টুকরো খবর
সৌম্যজিতকে সাহায্যে উদ্যোগ
২০১৬ সালে রিও ডি জেনেইরো অলিম্পিকের প্রস্তুতি নিতে শিলিগুড়ির সৌম্যজিৎ ঘোষকে আর্থিক সাহায্যের জন্য উদ্যোগী হলেন উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী গৌতম দেব। বৃহস্পতিবার তাঁর দফতরে গিয়ে উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রীর সঙ্গে দেখা করেন সৌম্যজিৎ। তাঁর সমস্যার কথা শোনার পর এ দিনই মন্ত্রী তাকে বিস্তারিত লিখিত ভাবে জানাতে বলেন। বিষয়টি নিয়ে তিনি মুখ্যমন্ত্রীর সঙ্গেও কথা বলবেন বলে আশ্বাস দেন। বুধবারই সাংবাদিক বৈঠক করে স্পনসরশিপের জন্য আহ্বান জানিয়েছিলেন টেবল টেনিসে জাতীয় চ্যাম্পিয়ন তথা অলিম্পিয়ান সৌম্যজিৎ ঘোষ। তবে তার আগেই গৌতমবাবুর সঙ্গে দেখা করে তাকে সমস্যার কথা সৌম্যজিৎ সমস্যার কথা জানাতে পারতেন বলে মনে করেন গৌতমবাবু। গৌতমবাবু বলেন, “সাংবাদিক বৈঠক করে সৌম্যজিৎ স্পনসর চাইতেই পারে। তাতে যদি কেউ উৎসাহী হয় ভাল। তবে তার আগে আমাকে জানাতে পারত।” গৌতমবাবু বলেন, “সব সময়ের জন্য এক জন বিদেশি কোচ এবং বিদেশে আরও বেশি টুর্নামেন্ট খেলার জন্য আগামী ৩ বছর সৌম্যজিতের প্রায় ৯০ লক্ষ্যের মতো টাকা দরকার। মুখ্যমন্ত্রীর সঙ্গে দ্রুত ওর বিষয়টি নিয়ে কথা বলব। যদি সম্ভব হয় ওকে নিয়ে মুখ্যমন্ত্রীর সঙ্গে দেখা করে কথা বলব।” সৌম্যজিৎ জানান, উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রীকে এ দিন সমস্যার কথা জানিয়েছেন। গৌতমবাবুর সঙ্গে কথা বলে সৌম্যজিৎ আশাবাদী।

পুরনো খবর:
সর্বোচ্চ উচ্চতা থেকে ঝাঁপ, রেকর্ড ভ্যালেরির
১৯৫৩ সালের ২৯ মে। বিশ্বের সর্বোচ্চ শৃঙ্গে পা রেখে ইতিহাস গড়েছিলেন তেনজিং নোরগে ও এডমন্ড হিলারি। তার ৬০ বছর পূর্তিতে ২৩ হাজার ৬৮৭ ফুট উচ্চতা থেকে ‘বেস জাম্প’ করে আরও একটি দুঃসাহসী অভিযানের রেকর্ড গড়লেন রাশিয়ার ভ্যালেরি রোজেভ। ৪৮ বছরের ভ্যালেরি রোজেভ দীর্ঘদিনের পরিকল্পনার পরে ২০১৩ সালকেই বেছে নিয়েছিলেন এই অভিযানের জন্য। দু’বছর ধরে শারীরিক ও মানসিক ভাবে প্রস্তুত হয়েছিলেন এই ঝাঁপ দেওয়ার জন্য। বানিয়েছিলেন একটি বিশেষ রকমের উইং স্যুটও। চিনের দিক দিয়ে চার দিন ধরে আরোহণের পর ২৩ হাজার ৬৭৮ ফুট উচ্চতায় পৌঁছন ভ্যালেরি। সেখান থেকেই ঝাঁপ দেবেন বলে ঠিক করেন। হাওয়ার বেগ তখন ১২৫ মাইল প্রতি ঘণ্টায়। তাপমাত্রা শূন্যের নীচে ১৮ ডিগ্রি। ভ্যালেরি তৈরি বেস জাম্পের জন্য। সঙ্গে ছিলেন চার জন শেরপা। অসীম মনের জোরকে সঙ্গে নিয়ে দিলেন ঝাঁপ। শুধু তাই নয়, মাথায় লাগানো ক্যামেরার সাহায্যে পুরো উড়ানটাই ক্যামেরাবন্দি করলেন নিজে। তিব্বতের রংবুক হিমবাহে সফল ভাবে অবতরণও করেন তিনি। মৃত্যুভয়কে তুচ্ছ করে সর্বোচ্চ বেস জাম্পের রেকর্ড গড়ে ফেললেন ভ্যালেরি। কী এই ‘বেস জাম্প’? উঁচু পাহাড়, ব্রিজ, বা টাওয়ারের মতো কোনও উঁচু জায়গা থেকে প্যারাস্যুটের সাহায্য নিয়ে ঝাঁপকেই বলা হয় ‘বেসজাম্প’।

পুরনো খবর:
‘বেঁচে থাকার’ চিত্রনাট্যের খোঁজে
‘অক্টোপুসি’তে রজার মুরের সঙ্গে।
মরতে মরতে ক্লান্ত বিজয় অমৃতরাজ! অবশ্য রুপোলি পর্যায়। হলিউডের তিন নামজাদা ছবিতে নামার সুবাদে টেনিস কিংবদন্তির অভিনেতা বলেও বেশ নামডাক। ঊনষাটের বিজয় নিজেও মানছেন, অভিনয় ‘এক্সাইটিং’ লাগে। কিন্তু ওই একটাই শর্তমরার দৃশ্য আর না! বৃহস্পতিবার চেন্নাইয়ের এক অনুষ্ঠানে খোশমেজাজের বিজয় সাফ বলে দিলেন, “এমন চিত্রনাট্য খুঁজছি, যেখানে মরতে হবে না। ‘অক্টোপুসি’, ‘স্টার ট্রেক’ দু’টোতেই ওরা আমাকে মেরে দিয়েছিল। আরও একটা ছবি করলাম, তাতেও মৃত্যু দৃশ্য। মরতে মরতে আমি ক্লান্ত!” জেমস বন্ডের ছবি অক্টোপুসিতে সুযোগ পাওয়ার গল্পও শোনালেন তারিয়ে। “উইম্বলডন শুরুর সপ্তাহ দুই বাকি। কুইন্স ক্লাবে খেলছি। প্রযোজক অ্যালবার্ট ব্রকোলির মেয়ে এসে চা খাওয়ার নেমনতন্ন করলেন। বুঝতেই পারছেন, আমি তখন তরুণ প্লেয়ার আর সুন্দরী মহিলার আমন্ত্রণ... না কি বলা যায়?” ভারতীয় টেনিসের মহাতারকার হাতে এ দিন ‘বিশিষ্ট অনাবাসী’-র স্মারক তুলে দেন শশি তরুর।

রোলাঁ গারোয় পতন লি-র
ইনি প্রাক্তন ফরাসি ওপেন ডাবলস চ্যাম্পিয়ন লিয়েন্ডার পেজ নন প্রাক্তন মেয়েদের ফরাসি ওপেন সিঙ্গলস চ্যাম্পিয়ন লি না। রোলাঁ গারোয় ২০১১-র চ্যাম্পিয়ন চিনা মেয়ের এ বার দ্বিতীয় রাউন্ডে পতনই ২০১৩ ফরাসি ওপেনের পঞ্চম দিনের বৃহত্তম খবর। ষষ্ঠ বাছাই লি না-কে আবার কিনা হারালেন মেয়েদের ডাবলসে সানিয়া মির্জার মার্কিন পার্টনার বেথানি মাটেক! এক সেট পিছিয়ে থেকেও। ৫-৭, ৬-৩, ৬-২। নইলে এ দিন বিশ্ব টেনিসে ছেলে-মেয়েদের বড় নামেরা সবাই তৃতীয় রাউন্ডে পা রেখেছেন। পুরুষ সিঙ্গলসে শীর্ষ বাছাই জকোভিচ অতি সহজে ৬-২, ৬-০, ৬-২ হারান আর্জেন্তিনার পেলা-কে। গত বারের মেয়েদের চ্যাম্পিয়ন শারাপোভার ম্যাচ প্রথম সেটে রুশ সুন্দরী ৪-১ এগিয়ে থাকার সময় মন্দ আলোয় বন্ধ হয়ে গেলেও তাঁর বুলগেরীয় বয়ফ্রেন্ড দিমিত্রভ স্থানীয় ফরাসি পউলিনকে হারিয়েছেন ৬-১, ৭-৬ (৭-৩), ৬-১। প্রাক্তন এক নম্বর মেয়ে আজারেঙ্কা ৬-৪, ৬-৩ হারান জার্মানির বেক-কে। জিতেছেন নবম বাছাই সামান্থা স্তোসুর।

অনিশ্চিত অক্ষয়-শো
পঞ্চায়েত নির্বাচনের ধাক্কায় পিছিয়ে যেতে পারে ইস্টবেঙ্গলের প্রাক শতবার্ষিকী উৎসব। আগামী ৯ জুন শহরে যে অনুষ্ঠানে হাজির থাকার কথা বলিউড তারকা অক্ষয় কুমার, শান-সহ এক ঝাঁক শিল্পীর। বিধাননগরের নগরপাল রাজীব কুমার জানিয়েছেন, পঞ্চায়েত ভোটের জন্য ওই সময় অনুষ্ঠানে পর্যাপ্ত পুলিশ দেওয়া যাবে না। যা শুনে রাতেই জরুরি আলোচনায় বসেন ইস্টবেঙ্গল কর্তারা। ৯ জুন অক্ষয় কুমারের হাতে নতুন ক্লাব তাঁবু ও জিমন্যাসিয়ামের উদ্বোধন হওয়ার কথা। ওই দিন বিকেলেই যুবভারতীতে জলসায় হাজির থাকার কথা কলকাতা ও মুম্বইয়ের তারকাদের। প্রস্তুতির আশি শতাংশ সম্পূণর্র্। তাই শুক্রবার ক্লাব তাঁবুতে জরুরি কর্মসমিতির বৈঠক ডাকার সিদ্ধান্ত নেন শীর্ষ কর্তারা। পরিবর্তিত পরিস্থিতিতে পঞ্চায়েত নির্বাচনের পরে কোনও এক সময় হতে পারে এই মেগা শো।

মোবাইলে জরিমানা চান ফেডেরার
টেনিস কোর্টে মোবাইল ফোন বের করলেই হোক চড়া জরিমানা। চান রজার ফেডেরার। ফরাসি ওপেনে দু’জন খেলোয়াড় কোর্টে ফস করে মোবাইল বের করে টুক করে ছবি তোলার পরেই এই দাবি ফেডেরারের। প্রথম রাউন্ডে লাইন কল নিয়ে বিতর্কের জেরে বল ঠিক কোথায় পড়েছিল তার ছবি মোবাইলে তুলে টুইটারে লাগিয়ে ছিলেন ইউক্রেনের সার্গেই স্টাকভস্কি। ফরাসী তারকা গেল মঁফিস অবশ্য চেয়ার আম্পায়ারের অনুমতি নিয়েই গ্যালারির উত্তাল মেক্সিকান ওয়েভ-এর ভিডিও করেছিলেন। কিন্তু ফেডেরার তুলে ধরেছেন অন্য সমস্যা। বলেছেন, “দু’টো ঘটনারই মজার দিক আছে। কিন্তু মোবাইলের সাহায্যে ম্যাচের মাঝে কোচের পরামর্শও তো কেউ নিতে পারে!” তাই অপব্যবহার রুখতেই জরিমানার দাওয়াই চান ফেডেক্স।

বার্সাকে বিদায়
বিদায় মুহূর্তে মেসির আলিঙ্গনে আবিদাল। ছবি:এএফপি
এক রকম বাধ্য হয়েই বার্সেলোনা ছাড়লেন এরিক আবিদাল। চলতি মরসুমের পরে চুক্তি শেষ হলেও বার্সেলোনায় থাকতে চেয়েছিলেন তিনি। ক্লাব আগ্রহ দেখায়নি। তবে বার্সেলোনা ছাড়লেও, এখানেই ফুটবল কেরিয়ারের শেষ নয় জানিয়েছেন ফরাসি ডিফেন্ডার। বলেছেন “খুব তাড়াতাড়ি মাঠে ফিরব।” ২০১২-য় লিভার প্রতিস্থাপনের পর এক বছর খেলতে না পারলেও এই এপ্রিলে বাসার্র জার্সিতে প্রত্যাবর্তন ঘটে তাঁর।

সত্যজিতের নামে
রাজ্য দাবা এ বার উৎসর্গ করা হচ্ছে ‘শতরঞ্জ কি খিলাড়ি’-স্রষ্টা প্রয়াত সত্যজিৎ রায়ের নামে। শনিবার থেকে রুবি পার্কের দিল্লি পাবলিক স্কুলে শুরু হচ্ছে ফিডে স্বীকৃত রাজ্য র্যাঙ্কিং দাবা। বুলগেরিয়ায় টুর্নামেন্ট খেলতে যাওয়ায় বাংলার কোনও গ্র্যান্ড মাস্টারই এ বার নেই। তবে আই এম শুভজিৎ সাহা, গতবারের চ্যাম্পিয়ন সায়ন্তন দাস-সহ প্রায় আড়াইশো প্রতিযোগী অংশ নেবেন। উদ্বোধনের দিন সদ্য গ্র্যান্ড মাস্টার সপ্তর্ষি রায়চৌধুরীকে সংবর্ধনা দেওয়া হবে।

ওয়ের্ডার কোচ রবিন
ওয়ের্ডার ব্রেমেনের নতুন কোচ হলেন ভারতীয় বংশোদ্ভূত রবিন দত্ত। কোচ হিসেবে ফেরার সুযোগ পেয়ে রবিন বলছেন, “ওয়ের্ডার ব্রেমেনের কোচ হতে পেরে আমি খুব খুশি।” ২০১২ সালে জামার্নির স্পোর্টিং ডিরেক্টর রবিন বেয়ার লেভারকুসেনকে কোচিংও করিয়েছেন।




First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.