টুকরো খবর
খুনের দায়ে যাবজ্জীবন
দাদার খুনের মামলার সাক্ষী ভাইকে বাড়িতে ঢুকে খুনের অভিযোগে শুক্রবার ধৃতদের যাবজ্জীবন কারদণ্ডের নির্দেশ দিল বারাসত জেলা আদালত। পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, ২০০৫ সালের মে মাসে খুন হন গৌতম দত্ত নামে এক যুবক। গৌতমবাবুর ভাই তাপস দত্তের অভিযোগের ভিত্তিতে নিক্কা দাস নামে এক দুষ্কৃতীকে গ্রেফতার করে পুলিশ। জামিনে ছাড়া পাওয়ার পর ২০০৭ সালের ১৮ সেপ্টেম্বর রাতে দলবল নিয়ে নিক্কা অশোকনগরের তরুনপল্লীতে তাপসবাবুর বাড়ি থেকে বের করে এনে তাঁকে খুন করে। আহত হন তার দিদি ক্ষমা রাহা, স্ত্রী দোলা দত্ত ও দাদা শৈলেন দত্ত। এই খুনের পর নিহতের পরিবারের পক্ষ থেকে ১২ জনের নামে অশোকনগর থানায় লিখিত অভিযোগ দায়ের করেন। ঘটনার তদন্তে নেমে পুলিশ বুলু মজুমদার, বুলু দত্ত, শুভঙ্কর কুণ্ডু, অভিজিত্‌ ঘোষ ও পার্থ ঘোষকে গ্রেফতার করে। খুনের কারণ হিসেবে উঠে এসেছিল পুরনো শত্রুতা। মামলার তদন্ত ভার হাতে নেয় সিআইডি। তারা চার্জশিট দেওয়ার পর বারাসত জেলা আদালতে মামলার শুনানি শুরু হয়। এদিন অভিযুক্তদের গ্রেফতারের সঙ্গেই ১০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। ঘটনায় জড়িত বাকি অভিযুক্তদের আদালত আগেই ‘ফেরার’ ঘোষণা করেছে। তাদের সম্পত্তিও বাজেয়াপ্ত করা হয়েছে।

তৃণমূল নেতার অপমৃত্যু
বারাসতে এক ব্যক্তির অস্বাভাবিক মৃত্যু হয়েছে। রবিবার রাতে, কাজীপাড়ার কাছে যশোহর রোডে। মৃতের নাম সাধন দাস (৩৩)। উত্তর ২৪ পরগনার কাশিমপুর গ্রাম পঞ্চায়েতে তৃণমূলের সাধারণ সম্পাদক ছিলেন সাধনবাবু। পুলিশ জানায়, জুতোর ব্যবসায়ী সাধনবাবু মধ্যমগ্রাম থেকে মোটরবাইকে দত্তপুকুরে বাড়ি ফিরছিলেন। রাত সাড়ে ১১টা নাগাদ রাস্তার পাশে রক্তাক্ত অবস্থায় পাওয়া যায় তাঁকে। হাসপাতালে তাঁকে মৃত ঘোষণা করা হয়। তাঁর গলায় আঘাতের চিহ্ন ছিল বলে জানায় পুলিশ। তবে সাধনবাবুকে খুন করা হয়েছে দাবি করে বারাসত থানায় অভিযোগ দায়ের করেছেন তাঁর পরিজনেরা। খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক বলেন, “আগেও আমাদের ওই নেতার উপর হামলা চালিয়েছিল সিপিএম। ওরাই খুন করেছে।” সিপিএম অভিযোগ অস্বীকার করেছে। পুলিশ জানিয়েছে, দুর্ঘটনাস্থলের কাছে একটি আবাসন তৈরি হচ্ছে। সেখানে লোহার রড, কাঁচামাল রাখা ছিল। বেসামাল হয়ে পড়ে গিয়েই মৃত্যু হয় সাধনবাবুর। পুলিশ সুপার সুগত সেন বলেন, “ময়না-তদন্তের রিপোর্ট পেলেই সব বোঝা যাবে।”

শিক্ষকের বাড়িতে চুরি বসিরহাটে
চুরি, ছিনতাই বা ডাকাতি অব্যাহত বসিরহাট মহকুমা জুড়ে। রবিবার রাতে বসিরহাট শহরের মুন্সিবাগান এলাকায় এক শিক্ষকের বাড়ির দরজার তালা ভেঙে ঘরে ঢুকে বেশ কিছু সোনা-রুপোর গয়না এবং নগদ কয়েক হাজার টাকা চুরি করে পালাল দুষ্কৃতীরা। পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, বাসুদেব দাস নামে ওই শিক্ষক রাত আটটা নাগাদ স্ত্রী ও ছেলেকে নিয়ে পাশেই মেলায় গিয়েছিলেন। ঘণ্টা দুয়েক পরে ফিরে এসে তিনি দেখেন আলমারি খোলা। জিনিসপত্র তছনছ করা। পুলিশের কাছে এ ব্যাপারে অভিযোগও দায়ের করেন বাসুদেববাবু। পুলিশ জানায়, ঘটনার তদন্ত শুরু হয়েছে। শনিবার রাতে হিঙ্গলগঞ্জের দোল মন্দির থেকেও চুরি যায় বিগ্রহের সোনা-রুপোর অলঙ্কার এবং প্রণামীর বাক্স-সহ পুজোর সরঞ্জাম।

ধর্ষণে অভিযুক্ত শ্বশুর গ্রেফতার
পুত্রবধূকে ধর্ষণের অভিযোগে শনিবার রাতে শ্বশুরকে গ্রেফতার করল পুলিশ। ধর্ষণে মদত দেওয়ার অভিযোগে গ্রেফতার করা হয়েছে স্বামীকেও। ধৃত শ্বশুরের নাম পোচিল গাজি ও স্বামীর নাম কবির গাজি। তিনি হিঙ্গলগঞ্জের চার নম্বর সান্ডেলের বিল এলাকার বাসিন্দা। বেশ কিছুদিন ধরেই ফেরার ছিলেন তিনি। পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, গত মার্চের শেষ সপ্তাহে পুত্রবধূকে ধর্ষণের অভিযোগ রয়েছে পোচিলের বিরুদ্ধে। এই ঘটনায় ওপর অভিযুক্ত শাশুড়ি কিনি বিবি ও দেওর কেনা গাজির খোঁজে তল্লাশি শুরু করেছে পুলিশ।

আলোচনা শিবির
সম্প্রতি নারী নির্যাতন এবং পারিবারিক হিংসা নিবারণ সংক্রান্ত এক আলোচনা শিবির হয়ে গেল মিনাখাঁ গ্রাম পঞ্চায়েত ভবনে। একটি স্বেচ্ছাসেবী সংস্থার পরিচালনায় ওই অনুষ্ঠানে বিভিন্ন স্কুলের শিক্ষক, স্বনির্ভর গোষ্ঠীর মহিলা, স্বাস্থ্যকর্মী এবং অঙ্গনওয়াড়ি কর্মীরা উপস্থিত ছিলেন। কী ভাবে সুন্দরবনের প্রত্যন্ত এলাকার গ্রামগুলিতে অভাব এবং অশিক্ষার সুযোগ নিয়ে এক শ্রেণির মানুষ নানা প্রলোভন দেখিয়ে মহিলা এবং শিশুদের কাজের লোভ দেখিয়ে পাচার করছে তা নিয়ে আলোচনা হয়। উপস্থিত ছিলেন মহকুমা আইনি পরিষেবা কমিটির সভাপতি জলধর মণ্ডল-সহ পঞ্চায়েত প্রধানেরা।

সার্ধশতবর্ষে শোভাযাত্রা
বিবেকানন্দের জন্মের সার্ধ শতবর্ষ উপলক্ষে সম্প্রতি বর্ণাঢ্য শোভাযাত্রা অনুষ্ঠিত হল হিঙ্গলগঞ্জে। শোভাযাত্রায় অংশগ্রহণ করে ছাত্রছাত্রী ও গ্রামবাসীরা। বিবেকানন্দের প্রতিকৃতি নিয়ে ঘোড়ায় টানা রথ-সহ ওই শোভাযাত্রা স্থানীয় নারকেলতলা, ঘোষপাড়া, কালীবাড়ি হয়ে হিঙ্গলগঞ্জ কমিউনিটি হল প্রাঙ্গণে শেষ হয়। উপস্থিত ছিলেন সাণ্ডেলের বিল শ্রীরামকৃষ্ণ সেবাশ্রমের অধ্যক্ষ স্বামী দেবব্রতানন্দ, হিঙ্গলগঞ্জের বিডিও বিশ্বজিত বসু, স্থানীয় পঞ্চায়েত সমিতির সভাপতি আবু বক্কর গাজি প্রমুখ। ছাত্রছাত্রীদের মধ্যে গান, অঙ্কন, আবৃত্তি, ক্যুইজ প্রতিযোগিতার আয়োজন করা হয়। সফল প্রতিযোগীদের পুরস্কৃত করা হয়।

কমিউনিটি হলের উদ্বোধন বনগাঁয়
বনগাঁ পুরসভার উদ্যোগে নির্মিত কমিউনিটি হলের উদ্বোধন হল রবিবার। শিমুলতলায় আয়রনগেট ময়দানে নির্মিত ওই কমিউনিটি হলের নামকরণ করা হয়েছে হারাধন আঢ্য স্মৃতি কমিউনিটি হল। উদ্বোধন করেন বনগাঁ পুরসভার চেয়ারম্যান জ্যোত্‌স্না আঢ্য। উপস্থিত ছিলেন বিধায়ক বিশ্বজিত্‌ দাস। মহকুমাশাসক অভিজিত্‌ ভট্টাচার্য, প্রাক্তন বিধায়ক গোপাল শেঠ, ভাইস চেয়ারম্যান কৃষ্ণা রায় প্রমুখ। গরিব মানুষদের সামাজিক অনুষ্ঠানে কমিউনিটি হল বিনা ভাড়ায় দেওয়া হবে বলে চেয়ারম্যান জানিয়েছেন।

ক্রীড়া প্রতিযোগিতা
মিনাখাঁর চৈতল বুলেট সঙ্ঘ এবং গ্রামবাসীদের ব্যবস্থাপনায় সম্প্রতি মধ্য চৈতল বিবেকানন্দ বিদ্যাপীঠ প্রাঙ্গণে হয়ে গেল ক্রীড়া প্রতিযোগিতা এবং সাংস্কৃতিক অনুষ্ঠান। ম্যারাথন দৌড়, বসে আেঁকা, শঙ্খ ধ্বনি, যেমন খুশি সাজো, মোমবাতি জ্বালানো প্রতিযোগিতার পাশাপাশি ছিল রবীন্দ্রসঙ্গীত, লোকগীতি, নজরুল গীতি, লোকনৃত্য, ক্যুইজ এবং যোগব্যায়াম প্রতিযোগিতা।

ইসালে সওয়ার উত্সব বনগাঁয়
বনগাঁর ঈদগা ময়দানে তিনদিনের ইসালে সওয়ার উত্সব শেষ হল শনিবার। উত্সবের আয়োজক ছিল ফুরফুরা ইসলাম মিশন কোরআনি সুন্নি জমিয়াতুল মুসলেমিন হেজবুল্লাহ। ১৯৪৪ সাল থেকে এই উত্সব হয়ে আসছে। উত্সবের শেষ দিনে দেশের অগ্রগতি, শান্তি ও সম্প্রীতি অক্ষুণ্ণ রাখতে বিশেষ প্রার্থনার আয়োজন করা হয়েছিল।

প্রতারণার অভিযোগ ধৃত ২ বাংলাদেশি
প্রতারণার অভিযোগে দুই বাংলাদেশিকে গাইঘাটা থেকে গ্রেফতার করল পুলিশ। ধৃতদের নাম বাবু দেবনাথ ও সোমা দাস বলে জানিয়েছে পুলিশ। ছেলের ক্যানসার হয়েছে বলে সাধারন মানুষের থেকে অর্থ সংগ্রহ করত তাঁরা। যদিও তদন্তে নেমে পুলিশ জানতে পেরেছে তাঁদের কোনও ছেলেই নেই।

স্কুলের সুবর্ণজয়ন্তী
তিন দিন ধরে চলা দেগঙ্গার কলসুর বালিকা বিদ্যালয়ের সুবর্ণজয়ন্তী উত্সব শেষ হল বুধবার। বিশিষ্ট মানুষদের নিয়ে শোভাযাত্রা মাধ্যমে অনুষ্ঠানের সূচনা হয়েছিল। ছাত্রীদের বিজ্ঞান, ভূগোল এবং ইতিহাসের উপরে মডেল, হস্তশিল্প এবং চিত্র প্রদর্শনী দর্শকদের মন কাড়ে।

গণপিটুনিতে মৃত্যু
গণপিটুনিতে মৃত্যু হল এক যুবকের। রবিবার রাতে ঘটনাটি ঘটেছে পলতার বাবনপুরের সরকার বাগান এলাকায়। মৃতের নাম ভুনা (৩৫)। তার দুই সঙ্গী, মহম্মদ রাজ ও সাদ্দামকে গ্রেফতার করেছে পুলিশ। ধৃতদের কাছ থেকে মিলেছে ১৫টি বোমা। প্রাথমিক তদন্তে পুলিশের অনুমান, তিন জনই বহিরাগত দুষ্কৃতী।

‘সন্ত্রাসের’ প্রতিবাদে দলীয় সভায় যাবেন বুদ্ধ
সাময়িক বিরতির পরে ফের দলীয় মঞ্চে আত্মপ্রকাশ ঘটছে প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যের। দিল্লি-কাণ্ডের প্রতিবাদের জেরে তৃণমূলের হামলায় সিপিএমের কার্যালয় ক্ষতিগ্রস্ত এবং কর্মীরা আক্রান্ত হওয়ায় ২০ এপ্রিল ব্যারাকপুরের সুকান্ত সদনে কর্মিসভায় মুখ্য বক্তা হতে চলেছেন তিনি। পানিহাটিতে ২৮ তারিখ জনসভারও প্রধান বক্তা হওয়ার কথা তাঁরই। সিপিএমের উত্তর ২৪ পরগনা জেলা কমিটির বৈঠকে সোমবার এমন সিদ্ধান্ত হয়েছে। জেলা কমিটির হিসাবে, গত কয়েক দিনে শাসক দলের তাণ্ডবে উত্তর ২৪ পরগনায় ১৬৭টি ছোট-বড় কার্যালয় ভাঙা বা পোড়ানো হয়েছে। ক্ষতি হয়েছে ৯০ লক্ষ টাকার বেশি। জেলা কমিটির সিদ্ধান্ত, কুপন ছাপিয়ে ভাঙা কার্যালয় গড়তে অর্থ সংগ্রহে যাওয়া হবে। দলের উত্তর ২৪ পরগনা জেলা সম্পাদক গৌতম দেব ঘোষণা করেছেন, চাঁদা চাইতে তাঁরা তৃণমূল সমর্থকদের বাড়িতেও যাবেন! তবে ক্ষমতা হারানোর পরে প্রাথমিক ধাক্কা সামলে তাঁরা যখন একটু একটু করে উঠে দাঁড়াচ্ছিলেন, সেই সময়ে তৃণমূলের সাম্প্রতিক আক্রমণে ফের তাঁদের কর্মীদের কোণঠাসা হয়ে যাওয়ার আশঙ্কাও কবুল করেন গৌতমবাবু। তাঁর কথায়, “কর্মী-সমর্থকদের নিরাপত্তাহীনতার প্রশ্ন নেই, এটা বলব না। আমাদের ভয় যাতে না কাটে, সেটাই মমতা বন্দ্যোপাধ্যায়ের উদ্দেশ্য! পঞ্চায়েত ভোট কবে হবে, বোঝা যাচ্ছে না। কিন্তু লোকসভা ভোটের আগে আগামী ৬-৮ মাস খুব গুরুত্বপূর্ণ। সেই সময়েই আক্রমণটা হচ্ছে।”তাই কর্মীদের কী করণীয়, প্রায় আড়াই মাস পরে আলিমুদ্দিন থেকে বেরিয়ে সেই পরামর্শই দেবেন বুদ্ধবাবু।

দুর্ঘটনায় সিগন্যাল বিগড়ে বিভ্রাট
বিরাটি ও মধ্যমগ্রামের মাঝখানে লেভেল ক্রসিংয়ের গেটে লরির ধাক্কায় বিগড়ে গেল সিগন্যাল ব্যবস্থা। নববর্ষে দুর্ভোগের শিকার হলেন মানুষ। রেল সূত্রের খবর, সোমবার বিকেল ৪টে নাগাদ একটি লরি ওই লেভেল ক্রসিংয়ের গেটে ধাক্কা মারে। তাতে স্বয়ংক্রিয় সিগন্যাল ব্যবস্থা খারাপ হয়ে যায়। হাতে হাতে সিগন্যাল নিয়ন্ত্রণের ফলে আপ ও ডাউন লাইনে বিভিন্ন ট্রেন আধ ঘণ্টা দেরিতে চলে। দেরির সঙ্গে সঙ্গে ট্রেন বারবার থামতে থামতে যাওয়ায় ভোগান্তি বাড়ে। বিভ্রাটের জেরে ট্রেন চলাচল বিঘ্নিত হয় মেন লাইনেও। বছরের প্রথম দিনে বেড়াতে বেরিয়ে ফেরার পথে বিপাকে পড়েন অনেকে। ভিড় আর প্রচণ্ড গরমে অসুস্থ হয়ে পড়েন কেউ কেউ। সিগন্যাল ঠিক হতে রাত সওয়া ১০টা হয়ে যায়। ট্রেন চলাচল স্বাভাবিক হতে আরও রাত হয়।

অস্ত্র-সহ ধৃত
কামারহাটি থেকে আগ্নেয়াস্ত্র-সহ এক ব্যক্তিকে গ্রেফতার করা হয়েছে। পুলিশ জানায়, ধৃতের নাম নৌশাদ আলি। তার কাছে গুলি ভর্তি পাইপগান পাওয়া গিয়েছে। নৌশাদের বিরুদ্ধে মোটরবাইক চুরির অভিযোগ আছে। আগেও একই অভিযোগে ধরা পড়েছিল সে।

পথ দুর্ঘটনায় মৃত
ট্যাঙ্কারের সঙ্গে সংঘর্ষে মৃত্যু হয়েছে এক মোটরবাইক আরোহীর। শনিবার রাতে দুর্ঘটনাটি ঘটে মিনাখাঁর বামনপুকুর মোড়ে বাসন্তী রোডে। পুলিশ জানায়, মৃতের নাম তন্ময় মণ্ডল (২৬)। বাড়ি নিউ টাউনে। ট্যাঙ্কারটি আটক করা হয়েছে। চালক পলাতক।

ট্রাক উল্টে জখম ৫
ট্রাক নিয়ন্ত্রণ হারিয়ে উল্টে গেলে আহত হলেন ৫ জন। রবিবার ঘটনাটি ঘটে গোপালনগর থানার ১৬ নম্বর রেলগেটের কাছে বনগাঁ-চাকদহ সড়কে। আহতদের বনগাঁ মহকুমা হাসপাতালে ভর্তি করা হয়েছে।

জুয়াড়ি ধৃত
১০ জন জুয়াড়িকে গ্রেফতার করল উত্তর ২৪ পরগনার বাগদা থানার পুলিশ। শনিবার দুপুরে স্থানীয় হেলেঞ্চা বাজার থেকে তাঁদের গ্রেফতার করা হয়।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.