টুকরো খবর
বিস্ফোরণে হত তিন পস্কো-বিরোধী কর্মী
বোমা বিস্ফোরণে নিহত হলেন পস্কো প্রকল্প বিরোধী তিন ব্যক্তি। আরও এক জনের অবস্থা আশঙ্কাজনক। গত কাল রাতের এই ঘটনায় ফের অস্থির হয়ে উঠেছে ওড়িশার জগৎসিংহপুর এলাকা। আজও সেই অস্থিরতা কিছু মাত্র কমেনি। বরং তাঁদের মৃত্যুর কারণ নিয়ে নানা মত প্রকাশ পাওয়ায় পরিস্থিতি আরও অগ্নিগর্ভ হয়। মঙ্গল চক এলাকায় আজ পস্কো-বিরোধীরা জড়ো হয়ে বিক্ষোভ দেখান। পস্কো প্রতিরোধ সংগ্রাম সমিতির মুখপাত্র প্রশান্ত পাইকারি জানান, পস্কো-পন্থীদের ছোড়া বোমায় নিহত হয়েছেন ওই তিন জন। যারা ওই বোমা ছুড়েছিল তাদের গ্রেফতার করার দাবিও এ দিন জানান তিনি। পাশাপাশি ওই ঘটনায় আহত নাচিয়া মণ্ডলও জানিয়েছেন, একটি পুকুর পাড়ে দাঁড়িয়ে কথা বলছিলেন তাঁরা কয়েক জন। সেই সময় তাঁদের লক্ষ্য করে দু’টি বোমা ছুড়ে পালিয়ে যায় কয়েক জন অজ্ঞাতপরিচয় ব্যক্তি। এ কথা মানতে নারাজ পুলিশ। তারা জানায়, পস্কো প্রতিরোধ সংগ্রাম সমিতি-র সভাপতি অভয় সাহু-র বাড়ির পিছনে এই ঘটনা ঘটেছে। সেখান থেকে বোমা তৈরির সরঞ্জামও উদ্ধার হয়েছে। তাই স্পষ্ট, বোমা তৈরির সময়ে বিস্ফোরণ ঘটে। আর তাতেই মৃত্যু হয়েছে ওই তিন জনের। এখন অন্য কথা বলে তারা মানুষকে বিভ্রান্ত করতে চাইছেন।

সতর্ক চালক, রক্ষা পেল হাওড়া-গয়া এক্সপ্রেস
চালকের দক্ষতায় রক্ষা পেল আপ হাওড়া-গয়া এক্সপ্রেস। আজ ভোর সোয়া পাঁচটা নাগাদ লাইনের ফাঁকে পড়ে ইঞ্জিনের ছ’টি চাকা লাইনচ্যুত হয়। তাতে কোনও ক্ষয়ক্ষতি না হলেও ওই লাইনে সাড়ে তিন ঘণ্টা ট্রেন চলাচল বন্ধ থাকে। ঘটনাটি ঘটেছে ভাগলপুরের লায়নক এবং ভোগা স্টেশনের মাঝে। রেল সূত্রে জানা গিয়েছে, আজ ভোরে হাওড়া থেকে গয়া আসার পথে ওই দুই স্টেশনের মাঝে লাইনের সংযোগের ফাঁকে পড়ে প্রবল ঝাঁকুনি খায় ট্রেনটি। চালক তা বুঝতে পেরে ব্রেক কষেন। দ্রুত গতিতে চলা ট্রেনটি দাঁড়িয়ে পড়লে ইঞ্জিনের ছ’টি চাকা বেলাইন হয়ে পড়ে। চালক এন এন তিওয়ারির দক্ষতায় বড়সড় দুর্ঘটনা থেকে রক্ষা পায় ট্রেনটি। এই ঘটনায় রেল দফতর থেকে চালককে পুরস্কৃত করা হবে রেল থেকে জানানো হয়েছে। পূর্ব-মধ্য রেলে ডিআরএম রবীন্দ্র গুপ্ত বলেন, “চালকের দক্ষতায় দুর্ঘটনা এড়ানো গেছে। এর জন্য তাঁকে পুরস্কৃত করা হবে। লাইনের সংযোগ বিচ্ছিন্ন হওয়ার কারণে এটি ঘটেছে বলে প্রাথমিক ভাবে জানা গেছে। তদন্ত করে এর রিপোর্ট তৈরি করা হবে।” সকাল ৮টা ৪০ মিনিটের পরে ওই লাইনে ট্রেন চলাচল স্বাভাবিক হয়।

অসম হেরেই গেল
নাঃ। শেষ অবধি কাই-পো-চে হল না। পর্দার আলি হাসমি আর বাস্তবের আবু নেসিমের নসিব এক ছিল না, তাই, দিল্লির মাঞ্জার ধার ও ভারের সঙ্গে পাল্লা দিতে না পেরে বিজয় হাজারের ফাইনালে উঠেও হেরে গেল অসম। ভারত-অস্ট্রেলিয়ার টেস্ট ম্যাচ, বিজয়-পুজারার জোড়া সেঞ্চুরিকেও এ দিন ব্যাকবেঞ্চে ঠেলে দিয়েছিলেন আবু, গোকুল, শিবশঙ্কর, পল্লব, তারজিন্দররা। স্বাধীনতার পরে প্রথম, বিজয় হাজারের মতো জাতীয় স্তরের প্রতিযোগিতার ফাইনালে উঠল অসম। তাই, বরাক থেকে ব্রহ্মপুত্র সকলের মন-নজর ছিল অসম-দিল্লি ম্যাচের দিকে। কিন্তু, শেষ অবধি, নয় নম্বরে আবু নেসিমের ৪৩ বলে ৫৩ রানেও রূপকথাকে বাঁচানো গেল না। আজ, বিশাখাপত্তনমের ওয়াইএসআর রেড্ডি স্টেডিয়ামে টসে জিতে ফিল্ডিং নেন আবু। মাত্র ৫ রানে ফিরে যান গৌতম গম্ভীর । কিন্তু উন্মুক্ত চন্দের ১১৬ এবং পুনিত বিস্ত এবং জাগৃৎ আনন্দের সঙ্গে চন্দের জুটি তাতে জল ঢেলে দেয়। দিল্লির ৯ উইকেটে ২৯০ রানের জবাবে মাত্র ৪৪.২ ওভারে ২১৫ রানে শেষ হয়ে যায় অসমের স্বপ্ন-সফর। এরমধ্যে ধীরাজ যাদবের ৮৭ উল্লেখযোগ্য।

আলফা জঙ্গি হত
যৌথবাহিনীর গুলিতে মারা গেল এক আলফা জঙ্গি। ঘটনাটি ঘটেছে অরুণাচলের নামসাইতে। পুলিশ জানায়, নামসাই অরণ্যের মুদৈ এলাকায় আলফা ঘাঁটির সন্ধানে অভিযান চানায় পুলিশ ও আসাম রাইফেল্স। জওয়ানদের সঙ্গে আলফা জঙ্গিদের গুলির লড়াইয়ে এক জঙ্গির মৃত্যু হয়। বাকিরা পালায়। ঘটনাস্থল থেকে একটি এ কে রাইফেল, পিস্তল ও গুলি মিলেছে। পৃথক ঘটনায় মণিপুরে পূর্ব ইম্ফল জেলায় বাশিকং এলাকায় অস্ত্রশস্ত্র-সহ ধরা পড়েছে তিন প্রিপাক জঙ্গি। পুলিশ কমান্ডোদের তল্লাশি অভিযানেই ধরা পড়ে তারা।

প্রশ্নপত্রেই উত্তর, পরীক্ষা বাতিল
উচ্চমাধ্যমিক পরীক্ষায় প্রশ্নপত্রের পিছনেই ছাপা ছিল উত্তরপত্র। এমনটাই ঘটল মণিপুরে। এ দিন রাজ্যে উচ্চ-মাধ্যমিকের ইঞ্জিনিয়ারিং ড্রয়িং-এর পরীক্ষা ছিল। সেখানেই,বিলি করা প্রশ্নপত্রের পিছনেই উত্তরও ছাপা ছিল। পরীক্ষার্থীরা বিষয়টি পরিদর্শকদের নজরে আনে। এরপরএ দিনের পরীক্ষা বাতিল বলে ঘোষণা করা হয়। উচ্চ-মাধ্যমিক শিক্ষা পরিষদের মুখ্য নিয়ামক সাগোলসেম কিরণ ঘটনায় বিস্ময় প্রকাশ করে বলেন, ‘‘যে ভাবে প্রশ্নের পিছনে উত্তর ছাপা হয়েছে, তা নেহাৎ ছাপার ভুল বলে মনে হচ্ছে না। কী ভাবে এমনটা ঘটল তা তদন্ত করার নির্দেশ দেওয়া হয়েছে।” বাতিল পরীক্ষাটি ২৫ মার্চ নেওয়া হবে বলে জানিয়েছে শিক্ষা দফতর। ছাত্র সংগঠন ‘ডেসাম’ সরকারের গাফিলতির সমালোচনা করে দাবি করে, সরকারের ভুলে ছাত্রদের ফের পরীক্ষা নেওয়া চলবে না। এদিন পরীক্ষায় বসা সকলকে পুরো নম্বর দিতে হবে।

মুণ্ডহীন দেহ
ঝাড়খণ্ডে সরাইকেলা-খরসোয়াঁ জেলায় হুডাগড়া গ্রামে গলা কাটা অবস্থায় উদ্ধার হয়েছে এক যুবকের দেহ। সন্ধান নিয়ে পুলিশ জেনেছে, নিহত যুবকটির নাম বিজয়কুমার দে, বয়স ৩৭। হাতুড়ে চিকিৎসক হিসাবে পরিচিত বিজয়ের কাছে চিকিৎলা করাতে আসত মাওবাদীরা। কাল বিজয়ের দেহটি যখন উদ্ধার করা হয়, মুণ্ডটি বিচ্ছিন্ন অবস্থায় মাটিতে লুটোচ্ছিল। পুলিশ সুপার উপেন্দ্রকুমার আজ জানান, মৃতদেহের কাছেই পড়ে ছিল মাওবাদী পোস্টার। তাতে এই হত্যা মাওবাদীরাই ধটিয়েছে বলে দাবি করা হয়েছে। প্রাথমিক ভাবে তাই সন্দেহ করা হচ্ছে এই ঘটনায় মাওবাদীদের হাত আছে। গত ২৭ ফেব্রুয়ারি থেকেই নিখোঁজ ছিলেন বিজয়।

আটকে জাহাজ
মাঝ সমুদ্রে যান্ত্রিক গোলযোগের কারণে আধ ঘণ্টা আটকে রইল কাড্ডালোরের পরিবেশমন্ত্রী এম সি সম্পথের জাহাজ। পুলিশ জানিয়েছে, তিনি একটি নৌকো বাইচ প্রতিযোগিতা উদ্বোধন করতে মাঝ সমুদ্রে গিয়েছিলেন। যান্ত্রিক ত্রুটির কারণে তার জাহাজ আটকে গেলে তিনি পরে এক মৎস্যজীবীর নৌকোয় ফিরে আসেন। ওই নৌকা বাইচ প্রতিযোগিতায় ৮০টি নৌকো অংশগ্রহণ করেছে।

আঁকা হল স্কেচ
স্কুলে নাবালিকা ধর্ষণ-কাণ্ডের অভিযুক্তদের স্কেচ আঁকাল দিল্লি পুলিশ। স্কেচগুলি করা হয়েছে শিশুটির বয়ান অনুযায়ী। ২৮ ফেব্রুয়ারি এই ধর্ষণের ঘটনা ঘটে। শিশুটিকে হাসপাতালে ভর্তি করা হয়। ঘটনার পরেই স্কুলের ইনস্পেক্টর বলরাজ সিংহ, প্রিন্সিপাল নীলম করওয়াল এবং শ্রেণি শিক্ষিকা মনিকা কোহলিকে সাসপেন্ড করা হয়েছে।

আটকে জাহাজ
মাঝ সমুদ্রে যান্ত্রিক গোলযোগের কারণে আধ ঘণ্টা আটকে রইল কাড্ডালোরের পরিবেশমন্ত্রী এম সি সম্পথের জাহাজ। পুলিশ জানিয়েছে, তিনি একটি নৌকো বাইচ প্রতিযোগিতা উদ্বোধন করতে মাঝ সমুদ্রে গিয়েছিলেন। যান্ত্রিক ত্রুটির কারণে তার জাহাজ আটকে গেলে তিনি পরে এক মৎস্যজীবীর নৌকোয় ফিরে আসেন। ওই নৌকা বাইচ প্রতিযোগিতায় ৮০টি নৌকো অংশগ্রহণ করেছে।

সংঘর্ষে হত ২
গ্রাম প্রধানের হত্যার পর ক্ষুব্ধ জনতার সঙ্গে পুলিশের সংঘর্ষে নিহত হলেন এক পুলিশকর্তা সহ- দু’জন। ঘটনাটি ঘটেছে প্রতাপগড়ের বালিপুড়া গ্রামে। রবিবার পুলিশ জানায়, শনিবার গ্রাম প্রধান নানহে যাদবকে গুলি চালিয়ে খুন করে এক অজ্ঞাতপরিচয় যুবক। প্রতিবাদে ক্ষুব্ধ জনতা থানা ঘেরাও করে। গ্রামবাসীর গুলিতে ডেপুটি পুলিশ সুপারের মৃত্যু হয়।

ধর্ষিতা আদিবাসী
এক আদিবাসী মহিলাকে অপহরণ করে ধর্ষণ করার অভিযোগ উঠল চার যুবকের বিরুদ্ধে। ঘটনাটি ঘটেছে মধ্যপ্রদেশের বড়োদিয়া গ্রামে। অভিযোগ, শনিবার রাত ১১টা নাগাদ ৩০ বছরের ওই মহিলাকে অপহরণ করে ধর্ষণ করে চার যুবক। অভিযুক্তদের খোঁজে তল্লাশি চালাচ্ছে পুলিশ।

ছাত্রী পকেটমার
মেট্রোতে পকেটমারি করার অভিযোগে এক ম্যানেজমেন্টের ছাত্রীকে গ্রেফতার করল পুলিশ। দিল্লির দিনপুরের বাসিন্দা অভিযুক্ত মনিকা খান্টওয়াল নয়ডার একটি কলেজের এমবিএ-এর ছাত্রী। দামী বৈদ্যুতিক সরঞ্জাম কিনতে ভালবাসেন তিনি। আর সেই জিনিসগুলো কেনার জন্যই মেয়েটি আগেও চুরি করেছেন বলে অভিযোগ।

বিষবাষ্পের জের
ভয়াবহ গ্যাস দুর্ঘটনার জেরে এখনও ভুগছেন ভোপালের বাসিন্দারা। ২৮ বছর পরে এখনও সেখানকার অনেক শিশু জন্মাচ্ছে বিকলাঙ্গ হয়েই। রবিবার এক সাংবাদিক সম্মেলনে এ কথা জানালেন ওই গ্যাস দুর্ঘটনার শিকার মানুষদের পাশে থাকা এক স্বেচ্ছাসেবী সংগঠন। তাঁদের অভিযোগ, ক্ষতিগ্রস্ত পরিবারগুলিকে সরকারের তরফে নামমাত্র ক্ষতিপূরণ দেওয়া হয়েছে এবং তাঁদের চিকিৎসার কোনও দায়িত্বও সরকার নেয়নি। অনুষ্ঠানে হাজির ছিল গ্যাস দুর্ঘটনায় ক্ষতিগ্রস্ত দু’টি পরিবার।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.