টুকরো খবর
বন্দরে অভিযান
বন্দর থেকে ‘বিতাড়িত’ পণ্য খালাসকারী সংস্থা ‘এবিজি’-র কাজহারা শ্রমিকদের পুনর্বহালের দাবিতে বন্দর অভিযান করল কংগ্রেসের শ্রমিক সংগঠন(আইএনটিইউসি)। বুধবার দুপুরে তমলুকের নন্দকুমার থেকে হলদিয়ার চিরঞ্জীবপুরের ‘অপারেশনাল বিল্ডিং’ পর্যন্ত মোটরবাইক র্যালি করেন এবিজির কাজহারা শ্রমিকরা। নেতৃত্বে ছিলেন আইএনটিইউসির সর্বভারতীয় সম্পাদক কামরুজ্জামান কামান, কংগ্রেসের জেলা সাধারণ সম্পাদক কণিষ্ক পণ্ডা, নেতা মিলন প্রধান প্রমুখ। বন্দরের ম্যানেজার শিপিং (ট্রাফিক) দামোদর নায়েকের সঙ্গে দেখা করে ২ ও ৮ নম্বর বার্থে কাজে পুনর্বহালের দাবি জানানো হয়। আইএনটিইউসি নেতৃত্বের অভিযোগ, রাজ্য সরকারের গাফিলতি, প্রশাসনিক উদাসীনতা ও বন্দর কর্তৃপক্ষের একাংশের প্রশ্রয়ে শাসকদলের চাপের মুখে এবিজি বন্দর ছেড়েছে। অনৈতিকভাবে কাজহারা হয়েছেন কর্মরত শ্রমিকরা। বন্দর কর্তৃপক্ষই প্রধান নিয়োগকারী সংস্থা। এই সময়ে বন্দর কর্তৃপক্ষকেই কাজহারা শ্রমিকদের পুনর্বহাল করতে হবে বলে দাবি জানান আইএনটিইউসি নেতৃত্ব। কামরুজ্জামান কামার বলেন, “২ ও ৮ নম্বর বার্থে টেন্ডার হলে উনি বিষয়টি সহানুভুতির নজরে দেখবেন বলে জানিয়েছেন দামোদর নায়েক।” দামোদর নায়েক কোনও মন্তব্য করতে চাননি।

খুন, ধৃত তিন
ব্যবসায়ীকে পিটিয়ে খুনের অভিযোগে তিন জনকে গ্রেফতার করল পুলিশ। মঙ্গলবার রাতে ঘাটাল থানার কমরসা গ্রাম থেকে অভিযুক্তদের গ্রেফতার করে পুলিশ। বুধবার ধৃতদের ঘাটাল আদালতে হাজির করানো হলে বিচারক ১৪ দিন জেল হাজতের নির্দেশ দেন। দাসপুর থানার মুর্শিদনগর গ্রামের বাসিন্দা নিহত মধু দোলই (২৮) বাঁশের ব্যবসা করতেন। চলতি মাসের শুরুতে স্থানীয় কমরসা গ্রামের লাল্টু সাঁতরা, বাসুদেব সিংহ ও জসবন্তপুর গ্রামের গোবিন্দ প্রামাণিকদের দিয়ে বাঁশ কাটয়েছিলেন তিনি। পরে তার মজুরি নিয়েই বচসা বাধে গত ৬ মার্চ । মধুবাবু আগেই মজুরি দেওয়া হয়ে গিয়েছে বললে ওই তিন জন উত্তেজিত হয়ে লোহার রড, বাঁশ দিয়ে তাঁকে বেধড়ক মারধর করেন বলে অভিযোগ। ওই রাতেই মধউবাবুকে ঘাটালের এক নার্সিংহোমে ভর্তি করানো হয়। পরে কলকাতায় পাঠানো হয়। গত ১১ মার্চ তিনি মারা যান। পর দিন মধুবাবুর স্ত্রী ঘাটাল থানায় ওই তিন জনের নামে খুনের মামলা করেন।

মৎস্যজীবীদের ডেপুটেশন
আগের সরকারের মতো বর্তমান তৃণমূল সরকারও মৎস্যজীবীদের মডেল ভিলেজ তৈরি-সহ নানা প্রকল্প থেকে প্রকৃত মৎস্যজীবীদের বঞ্চিত করছে। এই অভিযোগে কাঁথি মহকুমা খটি মৎস্যজীবী উন্নয়ন সমিতির পক্ষ থেকে গত মঙ্গলবার মৎস্য দফতরের সহ-মৎস্য অধিকর্তা (সামুদ্রিক) সুরজিৎ বাগের কাছে ডেপুটেশন দেওয়া হয়। মহকুমা খটি মৎস্যজীবী উন্নয়ন সমিতির সম্পাদক লক্ষ্মীনারায়ণ জানা অভিযোগ করেন, “বামফ্রন্ট সরকারের সময়ে মৎস্যজীবীরা আন্দোলন করে ৫০০টি ‘আমার বাড়ি’ প্রকল্প আদায় করেছিল। তখন ১২৫টি বাড়ি তৈরি হয়। নতুন সরকার এসে বাকি বাড়িগুলি তৈরির ব্যপারে উদ্যোগী হয়নি।” এর জেরে সমিতির পক্ষ থেকে সহ মৎস্য অধিকর্তার কাছে ছয় দফা দাবিতে জানানো হয়। দাবিগুলি হল— আমার বাড়ি প্রকল্পে অবিলম্বে টেন্ডার ডাকা, গীতাঞ্জলি প্রকল্প দ্রুত রূপায়ণ, মৎস্য খটিগুলির জমি হস্তান্তর ইত্যাদি। তাঁদের হুঁশিয়ারি, সমস্যার সমাধান না হলে আগামী দিনে আমরণ অনশন হবে।

কংগ্রেসের ছাত্র নেতা বৈঠকে
সাংগঠনিক কাজকর্ম খতিয়ে দেখতে বুধবার মেদিনীপুরে এসেছিলেন কংগ্রেসের ছাত্র সংগঠন এনএসইউআই- এর সর্বভারতীয় সাধারন সম্পাদক শাহ নাওয়াজ শেখ। তিনি এ রাজ্যের ছাত্র সংগঠনের দায়িত্বে রয়েছেন। রাজ্যের মোট পাঁচটি জেলায় যাবেন তিনি। সেই পাঁচটি জেলার মধ্যে ছিল পশ্চিম মেদিনীপুর। এদিন মেদিনীপুরে এসে তিনি সংগঠনের নেতা- কর্মীদের সঙ্গে বৈঠক করেন। সঙ্গে ছিলেন ছাত্র পরিষদের রাজ্য সভাপতি রাহুল রায়, জেলা সভাপতি মহম্মদ সইফুল প্রমুখ। এদিকে, বুধবারই সংগঠনের শহর- ব্লক মিলিয়ে ১৫ জন নতুন সভাপতি নাম ঘোষনা করা হয়। যেমন, মেদিনীপুর শহর সভাপতি হয়েছেন শুভজিৎ দাস, খড়্গপুর শহর সভাপতি হয়েছেন অরিত্র দে, খড়্গপুর গ্রামীনে সৈকত মন্ডল, বিনপুরে দীপঙ্কর মাহাতো, ডেবরায় দেবকুমার আচার্য প্রমুখ। ছাত্র পরিষদের জেলা সভাপতির বক্তব্য, শাসক দলের সন্ত্রাসের জন্য যে সব কলেজে সংগঠনের ইউনিট গঠন করা সম্ভব হয়নি, সেখানে শীঘ্রই নতুন ইউনিট গঠন করা হবে।

পেনশন চালুর দাবি
পেনশন চালু করার দাবিতে জেলাশাসকের কাছে স্মারকলিপি দিল পলিটিক্যাল সাফারার পেনশনার্স ওয়েলফেয়ার সোসাইটি। বুধবার সোসাইটির সদস্যরা ওই স্মারকলিপি জমা দেন। সদস্যদের বক্তব্য, তাঁরা গণতান্ত্রিক আন্দোলনে নির্যাতিত পেনশন প্রাপক। অতীতে জমিদারি ব্যবস্থার বিরুদ্ধে, উদ্বৃত্ত জমি উদ্ধারের আন্দোলন, বর্গাদারের স্বার্থ রক্ষা সহ বহু গণতান্ত্রিক আন্দোলনে নির্যাতিত হয়েছেন। বামফ্রন্ট সরকার তাঁদের আবেদনে সাড়া দিয়ে সমস্ত দিক খতিয়ে দেখে পেনশন মঞ্জুর করে। নতুন সরকার এক নির্দেশ জারি করে ওই পেনশন বন্ধ করেছে। ফলে, গত জানুয়ারি মাসের পর আর তাঁরা পেনশন পাচ্ছেন না। এই পরিস্থিতিতে সরকার যাতে পুনরায় পেনশন চালু করে, সে দাবি জানিয়েই স্মারকলিপি দিয়েছে ওই সোসাইটি।

স্কুল ভোটে দ্বন্দ্ব
স্কুলের পরিচালন সমিতির নির্বাচনকে কেন্দ্র করে তৃণমূলের গোষ্ঠীদ্বন্দ্ব প্রকাশ্যে এল ময়নায়। বুধবার ময়নার কলাইকুণ্ডা এলাকায় বিবেকানন্দ কন্যা বিদ্যাপীঠে সম্পাদক নির্বাচনকে ঘিরে দুই গোষ্ঠীর মধ্যে ধ্বস্তাধ্বস্তি চলে। পরিস্থিতি সামাল দিতে পুলিশ বাহিনী ঘটনাস্থলে যায়। বুধবার পরিচালন সমিতির সম্পাদক এবং সভাপতি নির্বাচন ছিল। পরিচালন সমিতির অধিকাংশ সদস্যই তৃণমূল সমর্থক হিসাবে পরিচিত। কিন্তু, পরিচালন সমিতির সম্পাদক কে হবে এই নিয়ে তৃণমূল সদস্যরা দুটি গোষ্ঠীতে ভাগ হয়ে যায় বলে অভিযোগ। ভোটাভুটিতে উভয়পক্ষই ছটি করে ভোট পায়। এর জেরেই উত্তেজনা ছড়ায়।

ওল চাষে উৎসাহ
ওল চাষে উৎসাহ দিতে বুধবার নয়াগ্রাম রেঞ্জ অফিসের সভাঘরে আলোচনাসভা করল বন দফতর। নয়াগ্রাম ব্লকের তিনটি ফরেস্ট রেঞ্জের অন্তর্গত ২৪টি বন সুরক্ষা কমিটির সদস্যদের নিয়ে ওই সভা হয়। ছিলেন রাজ্যের মুখ্য বনপাল এন ভি রাজাশেখর, খড়্গপুরের ডিএফও অঞ্জন গুহ প্রমুখ। অঞ্জনবাবু জানান, ওল একটি অর্থকরী চাষ। নয়াগ্রাম ব্লকে বছরের বেশির ভাগ সময় দলমার হাতিরা থাকে। হাতিরা ওল খায় না। ফলে এই চাষে ক্ষতির আশঙ্কা নেই। ইচ্ছুক চাষিদের ওলের বীজ সরবরাহ করার আশ্বাস দেন ডিএফও। এ দিন মহিলাদের সেলাই প্রশিক্ষণ ও খাদ্য প্রক্রিয়াকরণ নিয়েও এক আলোচনা সভার আয়োজন করা হয়। ৩৯ জন মহিলাকে সেলাই প্রশিক্ষণ দেওয়ার জন্য বাছাই করা হয়। আগামী দু’মাস ধরে প্রশিক্ষণ দেওয়া হবে।

নাবালিকা ধর্ষণ
ন’বছরের এক বালিকাকে ধর্ষণের অভিযোগে গ্রেফতার হলেন এক যুবক। বুধবার দুপুরে ঘটনাটি ঘটেছে পূর্ব মেদিনীপুরের পাঁশকুড়া থানার খসরবন গ্রামে। অভিযুক্ত যুবকের নাম মানস মণ্ডল। মানসের বাড়ি ধুলিয়াপুর গ্রামে। পুলিশ সূত্রে জানা গিয়েছে, ওই দিন দুপুরে মানস খসরবন গ্রামে তার পরিচিত এক ব্যক্তির বাড়ি যায়। সেই সময় ওই বাড়িতে নাবালিকা একাই ছিল। একা পেয়ে অভিযুক্ত ধর্ষণ করে বলে অভিযোগ। পরে বাড়ির লোকদের মেয়েটি সব জানায়। পরে পাঁশকুড়া থানার পুলিশ অভিযোগ পেয়ে ওই যুববকে গ্রেফতার করে।

ধৃত শিক্ষকের জামিন
ক্লাসে ছাত্রদের মারধর করার অভিযোগে ধৃত মারিশদা থানার মুড়িসাই বিদ্যাসাগর হাইস্কুলের পার্শ্বশিক্ষক মিহির শঙ্কর মান্না জামিন পেলেন। বুধবার মারিশদা থানার পুলিশ মিহিরবাবুকে কাঁথি আদালতে হাজির করলে বিচারক ৫০০ টাকার জামিনে মুক্তির আদেশ দেন।

ধর্ষণে অভিযুক্ত ধৃত
ধর্ষণের অভিযোগে পলাতক মোহনলাল গিরিকে গ্রেফতার করল মারিশদা থানার পুলিশ। মঙ্গলবার গভীর রাতে গোপন সূত্রে খবর পেয়ে পুলিশ লাউদা অঞ্চলের কামারদা থেকে তাকে ধরে। গত ৬ মার্চ কামারদা গ্রামের এক মহিলা অভিযোগ করেন, স্বামীর অনুপস্থিতির সুযোগে মোহন তাঁকে ধর্ষণ করে। এরপর থেকেই মোহনলাল পলাতক ছিল। বুধবার ধৃতকে কাঁথি আদালতে হাজির করানো হলে জেল হাজতে পাঠান বিচারক।

বিক্ষোভ কমিটির
পরীক্ষা ছাড়াই রাজ্য সরকারের বিভিন্ন দফতরে গ্রুপ-ডি কর্মী নিয়োগের প্রতিবাদে ও সরকারি কর্মীদের মহার্ঘ্য ভাতা দেওয়ার দাবিতে বুধবার দুপুরে তমলুকে পূর্ব মেদিনীপুর জেলাশাসকের অফিসের সামনে বিক্ষোভ দেখাল সিপিএম প্রভাবিত সরকারি কর্মী সংগঠন রাজ্য কো-অর্ডিনেশন কমিটি।

অস্ত্র উদ্ধার
বুধবার লালগড়ের আজনাশুলি এলাকা লাগোয়া পাকিবাঁধের জঙ্গলে তল্লাশি চালিয়ে একটি এক নলা দিশি বন্দুক, দু’টি বস্তায় থাকা প্রায় চল্লিশ কেজি বিস্ফোরক ও মাটিতে পোঁতা একটি বড় ল্যান্ডমাইন উদ্ধার করল সিআরপিএফের ৫০ নম্বর ব্যাটালিয়ন।

বাড়িতে ডাকাতি
ডাকাতিতে চাঞ্চল্য ছড়াল কাঁথি শহরে। শিশু চিকিৎসক উৎপলকান্তি জানার বাড়িতে মঙ্গলবার রাত দুটো নাগাদ পাঁচ-ছয় জনের সশস্ত্র ডাকাত ঘরে ঢোকে। তারপর বাড়ির লোকজনকে ভয় দেখিয়ে নগদ টাকা, গয়না নিয়ে চম্পট দেয়। কাঁথি থানায় অভিযোগ দায়ের হয়েছে।

রামকৃষ্ণ স্মরণে
রামকৃষ্ণ পরমহংসদেবের ১৭৮তম জন্মতিথি পালন করল ঝাড়গ্রাম রামকৃষ্ণ কথামৃত পাঠচক্র ও সেবা সমিতি। শহরের বাছুরডোবায় নবনির্মিত রামকৃষ্ণ মন্দিরে বুধবার বিশেষ পুজো, হোম ও আরতি হয়। পরিবেশিত হয় সেতার বাদন ও ভক্তিসঙ্গীত। বস্ত্রদান করা হয়।

সাইকেল বিতরণ
সাইকেল বিতরণ করা হল রহমানিয়া হাই মাদ্রাসার ছাত্রীদের। কাঁথি পুরসভার উদ্যোগে মঙ্গলবার সন্ধ্যায় পুরসভায় এক অনুষ্ঠানে ১০৮ জন ছাত্রীকে সাইকেল তুলে দেন পুরসভার চেয়ারম্যান সৌমেন্দু অধিকারী।

মামলা থেকে রেহাইয়ের দাবি
নন্দীগ্রাম-আন্দোলনে যুক্তদের উপর থেকে মামলা প্রত্যাহারের দাবি তুললেন নাট্যব্যক্তিত্ব বিভাস চক্রবর্তী, মানবাধিকার কর্মী ছোটন দাস-সহ বিশিষ্ট জনেদের একাংশ। নন্দীগ্রামে পুলিশের গুলিচালনায় ১৪ জনের মৃত্যুর ছ’ বছর পূর্ণ হচ্ছে আজ, বৃহস্পতিবার। বিভাসবাবুরা বুধবার অভিযোগ করেন, নন্দীগ্রামে অত্যাচারে অভিযুক্তদের সকলের বিচার ও শাস্তি হয়নি এবং অত্যাচারের শিকার অনেকেই ক্ষতিপূরণ পাননি। আন্দোলনে যাঁরা যুক্ত ছিলেন, তাঁদের অনেকের বিরুদ্ধেই মামলা করেছিল তৎকালীন বামফ্রন্ট সরকার। কিন্তু মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সেগুলিকে ‘মিথ্যা মামলা’ আখ্যা দিয়ে তুলে নেওয়ার আশ্বাস দেন। তবে এখনও তা বাস্তবায়িত হয়নি। ছোটনবাবু বলেন, “মামলা তোলার ক্ষেত্রে আমলাতান্ত্রিক প্রতিবন্ধকতা থাকলে রাজনৈতিক সদিচ্ছা দিয়ে তা এড়ানো হবে বলে আশা করি।”


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.