টুকরো খবর
অশান্তি ভুলে ছন্দে ফিরল শহর মেদিনীপুর
দু’দলের গোলমালের জেরে রবিবার রাত থেকে অশান্তি ছড়িয়েছিল মেদিনীপুর শহরে। সোমবার সকালেও ছিল অশান্তির রেশ। তবে তার মধ্যে ফের স্বাভাবিক ছন্দে ফিরতে শুরু করেছে মেদিনীপুর। সকালে যে সব দোকান বন্ধ ছিল, দুপুরের পর তা খুলতে শুরু করে। খোলা ছিল স্কুল- কলেজ-বিশ্ববিদ্যালয় থেকে সরকারি-বেসরকারি সব অফিসও। মেদিনীপুরের বিধায়ক মৃগেন মাইতি বলেন, “শান্তি বজায় রাখতে সকলকেই উদ্যোগী হতে হবে। পুলিশ-প্রশাসনের সঙ্গে সহযোগিতা করতে হবে।” শহরে শান্তি বজায় রাখার আবেদন জানিয়েছে পুলিশ-প্রশাসনও। রবিবার রাতের গোলমালের প্রেক্ষিতে এ দিন সকাল থেকে শহরের একাংশে ১৪৪ ধারা জারি করা হয়। পুলিশ মাইকে প্রচার শুরু করে। আগামী ৩১ মে পর্যন্ত শহরে ১৪৪ ধারা জারি থাকবে বলে প্রশাসন সূত্রে খবর। অনভিপ্রেত ঘটনা এড়াতেই এই পদক্ষেপ। রবিবার রাত ১০টা নাগাদ গোলমাল বেধেছিল কেরানিতলা- জজকোর্ট রোডে। একটি লরির চালক রাস্তার পাশে গাড়ি ঘুরিয়ে রাখার সময় সময় দু’জনকে ধাক্কা মারে। সেই থেকে অশান্তির সূত্রপাত।
মেদিনীপুর শহরে চলছে পুলিশি টহল। ছবি: সৌমেশ্বর মণ্ডল।
রাতের রেশ ছিল সকালেও। সপ্তাহের প্রথম কাজের দিনটাই শুরু হয়েছিল উত্তেজনার আবহে। তবে সময় যত গড়িয়েছে, ততই স্বাভাবিক ছন্দে ফিরেছে মেদিনীপুর। মানুষ পথে নেমেছেন। সকালের দিকে যে সব দোকান বন্ধ ছিল, দুপুরের পর তা খুলতে শুরু করে। শহর ফের গতিশীল হয়। পুরপ্রধান প্রণব বসু বলেন, “শান্তি রক্ষায় সকলকেই এগিয়ে আসতে হবে।” প্রাক্তন পুরপ্রধান নাজিম আহমেদের কথায়, “শহরের একটা আলাদা ঐতিহ্য রয়েছে। একে নষ্ট করতে দেওয়া যায় না।” আজ, মঙ্গলবার থেকে শহর পুরোপুরি স্বাভাবিক হয়ে উঠবে বলেই মনে করছেন সকলে।

স্টেশনে স্টল নিয়ে জট কাটল বৈঠকে
খড়্গপুর স্টেশনের পাঁচটি স্টল নিয়ে তৈরি হওয়া জটিলতা বৈঠকে আলোচনার পর মিটে গিয়েছে বলে দাবি সব পক্ষের। সোমবার খড়্গপুরের এডিআরএমের দফতরে ওই বৈঠকে উপস্থিত ছিলেন মেদিনীপুরের সাংসদ প্রবোধ পান্ডা, আইএনটিটিইউসি নেতা দেবাশিস চৌধুরী, এআইটিইউসি নেতা বিপ্লব ভট্ট প্রমুখ। খড়্গপুর স্টেশনের ১ ও ২ নম্বর প্ল্যাটফর্মের ৫টি স্টল এদিন বেআইনি অভিযোগে তুলে দেওয়ার সিদ্ধান্ত নেয় রেল। রবিবার সকালে সিনিয়র ডিসিএম বিবেক কুমারের উপস্থিতিতে অভিযান শুরুর পর ১টি স্টল বন্ধও করে দেওয়া হয়। এরপরই স্টল বন্ধ না করার দাবিতে একজোট হন হকাররা। হকারদের সঙ্গে বচসায় জড়িয়ে পড়েন আরপিএফ কর্মীরা। সিনিয়র ডিসিএমের অপসারণের দাবিতে সোচ্চার হন হকাররা। সোমবার সকাল থেকে অবশ্য স্টেশনের পরিস্থিতি স্বাভাবিকই ছিল। হকারদের বক্তব্য, তাঁরা আইআরসিটিসিকে (ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটারিং ট্যুরিজম কর্পোরেশন) টাকা জমা দিলেও ওই সংস্থা তা রেলকে জমা না দেওয়ায় সমস্যা তৈরি হয়েছে। বৈঠক শেষে একই দাবি করেন মেদিনীপুরের সাংসদও। তাঁর কথায়, “হকাররা আইআরসিটিসিকে টাকা দিয়েছেন। ওই সংস্থা তা রেলকে জমা দেয়নি। এ বার ওই সংস্থা হকারদের টাকা ফেরত দিলে হকাররা আবার সেই টাকা রেলকে জমা দেবেন।”

পুরীগেট লেভেল ক্রসিং নিয়ে সমস্যা মিটল বৈঠকে
পুরীগেট উড়ালপুল চালুর পরে লেভেল ক্রসিং বন্ধ রাখার ঘোষণায় গত শুক্রবার খড়্গপুরের বিশ্বরঞ্জন নগর ও চিত্তরঞ্জন নগরের বাসিন্দারা বিক্ষোভ দেখিয়েছিলেন। ওই এলাকার মোট তিনটি গেটের মধ্যে আইআইটি-র দিকে থাকা লেভেল ক্রসিংয়ের গেটটি বন্ধ করা চলবে না বলে সাফ জানিয়ে দিয়েছেন তাঁরা। আপাতত লেভেল ক্রসিংয়ের গেট খোলা রাখার আশ্বাসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আসে। সোমবার এ নিয়ে রেলের সিনিয়ার ডিভিসনাল ইঞ্জিনিয়ার এ কে শ্যামলের দফতরে এক বৈঠকে উপস্থিত ছিলেন খড়্গপুরের মহকুমাশাসক আর বিমলা, খড়্গপুর টাউন থানার আইসি অরুণাভ দাস প্রমুখ। স্থানীয়দের দাবি মতো পুলিশ-প্রশাসনও এ দিন রেলের কাছে একটি গেট খোলা রাখার আর্জি জানায়। রেলেরবক্তব্য, একটি গেট কিছু দিনের জন্য খোলা রাখা হতে পারে। তবে দ্রুত বিকল্প রাস্তার ব্যবস্থা করতে হবে প্রশাসনকে। বিকল্প রাস্তার বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে বলেই মহকুমা প্রশাসন সূত্রে খবর।

বধূ নির্যাতন, গ্রেফতার স্বামী
বধূর উপর অত্যাচারের অভিযোগে স্বামীকে গ্রেফতার করল পুলিশ। ধৃতের নাম তরুণ অধিকারী। তিনি মেদিনীপুর শহরের শেখপুরার ডিরোজিও নগরের বাসিন্দা। রবিবার তাঁর স্ত্রী ইন্দ্রানী অধিকারী মেদিনীপুর কোতোয়ালি থানায় অভিযোগ দায়ের করেন। ভাসুর স্বপন অধিকারীর বিরুদ্ধেও অভিযোগ জানিয়েছেন তিনি। ওই অভিযোগের ভিত্তিতে পুলিশ তরুণবাবুকে গ্রেফতার করে। তরুণবাবুর একটি কোচিং প্রতিষ্ঠান রয়েছে। সেখানে দূরশিক্ষার মাধ্যমে বিভিন্ন কোর্স পড়ানো হয়। সোমবার ধৃতকে মেদিনীপুর সিজেএম আদালতে হাজির করা হলে বিচারক ২৭ মে পর্যন্ত জেল হেফাজতের নির্দেশ দেন। স্থানীয় ও পুলিশ সূত্রে খবর, রবিবার সকালে তরুণবাবু স্ত্রীকে মারধর করে বাড়ি থেকে বের করে দেওয়ার চেষ্টা করলে এলাকার যুবকেরা প্রতিবাদ করেন। ইন্দ্রানীদেবী বলেন, “চোদ্দ বছর আগে আমাদের বিয়ে হয়েছিল। বিয়ের দু-তিন বছর পর থেকেই আমার উপর শারীরিক ও মানসিক অত্যাচার শুরু হয়। ছেলে ছোট ছিল বলে শুরুতে কিছু না বললেও অত্যাচার দিন দিন বাড়তে থাকে।”

ব্যাঙ্কের সহায়তায় স্কুলে বৈদ্যুতিক পাখা
এক রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের মেদিনীপুর শাখার উদ্যোগে বৈদ্যুতিক পাখা পেল মেদিনীপুর শহরের বটতলাচকে হরিজন প্রাথমিক বিদ্যালয়। সোমবার এক অনুষ্ঠানের মাধ্যমে স্কুলের প্রধান শিক্ষকের হাতে ৪টি বৈদ্যুতিক পাখা তুলে দেওয়া হয়। স্কুলে পাখা না থাকায় প্রচণ্ড গরমে চরম কষ্টের মধ্যে ক্লাস করতে হত ছাত্রছাত্রীদের। এদিন পাখা পেয়ে বেজায় খুশি স্কুলের প্রধান শিক্ষক সঞ্জিত দে। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ব্যাঙ্কের অ্যাসিস্ট্যান্ট জেনারেল ম্যানেজার হিরণ্ময় দাস, প্রোজেক্ট ডিভিশনাল ম্যানেজার প্রবীর সরখেল প্রমুখ। প্রবীরবাবু বলেন, “ব্যাঙ্কের পক্ষ থেকে আমরা বিভিন্ন সময়েই নানা ধরনের সামাজিক কাজ করে থাকি। এটা সেই সকল সামাজিক কাজেরই অঙ্গ।”


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.