টুকরো খবর
মন্ত্রীর কাছে ওয়ার্ডের কাউন্সিলরের কাজ নিয়ে ক্ষোভ প্রকাশ করায় দলেরই সমর্থককে বাড়িতে গিয়ে মারধরের অভিযোগ উঠেছে মধু রায় নামে তৃণমূলের এক সদস্যের বিরুদ্ধে। সোমবার রাতে শিলিগুড়ি পুরসভার ৩২ নম্বর ওয়ার্ডে নৌকাঘাট এলাকার জ্যোতির্ময় কলোনির ঘটনা। মঙ্গলবার ওই ঘটনার প্রতিবাদে তৃণমূলের ওই সমর্থক প্রফুল্ল সরকারকে সঙ্গে নিয়ে এলাকার বাসিন্দারা উত্তরবঙ্গ উন্নয়ন দফতরে বিক্ষোভ দেখান। পরে মন্ত্রীকে স্মারকলিপি দেন। অভিযুক্ত ব্যক্তি ওয়ার্ড কাউন্সিলর তথা তৃণমূল নেতা প্রকাশচন্দ্র দাসের ঘনিষ্ট বলে অভিযোগ। উত্তরবঙ্গ উন্নয়নমন্ত্রী গৌতম দেব বলেন, “ওই ব্যক্তিকে মারধর করা অন্যায় কাজ হয়েছে। এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে। তিনি এলাকার উন্নয়ন কাজের যে বিষয়গুলি আমাকে জানিয়েছিলেন তা দেখা হবে।” ঘটনার খবর পেয়ে ওই দিন রাতেই পুলিশ যায়। তবে পুলিশে কোনও অভিযোগ অবশ্য দায়ের করেননি প্রফুল্লবাবু। ওয়ার্ড কাউন্সিলর প্রকাশচন্দ্র দাস বলেন, “অভিযুক্ত মধু রায় দলের সদস্য। তবে আমার ঘনিষ্ঠ বলে যে অভিযোগ উঠেছে তা ঠিক নয়। অভিযোগ পেয়েই মধুকে ডেকে ভর্ত্‌সনা করা হয়েছে। দল থেকে বহিষ্কারের সিদ্ধান্তও হয়েছে।” তাঁর দাবি, জ্যোতির্ময় কলোনি তাঁর ওয়ার্ডের মধ্যেই পড়ে। তবে প্রফুল্লবাবু যে জায়গায় রাস্তা, পানীয় জল, বিদ্যুত্‌ নেই বলে দাবি করছেন তা চর এলাকা। ওয়ার্ডের অংশ নয়। প্রফুল্লবাবু জানান, সোমবার রাতে দোকান বন্ধ করে বাড়ি ফেরার সময় দেখেন তিনবাতি মোড় লাগোয়া একটি ভবনের সামনে উত্তরবঙ্গ উন্নয়নমন্ত্রী গৌতম দেব দাঁড়িয়ে। কিছু বলতে চান জানালে মন্ত্রী জানান, কোনও সমস্যা, অভিযোগ থাকলে জানাতে। প্রফুল্লবাবু মন্ত্রীকে জানান, তাদের জ্যোতির্ময় কলোনিতে রাস্তা, বিদ্যুত্‌ পরিষেবা, পানীয় জলের ব্যবস্থা কিছুই ঠিক নেই। এর পর বাড়ি ফিরে যান তিনি। বাড়িতে বাবা এবং স্ত্রী ছিলেন। আচমকা অভিযুক্ত মধুবাবু বাড়ির সামনে এসে তাকে ডাকাডাকি শুরু করে তিনি বার হলে হাতে পাথর নিয়ে তাঁর মাথায়, কপালে ওই ব্যক্তি মারধর করেন বলে অভিযোগ। প্রফুল্লবাবু বলেন, “মন্ত্রী আশ্বাস দিয়েছেন বিষয়টি দেখবেন। পুলিশে তাই অভিযোগ জানাইনি। আশা করি তিনি ব্যবস্থা নেবেন।”

কোকেন পাচারে গ্রেফতার দুই
কোকেন পাচারের অভিযোগে সেনার অবসরপ্রাপ্ত এক কর্মী সহ দু’জনকে গ্রেফতার করল শুল্ক দফতর। সোমবার সন্ধ্যায় শিলিগুড়ির একটি হোটেল থেকে তাদের গ্রেফতার করা হয়। শুল্ক দফতর সূত্রে জানা গিয়েছে, ধৃতদের নাম বাসুদেও প্রসাদ এবং চন্দন কুমার। ধৃতদের কাছ থেকে ৪২০ গ্রাম কোকেন উদ্ধার করা হয়েছে। আন্তর্জাতিক বাজারে যার মূল্য দু’কোটির বেশি। ধৃতদের আদালতে তোলা হলে জেল হেফাজতের নির্দেশ দিয়েছে পুলিশ। শুল্ক দফতরের নকশালবাড়ির সুপারিন্টেডেন্ট পিটি ইয়ালমো বলেন, “আন্তর্জাতিক কোকেন চোরাচালান একটি চক্র ওই ঘটনায় জড়িত বলে সন্দেহ করা হচ্ছে। এই ঘটনার সঙ্গে আরও যারা জড়িত রয়েছেন, তাঁদের খোঁজে তল্লাশি শুরু হয়েছে।” শুল্ক দফতরের আইনজীবী রতন বণিক জানান, হেরোইন লেখা প্যাকেটে কোকেন পাচারের চেষ্টা করা হচ্ছিল। ধ শুল্ক দফতরের তদন্তকারী অফিসাররা প্রাথমিক ভাবে জানতে পেরেছেন, বাসুদেও প্রসাদ ও চন্দন বিহারের মজফ্ফরপুরের বাসিন্দা।

কোরক হোম দেখে ক্ষোভ
মঙ্গলবার জলপাইগুড়ি কোরক হোম ঘুরে দেখে ক্ষোভ প্রকাশ করলেন ন্যাশনাল কমিশন ফর প্রোটেকশন অব চাইল্ড রাইটসের সদস্য বিনোদ কুমার টিকো। বিনোদবাবুর বলেন, “হোমে চরম অব্যবস্থা। আবাসিকদের সঙ্গে খারাপ ব্যবহার করা হয়। এক কর্মীদের বিরুদ্ধে পুলিশে অভিযোগও হয়েছে। ঘর, শৌচাগারে খুবই নোংরা। দুর্গন্ধ সর্বত্র। আশা করি জেলাশাসক ব্যবস্থা নেবেন।” এই প্রসঙ্গে জেলাশাসক স্মারকী মহাপাত্র বলেন, “এক কর্মীদের বিরুদ্ধে নানা অভিযোগ ওঠায় পুলিশে অভিযোগ দায়ের করা হয়েছে। উনি এখন পলাতক বলে শুনেছি। অব্যবস্থার বিষয়টি দেখা হচ্ছে। কয়েকজন কর্মীকে শোকজ করা হচ্ছে।” ঘেরাও। বেতন বৃদ্ধির দাবিতে কর্ম বিরতি ডেকে সুপারকে দফতরে ঘেরাও করে রাখলেন চুক্তির ভিত্তিতে নিয়োগ হওয়া হাসপাতালের অস্থায়ী কর্মীরা। মঙ্গলবার উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ হাসপাতালে ঘটনাটি ঘটেছে। সুপার সব্যসাচী দাস জুনের প্রথম সপ্তাহের মধ্যে সমস্যা সমাধানের আশ্বাস দিলে ঘেরাও ওঠে।

ভ্রাম্যমাণ বিজ্ঞান প্রদর্শনী
—নিজস্ব চিত্র।
তিনদিন ব্যাপী বিজ্ঞান ট্রেনের প্রদর্শনী মঙ্গলবার সকালে আলিপুরদুয়ার জংশনে শুরু হল। প্রদর্শনীর সূচনা করে উত্তরপূর্ব সীমান্ত রেলের এডিআরএম বোনিফেস লাকড়া। এ দিন ১৪ কামরার ট্রেনটিতে জীব-বৈচিত্র ও বিজ্ঞানের নান রহস্য জানতে সকাল থেকে ভীড় জমায় বিভিন্ন স্কুলের ছাত্রছাত্রীরা। প্রতিদিন সকাল ১০টা থেকে বিকাল ৫টা পর্যন্ত প্রদর্শনী চলবে। কাল, বৃহস্পতিবার প্রর্দশনী শেষ হবে।

সেন কমিশনে জমা সত্তর হাজার নালিশ
শিলিগুড়িতে শ্যামল সেন কমিশনের অফিসে অভিযোগের সংখ্যা ৭০ হাজার ছাড়িয়ে গিয়েছে। মঙ্গলবার ৮১৭৪টি অভিযোগ জমা পড়েছে বলে কমিশন সূত্রে জানা গিয়েছে। সবমিলিয়ে অভিযোগের সংখ্যা দাঁড়িয়েছে ৭২ হাজার ২২৬টি। এদিনও ভিড় উপচে পড়ে কমিশনের অফিসে। বিকাল ৩টায় অফিস বন্ধ হয়ে যাওয়ার পর মালদহ, দক্ষিণ দিনাজপুর, কোচবিহার, জলপাইগুড়ি জেলার কাউন্টারগুলির সামনে অনেককে দাঁড়িয়ে থাকতে দেখা যায়। তাঁরা জানান, রাতে কমিশনের অফিস চত্বরে থেকে আজ, বুধবার অভিযোগপত্র জমা দিয়ে তাঁরা বাড়িতে ফিরবেন।

খাদে পড়ে জখম কলকাতার ৩ জন
বৃষ্টি ও কুয়াশায় গাড়ি নিয়ন্ত্রণ হারিয়ে খাদে পড়ে ৩ পর্যটক সহ ৪ জন জখম হয়েছেন। মঙ্গলবার বিকালে ঘটনাটি ঘটে দার্জিলিংয়ের সুখিয়াপোখরি পুলিশ ফাঁড়ির সীমানা রোডে। জখম শুভ্রাংশু দাস, সোমা দাস ও সোমশুভ্র দাস দার্জিলিং সদর হাসপাতালে ভর্তি। তাঁরা পশ্চিম বেহালার বিপিন রায় রোডের বাসিন্দা। পুলিশ প্রাথমিক ভাবে জানতে পেরেছে, শুভ্রাংশুবাবু স্ত্রী ও ছেলেকে নিয়ে সুকিয়াপোখরিতে ঘুরতে যান। এদিন ছোট গাড়িতে চেপে সুখিয়াপোখরি থেকে দার্জিলিঙের দিকে যাচ্ছিলেন তাঁরা।

সিবিএসই উচ্চ মাধ্যমিক ফল
শিলিগুড়ি মডেল হাই স্কুল: পরীক্ষার্থী ৯৮ পাশ ৯১ সর্বোচ্চ আশিস অগ্রবাল ৪৬১ (বিজ্ঞান)।
দিল্লি পাবলিক স্কুল: পরীক্ষার্থী ৪০৩ পাশ ৪০৩, সর্বোচ্চ সোমবুদ্ধ চৌধুরী ৪৮৪ (বিজ্ঞান) গণেশ অগ্রবাল ৪৭৬ (বাণিজ্য) অমিত দে ৪৭৭ (কলা)।
এইচ বি বিদ্যাপীঠ: পরীক্ষার্থী ১৯৩ পাশ ১৬৬, সর্বোচ্চ সচিন অগ্রবাল ৪৭৮ (বাণিজ্য)।
জার্মেল অ্যকাডেমি: পরীক্ষার্থী ৩৬, পাশ ৩৬, সর্বোচ্চ সনিয়া মণ্ডল ৪৫৯ (বাণিজ্য), বিপাশা চক্রবর্তী ৪০৫ (কলা)।
রয়্যাল অ্যাকাডেমি: পরীক্ষার্থী ৭৪, পাশ ৬৮ তাতিনি বসু ৪২৫ (কলা) মিলায়াঙ্ক দত্ত ৩৯০ (বাণিজ্য)।
মডেলা কেয়ার টেকার সেন্টার অ্যান্ড স্কুল: পরীক্ষার্থী ১৪১, পাশ ১৩৪, সর্বোচ্চ সিদ্ধান্ত পাটনি জৈন ৪৭৯ (বিজ্ঞান), ভূমিকা সিংহ ৪২৬ (বাণিজ্য), অমৃতা দত্ত ৪২৬ (কলা)।
বালুরঘাটের আত্রেয়ী দয়ানন্দ অ্যাংলো বেদিক পাবলিক স্কুল: পরীক্ষার্থী ৪৭ পাশ ৪৭, সর্বোচ্চ মমতা অগ্রবাল ৪৭৮ (বাণিজ্য)।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.