন্ত দাবি
শিলিগুড়ি জলপাইগুড়ি উন্নয়ন কর্তৃপক্ষের বিভিন্ন প্রকল্পে প্রায় ১০০ কোটি টাকা দুর্নীতির অভিযোগ তুলে উচ্চ পর্যায়ের তদন্ত দাবি করলেন শিলিগুড়ি পুরসভার বাম কাউন্সিলররা। বৃহস্পতিবার ওই দাবিতে তারা এসজেডিএ’র দফতরে গিয়ে মুখ্য কার্যনির্বাহী আধিকারিককে স্মারকলিপি দেন। পাশাপাশি চতুর্থ এবং পঞ্চম মহানন্দা সেতুর কাজ, ৪৫ নম্বর ওয়ার্ডে মহানন্দা অ্যাকশন প্ল্যানে বাঘা যতীন কলোনিতে পার্ক তৈরি, ৪৬ নম্বর ওয়ার্ডে নদী বাঁধ সংস্কার এবং ছট পুজোর ঘাট তৈরির মতো বিভিন্ন কাজ দ্রুত মেটানোর দাবি জানান তাঁরা। এসজেডিএ’র মুখ্য কার্যনির্বাহী আধিকারিক শরৎ দ্বিবেদী বলেন, “আর্থিক সমস্যার জন্য কিছু কাজ করতে দেরি হচ্ছে। তবে চতুর্থ মহানন্দা সেতু তৈরি-সহ বেশ কিছু কাজ দ্রুত শেষ করার বিষয়ে বুধবারই বোর্ড মিটিংয়ে সিদ্ধান্ত হয়েছে।” এ দিন ১৫ জন বাম কাউন্সিলরকে নিয়ে পুরসভার বিরোধী দলনেতা মুন্সি নুরুল ইসলাম স্মারকলিপি দিতে যান।

আদালতে হাজিরা
মণিপুরি জঙ্গি সন্দেহে ধৃত চার মহিলা সহ আট জনকে আদালতে হাজির করানো হল। বৃহস্পতিবার শিলিগুড়ির দ্বিতীয় অতিরিক্ত জেলা ও দায়রা আদালতের বিচারক সুব্রতা হাজরা’র (ঘোষ) এজলাসে তাদের হাজির করানো হয়। ৩০ জুলাই ফের অভিযুক্তদের হাজির করানোর নির্দেশ দেন বিচারক। সরকারি আইনজীবী বিনোদ অগ্রবাল বলেন, অভিযুক্তরা বার বার জামিনের আবেদন করে উচ্চ আদালতে যাচ্ছেন। তাই বিচার শুরু হতে দেরি হচ্ছে।” ধৃতদের মধ্যে দু’জনের আইনজীবী তরঙ্গ পণ্ডিত বলেন, “ছয় মাস আগে জামিনের আবেদন করেছি। এখনও রায় হয়নি।”

হার না মেনে মান রেখেছেন লিপিকা
বাবা কার্তিকবাবু মাছের আড়তে ভোর থেকে চা বিক্রি করেন। বিকেলে কাজ করেন সোনার দোকানে। এতে সংসার চালাতে তাকে হিমসিম খেতে হয়। খরচ সামলাতে মা অনিতা দেবী ঠোঙা বানান। এই অভাব অনটন হায়দরপাড়া শরৎচন্দ্রপল্লির লিপিকা পালের মেধার কাছে হেরেছে। হায়দরপাড়া বুদ্ধভারতী হাইস্কুলের এই ছাত্রী মাধ্যমিকে ৬০৪ পেয়ে তাক লাগিয়ে দিয়েছে। স্কুলে পঞ্চম শ্রেণি থেকে প্রথম হয়ে আসছে লিপিকা। তাঁর আর্থিক অবস্থা জেনে স্কুলের তরফে তাকে বই কিনে দেওয়া হত। বিজ্ঞান বিভাগে ৯০ শতাংশের উপরে নম্বর থাকলেও অর্থের অভাবে বিজ্ঞান নিয়ে পড়তে ভরসা পাচ্ছেন না লিপিকা। ভবিষ্যতে শিক্ষক হতে চান।

বিকাশের সাফল্যে কান্না ভ্যানচালকের
বাবা ভ্যান চালান। কষ্টের সংসার। তা সত্ত্বেও ছেলের পড়াশুনায় বাধা পড়তে দেননি ভ্যান চালক মন্টু সাহানি। তাই মাধ্যমিকে ছেলের এই সাফল্যে চোখে জল বাবার। তিনি বলেন, “যে ভাবে হোক ছেলেকে আরও পড়াশুনা করাতে চাই।” আর্থিক প্রতিকূলতাকে জয় করে এ বছর মাধ্যমিকে শিলিগুড়ি শিক্ষা জেলায় হিন্দি মাধ্যমে প্রথম বিকাশ সাহানি, শিলিগুড়ি শিবমঙ্গল মেমোরিয়াল হাই স্কুলের ছাত্র, প্রাপ্ত নম্বর ৬০৮। বিভিন্ন বিষয়ে প্রাপ্ত নম্বর হল হিন্দি ৮১, ইংরেজিতে ৮২, অঙ্কে ৯২, ভৌতবিজ্ঞানে ৮৬, জীবনবিজ্ঞান ৯৪, ইতিহাসে ৯০ ভূগোলে ৮২ নম্বর পেয়েছে সে। ছাত্রের এই সাফল্যে খুশি বিদ্যালয়ের প্রধান শিক্ষকও।

শিক্ষককে মারধর
নকল ধরায় শিক্ষককে মারধর করার অভিযোগ উঠল এক ছাত্রের বিরুদ্ধে। বুধবার ঘটনাটি ঘটেছে আলিপুরদুয়ার বিবেকানন্দ কলেজে। কলেজের প্রথম বর্ষের এডুকেশনের দ্বিতীয় পত্রের পরীক্ষা চলাকালীন পরীক্ষক ওই ছাত্রকে নকল-সহ ধরে ফেলেন। ওই শিক্ষক বাড়ি ফেরার সময় তাঁকে অভিযুক্ত ছাত্র হেনস্থা করেন বলে অভিযোগ। সেই সময় পীযূষবাবুকে অন্য শিক্ষকেরা এগিয়ে গিয়ে বাঁচান। অভিযুক্ত ছাত্র পরে ভুল স্বীকার করে বলেন, “রাগের মাথায় ভুল করে ফেলেছি। ক্ষমাও চেয়ে নিয়েছি।”



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.