টুকরো খবর
বকেয়া বার্ধক্য ভাতার দাবি
তিন মাসের বকেয়া বার্ধক্য ভাতা না পাওয়ায় শুক্রবার মহিষাদলের কৃষি আধিকারিকের কাছে লিখিত অভিযোগ জানালেন এলাকার এক বৃদ্ধ কৃষক। যদিও কৃষি দফতরের বক্তব্য, ভাতার টাকা ডাকঘরে পাঠিয়ে দেওয়া হয়েছে। মহিষাদলের কৃষি আধিকারিক মৃণালকান্তি বেরা বলেন, “আমাদের তরফে সমস্ত টাকা মিটিয়ে দেওয়া হয়েছে। ডাকঘর কেন ভাতা দিচ্ছে না বুঝতে পারছি না। আমি ডাকঘরে লোক পাঠিয়েছি, আশা করি সমস্যা মিটে যাবে।” শুধু ওই কৃষক নন, মহিষাদলের অমৃতবেড়িয়া পঞ্চায়েতের বেশ কয়েকজন কৃষকেরই গত ন’মাসের ভাতার টাকা বকেয়া ছিল। সম্প্রতি তা মৌখিক ভাবে কৃষি দফতরে জানাতে শেষ ৬ মাসের ভাতা (গত অক্টোবর থেকে মার্চ পর্যন্ত) পাশ বইতে লিখে দেয় স্থানীয় অমৃতবেড়িয়া গ্রামীণ ডাকঘর। কিন্তু গত বছরের জুলাই থেকে সেপ্টেম্বর পর্যন্ত ভাতার টাকা এখনও মেলেনি। অভিযোগকারী বিমল জানার অভিযোগ, “বহু ঘুরেও টাকা না পেয়ে কৃষি দফতরে জানাতে ছ’মাসের টাকা বইতে তুলে দিয়েছে। আগের তিন মাসের টাকার কথা জানা নেই বলে বলছে পোস্টমাস্টার। তাই বাধ্য হয়ে কৃষি দফতরে লিখিত অভিযোগ করেছি।” অমৃতবেড়িয়া গ্রামীণ ডাকঘরের পোস্টমাস্টার বলেন, “আগের তিন মাসের ভাতার টাকার তালিকা আমার কাছে সাব-পোস্ট অফিস থেকে আসেনি। পরের ছ’মাসের তালিকাটি চলে এলেও আগের তিন মাস বকেয়া থাকায় টাকা দিতে পারছিলাম না। পরে কৃষি দফতর বলায় পরের ছ’মাসের টাকা পাশবইতে তুলে দিয়েছি।” মহিষাদল সাব-পোস্ট অফিসের পোস্টমাস্টার অনুপ ভক্তা বলেন, “আমি নতুন। বিষয়টি জানা নেই।”

দেহ উদ্ধার, অবরোধ
এক যুবকের দেহ উদ্ধারের ঘটনাকে কেন্দ্র করে শুক্রবার সকালে উত্তেজনা ছড়াল ভগবানপুরের কলাবেড়িয়া গ্রামে। মৃতের নাম বিশ্বজিৎ দাস (৩৭)। বাড়ি কলাবেড়িয়া বাসস্ট্যান্ড এলাকায়। এ দিন স্থানীয় ওই বাসস্ট্যান্ড থেকে কিছু দূরে মাঠে তাঁর মৃতদেহ পড়ে থাকতে দেখেন স্থানীয় বাসিন্দারা। তাঁকে খুন করা হয়েছে বলে সন্দেহ গ্রামবাসীর। এই ঘটনায় জড়িতদের গ্রেফতারের দাবিতে স্থানীয়রা এগরা-বাজকুল রাস্তা প্রায় দু’ঘণ্টা অবরোধ করে রাখেন ও মৃতদেহ আটকে বিক্ষোভ দেখান। পুলিশ সূত্রে জানা গিয়েছে, মৃতদেহের পাশে মদের বোতল ও বিষের কৌটো পাওয়া গিয়েছে। ঘটনা স্থলেই পায়ে দড়ি বাঁধা অবস্থায় মৃতের পোষা কুকুরের দেহও পাওয়া গিয়েছে । এ দিন সকালে দেহ ময়না তদন্তের জন্য কাঁথি মহকুমা হাসপাতালে পাঠানো হয়েছে। মৃতের স্ত্রী জ্যোৎস্না দাস জানান, বৃহস্পতিবার সন্ধ্যায় এক ব্যক্তি বাড়ি এসে তাঁর স্বামীকে ঢেকে নিয়ে যায়। রাত পর্যন্ত বাড়ি না ফেরায় খোঁজাখুঁজি শুরু হয়। স্থানীয় মদের দোকানদার জানান, বিশ্বজিৎবাবু অন্য একজনের সঙ্গে মদ কিনতে এলেও মদ কিনেই ফিরে যান। প্রাথমিক তদন্তে পুলিশের অনুমান, টাকা নিয়ে কোনও গণ্ডগোলের জেরে ওই ব্যক্তিকে খুন করা হয়েছে।

বিক্ষোভ দেখিয়ে স্মারকলিপি
এগারো দফা দাবিতে ভগবানপুর ১ ব্লকের শিশু উন্নয়ন প্রকল্প আধিকারিকের কাছে বিক্ষোভ দেখিয়ে স্মারকলিপি দিল সিটু অনুমোদিত পশ্চিমবঙ্গ রাজ্য আইসিডিএস-এর ব্লক কমিটির সদস্যরা। কমিটির সম্পাদিকা আলপনা কর ও সভানেত্রী মাধবী মাইতি বলেন, “৬৫ বছরে যাঁরা অবসর নিচ্ছেন তাঁদের এককালীন ৫০ হাজার টাকা অনুদান দেওয়া, মাসিক ভাতা বৃদ্ধি না করা পর্যন্ত কাজের সময়সীমা না বাড়ানো, বর্তমান বাজারদর অনুযায়ী সব্জি, ডিম ও জ্বালানি সরবরাহের দাবি জানানো হয়েছে।” সংগঠনের সদস্যরা ছাড়াও উপস্থিত ছিলেন সিটুর জেলা সম্পাদকমণ্ডলীর সদস্য সুব্রত মহাপাত্র, ভগবানপুর আঞ্চলিক কমিটির সভাপতি গৌরকান্তি বল প্রমুখ। সিডিপিও অনিমা সরকার জানান, দাবিগুলি উধ্বর্র্তন কর্তৃপক্ষের কাছে পাঠিয়ে দেওয়া হবে।

উপাচার্য পদে স্থায়ী নিয়োগ রঞ্জনবাবুকেই
বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য পদে স্থায়ী ভাবে নিযোগ করা হল রঞ্জন চক্রবর্তীকে। তিনি বর্তমানে এই বিশ্ববিদ্যালয়েরই উপাচার্য রয়েছেন। তবে এই নিয়োগ ছিল অস্থায়ী। অস্থায়ী ভাবে তিনি ২০১১ সালের ১ নভেম্বর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসাবে যোগ দেন। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য পদে স্থায়ী নিয়োগের জন্য সার্চ কমিটি হয়েছিল। সূত্রের খবর, তাতে যে কয়েকজনের নাম উঠেছিল তার প্রথমেই ছিল রঞ্জনবাবুর নাম। সার্চ কমিটি রঞ্জনবাবুকেই স্থায়ী উপাচার্য হিসাবে নিয়োগের অনুমোদন দিয়েছে। শুক্রবার উপাচার্যের হাতে নিয়োগপত্রও তুলে দেওয়া হয়েছে। স্থায়ী উপাচার্য হিসাবে সোমবার থেকেই বিশ্ববিদ্যালয়ে যোগ দেবেন বলে রঞ্জনবাবু জানিয়েছেন।

ট্রাকের ধাক্কায় মৃত্যু
ট্রাকের ধাক্কায় মৃত্যু হল যুবকের। শুক্রবার দুপুরে চন্দ্রকোনা থানার ক্ষীরপাই পুরসভার সামনে দুর্ঘটনাটি ঘটে। মৃত রঞ্জন সাঁতরার (৩৪) বাড়ি ঘাটাল থানার বীরসিংহ গ্রামে। ক্ষীরপাই পুরসভার অস্থায়ী কর্মী রঞ্জনবাবু কাজ সেরে বাড়ি ফিরছিলেন। পথে একটি ট্রাক নিয়ন্ত্রণ হারিয়ে তাঁকে ধাক্কা মারে। আশঙ্কাজনক অবস্থায় ঘাটাল মহকুমা হাসপাতালে নিয়ে যাওয়ার পথেই মৃত্যু হয় তাঁর। ঘটনার পরই এলাকার মানুষ ট্রাকটিকে আটক ও চালককে গ্রেফতারের দাবিতে ঘাটাল-চন্দ্রকোনা সড়ক অবরোধ করে। পরে পুলিশ এসে অবরোধ তুলে দেয়। পুলিশ জানিয়েছে, ট্রাকটিকে আটক করা হয়েছে।

যুব কংগ্রেসের মিছিল লালগড়ে
লালগড় ব্লক-সদরে মিছিল ও পথসভা করল ঝাড়গ্রাম লোকসভা যুব কংগ্রেস। শুক্রবারের পথসভায় সারদা-কাণ্ডে জড়িতদের গ্রেফতার ও সিবিআই তদন্তের দাবি করেন যুব কংগ্রেসের ঝাড়গ্রাম লোকসভা কেন্দ্রের সভাপতি মহম্মদ শামিম, যুব কংগ্রেস নেতা অসীম রায় প্রমুখ। ছিলেন জেলা কংগ্রেস নেতা নিখিল মাইতি ও সুব্রত ভট্টাচার্য এবং জেলা কংগ্রেসের সম্পাদক কালী মাইতি।

বিদ্যুৎস্পৃষ্ট যুবক
বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মৃত্যু হল এক যুবকের। শুক্রবার ঘটনাটি ঘটেছে ভগবানপুরের কাকরা গ্রামে। মৃতের নাম সৌমেন জানা (২১)। বাড়ির কাছে বিদ্যুতের গোলমাল চলায় ওই যুবক এ দিন সকালে বিদ্যুতের খুঁটিতে উঠে কাজের সময় আচমকা বিদ্যুৎ চলে এলে তড়িদাহত হয়ে মারা যান সৌমেন।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.