টুকরো খবর
ফের কাচ ভাঙল নতুন টার্মিনালে
কলকাতা বিমানবন্দরের নতুন টার্মিনালে ফের ভেঙে পড়ল কাচ। বিমানবন্দর সূত্রে জানা গিয়েছে, মঙ্গলবার দুপুর ২টো নাগাদ ‘গো এয়ার’-এর দিল্লিগামী বিমান ধরতে যাত্রীরা যখন টার্মিনালের ৪ নম্বর গেট দিয়ে বেরোতে যাচ্ছেন, তখন ওই ঘটনা ঘটে। অন্য যাত্রীরা সরে গেলেও সরতে পারেননি হুইলচেয়ারে আসা দুই যাত্রী। বিমানবন্দরের কর্মীদের তৎপরতায় তাঁদের দ্রুত সরিয়ে নেওয়া হয়। খুব অল্পের জন্য তাঁরা জখম হননি।
সোমবারই বিমানবন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান বেদপ্রকাশ অগ্রবাল জানিয়েছিলেন, নতুন টার্মিনালে কাচ ভাঙার ঘটনা অনেক কমে গিয়েছে এবং কেন কাচ ভেঙে পড়ছে, তা খতিয়ে দেখতে তদন্ত কমিটি গঠন করা হয়েছে। সেই কমিটি ২০ দিনের মধ্যে রিপোর্ট দেবে বলেও জানিয়েছিলেন তিনি। তবে কর্তৃপক্ষের দাবি, কলকাতা বিমানবন্দরের নতুন টার্মিনালে বেশ কিছু দিন বাদে ফের এমন ঘটনা ঘটল।

পুরনো খবর:

পিজি, হাইকোর্টে আগুন-আতঙ্ক
ফের আগুনের ফুলকি দেখা গেল এসএসকেএম হাসপাতালের কার্ডিওলজি বিভাগের সুইচবোর্ডে। ঘটনাটি ঘটেছে মঙ্গলবার দুপুরে। গত শনিবারই শর্ট সার্কিট থেকে আগুন লেগেছিল ওই হাসপাতালের প্রধান অপারেশন থিয়েটারের ইলেকট্রিক বোর্ডে। সঙ্গে সঙ্গে তা নজরে পড়ায় বড় বিপর্যয় এড়ানো গিয়েছিল। কর্তৃপক্ষের অনুমান, মঙ্গলবারের ঘটনাও শর্ট সার্কিটের ফল।
এ দিকে, রোজই ছোটখাটো আগুন লাগা বা ধোঁওয়া বেরোনোর ঘটনায় নাস্তানাবুদ হাসপাতাল কর্তৃপক্ষ। পূর্ত দফতরের ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারদের সঙ্গে বসে এ ব্যাপারে আলোচনার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন এসএসকেএম-এর সুপার তমাল ঘোষ। পুরনো তারের ওয়্যারিংয়ের কাজও শুরু হয়েছে। অন্য দিকে, এ দিন দুপুর ১২টা নাগাদ কলকাতা হাইকোর্টের একটি ঘরে বিদ্যুতের তারে আগুন লাগে। দমককলের দু’টি ইঞ্জিন মিনিট পনেরোর চেষ্টায় আগুন আয়ত্তে আনে। দমকলের অনুমান, শর্ট সার্কিট থেকেই এই আগুন।

সংহতির বোধ গড়তে উদ্যোগী স্কুল
ছাত্রছাত্রীদের মধ্যে সংহতি চেতনা গড়ে তুলতে দেশ জুড়ে হওয়া ভারতীয় বিদ্যাভবন স্কুলের জাতীয় সংহতি শিবির এ বছর চার-এ পা দিল। এ বছরই কলকাতায় প্রথম শিবির। আয়োজন করে সল্টলেকের ভারতীয় বিদ্যাভবন স্কুল। গত ৮ মে শুরু হয়ে শিবির শেষ হয়েছে ১৩ তারিখে। বিভিন্ন রাজ্য থেকে আসা ৪৮টি স্কুলের নবম থেকে দ্বাদশ শ্রেণির ২৮৮ জন ছাত্রছাত্রী শিবিরে যোগ দেয়।

সংহতি শিবিরে সাংস্কৃতিক অনুষ্ঠান। ছবি: শৌভিক দে।
স্কুলের অধ্যক্ষা অনিন্দিতা চট্টোপাধ্যায় জানান, নাটক, পোস্টার তৈরির প্রতিযোগিতা, প্রদর্শনী, যোগব্যায়ামের পাশাপাশি সাংস্কৃতিক উৎসব, কলকাতা ভ্রমণ এই সব নিয়ে হইহই করে ছ’দিন কেটেছে পড়ুয়াদের। অনিন্দিতাদেবী বলেন, “দেশ জুড়ে ভারতীয় বিদ্যাভবনের অনেক স্কুল। বিভিন্ন রাজ্য থেকে আসা ছাত্রছাত্রীরা এক সঙ্গে থাকলে সংহতির পাঠ পায়। হিংসা-হানাহানির মধ্যে এই বোধটা ছেলেমেয়েদের খুব দরকার।”

কলায় ভর্তি-সূত্র মানল যাদবপুর
স্নাতকোত্তরে ৪০% শতাংশ আসনে অন্য বিশ্ববিদ্যালয়ের পড়ুয়া ভর্তি করতে আংশিক ভাবে সম্মত হল যাদবপুর। মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের এগ্জিকিউটিভ কাউন্সিল বা ইসি-র বৈঠকে সিদ্ধান্ত হয়েছে, এ বছর কলা শাখায় এই পদ্ধতিতে ভর্তি হবে। কিন্তু বিজ্ঞানে তা মানা যাবে কি না, শিক্ষকদের সঙ্গে আলোচনা করে সেই ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হবে। ইসি-র সিদ্ধান্ত, নিজেদের আগ্রহী কলা স্নাতকদের সকলকে স্নাতকোত্তরে নেওয়া হবে। পরে প্রয়োজনে আসন বাড়িয়ে বাইরের ছাত্র ভর্তি করা হবে। কিন্তু বিজ্ঞানে আসন বাড়িয়ে বাইরের ছাত্র নিতে হলে পরিকাঠামো বাড়ানোর দরকার। নইলে মানের সঙ্গে আপস করতে হবে বলে অনেকের মত। সরকারি নির্দেশ মেনে ৬০% আসনে নিজেদের ছাত্র এবং ৪০% আসনে বাইরের ছাত্র ভর্তিতে যাদবপুরের আপত্তি ছিল। কিন্তু অন্য বিশ্ববিদ্যালয়ের মতো যাদবপুরকেও এই ব্যবস্থা মেনে নিতে আবেদন জানায় উচ্চশিক্ষা সংসদ।

সার্কভুক্ত দেশের ভিসা মহাকরণে
বাংলাদেশ, পাকিস্তান, শ্রীলঙ্কা-সহ সার্কভুক্ত দেশগুলির ভিসা সংক্রান্ত কাজকর্ম জুন থেকে মহাকরণে হবে। এত দিন ফ্রি স্কুল স্ট্রিটের খাদ্য ভবনে স্বরাষ্ট্র (বিদেশ) দফতরের অফিসে ওই কাজ হত। সরকারি সূত্রের খবর, মহাকরণ থেকে পরিবহণ দফতর সরানোর নির্দেশ জারি হয়েছে। চলতি মাসেই পরিবহণ দফতর উঠে যাচ্ছে ট্রাম কোম্পানির অফিসে। মহাকরণে পরিবহণ দফতরের জায়গায় স্বরাষ্ট্র (বিদেশ) দফতরের অফিস তৈরি হচ্ছে। স্বরাষ্ট্র দফতরের এক কর্তা বলেন, বিদেশি নাগরিকদের ভিসা সংক্রান্ত কাজ করার জন্য মহাকরণে ভিড় বাড়বে। সেই জন্যই এই ব্যবস্থা।

যুবক গ্রেফতার
চোরাই গাড়ি কেনাবেচার অভিযোগে মঙ্গলবার পূর্ব যাদবপুর থানা এলাকার এক যুবককে গ্রেফতার করল কলকাতার গোয়েন্দা পুলিশ। গোয়েন্দা প্রধান পল্লবকান্তি ঘোষ জানান, ধৃত দীপক ঘোষের বাড়ি সোনারপুরে। এর আগে পূর্ব যাদবপুরের ছিট কালিকাপুরের বাসিন্দা সুশীল রায় নামে এক যুবককে চোরাই গাড়ি বিক্রির অভিযোগে গ্রেফতার করা হয়েছিল। তাকে জেরা করেই দীপকের খোঁজ মেলে। পুলিশের দাবি, দীপকের কাছ থেকে সবুজ রঙের চার চাকার একটি গাড়ি বাজেয়াপ্ত হয়েছে। ওই গাড়ির নম্বর প্লেট যাচাই করতে গিয়ে পুলিশ জেনেছে, নম্বরটি হরিয়ানার এবং সেটি একটি মোটরসাইকেলের। পুলিশের সন্দেহ, হরিয়ানার কোনও দুষ্কৃতী ওই গাড়িটি বিক্রির জন্য কলকাতায় পাঠিয়েছিল।

জেল হেফাজত
এক তরুণীকে শ্লীলতাহানি, মারধর ও হুমকি দেওয়ার অভিযোগে এক তথ্যপ্রযুক্তি কর্মীকে সোমবার গ্রেফতার করল পুলিশ। ধৃতের নাম ধর্মেন্দ্র সাউ (২৮)। পুলিশ জানায়, সম্প্রতি পাঁচ নম্বর সেক্টরের ওয়েবেলের কাছে একটি দোকানে দাঁড়িয়ে ছিলেন তরুণী। অভিযোগ, সে সময় ধর্মেন্দ্র তাঁর শ্লীলতাহানি করে। ওই তরুণী ইলেকট্রনিক্স থানায় অভিযোগ দায়ের করেন। ধৃতকে মঙ্গলবার বিধাননগর এসিজেএম আদালতে তোলা হলে ১৪ দিনের জেল হেফাজতের নির্দেশ হয়।

ইট মেরে ‘খুন’
এক রাজমিস্ত্রীকে মাথায় ইট দিয়ে মেরে খুন করার অভিযোগ উঠল আর এক রাজমিস্ত্রীর বিরুদ্ধে। রবিবার রাতে ঘটনাটি ঘটেছে বেনিয়াপুকুর থানার এ জে সি বসু রোডে। পুলিশ জানায়, এ দিন রাতে নির্মীয়মাণ একটি বাড়িতে কয়েক জন মিস্ত্রী খেতে বসেছিলেন। সেই সময় পঙ্কজ রায় ও শেখ কালু নামে দুই জন রাজমিস্ত্রীর মধ্যে বচসা বাধে। অভিযোগ, আচমকা কালু একটি ইট দিয়ে পঙ্কজের মাথার পিছনে আঘাত করে। তাঁকে ন্যাশানাল মেডিক্যাল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়া হলে চিকিৎসকেরা মৃত বলে ঘোষণা করেন।

দুর্ঘটনায় জখম ২
বাস থেকে পড়ে গুরুতর জখম হলেন এক যুবক। মঙ্গলবার সকালে, ডায়মন্ডহারবার রোড ও বীরেন রায় রোডের (পশ্চিম) সংযোগস্থলে। পুলিশ জানায়, স্থানীয় নবপল্লির বাসিন্দা বিশ্বজিত্‌ দাস (৩৬) চলন্ত বাসে উঠতে গিয়ে পড়ে যান। তিনি বিদ্যাসাগর হাসপাতালে চিকিত্‌সাধীন। বাসের চালককে। এ দিনই বেলা ১১টা নাগাদ ওয়াটারলু স্ট্রিট এবং ওল্ড কোর্ট হাউস স্ট্রিটের সংযোগস্থলে সরকারি বাস থেকে নামতে গিয়ে পায়ে গুরুতর চোট পান এক বৃদ্ধ। পুলিশ জানায়, আহতের নাম দীপক মুখোপাধ্যায় (৬৭)। বাড়ি বেহালার রামকৃষ্ণ সরণিতে। তাঁকে এসএসকেএমে ভর্তি করানো হয়েছে। এক্ষেত্রেও বাস চালক গ্রেফতার হয়েছে।

খুনের অভিযোগ
গরফার গাঙ্গুলিপুকুরে যে-ইঞ্জিনিয়ারিং পড়ুয়ার মৃতদেহ পাওয়া গিয়েছিল, সেই দিব্যেন্দু ঘোষকে খুনই করা হয়েছে বলে তাঁর পরিবার পুলিশের কাছে অভিযোগ দায়ের করেছে। পুলিশ জানায়, রায়গঞ্জের উকিলপাড়ার বাসিন্দা দিব্যেন্দু কলকাতার একটি কলেজে পড়তেন। ৭ মে রাতে গাঙ্গুলিবাগানের একটি পুকুরে তাঁর দেহ মেলে। ওই ছাত্রের বাবা দীনেশ ঘোষের অভিযোগ, অভিষেক রায় ও অবনীল পিল্লাই নামে দুই সহপাঠীই দিব্যেন্দুকে জলে ডুবিয়ে খুন করেছে।
 
 
 


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.