টুকরো খবর
চলন্ত ট্রেন থেকে পড়ে মৃত্যু ছাত্রের
চলন্ত ট্রেনে ওঠার সময় পড়ে গিয়ে মৃত্যু হল এক ইঞ্জিনিয়ারিং ছাত্রের। সোমবার ভোর রাতে ঝাড়গ্রাম রেল স্টেশনের ঘটনা। পরাগ কুণ্ডু (২২) নামে ওই তরুণের বাড়ি ঝাড়গ্রামের মানিকপাড়ায়। তিনি সল্টলেকের একটি বেসরকারি ইঞ্জিনিয়ারিং কলেজের বি-টেক সিভিল ইঞ্জিনিয়ারিং-এর প্রথম বর্ষের ছাত্র ছিলেন। ঝাড়গ্রামের একটি বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের প্রাক্তন ছাত্র পরাগ সময় পেলেই নিজের পুরনো প্রতিষ্ঠানে আসতেন। শনিবার ঝাড়গ্রামের ওই শিক্ষা প্রতিষ্ঠানে এসেছিলেন পরাগ। কলকাতা ফেরার উদ্দেশ্যে সোমবার হাওড়াগামী একটি এক্সপ্রেস ট্রেন ধরতে ঝাড়গ্রাম স্টেশনে আসেন পরাগ। কিন্তু তার আগেই হাওড়াগামী ডাউন মুম্বই মেল ট্রেনটি তিন নম্বর প্ল্যাটফর্মে ধীরগতিতে চলে আসে। ওই ট্রেনটি ঝাড়গ্রামে থামে না। কিন্তু প্রত্যক্ষদর্শীদের বক্তব্য, পরাগ ওই চলন্ত ট্রেনে উঠতে গিয়েছিলেন। কিন্তু টাল সামলাতে না পেরে পড়ে গিয়ে পরাগ প্ল্যাটফর্ম ও রেল লাইনের মাঝে ঢুকে যান। ট্রেনটি চলে যাওয়ার পর পরাগকে উদ্ধার করেন স্থানীয় রেলকর্মীরা। তাঁর ডান কনুই ও ডান উরুর হাড় ভেঙে যায়। আশঙ্কাজনক অবস্থায় তাঁকে ঝাড়গ্রাম জেলা হাসপাতালে নিয়ে যাওয়া হয়। অবস্থার অবনতি হওয়ায় ভোর সাড়ে পাঁচটা নাগাদ মেদিনীপুর নিয়ে যাওয়ার পথে পরাগের মৃত্যু হয়। অ্যাম্বুল্যান্সে থাকা চিকিৎসক পরাগকে মৃত বলে ঘোষণা করেন। দেহটি ফিরিয়ে এনে ঝাড়গ্রাম জেলা হাসপাতালের পুলিশ মর্গে ময়না তদন্ত করা হয়। দ্রুত হাওড়ায় পৌঁছনোর উদ্দেশ্যেই পরাগ চলন্ত মেল ট্রেনটিতে চড়তে গিয়েছিলেন বলে রেল পুলিশের অনুমান।

শিশুকন্যাকে খুন, অভিযুক্ত কাকা
ছয় মাসের এক শিশু কন্যাকে শ্বাসরোধ করে খুনের অভিযোগ উঠল তার কাকার বিরুদ্ধে। সোমবার সকালে ঘটনাটি ঘটেছে পূর্ব মেদিনীপুরের নন্দকুমার থানার শিবদত্তপুর গ্রামে। পুলিশ জানিয়েছে, মৃত বাবলি মণ্ডলের দেহ উদ্ধার করে ময়না-তদন্তের জন্য তমলুক জেলা হাসপাতালে পাঠানো হয়েছে। পুলিশ সূত্রে জানা গিয়েছে, নন্দকুমারের বাসিন্দা গনেশ মণ্ডল কয়েক বছর আগে দ্বিতীয় বিবাহ করেন। এ নিয়ে পরিবারে অশান্তি চলছিল। মাস ছয়েক আগে শিশুকন্যা হওয়ার পর থেকে অশান্তি আরও বাড়ে। গণেশ কর্মসূত্রে বাইরে থাকেন। সোমবার সকালে বাবলিকে বিছানায় শুইয়ে কাজ করছিলেন তার মা ময়না মণ্ডল। হঠাৎই তিনি খেয়াল করেন বাবলির দেহ নিথর হয়ে পড়ে রয়েছে। ঘটনার কথা জানাজানি হতে প্রতিবেশীরা ছুটে আসেন। আসে পুলিশও। শিশুকন্যার আত্মীয়দের অভিযোগ, পারিবারিক অশান্তির জেরেই শিশুটির কাকা রাজা মণ্ডল তাকে শ্বাসরোধ করে খুন করেছে। পুলিশ জানিয়েছে, অভিযুক্ত পলাতক। তাঁকে ধরতে তদন্ত শুরু করা হয়েছে।

নন্দীগ্রাম-কাণ্ডে পাঁচ জেলবন্দির মুক্তি
নন্দীগ্রাম নিখোঁজ কাণ্ডে জামিনপ্রাপ্ত পাঁচ অভিযুক্ত বন্দিকে জেল থেকে ছাড়া হল। সোমবার সন্ধ্যায় হলদিয়া উপ-সংশোধনাগার থেকে তাঁদের মুক্তি দেওয়া হয়। গত শুক্রবারই দেশের শীর্ষ আদালত সুপ্রিম কোর্টের নির্দেশে জামিন পান অভিযুক্ত মতিউর রহমান, নারু করণ, শক্তি দলপতি, গুরুপদ দাস ও কানাই ভুঁইয়া। এ দিন তমলুক জেলা আদালতে সেই জামিননামা জমা দেন অভিযুক্তপক্ষের আইনজীবী। এর পর জেলা আদালত খতিয়ে দেখে ‘রিলিজ অর্ডার’ দিলে ছাড়া হয় অভিযুক্তদের। গত ২০০৭ সালের ১০ নভেম্বর নন্দীগ্রামের সোনাচূড়া থেকে মহেশপুরের দিকে ভূমি-উচ্ছেদ প্রতিরোধ কমিটির মিছিলে হামলা হয়। সেই সময় নিখোঁজ হয়ে যান নয় জন। পরে দু’জনকে মৃত অবস্থায় পাওয়া যায়। নিখোঁজ বাকি ৭ জনের পরিবার কলকাতা হাইকোর্টে ২০১১ সালে ‘হেভিয়াস কর্পাস’ মামলা করে। গত বছরের জানুয়ারিতে ৮৮ জন অভিযুক্তের বিরুদ্ধে চার্জশিট দেয় সিআইডি। ‘পলাতক’ লক্ষ্মণ শেঠ, অশোক গুড়িয়া, অমিয় সাহুকেও মুম্বই থেকে গ্রেফতার করা হয়। বেশ কিছুদিন জেল বন্দি থাকার পর এখন তাঁরা জামিনে মুক্ত। বাকি পলাতকদের বিরুদ্ধে গ্রেফতারির পর হুলিয়া জারি করে ৫৯ জনের সম্পত্তি বাজেয়াপ্ত করা হয়। তবে জেলবন্দি থাকা ১০ জনের মধ্যে সুপ্রিম কোর্টে জামিনের আবেদন জানান এই ৫ অভিযুক্ত। এখনও জেলবন্দি রয়েছেন বিজন রায়, নব সামন্ত, অশোক বেরা-সহ আরও পাঁচ অভিযুক্ত।

ঝুমুর মেলায় সংবর্ধনা
লোককবি ভবতোষ শতপথীকে সংবর্ধনা জানাচ্ছেন উৎসব কমিটির
সম্পাদক খগেন্দ্রনাথ মাহাতো।দেবরাজ ঘোষের ছবি।
‘জঙ্গলমহল সাংস্কৃতিক উৎসব-আদিবাসী ও ঝুমুর মেলা’য় জঙ্গলমহলের তিন বিশিষ্ট ভূমিপুত্রকে সংবর্ধনা দেওয়া হল। সোমবার সন্ধ্যায় বর্ষীয়ান দুই প্রখ্যাত লোককবি ভবতোষ শতপথী ও ভরতচন্দ্র মাহাতো এবং কুড়মালি ভাষা ও সংস্কৃতির গবেষক বিভূতিভূষণ মাহাতোকে উত্তরীয়, শাল, মানপত্র ও উপহার দিয়ে সংবর্ধনা জানানো হয়। সংবর্ধনা-জ্ঞাপন করেন উৎসব কমিটির সম্পাদক খগেন্দ্রনাথ মাহাতো। রবিবার থেকে শুরু হওয়া এই উৎসব চলবে আগামী বৃহস্পতিবার, ১৪ ফেব্রুয়ারি পর্যন্ত।

ছাত্রীর শ্লীলতাহানি,এগরায় ধৃত শিক্ষক
ক্লাস চলাকালীন চতুর্থ শ্রেণির এক ছাত্রীর শ্লীলতাহানি করার অভিযোগ উঠল এক শিক্ষকের বিরুদ্ধে। এগরা ২ ব্লকের সিলামপুর গ্রামের ঘটনা। সোমবার ওই ছাত্রীর পরিজন-সহ এলাকার বাসিন্দারা অভিযুক্ত শিক্ষক শেখ দিল মহম্মদের শাস্তির দাবিতে উত্তর সিলামপুর ১ প্রাথমিক বিদ্যালয়ে বিক্ষোভ দেখান। খবর পেয়ে অভিযুক্ত ওই শিক্ষককে আটক করে নিয়ে যায় পুলিশ। পরে তাঁকে গ্রেফতার করা হয়। স্কুলের প্রধানশিক্ষক বিজন মহাপাত্র বলেন, “চতুর্থ শ্রেণির আরও কয়েকজন ছাত্রীর সঙ্গে কথা বলেছি। প্রত্যেকেই একই অভিযোগ করেছে।”

আইটিআইয়ের শিলান্যাস আজ
পূর্ব মেদিনীপুরের অনুষ্ঠান থেকেই পশ্চিম মেদিনীপুর জেলার দু’টি আইটিআইয়ের শিলান্যাস করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আজ অর্থাৎ মঙ্গলবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় পূর্ব মেদিনীপুরের খেজুরিতে যাচ্ছেন। প্রশাসন সূত্রে জানা গিয়েছে, অন্যান্য অনুষ্ঠানের মতোই এ দিনের অনুষ্ঠানেও বেশ কয়েকটি শিলান্যাস ও উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী। তার মধ্যে রয়েছে পশ্চিম মেদিনীপুরের দু’টি আইটিআই। গড়বেতা-১ ও ডেবরা-এই দু’টি ব্লকে দু’টি আইটিআই হওয়ার কথা। বামফ্রন্ট সরকারের আমলেই অবশ্য এই আইটিআই দু’টি গড়ে তোলার পরিকল্পনা নেওয়া হয়েছিল বলে প্রশাসন সূত্রে জানা গিয়েছে। সম্প্রতি আইটিআই তৈরির অনুমোদনও মিলেছে। কেন্দ্রীয় সরকার ও রাজ্য সরকার-যৌথভাবে ব্যয় বহন করবে। মুখ্যমন্ত্রীর শিলান্যাসের পরেই কাজ শুরু হবে বলে প্রশাসন সূত্রে জানা গিয়েছে।

ডিএসও’র বিক্ষোভ
সাপ্লিমেন্টারি পরীক্ষা ব্যবস্থা চালু করা-সহ বেশ কিছু দাবিতে সোমবার বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ দেখায় ডিএসও। নেতৃত্বে ছিলেন দীপক রায়, বিশ্বরঞ্জন গিরি, দীপক পাত্র প্রমুখ। ডিএসও’র বক্তব্য, এক দিকে যখন সরকারের অর্থনৈতিক আক্রমণে জনজীবন বিপর্যস্ত, তখন শিক্ষাক্ষেত্রেও ঘটছে ফি বৃদ্ধি, নতুন ফি চালু প্রভৃতি। যা সাধারণ পরিবারের ছাত্রছাত্রীদের শিক্ষ থেকে দূরে ঠেলে দিচ্ছে। বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষও নতুন করে কনভোকেশন ফি চালু করেছে। নতুন চালু করা এই ফি বাতিল করার পাশাপাশি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ছাত্রছাত্রীদের নিরাপত্তা সুনিশ্চিত করা, দ্রুত ফলপ্রকাশ এবং রিভিউয়ের নিয়ম পরিবর্তন করার দাবিও জানানো হয়। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ দাবি খতিয়ে দেখে উপযুক্ত পদক্ষেপের আশ্বাস দিয়েছেন।

নন্দীগ্রাম-মামলা প্রত্যাহারের দাবি
নন্দীগ্রাম আন্দোলন সংক্রান্ত মামলা প্রত্যাহারের ঘোষণা করুন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, তাঁর সফরের প্রাক্কালে এমনই দাবি করল সিপিআই (এম-এল) লিবারেশন। নন্দীগ্রামে আজ, মঙ্গলবার মুখ্যমন্ত্রীর সভা। সোমবার লিবারেশনের রাজ্য সম্পাদক পার্থ ঘোষের অভিযোগ, নন্দীগ্রাম আন্দোলনে জড়িত থাকায় তাঁদের ছয় কর্মী-সহ অনেকের বিরুদ্ধে ‘মিথ্যা’ মামলা দিয়েছিল বাম সরকার। গত ১১ অক্টোবর লিবারেশনের প্রতিনিধিরা মুখ্যমন্ত্রীর সঙ্গে দেখা করে ওই মামলাগুলি প্রত্যাহারের দাবি জানান। কিন্তু সেই দাবি মেটেনি। পার্থবাবুর কথায়, “মুখ্যমন্ত্রী আমাদের দাবি পূরণের আশ্বাস দিয়েছিলেন। কিন্তু চার মাস হল, আশ্বাস বাস্তবায়িত হল না।” প্রসঙ্গত, রাজ্যে শাসক-বিরোধী, দু’তরফেই যে কুকথার স্রোত বইছে, তার প্রতিবাদে আজ কলেজ স্কোয়ার থেকে শিয়ালদহ পর্যন্ত মিছিল করবে লিবারেশনের সাংস্কৃতিক সংগঠন। তরুণ সান্যাল, নবারুণ ভট্টাচার্য, সব্যসাচী দেব, স্বপ্নময় চক্রবর্তী প্রমুখের ওই মিছিলে যোগ দেওয়ার কথা।

মানব বন্ধন
রাজ্যে নারী নির্যাতন বৃদ্ধি, আইন শৃঙ্খলার অবনতির প্রতিবাদে সোমবার উত্তর কাঁথির মারিশদাতে মানব বন্ধন কর্মসূচি পালন করল ডিওয়াইএফ। সকাল সাড়ে দশটা থেকে মারিশদাতে দিঘা-কলকাতা সড়কের ধারে ডিওয়াইএফ-এর নেতৃত্বে দলীয় কর্মী ও সমর্থকরা হাতে-হাতে মিলিয়ে মানব বন্ধন করেন।

ডাক কর্মীদের ধর্না
ডাক সেবকের শূন্য পদ দ্রুত পূরণ করা-সহ বেশ কিছু দাবিতে সোমবার মেদিনীপুরের মুখ্য ডাকঘরের সামনে ধর্না কর্মসূচি করে ডাকঘর কর্মীদের জাতীয়তাবাদী সংগঠন।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.