পূর্ব কলকাতা: লেকটাউন, বারাসত
সুরাহা কবে
বাজারি দুর্ভোগ
ছোট বাজার। কিন্তু তার জেরেই সমস্যা তৈরি হয়েছে বড়সড়। ফলে বারাসতের নবপল্লি সার্কুলার রোড দিয়ে যাতায়াত করা এলাকার বাসিন্দাদের পক্ষে কার্যত দুঃসাধ্য হয়ে উঠেছে।
মধ্যমগ্রাম বিধানসভা এলাকার এই রাস্তাটি ৩৪ নম্বর জাতীয় সড়কের তারকেশ্বর মোড় থেকে শুরু হয়ে ভদ্রবাড়ি মোড়ে মিশেছে। এই রাস্তা দিয়ে মধ্যমগ্রাম এলাকার বেরুনান মোচপুল এলাকার বাসিন্দারা ছাড়াও ডিপটিউবওয়েল এবং নবপল্লি এলাকার অসংখ্য মানুষ প্রতি দিন বিভিন্ন কাজে যাতায়াত করেন।
শুধু তাই নয়, এই রাস্তার পাশে আছে একাধিক স্কুল। সব মিলিয়ে নবপল্লি সার্কুলার রোড বারাসত পুর এলাকার অন্যতম ব্যস্ত রাস্তা। অথচ, এই রাস্তার দু’পাশের ফুটপাথ দখল করে প্রতি দিন সকালে ব্যবসায়ীরা মাছ-মাংস এবং কাচা সব্জির পসরা নিয়ে বসেন। রাস্তার উপরেই চলে বিকিকিনি। বেলা প্রায় ১১টা অবধি ক্রেতা-বিক্রেতাদের ভিড় লেগে থাকে। এর জেরে রোজ সকালে নবপল্লি সার্কুলার রোডে যানজট কার্যত নিত্যদিনের ঘটনা। নিত্যযাত্রী থেকে পড়ুয়া, সকলেই পড়েন চরম ভোগান্তিতে। নিত্যযাত্রী কণিকা মণ্ডল বললেন, “মেয়েকে স্কুলে পৌঁছে ওই পথে ফিরছিলাম। ভ্যানের ধাক্কায় পায়ের লিগামেন্ট ছিঁড়ে যায়। তার পর থেকে মেয়েকে নিয়ে ওই রাস্তা দিয়ে যাতায়াত করতেই ভয় হয়।”
পাশাপাশি, এই রাস্তা দিয়েই বারাসত-হৃদয়পুর স্টেশন রুটের অটো এবং বিভিন্ন রুটের ভ্যানরিকশাও যাতায়াত করে। এ ছাড়াও চলাচল করে ইমারতি দ্রব্য বোঝাই ট্রাক। কিন্তু ফুটপাথ জুড়ে বাজার বসায় সকালের ব্যস্ত সময়ে দু’টি গাড়ি পাশাপাশি যাতায়াত করার জায়গা থাকে না।
এলাকার বাসিন্দা রাহুল রায়ের কথায়: “সকালে রাস্তা দিয়ে যাতায়াতের সময়ে বাজারের ক্রেতাদের সঙ্গে প্রায়ই অটোর ধাক্কা লাগে। পুরসভা যদি বাজারটি অন্যত্র সরিয়ে নিত তা হলে নিত্য দিন এই যাতায়াত যন্ত্রণার হাত থেকে বহু মানুষ রেহাই পেতেন।” এক সব্জিবিক্রেতা বলেন, “দীর্ঘ দিন ধরে এই ফুটপাথে বসে ব্যবসা করছি। এটা ঠিক যে বাজারের সময়ে গাড়ি চলাচল করতে অসুবিধা হয়। কিন্তু কেউ কোনও দিন উঠে যেতে বলেনি।” বারাসতের পুরপ্রধান তৃণমূলের সুনীল মুখোপাধ্যায় বলেন, “যাতায়াতকারীদের তরফে কখনও কোনও লিখিত অভিযোগ পাইনি। দলের তরফেও এই মুহূর্তে কোনও উচ্ছেদের নির্দেশ নেই। তাই ফুটপাথ দখলকারী ব্যবসায়ীদের এই মুহূর্তে উচ্ছেদ করা সম্ভব নয়।”

ছবি: শৌভিক দে্




অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.