টুকরো খবর
দুর্ঘটনায় মৃত ছাত্রী, অবরোধ

বারাবনিতে দুর্ঘটনার পরে ভিড় স্থানীয়দের। —নিজস্ব চিত্র।
পথ দুর্ঘটনায় এক ছাত্রীর মৃত্যুকে কেন্দ্র করে শুক্রবার সকালে প্রায় ঘণ্টা খানেক বারাবনির দাশকেয়ারী এলাকার পারুলবেড়িয়া রোড অবরোধ করে বিক্ষোভ দেখালেন স্থানীয় বাসিন্দারা। পরে পুলিশ গিয়ে পরিস্থিতি আয়ত্তে আনে। অবরোধ তোলে। পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, এ দিন সকালে স্থানীয় একটি উচ্চবিদ্যালয়ের ষষ্ঠ শ্রেণির ছাত্রী সাবীত্রী মুর্মু (১১) স্কুলে যাচ্ছিল। ওইসময় একটি ট্রাক্টর নিয়ন্ত্রণ হারিয়ে তাকে ধাক্কা মারে। ঘটনাস্থলেই সে মারা যায়। স্থানীয় বাসিন্দারা ট্রাক্টর ও চালককে ধরে ফেলেন। চালককে মারধর করা হয়। খবর পেয়েই ঘটনাস্থলে চলে আসে বারাবনি থানার পুলিশ। আহত চালককে উদ্ধার করে হাসপাতালে পাঠায়। এরপরই রাস্তা অবরোধ শুরু করেন বাসিন্দারা। তাঁদের অভিযোগ, ছাত্রছাত্রীদের স্কুলে যাওয়ার সময়েও ওই রাস্তায় দ্রুত গতিতে লরি ও ট্রাক্টর চলাচল করে। প্রায়ই দুর্ঘটনা ঘটছে। চালকদের সতর্ক করা হলেও তাঁরা শুনছেন না। এমন ঘটনা বন্ধ করতে পুলিশি পদক্ষেপ দাবি করেন বাসিন্দারা। মৃত ছাত্রীর পরিবারকে ক্ষতিপূরণ দেওয়ারও দাবি জানান তাঁরা। পুলিশ এই দু’টি দাবিই মেনে নেওয়ার আশ্বাস দিলে অবরোধ ওঠে।

জল সরবরাহ নিয়মিত করার দাবি রানিগঞ্জে
গরম পড়তেই জলসঙ্কট তীব্র হয়েছে রানিগঞ্জে। সম্প্রতি স্থানীয় বাঁশতলা মোড় থেকে পেপারমিল গেট এলাকায় জল সরবরাহ নিয়মিত করার দাবিতে এলাকাবাসীরা বারোটি জায়গায় প্রায় চার ঘণ্টা বিক্ষোভ দেখান। রঘুনাথচক মোড়, বাঁশতলা মোড়-সহ নানা জায়গায় জলের জ্যারিকেন রেখে বিক্ষোভ চলে। বাসিন্দাদের অভিযোগ, বাঁশতলা এলাকার কুড়িটি কলে এবং বল্লভপুর রঘুনাথচক এলাকার পাঁচটি কলের মধ্যে তিনটি কলে প্রায় দু’মাস ধরে জল পড়ছে না। যে দু’টি থেকে জল পড়ে তাও অনিয়মিত। এ ছাড়াও সপ্তাহে তিন দিনের বেশি জনস্বাস্থ্য কারিগরি দফতরের কল থেকে জল পড়ে না বলে অভিযোগ। এলাকার প্রদীপ চৌবে, সমীর ধাঙলদের অভিযোগ, তিন বছর ধরে এমনই চলছে। পঞ্চায়েতকে বারবার বলেও লাভ হয়নি। তাঁরা জানান, ওই এলাকায় কোনও সরকারি কুয়ো নেই। ফলে পরিত্যক্ত একটি খনিমুখ বাঁধিয়ে জল তোলার ব্যবস্থা করা হয়েছিল। কিন্তু ওই জলও ব্যবহারের অযোগ্য। এছাড়া সপ্তাহে তিন থেকে চার দিন বিদ্যুৎ বিপর্যয়ের ফলে জল সরবরাহ বন্ধ থাকে বলে তাঁদের দাবি। বল্লভপুর পঞ্চায়েতের প্রধান অনাথ মুখোপাধ্যায় অবশ্য সমস্যা না মেটা পর্যন্ত প্রতিদিন ট্যাঙ্কারে জল সরবরাহের প্রতিশ্রুতি দেন। তিনি জানান, কালাঝড়িয়া এবং রানিগঞ্জের নারায়ণকুড়ি প্রকল্প থেকে জল আসে। কিন্তু গরমে জলসঙ্কট বেড়েছে।

বদলির প্রতিবাদে অনশন
বদলির নির্দেশ রদের দাবিতে ইসিএলের শ্রীপুর এরিয়ার কুশাডাঙা খনিতে অনশন শুরু করলেন ১৯ জন শ্রমিক কর্মী। খনি সূত্রে খবর, ১৩৬ জন শ্রমিক কর্মীকে অন্যত্র বদলি করার সিদ্ধান্ত হয়েছে। শুক্রবার অনশনমঞ্চে যান আসানসোলের সাংসদ বংশগোপাল চৌধুরী ও রাজ্যসভার প্রাক্তন সাংসদ আরসি সিংহ। চার জন অনশনরত শ্রমিকের শারীরিক অবস্থার অবনতি হয় এ দিন। পুলিশ তাদের হাসপাতালে নিয়ে যেতে চাইলেও অন্যান্য শ্রমিকদের বাধা দেন। কোলিয়ারির এজেন্ট আরআর গোস্বামী শ্রমিকদের আন্দোলন প্রত্যাহার করার আবেদন জানালেও তাতে সাড়া দেননি বিক্ষোভকারীরা। খনি সূত্রে খবর, ২০১২ সালের ৫ সেপ্টেম্বর থেকে এই খনির উৎপাদন বন্ধ। ওই দিন ভূগর্ভস্থ খনির চালের বেশ কিছুটা অংশ ধসে পড়ে। শ্রমিকদের নিরাপত্তার স্বার্থেই খনি কর্তৃপক্ষ উৎপাদন বন্ধ করেন। পরীক্ষা করানোর পরে ঠিক হয়, উন্নত প্রযুক্তি ব্যবহার করে খনির চাল ধরে রাখার ব্যবস্থা করতে হবে। শ্রমিকদের নিরাপত্তা সুনিশ্চিত করার পরেই উৎপাদন শুরু হতে পারে। কিন্তু আট মাস কেটে গেলেও সেই কাজ শুরু হয়নি। উৎপাদনবিহীন এই খনির ১৩৬ জন কর্মীকে আশপাশের খনিগুলিতে বদলির নির্দেশ দেওয়া হয়েছে। তার প্রতিবাদেই আন্দোলনে নেমেছেন শ্রমিকেরা।

মিশনের প্রশিক্ষণ কেন্দ্রে চুরি

তছনছ ঘর। —নিজস্ব চিত্র।
তালা ভেঙে চুরি হল আসানসোল রামকৃষ্ণ মিশনের বৃত্তিমূলক প্রশিক্ষণ কেন্দ্রে। শুক্রবার সকালে কেন্দ্রের তালা খুলতে গিয়ে শিক্ষকেরা এই ঘটনা জানতে পারেন। আসানসোল উত্তর থানায় অভিযোগও দায়ের করা হয়েছে। পুলিশ তদন্ত শুরু হয়েছে। ওই কেন্দ্রের প্রশিক্ষক সৌম্যদীপ ঘোষ জানিয়েছেন, সকালে প্রশিক্ষণ কেন্দ্রের তালা খোলার সময় দেখা যায় তালা ভাঙা। একাধিক জানালার লোহার শিকও ভেঙে ফেলা হয়েছে। তাঁর দাবি, দুষ্কৃতীরা প্রচুর তামার তার ও একাধিক নতুন যন্ত্রাংশ চুরি করেছে। প্রায় লক্ষাধিক টাকার সম্পত্তি খোয়া গিয়েছে। রামকৃষ্ণ মিশন সূত্রে জানা গিয়েছে, ২০১১ সাল থেকে এই পর্যন্ত বার পাঁচেক চুরির ঘটনা ঘটল। এই প্রশিক্ষণকেন্দ্রে বার বার চুরি হওয়ায় এলাকার আইনশৃঙ্খলার দিকে আঙুল তুলেছেন স্থানীয়রা। পুলিশ সূত্রে খবর, কেন্দ্রটি পাহারা দেওয়ার জন্য মিশনের উদ্যোগে চারজন নিরাপত্তারক্ষী রাখা হয়েছে। তা সত্ত্বেও কীভাবে চুরি হল তা জিজ্ঞাসাবাদ করে জানার চেষ্টা চলছে।

লরি উল্টে মৃত্যু, জখম ছয়
লরি উল্টে মৃত্যু হল এক ব্যক্তির। জখম হয়েছেন আরও ছ’জন। শুক্রবার ভোরে দুর্গাপুর স্টেশন রোডে দুর্ঘটনাটি ঘটে। আহতদের উদ্ধার করে দুর্গাপুর মহকুমা হাসপাতালে ভর্তি করা হয়। পরে হাসপাতালেই একজন মারা গিয়েছেন। মৃতের নাম লক্ষ্মীকান্ত মজুমদার (৫৮)। তাঁর বাড়ি নদিয়ায়। পুলিশ জানিয়েছে, ভোর ৪টে নাগাদ সব্জি বোঝাই লরিটি স্টেশন রোডের এসবি মোড়ের কাছে নিয়ন্ত্রণ হারিয়ে ডিভাইডারে ধাক্কা মারে। টাল সামলাতে না পেরে উল্টে যায় লরিটি। জখম হন সাত আরোহী। এঁরা সকলেই দুর্গাপুরের বিভিন্ন বাজারে সবজি সরবরাহ করেন। দুর্ঘটনার জেরে লরিতে রাখা সব্জি পড়ে রাস্তা বন্ধ হয়ে যায়। পরে অবশ্য পুলিশ গিয়ে পরিস্থিতি স্বাভাবিক করে।

চালক-খালাসি খুনে দোষী সাব্যস্ত দু’জন
ডিজেলের ট্যাঙ্কার ছিনতাই করার সময় চালক ও খালাসিকে খুনের চেষ্টায় অভিযুক্তদের দোষী সাব্যস্ত করল দুর্গাপুর আদালত। শুক্রবার দুই অভিযুক্তকে দোষী সাব্যস্ত করা হয়েছে। সরকারি আইনজীবী পিএন ঠাকুর জানান, আজ, শনিবার সাজা ঘোষণা করবেন বিচারক। পুলিশ ও আদালত সূত্রে জানা গিয়েছে, ২০০৫ সালের ২৯ মে দুর্গাপুরের গাঁধী মোড়ে জাতীয় সড়কের ধার থেকে উদ্ধার করা হয় ট্যাঙ্কার চালক মহম্মদ বজিরের দেহ। সেদিনই মেমারি থেকে জখম অবস্থায় উদ্ধার হন সেই ট্যাঙ্কারের খালাসি মহম্মদ নাসিম। তিনি পুলিশকে জানান, তাঁদের ডিজেল বোঝাই ট্যাঙ্কারটি ছিনতাই করা হয়েছে। ছিনতাইকারীরাই চালককে খুন করে এবং তাঁকেও খুন করার চেষ্টা করে বলে জানান তিনি। এরপরে সিআইডি তদন্তে নামে। গ্রেফতার করা হয় পাঁচজনকে। শুক্রবার বিচারক তাঁদের দু’জনকে দোষী সাব্যস্ত করেছেন।

পানীয় জলের দাবিতে বিক্ষোভ
পানীয় জলের দাবিতে শুক্রবার প্রায় দু’ঘণ্টা ধরে আসানসোলের হাটন রোড অবরোধ করে বিক্ষোভ দেখালেন পুরসভার ৭ নম্বর ওয়ার্ডের বাসিন্দারা। ফলে রাস্তায় যান চলাচল একেবারে বন্ধ হয়ে যায়। প্রবল যানজট তৈরি হয়। বিপাকে পড়েন সাধারণ মানুষ। আসানসোল দক্ষিণ থানার পুলিশ ঘটনাস্থলে গিয়ে অবরোধ তোলার চেষ্টা করে। স্থানীয় বাসিন্দাদের অভিযোগ, প্রায় চার মাস ধরে তাঁরা পানীয় জলের সঙ্কটে ভুগছেন। স্থানীয় কাউন্সিলর বৃন্দা চট্টোপাধ্যায়কে একাধিকবার জানিয়েও কোনও সুরাহা হয়নি। দিনে দু’বালতির বেশি জল পাচ্ছেন না বলে অভিযোগ বাসিন্দাদের। শহরের কেন্দ্রস্থলে বসবাস করেও পানীয় জলের এই সঙ্কটে রীতিমতো ক্ষুব্ধ তাঁরা। পুলিশের তরফে উপযুক্ত ব্যবস্থা নেওয়ার আশ্বাস দেওয়া হলে অবরোধ ওঠে। চেষ্টা করেও স্থানীয় কাউন্সিলরের সঙ্গে যোগাযোগ করা যায়নি।

বেতন বৃদ্ধির দাবিতে ধর্না
ঠিকাকর্মীদের বেতন বৃদ্ধির দাবি-সহ নানা দাবিতে আগামী ২০ মে ইসিএলের সদর দফতরে ধর্নায় বসবে শ্রমিক সংগঠনগুলির সংযুক্ত সংগ্রাম কমিটি। এই কথা জানানো হল শুক্রবার সাতগ্রামে আয়োজিত একটি সভায়। উপস্থিত ছিলেন সিটু, আইএনটিইউসি এবং এআইটিইউসির নেতৃবৃন্দ। ঠিকাকর্মীদের জন্য সরকার নির্ধারিত ৪৬৪ টাকা দৈনিক বেতনের বৃদ্ধি ছিল এমনই একটি দাবি। আইএনটিইউসি নেতা তরুণ গঙ্গোপাধ্যায় জানান, ইসিএলে দশ হাজারের বেশি ঠিকাকর্মী কাজ করেন। তাঁরা স্থায়ী কর্মীর সমান কাজ করলেও তাঁদের পরিচয়পত্র নেই। পান না চিকিৎসাজনিত কোনও সুযোগও। পিএফ অনিয়মিত ভাবে কাটা হয়। এ ছাড়া ১৫০ টাকা থেকে ১৮৫ টাকা পর্যন্ত দৈনিক মজুরি পান। এ সবের প্রতিকারের দাবিতে সংযুক্ত সংগ্রাম কমিটি আন্দোলনে নেমেছে।

বাসের ধাক্কায় জখম
দাঁড়িয়ে থাকা একটি মিনিবাসকে নিয়ন্ত্রণ হারিয়ে পিছন থেকে ধাক্কা মারল আরেকটি মিনিবাস। তখনই রাস্তার অন্য দিক থেকে আরও একটি মিনিবাস দ্বিতীয় বাসটিকেও ধাক্কা মারে। শুক্রবার সকালে দুর্গাপুরের ভগৎ সিংহ মোড়ে ঘটনাটি ঘটে। জখম হয়েছেন ছ’জন যাত্রী। হাসপাতলে প্রাথমিক চিকিৎসার পরে অবশ্য তাঁদের ছেড়ে দেওয়া হয়েছে। ঘটনায় উত্তেজন্য ছড়ায় এলাকায়। যাত্রী এবং স্থানীয় বাসিন্দাদের একাংশ একটি মিনিবাসের খালাসিকে মারধর করে বলেও অভিযোগ। পরে পুলিশ গিয়ে পরিস্থিতি স্বাভাবিক করে।

ট্রান্সফর্মারে আগুন, এলাকা বিদ্যুৎহীন
ট্রান্সফর্মারে আগুন লেগে গিয়ে বাকোলা কোলিয়ারির বাবুপাড়া, ক্যান্টিনপাড়া ও খনি আবাসন বিদ্যুৎহীন হয়ে পড়েছে। কোলিয়ারির বিদ্যুৎ বিভাগের কর্মী মোসায়ের শেখ জানান, বৃহস্পতিবার রাতে হঠাৎ ট্রান্সফর্মারে আগুন ধরে যায়। অগ্নি নিরোধক পাত্রটি থাকলেও তার ভিতরে কোনও প্রতিষেধক ছিল না। স্টোররুম খুলে একটি অগ্নি নিরোধক পাত্র পাওয়া গেলেও তাতে অর্ধেক প্রতিষেধক ছিল। ওই প্রতিষেধক এবং প্রতিবেশীদের সাহায্যে আগুন নিয়ন্ত্রণে আনা হয়। খনি কর্তৃপক্ষ জানান, পুরো বিষয়টি তদন্ত করে দেখা হচ্ছে।

জিমের উদ্বোধন
সম্প্রতি বুদবুদের মাড়ো গ্রামের একটি ক্লাবে মাল্টি জিমের উদ্বোধন করলেন স্থানীয় বিধায়ক সুনীলকুমার মণ্ডল। ছিলেন বর্ধমান জেলা পরিষদের সদস্য কৌশিক চক্রবর্তী। সুনীলবাবু জানান, গরমে শরীর সুস্থ রাখতে কসরতের দরকার আছে। এই জিমের মাধ্যমে গ্রামের মানুষজন সেই সুবিধা পাবেন। মহিলাদের জন্যও জিমে একটা সময় নির্দিষ্ট রাখার কথা তিনি ক্লাবের সদস্যদের বলেন।

ঝুলন্ত দেহ উদ্ধার
এক মহিলার ঝুলন্ত দেহ উদ্ধার করল পুলিশ। শুক্রবার সকালে দুর্গাপুরের আইনস্টাইন রোডের একটি আবাসন থেকে দেহটি উদ্ধার করা হয়। পুলিশ জানিয়েছে, মৃতার নাম রুমা মুখোপাধ্যায় (৩৫)। মানসিক অবসাদ থেকে গলায় ফাঁস লাগিয়ে ওই মহিলা আত্মহত্যা করেছেন বলে পুলিশের প্রাথমিক অনুমান। দেহটি ময়নাতদন্তের জন্য দুর্গাপুর মহকুমা হাসপাতালে পাঠানো হয়েছে।

দুর্ঘটনায় মৃত্যু
লরির ধাক্কায় মৃত্যু হয়েছে এক যুবকের। শুক্রবার দুপুরে ২ নম্বর জাতীয় সড়কে ভিড়িঙ্গি মোড়ের কাছে ঘটনাটি ঘটে। পুলিশ জানিয়েছে, মৃতের নাম ধনঞ্জয় ঘোষ (২২)। তাঁর বাড়ি স্থানীয় গড়াইপাড়ায়। এ দিন রাস্তা পারাপার করার সময়ে লরিটি তাঁরে ধাক্কা মেরে পালায়। ঘটনাস্থলেই মারা যান তিনি।

জয়ী চিত্তরঞ্জন সিএ
আসানসোল মহকুমা ক্রীড়া সংস্থা আয়োজিত অনূর্ধ১৭ ক্রিকেটে শুক্রবার আসানসোল স্টেডিয়ামের খেলায় বিজয়ী হল চিত্তরঞ্জন সিএ। তারা ৪ উইকেটে অশোক সঙ্ঘ রানিগঞ্জকে হারায়। প্রথমে ব্যাট করে অশোক সঙ্ঘ ৭ উইকেটে ১০৮ রান করে। ৬ উইকেটে জয়ের রান তুলে নেয় চিত্তরঞ্জন।

অস্বাভাবিক মৃত্যু
অস্বাভাবিক মৃত্যু হয়েছে এক যুবতীর। বৃহস্পতিবার রাতে দুর্গাপুরের নিশানহাট বস্তির ঘটনা। মৃতার নাম চুমকি মুখোপাধ্যায় (২২)। প্রাথমিক তদন্তে পুলিশের অনুমান, কোনও কারণে মানসিক অবসাদ থেকে কীটনাশক খেয়ে আত্মঘাতী হয়েছেন ওই যুবতী।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.