টুকরো খবর
পরিবারে ফিরছে পথ হারানো অসুস্থ সারস
ক্ষতবিক্ষত অবস্থায়, পথ হারিয়ে পরিবারের থেকে পৃথক হয়ে পড়েছিল দেড় বছরের বাচ্চাটা। শেষ অবধি বিস্তর সন্ধান চালিয়ে তার পরিবারের সন্ধান মিলল মাজুলি দ্বীপে। শীঘ্রই, শেষ শীতের রেশ থাকতে থাকতেই পরিবারের কাছে ফেরত পাঠানো হবে তাকে। আশা করা হচ্ছে, যেমন এসেছিল তেমন ভাবেই সে নিজের ডানায় ভর করে স্বভূমিতে ফিরতে পারবে। বছর দেড়েকের সারস শিশুটি আপাতত ওয়াইল্ডলাইফ ট্রাস্ট অফ ইন্ডিয়ার কোকরাঝাড় পশু উদ্ধার ও পুনর্বাসন কেন্দ্রের শুশ্রূষায় রয়েছে। সম্প্রতি সারস শাবকটিকে মানস জাতীয় উদ্যানে পড়ে থাকতে দেখা যায়। এদের নিবাস পূর্ব স্ক্যান্ডিনেভিয়া অঞ্চলে। ডব্লিউটিআই সূত্রে জানানো হয়, পাখিটি তীব্র জলাভাব ও শরীরের ক্ষতর ফলে কাতর ছিল। এই এলাকায় পরিযায়ী সারসের দেখা মেলে না। অসুস্থতার জন্য শাবকটি দলের থেকে বিচ্ছিন্ন হয়ে মানসে পড়ে গিয়েছিল। পশুপ্রেমী ও চিকিৎসকরা একদিকে তার চিকিৎসা শুরু করেন, অন্য দিকে অসম ও ভুটানের সর্বত্র বাকি দলটির সন্ধান শুরু করে। শেষ অবধি জানা যায়, পরিযায়ী সারসের একটি বিরাট ঝাঁক মাজুলিতে রয়েছে। সাধারণত নভেম্বর থেকে মার্চ অবধি পরিযায়ীরা রাজ্যে থাকে। তাই আগামী কয়েকদিনের মধ্যেই বাকি দলের মধ্যে শাবকটিকে পৌঁছে দিতে হবে। না হলে সে তার নির্দিষ্ট পথ চিনে ফিরতে পারবে না। পাখিটির দেখভালের দায়িত্বে থাকা পানজিৎ বসুমাতারি জানান, পাখিটি বর্তমানে সুস্থ। অল্প দূরত্বে ওড়াও শুরু করেছে।

হানার পরিকল্পনা বানচাল, ধৃত ২ জঙ্গি
পরিকল্পনা ছিল থানা ওড়ানোর। তার আগেই গ্রেফতার হয়ে গেল দুই কট্টর মাওবাদী জঙ্গি। ধৃত জঙ্গিরা জেরায় তাদের পরিকল্পনার কথা স্বীকার করেছে বলে পুলিশ দাবি করেছে। রোহতাস জেলার রাজপুর থেকে গ্রেফতার করা হয়েছে উমেশ সিংহ এবং শ্রীরাম ঠাকুরকে। উদ্ধার হয়েছে ১৫ কিলোগ্রাম ওজনের তিনটি ক্যান বোমা এবং ২০ কিলোগ্রাম বিস্ফোরক। পুলিশ জানিয়েছে, এক মাস আগে মাওবাদীদের ‘থিংক ট্যাঙ্ক’ শিব শর্মা পুলিশের হাতে ধরা পড়ে। রাজপুর এলাকার ওই নেতা গ্রেফতারের পর থেকেই মাওবাদীরা বদলা নেওয়ার জন্য রাজপুর থানা আক্রমণের পরিকল্পনা করছিল। ২০০৬ সালে একবার এই জঙ্গিরা রাজপুর থানা আক্রমণ করেছিল। সেই ঘটনায় ১১ জন পুলিশ কর্মীর মৃত্যু হয়। এ বারেও সেই একই রকম পরিকল্পনা করেছিল জঙ্গিরা। গোয়েন্দা সূত্রে খবর পেয়ে পুলিশ আজ সকালে এই দুই কট্টর জঙ্গিকে গ্রেফতার করে। পুলিশ সুপার মনু মহারাজ বলেন, “তারা যে রাজপুর থানা আক্রমণের পরিকল্পনা করেছিল, তা ধৃরা স্বীকার করেছে। কেন এই পরিকল্পনা, তাও তারা জেরায় জানিয়েছে। ওই জঙ্গিরা মাওবাদী নেতা রাজেশ শর্মা ওরফে তুফানির ঘনিষ্ঠ।”

বক্স বাজিয়ে মন্ত্রীর অনুষ্ঠান
মাধ্যমিক পরীক্ষার মধ্যেই রাজ্যের পুরমন্ত্রীর উপস্থিতিতে সাউন্ডবক্স বাজিয়ে সরকারি অনুষ্ঠান করার অভিযোগ উঠল বাঁকুড়ায়। শনিবার বাঁকুড়ার চকবাজারে পুরসভার একটি মার্কেট কমপ্লেক্সের উদ্বোধনী অনুষ্ঠানে সাউন্ডবক্স বাজানো হয়। মাইক্রোফোনে বক্তব্য রাখেন প্রশাসনের আধিকারিকেরাও। তবে পুরমন্ত্রী ফিরহাদ হাকিম মাইক্রোফোন ব্যবহার করেননি। এ দিন পরে মেদিনীপুর শহরে পদ্মাবতী শ্মশানঘাটে বৈদ্যুতিক চুল্লির উদ্বোধন করতে এসে পুরমন্ত্রী বলেন, “বাঁকুড়ায় আমি মাইক ব্যবহার করিনি। খালি গলায় বলেছি।” চকবাজারের অনুষ্ঠানে থাকা বাঁকুড়ার জেলাশাসক বিজয় ভারতীর দাবি, “একটি ছোট্ট সাউন্ডবক্স মঞ্চের নীচে রেখে খুব অল্প আওয়াজে অনুষ্ঠান করা হয়েছে। বাইরে শব্দ শোনা যায়নি।”

গুলিবিদ্ধ দাঁতালের দেহ বক্সায়
ফের বক্সার জঙ্গলে মিলল গুলিবিদ্ধ দাঁতালের দেহ। তার দু’টি দাঁতই কেটে নেওয়া হয়েছে বলে বনকর্মীরা জানান। শুক্রবার পানবাড়ি-৬ কম্পার্টমেন্ট থেকে ওই পূর্ণবয়স্ক দাঁতালের পচাগলা দেহ মেলে। শরীরে ছররা গুলি মিলেছে। বন দফতরের অনুমান, চোরাশিকারিরা দাঁতালটিকে গুলি করে। হাতিটি মারা যাওয়ার পরে দাঁত দু’টি কেটে নেওয়া হয়। দফতর সূত্রের খবর, তিন মাসে বক্সার জঙ্গলে দু’টি হাতির গুলিতে মৃত্যুর ঘটনা প্রকাশ্যে এল। অবশ্য দাঁতের লোভে চোরাশিকারিরা হাতিটিকে গুলি করেছে বলে মনে করছেন না প্রধান মুখ্য বনপাল সম্পদ সিংহ বিস্ত। তিনি বলেন, “কারা গুলি করল ও দাঁত লোপাট করেছে তা জানতে তদন্ত চলছে।” বক্সা ব্যাঘ্র প্রকল্পের উপ ক্ষেত্র অধিকর্তা (পশ্চিম) বিজয়কুমার সালিমাথ বলেন, “হাতিটির দেহে পচন ধরেছিল।”

বনকর্মীদের কাঠ তুলতে বাধা
জঙ্গলের কাঠ তুলতে গিয়ে ফের গ্রামবাসীর বাধার মুখে পড়লেন বনকর্মীরা। শনিবার দুপুরে মন্থরাম বিট এলাকার ঘটনা। এ দিন বনকর্মীরা কাঠ নিতে যাচ্ছে শুনে গ্রামবাসীরা বাধা দেন। তাঁরা জানায়, অরণ্যের অধিকার আইনের বৈধতা নিয়ে বন দফতর সিদ্ধান্ত না নেওয়া পর্যন্ত গাছ কাটা বা জঙ্গল থেকে কাঠ বাইরে নেওয়া যাবে না। বন্যপ্রাণ-৩ বিভাগের ডিএফও রাজেন্দ্র জাখর বলেন, “বিষয়টি পুলিশকে জানানো হয়েছে।” বন দফতর সূত্রে জানা গিয়েছে, বৃহস্পতিবার মন্থরাম গ্রামসভা-সহ কয়েকটি সংগঠনের সদস্যরা কর্মাশিয়াল প্ল্যান্টেশনের গাছ কাটতে বাধা দেন।

গন্ডার হত্যা, ধৃত ৩
গন্ডার হত্যার ঘটনায় তিনজনকে গ্রেফতার করল পুলিশ। কাজিরাঙা সূত্রে খবর, গত কাল গুলিবিদ্ধ গন্ডারের দেহ উদ্ধারের পর পুলিশ ও বন বিভাগ যৌথভাবে শিকারিদের সন্ধানে নামে। আজ বিভিন্ন স্থান থেকে শিকারে জড়িত থাকার অভিযোগে দীপক বরা, বদরুল ইসলাম ও ইমরান মোল্লা গ্রেফতার হয়।

বিরল প্রজাতির মাকড়সা
ছবি: অশোককুমার দাস
বেপাড়ার বিষাক্ত বাসিন্দার সন্ধান মিলল গুয়াহাটির জঙ্গলে। গুয়াহাটির আমসাং অভয়ারণ্যে, রেঞ্জ অফিসের কাছেই কালো, রোঁয়াওয়ালা বিষাক্ত ট্যারেন্টুলার দেখা পাওয়া গিয়েছে। রেঞ্জার অশোককুমার দাস জানান, এই জঙ্গলে সচরাচর এমন প্রজাতির মাকড়সার দেখা মেলে না। গত বছর, উজানি অসমের তিনসুকিয়া-ডিব্রুগড়ে বিষাক্ত ট্যারেন্টুলার দংশনে দুই ব্যক্তি মারা যাওয়ার খবর নিয়ে তোলপাড় হয় রাজ্য। মাকড়সাভীতি কাটাতে তদন্তের নির্দেশ দেওয়া হয়। যদিও সে বার ট্যারেন্টুলা থাকার পোক্ত প্রমাণ মেলেনি। এ বার মিলল ছবিও।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.