টুকরো খবর
মাঠে বাতি নেই, বাড়ছে অপরাধ
পথবাতি না জ্বলায় আলিপুরদুয়ার প্যারেড গ্রাউন্ডে সমাজ বিরোধীদের দৌরাত্ম্য বেড়েছে বলে অভিযোগ উঠেছে। বাসিন্দাদের অভিযোগ, প্যারেড গ্রাউন্ডকে আলো দিয়ে সাজাতে তিন বছর আগে ৩০ লক্ষ টাকা খরচ করে ৩০ টি পথবাতি লাগানো হয়। কিছুদিনের মধ্যে সেগুলি খারাপ হয়ে যায়। বেশ কয়েকটি খুঁটি হেলে পড়েছে। জ্বলছে না ল্যাম্পগুলি। পুরসভা দুটি বাতিস্তম্ভ লাগালেও তা দিয়ে পর্যাপ্ত আলোর ব্যবস্থা হচ্ছে না। সন্ধ্যার পরে ওই এলাকায় জুয়া, মদ ও গাঁজার আসর বসে বলে অভিযোগ। দুষ্কৃতীরা প্যারেড গ্রাউন্ডের মূল্যবান সব গাছ কেটে নিয়ে যাচ্ছে বলে অভিযোগ। আলিপুরদুয়ারের মহকুমাশাসক অমলকান্তি রায় বলেন, “সমস্যাটি খতিয়ে দেখা হচ্ছে। দ্রুত এ ব্যাপারে পদক্ষেপ নেওয়া হবে।” আলিপুরদুয়ারের অতিরিক্ত পুলিশ সুপার আকাশ মেঘারিয়া বলেন, “ওই এলাকায় কড়া নজরদারির ব্যবস্থা করা হয়েছে।” মহকুমা প্রসাশন সুত্রে জানা গিয়েছে, ২০০৮-০৯ সালে ওই পথবাতিগুলি লাগানো জন্য জোয়াকিম বাক্সলার সাংসদ কোটার ৩০ লক্ষ টাকায় ওই আলো পথবাতির ব্যবস্থা করা হয়। একটি বেসরকারি ঠিকাদার সংস্থা ওই কাজ করে। কিন্তু, ওই ঠিকাদার সংস্থা নিম্নমানের কাজ করেছে বলে অভিযোগ। ওই এলাকার পুরসভার কংগ্রেসের কাউন্সিলার সঞ্জীব বর্মনের অভিযোগ, “তিন বছর আগে ঢাকঢোল পিটিয়ে বাতি লাগানো খুবই নিম্নমানের কাজ হয়েছে। ওই ঠিকাদার সংস্থার বিরুদ্ধে ব্যাবস্থা নেওয়ার দাবি জানাচ্ছি।” আলিপুর পুরসভার পুরপতি দীপ্ত চট্ট্যোপাধ্যায় বলেন, “পুরসভাকে অন্ধকারে রেখে বেসরকারি ঠিকাদার সংস্থাকে দিয়ে ওই আলো লাগানো হয়। পুরসভাকে দায়িত্ব দিলে এই পরিস্থিতি হত না। সমস্যা মেটাতে আমরা দু’টি বাতিস্তম্ভ বসিয়েছি। শীঘ্রই আরও দুটি বাতিস্তম্ভ বসানো হবে।”

জল্পেশে উৎসব
শিব চতুর্দশীতে ভিড় জল্পেশ মন্দিরে। ছবি তুলেছেন দীপঙ্কর ঘটক।
উত্তর-পূর্বাঞ্চলের বৃহত্তম শৈব তীর্থ জল্পেশ মন্দিরকে ঘিরে রবিবার থেকে শুরু হল শিব চতুর্দশী উৎসব, মেলা। এর উদ্বোধন করেন জলপাইগুড়ির জেলাশাসক স্মারকী মহাপাত্র। জেলা পরিষদ আয়োজিত এই মেলা চলবে আগামী ১৯শে মার্চ পর্যন্ত। মন্দির কমিটির সম্পাদক গিরীন্দ্রনাথ দেব বলেন, “এক মাস উৎসব চলবে।” মেলা ও উৎসবকে সামনে রেখে কোচবিহার রাজার তৈরি ১২৬ ফুট উঁচু এবং ১২০ ফুট চওড়া মন্দির অলোর মালায় সাজানো হয়েছে। সকাল থেকে ছিল পূণ্যার্থীদের উপচে পড়া ভিড়। নিরাপত্তার জন্য নজরদারি বাড়ানো হয়েছে। মন্দিরের বাইরে বসানো হয়েছে জায়েন্ট স্ক্রিন। যে সমস্ত পূণ্যার্থীরা ভিড়ের জন্য মন্দিরে ঢুকতে পারবেন না তাঁরা বাইরে দাড়িয়ে পুজো দেখার সুযোগ পাবেন। মন্দির সংলগ্ন পুকুরে স্নানের সময় বিপদ এড়াতে রাখা হয়েছে সিভিল ডিফেন্স কর্মীদের। মন্দির কমিটি সূত্রে জানা গিয়েছে, গত বছর শিবরাত্রি উৎসবে জল্পেশে প্রায় ১২ লক্ষ পূণ্যার্থী ভিড় করেন। ওই পূণ্যার্থীদের বড় অংশ ছিল নেপাল, দার্জিলিং, কালিম্পং এবং ডুয়ার্সের চা বাগান এলাকার। এ ছাড়াও প্রচুর পূণ্যার্থী ছিলেন ভুটান, অসম, বিহার ও বাংলাদেশের। তাঁদের অনেকে দু’দিন এখানে থেকে উৎসবে মেতে ওঠেন। এ দিন মেলায় সরকারি স্টলের উদ্বোধন করেন জেলা পরিষদের সভাধিপতি দীপ্তি দত্ত। তিনি বলেন, “মাধ্যমিক পরীক্ষা শেষ হয়ে যাওয়ায় এ বার মেলায় ভিড় বেশি হবে বলে মনে হচ্ছে।” মেলা প্রাঙ্গনে বিভিন্ন দফতরের ৩০টি স্টলে প্রদর্শনীর ব্যবস্থা করা হয়েছে। সেখানে রয়েছে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন।

সাফল্য আনতে প্রাক্তনীদের দ্বারস্থ কলেজ
অভিজ্ঞতাকেই সাফল্যের হাতিয়ার করতে চাইছে জলপাইগুড়ি ইঞ্জিনিয়ারিং কলেজ কর্তৃপক্ষ। তাই কলেজের ভাবী ইঞ্জিনিয়ারদের সাফল্যের জন্য দ্বারস্থ হচ্ছেন প্রাক্তনীদের। কলকাতা, দিল্লি, বেঙ্গালুরু, চেন্নাইতে প্রতিষ্ঠিত ছাত্রদের সঙ্গে যোগাযোগ করা হয়েছে বলে জানিয়েছেন জলপাইগুড়ি ইঞ্জিনিয়ারিং কলেজের অধ্যক্ষ জ্যোর্তিময় ঝম্পটি। দেশের বাইরেও যেসব ছাত্ররা প্রতিষ্ঠা লাভ করেছেন তাদেরও কয়েকজন যাতে আসতে পারেন তার জন্য চেষ্টা করা হচ্ছে কলেজের পক্ষ থেকে। পাশাপাশি আগামী ১৬ মার্চ থেকে কলেজের বার্ষিক সাংষ্কৃতিক অনুষ্ঠান হবে। ভূমিকম্পে কিভাবে বাড়ি তৈরি করতে হবে তা নিয়ে কলেজের ছাত্ররা একটি আলাদা সেমিনারের আয়োজন করেছে। সড়ক মজবুত করার পদ্ধতি সহ ভূমিকম্পের প্রতিরোধে কী কী ব্যবস্থা নিতে হবে তা নিয়ে আলোচনা হবে ওই সেমিনারে। তথ্যপ্রযুক্তিতে প্রয়োজনীয় বিভিন্ন সফটওয়ার ব্যবহার করার কৌশল, নতুন সফট্ওয়ার তৈরির প্রশিক্ষণ দিতে বার্ষিক অনুষ্ঠানেই কলেজে আসবেন কানপুর, গুয়াহাটি ও খড়্গপুরের আইআইটির শিক্ষকরা। অধ্যাপক ঝম্পটি বলেন, “জলপাইগুড়ি কলেজ ইতিমধ্যেই রাজ্যের সেরার স্বীকৃতি পেয়েছে.। আমরা চাইছি কলেজের ছাত্র ছাত্রীরা যাতে পেশাগত জীবনের প্রস্তুতিও কলেজ থেকেই শুরু করতে পারে, সে কারণেই এই উদ্যোগ।

ধর্ষণের চেষ্টা, গ্রেফতার ছাত্র
অষ্টম শ্রেণির এক ছাত্রীকে বাড়িতে একা পেয়ে ধর্ষণের চেষ্টার অভিযোগে দ্বাদশ শ্রেণির এক ছাত্রকে গ্রেফতার করেছে পুলিশ। শনিবার বিকালে কুমারগ্রাম থানার পুখুরিগ্রাম এলাকায় ঘটনাটি ঘটেছে। ওই গ্রামেই অভিযুক্ত ছাত্রটির বাড়ি। কুমারগ্রাম থানার আইসি ধ্রুব প্রধান জানিয়েছেন, ধৃত ছাত্র স্থানীয় একটি হাইস্কুলে পড়ে। রবিবার সকালে ওই ছাত্রীর বাবার লিখিত অভিযোগ পেয়ে অভিযুক্তকে গ্রেফতার করেছে পুলিশ। ছাত্রীর বাবার অভিযোগ, এ দিন বিকালে বাড়ির সকলেই মাঠে গিয়ে কাজ করছিলেন। মেয়ে বাড়িতে একা ছিল। ওই সুযোগে প্রতিবেশী ওই ছাত্র টি বাড়িতে এসে মেয়েকে ধর্ষণের চেষ্টা করে। চিৎকার শুনে প্রতিবেশীরা ছুটে এলে অভিযুক্ত পালিয়ে যায়। ছাত্রীটির শারীরিক পরীক্ষার জন্য আলিপুরদুয়ার মহকুমা হাসপাতালে পাঠানো হয়েছে।

প্রতারণায় ধৃত
সিনেমায় সুযোগ করে দেওয়ার প্রতিশ্রুতি দিয়ে টাকা তোলার অভিযোগে এক মহিলা সহ তিন জনকে গ্রেফতার করল পুলিশ। রবিবার দুপুরে আলিপুরদুয়ারের একটি লজ থেকে তাদের গ্রেফতার করা হয়। বেশ কিছুদিন ধরে ওই তিন জন একটি সংস্থার নাম করে সিনেমায় সুযোগ করে দেওয়ার কথা বলে অডিশন নিচ্ছিল। ধৃতদের নাম উজ্জ্বল সরকার, তাপস গঙ্গোপাধ্যায় ও সংযুক্তা বন্দ্যোপাধ্যায়। তাদের বাড়ি চাকদহে। আলিপুরদুয়ার থানার আইসি সুদীপ ভট্টাচার্য বলেন, “ধৃতরা সিনেমায় অভিনয়ের সুযোগ করিয়ে দেবে বলে বহু ছেলেমেয়ের কাছ থেকে সাড়ে তিন হাজার টাকা করে নিয়েছে বলে অভিযোগ পেয়েছি। ঘটনার তদন্ত হচ্ছে।”

আসছেন মুখ্যমন্ত্রী
আগামী ১২ থেকে ১৪ মার্চ মুখ্যমন্ত্রী ডুয়ার্স সফরে আসছেন। ১৩ মার্চ চালসার কাছে খড়িয়ার বন্দর বিটের জঙ্গল লাগোয়া ময়দানে সরকারি অনুষ্ঠানে তাঁর যোগ দেওয়ার কথা। জলপাইগুড়ির জেলাশাসক স্মারকী মহাপাত্র জানান, মুখ্যমন্ত্রীর সফরের পুরো তালিকা না পেলেও নিরাপত্তা বিভাগ থেকে ১২-১৪ মার্চ তিনি ডুয়ার্সে আসছেন বলে জেলা প্রশাসনকে জানানো হয়েছে। জলপাইগুড়ি জেলা তৃণমূল কংগ্রেস সভাপতি চন্দন ভৌমিক জানান, আগামী ১৩ মার্চ সরকারি অনুষ্ঠানে যোগ দেবেন মুখ্যমন্ত্রী। মালবাজারের মহকুমা পুলিশ আধিকারিক অরিন্দম সরকার এবং জেলা পুলিশ সুপার অমিত জাভালগি নিরাপত্তা বিষয়ে একাধিক বৈঠক করছেন।

ট্রেনে কাটা পড়ে মৃত্যু
ট্রেনে কাটা পড়ে মৃত্যু হল এক যুবতীর। রবিবার কালচিনির কারগিল চক এলাকায়। আলিপুরদুয়ার রেল পুলিশের আইসি প্রদীপ কুমার পাল জানান, মৃতার নাম গীতা ভগত (২৮)। বাড়ি মোদি লাইন এলাকায়। শিব পুজো দিয়ে বাড়ি ফেরার সময় আলিপুরদুয়ার জংশন থেকে এনজেপিগামী একটি ইঞ্জিনে কাটা পড়েন তিনি। অন্য দিকে, এ দিন দুপুর দুটো নাগাদ গারোপাড়া এলাকার বাসিন্দা খলিন্দর সিংহ এনজেপি থেকে বামনহাটগামী প্যাসেঞ্জার ট্রেনে ওঠার সময় পড়ে যান। ঘটনায় তাঁর বাঁ পা কেটে যায়। তাঁকে লতাবাড়ি প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রে নিয়ে যাওয়া হয়েছে।

আজ বন্ধ আদালত
জয়পুর-চণ্ডীগড়ের ঘটনার রেশ আছড়ে পড়ল শিলিগুড়িতেও। আর সে কারণেই আজ, সোমবার বন্ধ থাকবে শিলিগুড়ি আদালত। গত ৫ মার্চ জয়পুর ও চণ্ডীগড়ে নিজেদের কিছু দাবি নিয়ে গভর্নর হাউসে দেখা করতে যান ওই রাজ্যের আইনজীবীরা। ওই সময় তাঁদের ওপর পুলিশ চড়াও হয় বলে অভিযোগ। পুলিশি আক্রমণের প্রতিবাদে সোমবার সারা দেশব্যাপী কর্মবিরতি পালন করবে বার কাউন্সিল অফ ইন্ডিয়া। শিলিগুড়িতেও এদিন কর্মবিরতি পালন করা হবে।

যুবার নয়া আহ্বায়ক
তৃণমূলের যুব সংগঠন যুবার জলপাইগুড়ি জেলায় আহ্বায়কের দায়িত্ব পেলেন সাগ্নিক দাস। সংগঠন সূত্রে জানানো হয়েছে, পঞ্চায়েত ভোটের আগে জেলায় সংগঠন শক্ত করতে প্রতিটি বিধানসভা ক্ষেত্রেই কমিটি তৈরি হবে। ২৩ মার্চ যুবার সর্বভারতীয় সভাপতি অভিষেক বন্দোপাধ্যায় কোচবিহারে কর্মিসভা করবেন। সভায় রাজ্য মন্ত্রিসভার উত্তরবঙ্গের সদস্যরা থাকবেন।

নেতার স্মরণসভা
এসইউসিআইয়ের প্রয়াত নেতা তরুণ ভৌমিকের স্মরণ সভা অনুষ্ঠিত হল। রবিবার জলপাইগুড়ি জেলা পরিষদ হলে সভা হয়। ২৬ ফেব্রুয়ারি চা শ্রমিক নেতা তরুণবাবুর মৃত্যু হয়।

কলেজে দাবি
মালবাজার কলেজে বিজ্ঞান বিভাগ খোলা ও ক্রান্তিতে কলেজ তৈরির দাবি জানাল তৃণমূল কংগ্রেস ছাত্র পরিষদ। রবিবার।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.