টুকরো খবর
চাকরি পেলেন প্রথম টোটো মহিলা স্নাতক
রীতা টোটো
অবশেষে চাকরি পেলেন দেশের অন্যতম বিলুপ্তপ্রায় সম্প্রদায় টোটো গোষ্ঠীর প্রথম মহিলা স্নাতক রীতা টোটো। রাজ্যের তথ্য ও সংস্কৃতি দফতরে সমাজকর্মী পদে নিয়োগ করা হচ্ছে তাঁকে। শনিবার মহাকরণে রাজ্য সরকারের তরফে প্রেস-বিবৃতিতে এ কথা জানানো হয়। ২০১০ সালে জলপাইগুড়ি পিডি কলেজ থেকে কলা বিভাগে স্নাতক হন রীতা। তবে পড়াশোনার পথটা মোটেই মসৃণ ছিল না। ২০০৩ সালে প্রথম টোটো মেয়ে হিসাবে মাধ্যমিক পাশ করলেও দারিদ্রের কারণে পড়া ছেড়ে দিতে বাধ্য হন রীতা। সব প্রতিকূলতা জয় করে ২০০৭ সালে তিনি টোটো মহিলাদের মধ্যে প্রথম উচ্চমাধ্যমিক পাশ করেন। ভর্তি হন কলেজে। দেড় বছর আগে গ্রামেরই পার্শ্বশিক্ষক জগদীশ টোটোর সঙ্গে বিয়ে হয় তাঁর। ইতিমধ্যে বহু সংবর্ধনা পেয়েছেন রীতা। মিলেছে চাকরির আশ্বাস। প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য স্বয়ং তাঁকে সরকারি চাকরির প্রতিশ্রুতি দিয়েছিলেন বলে দাবি রীতা ও তাঁর বাবা সুগ্রীব টোটোর। তার পরেও অবশ্য চাকরি জোটেনি। সরকার পরিবর্তনের পর মমতা বন্দ্যোপাধ্যায়কে চাকরির আবেদন জানান টোটোপাড়ার প্রথম মহিলা স্নাতক। এ বার আবেদনে সাড়া মিলেছে। রীতার কথায়, “সরকারি চাকরি একটা স্বীকৃতি। এত দিন তা না পেয়ে ভেঙে পড়েছিলাম। পড়াশোনার পরও চাকরি পাচ্ছি না তা দেখে অন্য মেয়েরাও লেখাপড়ায় আগ্রহ হারাচ্ছিল।” রীতার চাকরির খবরে অবশ্য টোটোপাড়ায় খুশির হাওয়া।

রাস্তা তৈরিতে প্রদীপের বরাদ্দ
দক্ষিণ দিনাজপুরের সৈয়দপুর গ্রাম পঞ্চায়েতে রাস্তা তৈরি করতে সাংসদ তহবিল থেকে ৩০ লক্ষ টাকা বরাদ্দ করেছেন রাজ্যসভার সাংসদ তথা প্রদেশ কংগ্রেস সভাপতি প্রদীপ ভট্টাচার্য। শুক্রবার বরাদ্দের সরকারি বিজ্ঞপ্তি জারি হয়েছে বলে জেলা কংগ্রেস থেকে দাবি করা হয়েছে। জেলার হরিরামপুর ব্লকের সৈয়দপুর গ্রাম পঞ্চায়েতের সংখ্যাগরিষ্ট নির্বাচিত সদস্যই কংগ্রেসের। তবে আইনি জটিলতার কারণে ২০০৮ সালে পঞ্চায়েত নির্বাচনের পর থেকেই গ্রাম পঞ্চায়েতের বোর্ড গঠন সম্ভব হয়নি বলে প্রশাসন সূত্রে জানা গিয়েছে। সে কারণে এলাকার উন্নয়নের কাজ থমকে গিয়েছে বলে কংগ্রেসের অভিযোগ। জেলা কংগ্রেসের তরফে জানানো হয়েছে, এলাকার একটি রাস্তায় আর্থিক বরাদ্দ মঞ্জুর করার জন্য প্রদেশ কংগ্রেস সভাপতি তথা সাংসদ প্রদীপবাবুকে প্রস্তাব পাঠানো হয়। জেলা কংগ্রেস সভাপতি নীলাঞ্জন রায় বলেন, “সৈয়দপুর অঞ্চলের প্রায় ১ কিলোমিটার মাটির রাস্তা পাকা করার কাজ জেলা প্রশাসনের তরফেই করা হবে। আর্থিক বরাদ্দের চিঠি শীঘ্রই জেলাশাসককের পৌঁছে যাবে। দীর্ঘদিন ধরে ওই রাস্তাটি বেহাল থাকায় বহু মানুষের অসুবিধা হচ্ছিল।”

পঞ্চায়েতে ভাল ফলের আশা করছে বিজেপি
ত্রিস্তর পঞ্চায়েত নির্বাচনে একক ভাবে লড়াই করতে প্রস্তুতি শুরু করল বিজেপি। শনিবার শিলিগুড়িতে মহকুমা পরিষদের সামনে একটি ক্লাবের হল ঘরে দলের উত্তরবঙ্গের ছয় জেলার সভাপতিকে নিয়ে বৈঠক করেন বিজেপির রাজ্য নেতৃত্ব। সভাপতিদের পঞ্চায়েত স্তরে প্রার্থী বাছাইয়ের কাজে নামার নির্দেশ দেওয়া হয়। বিজেপির রাজ্য বিশ্বপ্রিয় রায় চৌধুরীর দাবি, “একক ভাবে আমাদের দল পঞ্চায়েত নির্বাচনে উত্তরবঙ্গের আশি শতাংশ আসনে প্রার্থী দেওয়ার ক্ষমতা রাখে। বাম শাসনের পরে বর্তমানে তৃণমূলের শাসনেও মানুষ বিরক্ত। কংগ্রেসকে এখন কেউ চাইছে না। এই অবস্থায়, বিজেপি একমাত্র গ্রহণযোগ্য দল হিসেবে রাজ্যে উঠে আসছে। পঞ্চায়েতে গোটা রাজ্যে আমাদের ফল ভাল হবে।” বিজেপি নেতৃত্বে অভিযোগ করেন, কোচবিহারে বেশ কিছু জায়গায় বিজেপি কর্মীদের হুমকি দেওয়া হচ্ছে। পুলিশ-প্রশাসন উপযুক্ত ব্যবস্থা না নিলে আন্দোলনে নামার হুমকি দিয়েছে বিজেপি নেতৃত্ব।

ছাত্রীদের নালিশ, গ্রেফতার শিক্ষক
ভুয়ো পরিচয় দিয়ে বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে ঢুকে ছাত্রীদের উত্যক্ত করতে চেষ্টা করার অভিযোগে এক শিক্ষককে গ্রেফতার করল পুলিশ। শনিবার দুপুরে উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের ঘটনা। পুলিশ জানিয়েছে, ধৃত শিক্ষকের নাম উমাশঙ্কর দাস। তিনি শিলিগুড়ি মহকুমার কালারাম হাইস্কুলের শিক্ষক। বিশ্ববিদ্যালয়ের নিরাপত্তা আধিকারিক অলক মজুমদার বলেন, “ক্যাম্পাসে ঢুকে ছাত্রীদের সঙ্গে আলাপ করে ওই শিক্ষক তাদের উত্যক্ত করছিলেন বলে অভিযোগ। এ দিন নাম ভাড়িয়ে তিনি ক্যাম্পাসে ঢোকেন। ছাত্রীদের সঙ্গে যোগাযোগ করতে চেষ্টা করলে ছাত্রেরা তাকে মারধর শুরু করে।”

বেতন না মেলার নালিশ
পাহাড়ের কলেজগুলিতে শিক্ষক, শিক্ষিকাদের সময় মতো বেতন না মেলা-সহ বিভিন্ন সমস্যা নিয়ে সরব হলেন পশ্চিমবঙ্গ কলেজ ও বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি। শনিবার শিলিগুড়ি কলেজ গ্রন্থাগার হলে সংগঠনের দার্জিলিং এবং জলপাইগুড়ি জেলার সদস্যদের নিয়ে কনভেন হয়। সম্মেলনে উপস্থিত ছিলেন ওয়েবকুটার রাজ্য সাধারণ সম্পাদক শ্রুতিনাথ প্রহরাজ। দুই জেলা মিলিয়ে প্রায় ৫০ জন কলেজ শিক্ষক উপস্থিত ছিলেন কনভেনশনে। জিটিএ-র অন্তর্ভুক্ত হওয়া কলেজগুলির শিক্ষক ও শিক্ষাকর্মীদের বেতন নিয়মিত মিলছে না বলে তারা অভিযোগ তোলেন।

চোরাই মোবাইল উদ্ধার, ধৃত দুই
ক্রেতা সেজে অভিযান চালিয়ে দুই যুবক-সহ ৯৫টি দামি চোরাই মোবাইল উদ্ধার করল পুলিশ। শুক্রবার রাতে কালিয়াচক থানার সুজাপুর স্কুল পাড়ার ঘটনা। পুলিশ জানিয়েছে, ধৃতদের নাম আলিউল শেখ ও হায়হার কাজী। ধৃতদের বাড়ি ওই এলাকাতেই। মালদহের পুলিশ সুপার কল্যাণ মুখোপাধ্যায় বলেন, “ধৃতেরা ঝাড়খণ্ড থেকে চোরাই মোবাইল এনে মালদহে বিক্রি করছিল। একটি সফটওয়ারের সাহায্যে সেটের ‘আইএমইআই’ নম্বর বদল করা হচ্ছিল। উদ্ধার করা মোবাইলগুলির দাম কয়েক লক্ষ টাকা।” সম্প্রতি সুজাপুরে সস্তায় দামি মোবাইল বিক্রি হচ্ছিল।

মদ্যপ স্বামীকে খুনের নালিশ
স্বামীকে কুড়ুল দিয়ে কুপিয়ে খুনের অভিযোগে স্ত্রীকে গ্রেফতার করল পুলিশ। শনিবার তুফানগঞ্জের বালাভূতের ঘটনা। পুলিশ জানায়, নিহতের নাম খোকন সরকার (৩৬)। পেশায় রঙমিস্ত্রি, খোকনের সঙ্গে স্ত্রী ইনাদেবীর কিছুদিন ধরে সম্পর্ক ভাল ছিল না বলে অভিযোগ। এ দিন মদ্যপ অবস্থায় গোলমাল করায় ইনাদেবী তাঁকে কোপান বলে অভিযোগ।

যুব কংগ্রেসের মিছিল
পুলিশি নির্যাতনের প্রতিবাদে মিছিল করল যুব কংগ্রেসের ফাঁসিদেওয়া বিধানসভা কমিটি। শনিবার সন্ধ্যায় খড়িবাড়ি বাজারে ওই মিছিল হয়। সংগঠনের সভাপতি কাঞ্চন দেবনাথ জানান, আগামী ২৮ মে খড়িবাড়ি থানাতেও তাঁরা বিক্ষোভ দেখাবেন।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.