টুকরো খবর
বিবাদে বন্ধ তেল তোলা
ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন থেকে তেল তোলা নিয়ে পাম্প মালিক এবং ট্যাঙ্কার গাড়ির মালিকদের মতানৈক্য চলছেই। তার জেরে আজ, মঙ্গলবার থেকে অনির্দিষ্ট কালের জন্য তেল তোলা বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছেন নর্থ বেঙ্গল পেট্রল ডিলার অ্যাসোসিয়েশন। নর্থ বেঙ্গল ট্রাক লরি ওনার্স অ্যাসোসিয়েশন এর সভাপতি বিকাশ সরকারদের দাবি, ব্যাঙ্ক থেকে ঋণের টাকায় তাদের অনেকেই ট্যাঙ্কার গাড়ি কিনেছেন। বিভিন্ন পাম্পগুলিতে তারা তেল সরবরাহ করেন। কিন্তু মাসে ৩ হাজার কিলোমিটারের কম গাড়ি চললে লাভের আশা থাকে না। অথচ অনেক পেট্রল পাম্পের মালিকের নিজস্ব ট্যাঙ্কার গাড়ি রয়েছে। তাঁরা মাসে ১৫/১৬ বার তেল ভরেন। বিকাশবাবুদের দাবি, নিয়ম করা হোক পাম্প মালিকেরা নিজেদের গাড়িতে ১১টি ট্রিপ করার পরও তাদের তেল ভরার প্রয়োজন হলে পরিবহণ সংস্থার ট্যাঙ্কার গাড়ি নিতে হবে। পাম্প মালিক সংগঠনের যুগ্ম সম্পাদক ভাস্কর ঘোষের জানান, তারা বিষয়টি মেনে নিতে পারবেন না। আইওসি এবং প্রশাসনের হস্তক্ষেপ দাবি করে তাঁরা তেল তোলা দীর্ঘদিন বন্ধ রাখলে যানবাহন চলাচলে প্রভাব পড়বে বলে অনেকেই আশঙ্কা প্রকাশ করেছেন। এর আগেও সমস্যা নিয়ে উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রীর উপস্থিতিতে বৈঠক হয়েছে। তবে সমস্যা মেটেনি।

অবৈধ নির্মাণের নালিশ, মামলা
জবর দখল করে অবৈধ নির্মাণের অভিযোগে আদালতে মামলা হয়েছে। আদালত থেকে জমিতে কোন রকম কাজ করার ক্ষেত্রে স্থগিতাদেশ দেয়। অভিযুক্তরা তা না মানায় পুলিশকে ব্যবস্থা নিতে নির্দেশ দেওয়া হয়েছিল বলে অভিযোগকারীদের দাবি। অথচ পুলিশ কিছু করছে না বলে অভিযোগ। শিলিগুড়ির মাটিগাড়ার তুম্বাজোতের ঘটনা। এলাকার বাসিন্দা সুশীলাদেবী জানান, তাঁর স্বামী প্রয়াত রামানন্দ যাদবের ১ একর ৫৫ ডেসিমল জমি ছিল। সুশীলাদেবী এবং তাঁর ছেলে ছোটু যাদবের অভিযোগ, ওই জমির একাংশ দখল করার চেষ্টা করছেন কয়েকজন। তার মধ্যে জনৈকি ব্যক্তি লোকজন নিয়ে ১০ কাঠা জমি দখল করে নির্মাণ কাজ করছেন। তা নিয়ে আদালতে মামলা হয়েছে। মীমাংসা না-হওয়া পর্যন্ত জমিতে কাজ করতে আদালত নিষেধ করে। অথচ তা না মানায় পুলিশকে বিষয়টি দেখতে আদালত নির্দেশ দিয়েছে অথচ পুলিশ কোনও ব্যবস্থাই নিচ্ছে না। পুলিশের সঙ্গে অভিযুক্তদের যোগসাজোশ রয়েছে বলে ছোটুবাবুরা অভিযোগ তুলেছেন। শিলিগুড়ি পুলিশ সুপার আনন্দ কুমার বলেন, “অভিযোগ মিলেছে। বিষয়টি দেখা হচ্ছে।”

টানা আন্দোলনে স্কুল বন্ধ
শিক্ষক ও শিক্ষাকর্মীদের ধর্মঘট আন্দোলনের জেরে পঠনপাঠন শিকেয় উঠেছে বারবিশা জওহর নবোদয় বিদ্যালয়ে। পেনশন চালু করা, অশিক্ষক কর্মীদের ১০ শতাংশ হারে বিশেষ ভাতা প্রদান, কাজের সময় নির্দিষ্ট করা, ওয়ার্ডেন নিয়োগ সহ ২১ দফা দাবিতে অনির্দিষ্টকালের জন্য ধর্মঘট আন্দোলনে নেমেছেন ওই বিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষাকর্মীরা। গত ৬ ফেব্রুয়ারি থেকে দেশের ৬৩০টি নবোদয় বিদ্যালয়ের সঙ্গে ওই আন্দোলন শুরু হয়েছে। আন্দোলনে অধিকাংশ ছাত্রছাত্রী হোস্টেল ছেড়ে বাড়ি ফিরে যেতে বাধ্য হয়েছে। বারবিশা জওহর নবোদয় বিদ্যালয়ের অধ্যক্ষ অনিমেষ পাল বলেন, “শিক্ষকরা নিরুপায় হয়ে ধর্মঘট আন্দোলন করছেন।” আন্দোলনের কোনও প্রভাব পঠনপাঠনের উপরে পড়েনি বলেও তিনি দাবি করেন। তাঁর কথায়, “অস্থায়ী শিক্ষক শিক্ষিকা দিয়ে পঠনপাঠন চালানো হচ্ছে। ছাত্রছাত্রীদের বাড়ি ফিরতে মানা করা হয়েছে।” ক্ষেমরাজ গুরাগাইন, সীমা মুখোপাধ্যায় ও সুভাষচন্দ্র দে জানান, সরকারি অন্য কর্মীরা পেনশনের সুবিধা পেলেও নবোদয় বিদ্যালয়ে শিক্ষক ও শিক্ষা কর্মীদের তা দেওয়া হয় না। বিভিন্ন মহলে সমস্যার কথা জানানো হয়েছে। কিন্তু লাভ হয়নি। তাই আন্দোলনে নামতে বাধ্য হয়েছেন তাঁরা।

আলিপুরদুয়ারে ছাত্র-যুবদের আইন অমান্য
আলিপুরদুয়ারকে পৃথক জেলা ঘোষণা করার দাবিতে এবং রাজ্য সরকারের বিরুদ্ধে বিভিন্ন দুর্নীতির অভিযোগ তুলে আইন আমান্য করে বিক্ষোভ দেখাল বাম ছাত্র-যুব সংগঠনের কর্মী সমর্থকরা। সোমবার আলিপুরদুয়ার শহরের বাবুপাড়া এলাকা থেকে মিছিল করে মহকুমাশাসকের দফতরে সামনে আইন অমান্য করেন তাঁরা। পুলিশ আন্দোলনকারীদের গ্রেফতার করে। আলিপুরদুয়ার থানার আইসি সুদীপ ভট্টাচার্য জানান, এ দিন ১ হাজার ২০০ জনকে গ্রেফতার করে পরে ছেড়ে দেওয়া হয়। বামপন্থী আটটি ছাত্র ও যুব সংগঠনের পক্ষ থেকে এ দিন বিক্ষোভ দেখানো হয়। কয়েক হাজার ছাত্র-যুব কর্মী ওই আন্দোলনে যোগ দেন। গণতান্ত্রিক যুব ফেডারেশনের জলপাইগুড়ি জেলা সম্পাদক অরিন্দম চক্রবর্তী বলেন, “রাজ্য সরকারের বিভিন্ন দফতরে তৃণমূলের নেতারা রীতিমত তালিকা পাঠিয়ে বেআইনিভাবে চাকরি পাইয়ে দিচ্ছেন। মহিলাদের উপরে নির্যাতন বেড়ে চলেছে। কলজেগুলিতে ছাত্র সংসদ নির্বাচন হচ্ছে না। ওই সমস্ত ঘটনার প্রতিবাদে এ দিন বিক্ষোভ দেখান হয়।”

জমি নিয়ে ‘জালিয়াতি’
জমির মালিকের মৃত্যু হয়েছে ৩০ বছর আগে। তা গোপন করে এক ব্যক্তি মৃতের পরিচয় নিয়ে ওই জমি বিক্রি করে দিয়েছে বলে অভিযোগ উঠেছে। সোমবার তাতে যুক্ত থাকার অভিযোগে দু’জনকে গ্রেফতার করেছে পুলিশ। ধৃতদের নাম বিজয়রতন চক্রবর্তী ও নীলোত্‌পল সরকার। পুলিশ সূত্রের খবর, প্রায় তিরিশ বছর আগে মেডিক্যাল মোড়ের বাসিন্দা ঝন্টিলাল পালের মৃত্যু হয়। তাঁর চার কাঠা জমি ছিল। অভিযোগ, বিজয়বাবু বাগডোগরা জমি রেজিস্ট্রি অফিসে গিয়ে নিজেতে ঝন্টিলালবাবু পরিচয় দিয়ে জমি নীলোত্‌পলবাবুর কাছে বিক্রি করে দেন। এক বাসিন্দার অভিযোগের ভিত্তিতে পুলিশ তা জানতে পারে।

অলঙ্কার চুরির চেষ্টা দোকানে
দোকান থেকে সোনার অলঙ্কার চুরির চেষ্টার অভিযোগে এক মহিলা সহ ২ জনকে আতক করেছে পুলিশ। সোমবার রাত ৮টা নাগাদ ঘটনাটি ঘটে শিলিগুড়ি থানার ক্ষুদিরামপল্লি এলাকায়। পুলিশ জানায়, ধৃত দু’জনের বাড়ি গ্যাংটকে। পুলিশ সূত্রের খবর, এদিন সন্ধ্যায় ওই দু’জন নিজেদের স্বামী-স্ত্রী পরিচয় দিয়ে দোকানে সোনার অলঙ্কার কেনার জন্য যায়। দরদাম করার ফাঁকে একটি সোনার চেন ওই মহিলা চুরি করেন বলে অভিযোগ। সোনার অলঙ্কারের জায়গায় একটি নকল চেন রেখে দেওয়া হয়। জনতাদের একাংশ ধৃতদের আটক করে মারধর শুরু করলে পুলিশ গিয়ে তাদের উদ্ধার করে থানায় নিয়ে যায়। ঘটনার তদন্ত শুরু করেছে পুলিশ।

আইনি শিবির
গ্রামের সাধারণ মানুষের হয়রানি কমাতে আইনি সহায়তা কেন্দ্র খুলে গ্রাম পঞ্চায়েতগুলিতে আইনি পরামর্শ দিতে উদ্যোগী হয়েছে প্রশাসন। ‘আইনি পরিষেবা কেন্দ্র’ খোলার কাজও শুরু হয়েছে। আলিপুরদুয়ার-২ ব্লকের ভাটিবাড়ি ও মাঝেরডাবরি গ্রাম পঞ্চায়েতে সোমবার দুটি পরিষেবা কেন্দ্র খোলা হয়। বিডিও সজল তামাং বলেন, “ওই পরিষেবা কেন্দ্রগুলি থেকে আইনি পরামর্শ দেওয়া হবে।”

স্মারকলিপি
দূরপাল্লার ট্রেনের কামরা ও শৌচাগার পরিচ্ছন্ন রাখার দাবি জানিয়ে এনজেপির স্টেশন ম্যানেজারকে স্মারকলিপি দিল একটি স্বেচ্ছাসেবী সংগঠন। সোমবার ওই স্মারকলিপি দেওয়া হয়। সংগঠনের সভাপতি দীপক মোহান্তি বলেন, “যাত্রীদের অসুবিধে নিয়ে রেল কর্তৃপক্ষ যাতে ব্যবস্থা নেন, সে জন্য স্মারকলিপি দেওয়া হয়েছে। স্টেশন ম্যানেজার বিষয়টি উর্ধ্বতন কর্তৃপক্ষকে জানাবেন বলে আশ্বাস দিয়েছেন।”

খুলছে মধু চা বাগান
খুলছে কালচিনির মধু চা বাগান। সোমবার শিলিগুড়িতে যুগ্ম শ্রম আধিকারিকের দফতরে ত্রিপাক্ষিক বৈঠকে এই সিদ্ধান্ত হয়েছে। ১৮ ফেব্রুয়ারি বাগান খুলবে। ২৯ ডিসেম্বর নিরাপত্তার কারণ দেখিয়ে সাসপেনশনের নোটিস দিয়ে কর্তৃপক্ষ বাগান ছেড়ে চলে যান।

জেলায় ধিক্কার দিবস
কেন্দ্রীয় রেল প্রতিমন্ত্রী অধীর চৌধুরীর বিরুদ্ধে মিথ্যা মামলা দায়েরের অভিযোগে ১৪ ফেব্রুয়ারি জেলা জুড়ে ধিক্কার দিবস পালনের ডাক দিয়েছে জলপাইগুড়ি জেলা কংগ্রেস।

পরিষদের দাবি
উন্নয়ন পর্ষদ গড়ার দাবি জানাল অল ইন্ডিয়া নমঃশূদ্র বিকাশ পরিষদের শিলিগুড়ি শাখার কর্মকর্তারা। সোমবার শিলিগুড়ি জার্নালিস্ট ক্লাবে সাংবাদিক বৈঠক করে তাঁরা এ কথা জানিয়েছেন। আগামী ১৩ ফেব্রুয়ারি বাঘাযতীন পার্কে তারা জনসভার ডাকও দিয়েছেন। ওই দাবিতে গণসাক্ষর সংগ্রহ করে মুখ্যমন্ত্রীর কাছে দাবি পেশ করবেন বলে জানিয়েছেন সংগঠনটির মুখপাত্র যুগল কিশোর সরকার।

প্রতিবাদে মানববন্ধন
নারী নির্যাতনের বিরুদ্ধে প্রতিবাদ জানাতে মানববন্ধন করল এসএফআই ও ডিওয়াইএফ। সোমবার সকাল ১০টা নাগাদ শিলিগুড়ির হিলকার্ট রোডে।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.