টুকরো খবর
বধূ নির্যাতনে ব্যবস্থা নিচ্ছে না পুলিশ, নালিশ
বধূ নির্যাতন মামলার অভিযুক্তের বিরুদ্ধে ব্যবস্থা না নিয়ে তাঁর সঙ্গে পুলিশ ঘুরছে বলে অভিযোগ উঠেছে। শিলিগুড়ির প্রধাননগর থানার এক অফিসারের বিরুদ্ধে ওঠা এই অভিযোগ ইতিমধ্যে পৌঁছেছে পুলিশ কমিশনার আনন্দ কুমারের কাছেও। ওই ঘটনায় প্রধাননগরের এক তৃণমূল কর্মীর নামও জড়িয়েছে। পুলিশ জানায়, অভিযোগকারিণীর নাম অনিমা সাহা। ২৮ জানুয়ারি অনিমাদেবী অভিযোগ করেন, তাঁর স্বামী চিরঞ্জয়বাবু, ভাসুর হ্যাপিবাবু, শাশুড়ি মুকুলরাণী দেবী ও আরও তিনজন বহিরাগতের বিরুদ্ধে। ওই তিনজনের মধ্যে রয়েছে এলাকার তৃণমূল কর্মী বাণী পালের নাম রয়েছে। মামলার তদন্তকারী অফিসার সাগর সেনের দাবি, অভিযুক্তরা ফেরার। অথচ অনিমা দেবীর অভিযোগ, সকলেই বহাল তবিয়তে এলাকায় ঘুরে বেড়াচ্ছেন। এমনকী, সাগরবাবুর সঙ্গেও ঘুরতে দেখা যাচ্ছে তাঁদের। শিলিগুড়ির পুলিশ কমিশনার বলেন, “অত্যন্ত গুরুতর অভিযোগ। বিশদে খোঁজ নিচ্ছি। শীঘ্রই ব্যবস্থা নেওয়া হবে।” এ দিকে, তৃণমূলের দার্জিলিং জেলা মহাসচিব কৃষ্ণ পাল জানান, তাঁরা দলীয় পর্যায়ে বাণী পালের ভূমিকা নিয়ে খোঁজ নেবেন। তিনি বলেন, “দল এ ধরনের কাজ বরদাস্ত করে না। আমরা বিশদে এ বিষয়ে খোঁজ নেব।” ২০১১ সালের ১১ মার্চ বিয়ে হয় অনিমা ও চিরঞ্জয়ের। বিয়ের কিছুদিন পরেই পণের দাবিতে অনিমাদেবীর উপরে অত্যাচার শুরু হয় বলে অভিযোগ। বর্তমানে অনিমাদেবী শ্বশুরবাড়িতে। তৃণমূলকর্মী বাণীদেবীর বাড়িতে গেলে তাঁর ভাই তপনবাবু প্রথমে বলেন, “দিদি বাড়িতে আছে। ডেকে দিচ্ছি।” খানিকক্ষণ পরে বাড়ির থেকে বেরিয়ে বলেন, “দিদি নেই। আপনারা চলে যান।”

দুর্ঘটনায় মৃত্যু দম্পতির
গাড়ির ধাক্কায় মৃত্যু হল এক দম্পতির। রবিবার ভক্তিনগর থানার ইস্টার্ন বাইপাসের জলেশ্বরী এলাকায় ঘটনাটি ঘটেছে। গাড়ির চালকও জখম বলে স্থানীয় বাসিন্দারা জানিয়েছেন। তাঁরা জানান, দুর্ঘটনার সঙ্গে সঙ্গে মারধরের ভয়ে জখম চালক গাড়ি থেকে নেমে পালান। পুলিশ গাড়িটিকে আটক করেছে। পুলিশ জানিয়েছে, মৃত দম্পতির নাম লক্ষ্মী রাই (৫২) এবং গনেশ রাই (৫৫)। তাঁরা জলেশ্বরী বাজার এলাকার বাসিন্দা। ঘটনাস্থলেই লক্ষ্মীদেবী মারা যান। গনেশবাবু গুরুতর জখম অবস্থায় শিলিগুড়ির একটি নার্সিংহোমে ভর্তি করানো হয়। সেখানে সন্ধ্যা নাগাদ তিনি মারা যান। ঘটনার খবর পেয়ে ঘটনাস্থলে যান স্থানীয় বিধায়ক তথা উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী গৌতম দেব ও শিলিগুড়ি পুরসভার ডেপুটি মেয়র রঞ্জন শীলশর্মা। মন্ত্রী গৌতমবাবু বলেন, “বাইপাসের ওই এলাকার ট্রাফিক ব্যবস্থার দিকে নজর দেওয়ার চেষ্টা করা হচ্ছে। এলাকাগুলি ধীরে ধীরে জনবহুল হয়ে উঠেছে। তাই যান নিয়ন্ত্রণ প্রয়োজন হচ্ছে। মৃতদের ক্ষতিপূরণের বিষয়টি দেখা হচ্ছে।” প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, সকালে জনবহুল বাজারের কিছুটা আগে শিলিগুড়ির দিক থেকে বাইপাস হয়ে জলপাইগুড়ির দিকে প্রচন্ড গতিতে আসছিল সিকিম নম্বরের বিলাসবহুল গাড়িটি। গাড়ির সামনের বাঁদিকের চাকা হঠাৎ ফেটে যায়। এতে গাড়ির চালক নিয়ন্ত্রণ হারিয়ে সোজা ধাক্কা মারেন সামনের একটি পাকা সেতুর মুখে ধাক্কা মারেন। খুঁটিটি উপড়ে যায়। সেতুর রেলিং ভেঙে ছিটকে পরে নদীতে। এরপর গাড়িটি ওই দম্পতিকে ধাক্কা মারে। সেতুটির পাশের ফুটপাতে ছিলেন ওই দম্পতি।

এক বছরেও টাকা মেলেনি
ইন্দিরা আবাসন প্রকল্পের ঘর বরাদ্দ হওয়ার এক বছর পরেও হাতে টাকা না পেয়ে ব্লক প্রশাসনের বিরুদ্ধে কাজে গাফিলতির অভিযোগ তুললেন এক দিনমজুর লক্ষ্মণ সিংহ। আলিপুরদুয়ার ২ ব্লকের কোহিনুর গ্রাম পঞ্চায়েত কালিলাইনে তার বাড়ি। লক্ষ্মণবাবুর অভিযোগ, বছর খানেক আগে তাঁর প্রকল্পের ঘর বাবদ ৪৫ হাজার টাকা বরাদ্দ করা হয়। কিন্তু সেই ঘরের টাকা অন্য এক জনকে উপপ্রধান দিয়ে দেন। পরে সালিশি সভায় উপ-প্রধান লিখিত ভাবে টাকা ফিরিয়ে দেওয়ার প্রতিশ্রুতি দেন। গত বছরের মার্চ মাসে উপপ্রধান বিডিও অফিসে ওই টাকা জমা দেন। তার পরেও কিছু হচ্ছে না। ওই টাকা হাতে পাচ্ছেন না লক্ষ্মণবাবু। গ্রাম পঞ্চায়েতের উপপ্রধান পরেশ ওঁরাও এই প্রসঙ্গে বলেন, “ভুল করে অন্য জনের নামে ঘরের টাকা অন্যের নামে বরাদ্দ হয়ে গিয়েছিল। টাকা বিডিও অফিসে জমা দেওয়া হয়েছে। শীঘ্রই বিডিও অফিস থেকে লক্ষ্মণবাবুকে টাকা দিয়ে দেওয়া হবে।” বিডিও সজল তামাং জানান, বিষয়টি খতিয়ে দেখে সমস্যা মেটানো হবে।

বৈঠকে সুর নরমের ইঙ্গিত
ভাতা, গাড়ি ব্যবহার ছেড়ে দিলেও নানা মহলের আর্জিতে সুর নরম করলেন তৃণমূলের মেয়র পারিষদরা। শনিবার সন্ধ্যায় শিলিগুড়িতে পূর্ত দফতরের বাংলোয় তৃণমূলের কাউন্সিলররা বৈঠকে বসেন। এর পরেই ওই ইঙ্গিত দেন তাঁরা। দলের জেলার মহাসচিব তথা পূর্ত দফতরের মেয়র পারিষদ কৃষ্ণ পাল বলেন, “মেয়র যদি চিঠি দিয়ে তাঁদের সুযোগসুবিধা নেওয়ার কথা জানান, তবে নিশ্চয়ই ভেবে দেখা হবে। দলের মধ্যে আলোচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে।” সম্প্রতি কংগ্রেস ছেড়ে তৃণমূলে যোগ দেওয়ার পরে পুর চেয়ারম্যান নান্টু পাল অপসারিত হন। তা নিয়ে কংগ্রেসের সঙ্গে দূরত্ব বাড়ে। এর পরে কংগ্রেসের জেলা সভাপতি শঙ্কর মালাকারের ‘দরকার পড়লে তৃণমূল সরে যাক’: বলে মন্তব্য করেন। তার জেরে তৃণমূলের মেয়র পারিষদেরা গাড়ি, ভাতার মত বিভিন্ন সুযোগ-সুবিধা নেওয়া বন্ধ করে দেন।

প্রতিবন্ধী যুবতীকে ধর্ষণের অভিযোগ
মূক ও বধির এক আদিবাসী যুবতীকে ধর্ষণের অভিযোগ উঠল তার এক প্রতিবেশী যুবকের বিরুদ্ধে। গত শুক্রবার মেটেলি থানার ধূপঝোরা এলাকার ঘটনার। রবিবার মেটেলি থানায় অভিযোগ দায়ের হয়। পুলিশ তরুণীর মেডিক্যাল টেস্ট করিয়েছে। যুবতীর এক আত্মীয় অভিযোগে জানিয়েছেন, প্রকাশ অধিকারী নামের ওই যুবক মেয়েটি’র সঙ্গে আগেও একই কাণ্ড ঘটিয়েছে। ওই তরুণীর পরিবারের পাশে দাঁড়িয়েছে আদিবাসী বিকাশ পরিষদ। ২৪ ঘণ্টার মধ্যে অভিযুক্তকে গ্রেফতার না করলে পরিষদ আন্দোলনে নামারও হুমকি দিয়েছে। পরিষদের কেন্দ্রীয় কমিটির নেতা অমরদান বাক্সলা বলেন, “দ্রুত ব্যবস্থা নেওয়া না হলে আন্দোলনে নামব।” মালবাজারের মহকুমা পুলিশ আধিকারিক অরিন্দম সরকার জানিয়েছেন, ঘটনার তদন্ত চলছে।

অবৈধ নির্মাণ ভাঙল পুরসভা
নদীর চর দখল করে অবৈধ নির্মাণের অভিযোগে তা গুঁড়িয়ে দিলেন পুর কর্তৃপক্ষ। শনিবার অভিযান চালিয়ে ৪৭ নম্বর ওয়ার্ডে চামটা নদীর তীরে নির্মীয়মাণ দুটি একতলা বাড়ি ভেঙে দেন তাঁরা। অভিযোগ, মহম্মদ আলম ও অমিত শাহু নামে দুই ব্যক্তি চর দখল করে নির্মাণ করছিলেন। বাসিন্দাদের একাংশ পুরসভায় আপত্তি জানান। পুর কমিশনারের কাছে তারা অভিযোগ জানিয়েছিলেন। শনিবার সকালে মাটিগাড়া থানার পুলিশ নিয়ে পুরসভার আধিকারিকেরা এলাকায় গিয়ে ওই নির্মাণ দুটি ভেঙে দেন। পুরসভার বিল্ডিং বিভাগের মেয়র পারিষদ এ ব্যাপারে কিছু জানেন না বলে দাবি করেছেন। অভিযোগ মেলার পরেই নির্মাণ ভাঙা হয়েছে বলে জানান পুরসভার সহকারি বাস্তুকার দীপক দত্ত।

বয়কটের ভাবনা
অরণ্যের অধিকার আইন-২০০৬ কার্যকরী করতে পঞ্চায়েত ভোট বয়কটের চিন্তাভাবনা করছে উত্তরবঙ্গ বনজন শ্রমজীবী মঞ্চ। রবিবার সকালে আলিপুরদুয়ারে সাংবাদিক বৈঠকে এ কথা জানান সংগঠনের সদস্যরা। গত বৃহস্পতিবার থেকে কোচবিহার বন্যপ্রাণের মন্থরাম বিটে বনকর্মীদের কর্মাশিয়াল প্ল্যান্টেশন কাটতে বাধা দিয়েছেন এলাকার গ্রাম সভার সদস্যরা। তাঁদের বক্তব্য, জঙ্গলে কিছু করার আগে লাগোয়া বনবস্তিবাসীদের গ্রামসভার সঙ্গে কথা বলে ঠিক করতে হবে। আইনে তা বলা রয়েছে। সংগঠনের কেন্দ্রীয় কমিটির আহ্বায়ক লালসিংহ ভুজেল জানান, অরণ্যের অধিকার আইন রাজ্য মানছে না। প্রয়োজনে বিভিন্ন বনবস্তির বাসিন্দারা পঞ্চায়েত ভোট বয়কট করবে।

গ্রেফতার জঙ্গি
ফের এক কেএলও জঙ্গিকে গ্রেফতার করল শিলিগুড়ি পুলিশ। শনিবার সকালে মাটিগাড়া থানার পেলকুজোত থেকে তাকে গ্রেফতার করা হয়। পুলিশ জানায়, ধৃতের নাম নরেশ বর্মন ওরফে নটরাজ। তার বাড়ি পেলকুজোতে। কেএলও’র দ্বিতীয় ব্যাচের প্রশিক্ষণপ্রাপ্ত ওই জঙ্গি তিন মাস আগে জেল থেকে ছাড়া পায়। ফের তিনি জঙ্গি কার্যকলাপের সঙ্গে জড়িয়ে পড়েন বলে অভিযোগ। শুক্রবার ভক্তিনগর থানার জ্যোতিনগর থেকে দীপক রায়কে গ্রেফতার করে পুলিশ। তাকে জিজ্ঞাসাবাদ করে নটরাজের কথা জানতে পারে পুলিশ।

গ্রেফতারের দাবি
আইএনটিইউসি, সিটু , আইএনটিটিইউসি-র মধ্যে সংঘর্ষে অভিযুক্তদের গ্রেফতারের দাবিতে রবিবার ধিক্কার মিছিল করল আইএনটিটিইউসি। শনিবার আলিপুরদুয়ার ২ ব্লকের ভেলুরডাবরি গ্রামে রেললাইনে আন্ডারপাস তৈরির কাজের ভাগ নিয়ে তিন সংগঠনের মধ্যে সংঘর্ষে তিন পক্ষের দুই মহিলা শ্রমিক-সহ ১৫ জন জখম হন।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.