টুকরো খবর
অভিযোগ সেনার বিরুদ্ধে
সেনা গোয়েন্দাদের সঙ্গে অভিযানে গিয়ে অপহৃত চালকের সন্ধান না মেলায়, চালকের পরিবার তিন সেনা গোয়েন্দার নামে পুলিশে এফআইআর দায়ের করেছে। তবে ঘটনার পাঁচদিন পরেও সেনাবাহিনীর তরফে চালক অপহরণ নিয়ে পুলিশের কাছে কোনও লিখিত অভিযোগ জমা পড়েনি। ১২ মার্চ শোনিতপুরের মিসামারি ঘাঁটি থেকে সেনা গোয়েন্দাদের একটি দল এনডিএফবি জঙ্গিদের সন্ধানে কাছেই, পাহাড়ে তল্লাশি চালাচ্ছিলেন। তখন জঙ্গিরা ঘিরে ফেলে। সেনা গাড়ির চালক শিব দাসকে জঙ্গিরা সঙ্গে করে নিয়ে যায়। জওয়ানরা তাঁকে ছাড়াই ফিরে আসেন। ১৩ মার্চ পরিবারের তরফে পুলিশে নিখোঁজ ডায়রি করা হয়। পুলিশ চারদিন সন্ধান করেও শিবের সন্ধান পায়নি। ভাইকে বিনা বাধায় জঙ্গিদের হাতে তুলে দিয়ে আসার অভিযোগে, গত কাল শিবের দাদা মনোজ দাস তিন সেনা গোয়েন্দা—আর আর রেওয়ার, কুলদীপ পামওয়ার ও কে পি সিংহের বিরুদ্ধে পুলিশের কাছে অভিযোগ দায়ের করেন।

দেখতে হবে ছাত্র পড়া বুঝল কি না
নিয়মিত স্কুলে যাওয়া এবং নির্দিষ্ট পাঠ্যক্রম শেষ করাতেই শিশুর শিক্ষার অধিকার (‘রাইট টু এডুকেশন’) সুনিশ্চিত হয় না বলে মনে করেন অর্থনীতিবিদ অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়। তাঁর মতে, ক্লাসে যা পড়ানো হল, পড়ুয়া তা ঠিকমতো বুঝতে শিখতে পারল কি না, আসল কথা সেটাই। ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অফ টেকনোলজি (এমআইটি)-র এই শিক্ষক মনে করেন, শিক্ষার অধিকার নয়, শেখার অধিকার (‘রাইট টু লার্নিং’) সুনিশ্চিত করাই পড়াশোনার মূল লক্ষ্য হওয়া উচিত। সোমবার বণিকসভা আয়োজিত ‘শিক্ষার অধিকার আইন’ বিষয়ক আলোচনাসভায় তিনি বলেন, “শিক্ষক-শিক্ষিকারা ক্লাসে পাঠ্যক্রম পড়ান। ছাত্রছাত্রীদের পড়ান না। তা হলে চলবে না। পঠনপাঠনের পদ্ধতিকে পড়ুয়া-কেন্দ্রিক করতে হবে।” তবে ২০০৯ সালে পাশ হওয়া শিক্ষার অধিকার আইনে সরকারি অনুদানহীন বেসরকারি স্কুলের ২৫ শতাংশ আসনে গরিব ছেলেমেয়েদের ভর্তি করার নিয়মের প্রশংসা করেছেন তিনি।

আগরতলায় শুরু বইমেলা
শুরু হল ৩১তম আগরতলা বইমেলা। কাল শহরের চিলড্রেনস্ পার্কে ১২ দিন ব্যাপী বইমেলার উদ্বোধন করলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মানিক সরকার। রাজ্যের প্রকাশকরা ছাড়াও দিল্লি, কলকাতা, গুয়াহাটি, বাংলাদেশ থেকেও প্রকাশকরা এসেছেন। ১৪৬টি স্টলের মধ্যে রাজ্যের প্রকাশকদের জন্য রয়েছে ৭২টি। বাংলা, ইংরেজি ছাড়াও ককবরক এবং বিভিন্ন জনজাতি ভাষায় প্রকাশিত বইও মিলছে। উদ্বোধনী অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী বলেন, ‘‘বই প্রকাশনার সঙ্গে তাল মিলিয়ে রাজ্যে পাঠাগার আন্দোলন সে ভাবে এগোচ্ছে না।’’ তাঁর উদ্বেগ, শিশুদেরকে পাঠাগারমুখী করতে সদর্থক ভূমিকা নিতে পারছেন না শিক্ষকরা। ছিলেন রাজ্যের উচ্চশিক্ষা মন্ত্রী ভানুলাল সাহা, ঢাকার তথ্য-প্রযুক্তি এবং বিজ্ঞান বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মহম্মদ সামাদ, ত্রিপুরার কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়ে উপাচার্য অঞ্জন ঘোষ প্রমুখ।

হস্টেলের ঘরে ছাত্রের দেহ
হস্টেলের ঘর থেকে এক ছাত্রের মৃতদেহ উদ্ধার করল পুলিশ। আজ ঘটনাটি ঘটেছে রাঁচির বিড়লা ইনস্টিটিউট অব টেকনোলজি, মেসরার (বিআইটি) হস্টেলে। মৃত ছাত্রের নাম কীর্তি কুমার (২৭) বলে জানিয়েছে পুলিশ। প্রাথমিক তদন্তের পরে পুলিশের ধারণা, মানসিক অবসাদে ভুগতে থাকা ওই ছাত্রটি আত্মহত্যা করেছেন। সাতাশ বছরের ওই ছাত্র বিআইটি-তে পিএইচডি করছিলেন। আর্থিক মন্দার ফলে তাঁর চাকরি যায়। গত বছরই তিনি পিএইচডি-র কাজ শুরু করেন। ইদানিং ছাত্রটি চাকরি না পাওয়ার আশঙ্কায় ভুগছিলেন। কলেজেও নিয়মিত আসতেন না। অনেকক্ষণ দরজায় ধাক্কা দেওয়ার পরেও দরজা না খোলায় হস্টেল কর্তৃপক্ষ পুলিশে খবর দেন। পরে পুলিশ এসে দরজা ভেঙে তাঁর ঝুলন্ত দেহ উদ্ধার করে।

মহিলা নিগ্রহের দায়ে সপা নেতা
ট্রেনে এক মহিলার সঙ্গে অভব্য আচরণের অভিযোগ উঠল সপা নেতা চন্দ্রনাথ সিংহের বিরুদ্ধে। এই ঘটনায় সোমবার বিধানসভায় হইচই করেন বসপা-র বিধায়কেরা। স্থগিত হয়ে যায় অধিবেশন। মছলি শহরের এই প্রাক্তন সাংসদ রবিবার রাতে পদ্মাবতী এক্সপ্রেসে ওই মহিলার সঙ্গে অভব্য আচরণ করেন বলে অভিযোগ। মহিলা রেল পুলিশের কাছে অভিযোগ জানান। চন্দ্রনাথকে আটক করে পুলিশ। পরে ওই মহিলা অভিযোগ তুলে নিলে তাঁকে ছেড়ে দেওয়া হয়। চন্দ্রনাথ অবশ্য এই অভিযোগ অস্বীকার করেছেন।

বদলি আট পুলিশ
তরন তারনে যুবতীর উপর পুলিশি অত্যাচারের ঘটনায় আট জন পুলিশকে বদলির নির্দেশ দিল পঞ্জাব এবং হরিয়ানা হাইকোর্ট। বিচারপতি রঞ্জিত সিংহ অমৃতসরের ইনস্পেক্টর জেনারেলকে আদেশ দিয়েছেন, ২৪ ঘণ্টার মধ্যে নির্দেশ কার্যকর করতে হবে। নিগৃহীতা তরুণীর নিরাপত্তা নিশ্চিত করতেও নির্দেশ দিয়েছে আদালত। চলতি মাসের তিন তারিখে, কয়েক জন ট্রাক চালকের কাছে উত্যক্ত হওয়ায় পুলিশের কাছে অভিযোগ জানাতে যান ওই তরুণী। পুলিশ অভিযোগ না শুনে উল্টে ওই তরুণীকেই মারধর করতে শুরু করে রাস্তার উপরেই। সঙ্গে ছিলেন তরুণীর বাবা, প্রহৃত হন তিনিও। ঘটনার পর সিসিটিভি ফুটেজ দেখে কয়েক ঘণ্টার মধ্যেই গ্রেফতার করা হয় দু’জন পুলিশকে।

চলন্ত গাড়িতে ফের গণধর্ষণ
দ্বাদশ শ্রেণির এক ছাত্রীকে অপহরণ করে ধর্ষণের অভিযোগ উঠল চার যুবকের বিরুদ্ধে। উত্তরপ্রদেশে আজমগড় জেলার ফুলপুর এলাকায়। পুলিশ জানায়, রবিবার টিউশন থেকে ফিরছিল ছাত্রীটি। তখন তাকে তুলে চলন্ত গাড়িতেই ধর্ষণ করে চার জন। চার ঘণ্টা পরে পালিয়া গ্রামের কাছে অচেতন অবস্থায় ধর্ষিতাকে উদ্ধার করে পুলিশ।

ধর্ষিত শিশু
দশ বছরের শিশুকে ধর্ষণ করে খুনের অভিযোগ উঠল কে রাজু নামের এক ব্যক্তির বিরুদ্ধে। রাজু সম্পর্কে শিশুটির দিদির স্বামী। রবিবার রাতে রাঙ্গা রেড্ডি জেলার কাছে মোমিনপেট গ্রামে তাদের বাড়িতে শিশুটি ধর্ষিত হয়। এর পর তাকে খুন করে পালায় রাজু। শিশুটির পরিবার তার বিরুদ্ধে ধর্ষণ ও খুনের অভিযোগ নথিভুক্ত করেছে স্থানীয় থানায়। অভিযুক্ত পলাতক।

দু’টি দেহ উদ্ধার
ভাড়া ঘরে মিলল আসাম রাইফেল্স-এর এক জওয়ান ও অসম পুলিশের এক মহিলা কনস্টেবলের মৃতদেহ। ঘটনাটি ঘটেছে গুয়াহাটির উলুবাড়ি এলাকায়। পুলিশ জানায়, গত ২০ দিন ধরে জওয়ান জুম্মা সুয়াম ও কনস্টেবল লিথিংকিম চেংচা বাড়িটিতে ভাড়াটিয়া হিসেবে ছিলেন। সকাল থেকে তাঁরা দরজা না খোলায় বাড়ির মালিক পুলিশে খবর দেন। পুলিশ দরজা ভেঙে বিছানা থেকে চেংচা ও ঝুলন্ত অবস্থায় সুয়ামের মৃতদেহ উদ্ধার করে। দু’জনকেই হাসপাতালে নিয়ে যাওয়া হলে মৃত বলে ঘোষণা করা হয়। ঘরে কিছু কাগজপত্র পাওয়া গেলেও ভাষার সমস্যায় সেগুলি এখনও পড়ে উঠতে পারেনি পুলিশ।

ফিরবে মেডেল
২০০১ সংসদ হামলায় নিহত নিরাপত্তাকর্মীদের মরণোত্তর সাহসিকতা পুরস্কার দিয়েছিল সরকার। কিন্তু হামলার অন্যতম অভিযুক্ত আফজল গুরুর ফাঁসি নিয়ে দীর্ঘসূত্রতার প্রতিবাদ জানিয়ে, ২০০৬ সালের ১৩ ডিসেম্বর সেই মেডেল ফিরিয়ে দেয় ৮ নিরাপত্তারক্ষীর পরিবার। আফজলের ফাঁসি হওয়ার পর মেডেলগুলি ফেরত পেতে আগ্রহ প্রকাশ করেছেন তাঁরা। রাষ্ট্রপতি ভবন সূত্রে জানা গিয়েছে, বুধবার একটি অনুষ্ঠান করে ওই মেডেলগুলি নিহত নিরাপত্তাকর্মীদের পরিবারের হাতে তুলে দেবেন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়।

বেণিপ্রসাদের মন্তব্য নিয়ে বিপাকে কংগ্রেস
মুলায়ম সিংহ যাদবের বিরুদ্ধে বিতর্কিত মন্তব্যের জেরে কেন্দ্রীয় মন্ত্রিসভা থেকে বেণিপ্রসাদ বর্মাকে সরানোর দাবি তুলেছে সমাজবাদী পার্টি। মুলায়ম দুর্নীতিগ্রস্ত ও জঙ্গিদের সমর্থক বলে মন্তব্য করেন বেণিপ্রসাদ। এই মন্তব্য নিয়ে বিতর্কের ঝড় ওঠে সংসদে। সোমবার মন্ত্রিসভার বৈঠকেও যাননি বেণিপ্রসাদ। তিনি জানান, সন্ত্রাসের কোনও ধর্ম বা রং হয় না। তাঁর কাছে বাবরি মসজিদ ধ্বংস বা গোধরা-পরবর্তী দাঙ্গাও জঙ্গি হামলা। মুলায়ম বাবরি কাণ্ডের জন্য দায়ী কল্যাণ সিংহের মতো মানুষের সঙ্গে হাত মিলিয়েছিলেন। গোধরার পরে গুজরাতে বিজেপিকে জিততে সাহায্য করেছিল মুলায়মের দল। তাই মুলায়ম সন্ত্রাসবাদীদের সাহায্য করেছিলেন বলেই মনে করেন তিনি। সরকারের সমর্থক দলের প্রধানকে নিয়ে কেন্দ্রীয় মন্ত্রীর এই মন্তব্যে স্পষ্টতই অস্বস্তিতে কংগ্রেস। বিষয়টি নিয়ে মুখ খুলেছে বিজেপিও। বেণিপ্রসাদের মন্তব্য নিয়ে সংসদে ক্ষমা চেয়েছেন সংসদীয় মন্ত্রী কমল নাথ। কংগ্রেসের সাধারণ সচিব জনার্দন দ্বিবেদীর বক্তব্য, “প্রত্যেক রাজনীতিকের মুখের ভাষা নিয়ে সচেতন থাকা উচিত। এ কথা মাথায় রাখা উচিত যে, মুলায়ম সিংহ যাদব সরকারের সমর্থক দলের প্রধান।” সংসদে স্থিতাবস্থা বজায় রাখার জন্যই বেণিপ্রসাদকে প্রকাশ্যে ভর্ৎসনা করছে কংগ্রেস। তবে উত্তরপ্রদেশে মুসলিম ভোট টানতে বেণিপ্রসাদের মন্তব্য সাহায্য করবে বলেই মত কংগ্রেসের একাংশের।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.