টুকরো খবর
দেওয়াল ‘দখল’, কলেজে উত্তেজনা
দেওয়াল ‘দখল’-এর অভিযোগ ঘিরে তৃণমূল ছাত্র পরিষদের (টিএমসিপি) সঙ্গে চাপানউতোর শুরু হয়েছে এসএফআইয়ের। আগামী ৩০ জানুয়ারি এসএফআইয়ের মেদিনীপুর কলেজ ইউনিটের সম্মেলন রয়েছে। ওই সম্মেলনের জন্য কলেজের একটি দেওয়ালে লেখার প্রস্তুতি নিয়েছিলেন সংগঠনের কর্মী-সমর্থকেরা। সেই মতো দেওয়ালে চুনও দেওয়া হয়। তবে টিএমসিপি দেওয়ালটির ‘দখল’ নিয়েছে বলে অভিযোগ। পাশাপাশি, সোমবার সকালে যখন এসএফআইয়ের কর্মীরা কলেজ গেটে প্রচারপত্র বিলি করছিলেন, তখন তাঁদের বাধা দেওয়া হয়। অভিযোগ জানিয়ে সংগঠনের মেদিনীপুর কলেজ ইউনিটের সম্পাদক শেখ রাহুল বলেন, “প্রতিটি কর্মসূচিতে বাধা দেওয়া হচ্ছে। বহিরাগত তৃণমূল কর্মীরা কলেজ ক্যাম্পাস দাপিয়ে বেড়াচ্ছে। জোর করে দেওয়াল দখল করা হচ্ছে।” টিএমসিপি অবশ্য এই অভিযোগ উড়িয়ে দিয়েছে। সংগঠনের শহর সভাপতি বুদ্ধ মণ্ডল বলেন, “এমন ঘটনা ঘটেছে বলে জানি না। ছাত্রছাত্রীরা সঙ্গে নেই বুঝেই মিথ্যে অভিযোগ করছে এসএফআই।”

উপকূলরক্ষী বাহিনীর মোটর সাইকেল র‌্যালি
উপকূলবর্তী এলাকার মৎস্যজীবীদের সচেতনতা বাড়াতে মোটর সাইকেল র‌্যালির আয়োজন করল উপকূলরক্ষী বাহিনী। সোমবার রাজ্য উপকূলরক্ষী বাহিনীর সদর দফতর হলদিয়া হোভারপোর্ট থেকে এই র‌্যালি শুরু হয়। তিন দিনের এই র‌্যালির সূচনা করেন ডিআইজি সারোদ মন্ত্রী। র‌্যালিতে যোগদান করেন উপকূলরক্ষী বাহিনীর ১২ জন জওয়ান ও ছয় মেরিন পুলিশ। উপকূলবর্তী এলাকাগুলিতে শিবির করে মৎস্য শিকারের বিধি, নিরাপত্তা সরঞ্জাম ব্যবহার, সরকারি নিয়মনীতি, আপৎকালীন সময়ে ১৫৫৪ ডায়ালে ফোন করার প্রয়োজনীয়তা-সহ বিভিন্ন বিষয়ে জানাবেন তাঁরা। এ ছাড়াও মৎস্যজীবী অধ্যুষিত গ্রামগুলিতে বিনামূল্যে স্বাস্থ্য পরীক্ষা শিবিরের আয়োজন করা হবে। হলদিয়া-মেচেদা ৪১ নম্বর জাতীয় সড়ক ধরে র‌্যালিটি পৌঁছবে কাঁথির পেটুয়াঘাটে। সেখান থেকে মন্দারমণি, জুনপুট, দিঘা হয়ে ৩০ জানুয়ারি র‌্যালি পৌঁছবে ডায়মন্ডহারবারে। ৩১ জানুয়ারি কলকাতার ভিক্টোরিয়া মেমোরিয়ালের কাছে মোটর সাইকেল র‌্যালিটি শেষ হবে। ১ ফেব্রুয়ারি ভারতীয় উপকূলরক্ষী বাহিনীর ৩৬তম ‘উদয় দিবস’।

মহিষাদলে সেই স্কুলে বিক্ষোভ
প্রজাতন্ত্র দিবস পালনে অনীহার পাশাপাশি স্কুল কর্তৃপক্ষের বিরুদ্ধে নানা অনিয়ম, দুর্নীতির অভিযোগ তুলে সোমবার মহিষাদলের আজড়া গার্লস হাইস্কুলে বিক্ষোভ দেখালেন এলাকার তৃণমূল সমর্থকেরা। ২২ জানুয়ারি থেকে টানা ছুটির পর এ দিনই খোলে বিদ্যালয়। তার আগেই অবশ্য তৃণমূলের লোকেরা বিদ্যালয়ের মূল ফটক ঘেরাও করে বিক্ষোভ দেখাতে থাকেন। ফলে স্কুলের বাইরেই দাঁড়িয়ে থাকতে হয় শিক্ষিকা-সহ ছাত্রীদের। ঘণ্টা খানেক দেরিতে গেট খোলার পরে ক্লাস শুরু হলেও প্রধান শিক্ষিকার অফিস ঘেরাও করে চলে বিক্ষোভ। বিক্ষোভ কর্মসূচির নেতৃত্বে থাকা স্থানীয় পঞ্চায়েত প্রধান সুদর্শন মাইতির অভিযোগ, “ওই স্কুল দুর্নীতিতে ভরে গিয়েছে। প্রজাতন্ত্র দিবসে ছুটি থাকে। মিড-ডে মিলে অতিরিক্ত ছাত্র দেখাচ্ছে, বৃত্তিমূলক প্রশিক্ষণের বেতনের হিসেব নেই।” এ দিন প্রধান শিক্ষিকার কাছে যাবতীয় হিসাব চান পঞ্চায়েত প্রধান। ৩১ জানুয়ারি খাতা দেখানো হবে বলে লিখিত মুচলেকা দেন প্রধান শিক্ষিকা। এরপর বেলা দেড়টা নাগাদ ওঠে ঘেরাও।

বধূকে ধর্ষণের অভিযোগ
বধূকে ধর্ষণের অভিযোগ উঠল এক যুবকের বিরুদ্ধে। রবিবার দুপুরে ঘটনাটি ঘটেছে গড়বেতা থানার বনকাটা জঙ্গলে। রবিবার রাতে পুলিশ যুগল দাস নামে ওই অভিযুক্তকে গ্রেফতার করে। ধৃতকে সোমবার মেদিনীপুর এসিজেএম আদালতে তোলা হলে বিচারক ১৪ দিন জেল হাজতের নির্দেশ দেন। পুলিশ ও স্থানীয় সূত্রে খবর, রবিবার দুপুরে চন্দ্রকোনা থানার এক গ্রামের ওই বধূ গড়বেতা থানার ধানকুড়া সংলগ্ন বনকাটা জঙ্গলে পাতা সংগ্রহে গিয়েছিলেন। সঙ্গে গিয়েছিলেন গ্রামেরই বাসিন্দা যুগল দাস-সহ আরও কয়েকজন। ওই বধূর অভিযোগ, গভীর জঙ্গলে ঢুকে যুগল তাঁকে ধর্ষণ করেন। ঘটনার কথা জানাজানি হতে বেপাত্তা হয়ে যায় অভিযুক্ত। রবিবার রাতে গড়বেতা থানায় ওই বধূর লিখিত অভিযোগ পেয়ে চন্দ্রকোনা ও গড়বেতা থানার পুলিশ যৌথ অভিযান চালিয়ে অভিযুক্তকে গ্রেফতার করে। বধূকে শারীরিক পরীক্ষার জন্য পাঠানো হয় মেদিনীপুর মেডিক্যাল কলেজে।

এ বার সবংয়ে যুবতীকে ধর্ষণ
আবারও উঠল ধর্ষণের অভিযোগ। এ বার পশ্চিম মেদিনীপুরের সবং থানার নওগা এলাকায়। রবিবার বিকেলে ঘটনাটি ঘটে। ওই রাতেই যুবতীর পরিবারের পক্ষ থেকে সবং থানায় লিখিত অভিযোগ দায়ের করা হয়। অভিযোগ পেয়ে তদন্ত শুরু করেছে পুলিশ। অভিযুক্ত যুবক পলাশ মাইতি গ্রামেরই বাসিন্দা। তাঁর খোঁজে তল্লাশি শুরু করেছে পুলিশ। স্থানীয় ও পুলিশ সূত্রে জানা গিয়েছে, কয়েকদিন আগে ওই যুবতী নওগায় তাঁর বিবাহিত দিদির বাড়িতে এসেছিলেন। রবিবার বিকেলে দিদি-জামাইবাবু বাড়িতে ছিলেন না। মেয়েটি একা থাকার সুযোগে প্রতিবেশী যুবক পলাশ বাড়িতে ঢুকে তাঁকে ধর্ষণ করে বলে অভিযোগ। দিদি-জামাইবাবু বাড়ি ফিরলে ওই যুবতী তাঁদের পুরো ঘটনা জানান। এরপর রাতে সবং থানায় লিখিত অভিযোগ জানানো হয়। পুলিশ জানিয়েছে, তদন্ত চলছে। তবে সোমবার রাত পর্যন্ত ওই যুবককে গ্রেফতার করতে পারেনি পুলিশ।

কেশিয়াড়ির স্কুলে পরিদর্শক
কয়েকদিন ধরেই অচলাবস্থা চলছিল কেশিয়াড়ির আমদা প্রাথমিক বিদ্যালয়ে। প্রধান শিক্ষকের অনুপস্থিতিতে কেউ ভারপ্রাপ্ত প্রধান শিক্ষকের দায়িত্ব নিতে চাইছিলেন না। গ্রামবাসীর একাংশের সঙ্গে প্রধান শিক্ষক সৌমেন্দু দের ‘বিরোধ’ বাধে বলেও স্থানীয় সূত্রে খবর। ক্ষুব্ধ গ্রামবাসী স্কুল গেটে তালা লাগিয়ে দেন। পরিস্থিতি দেখতে সোমবার এসেছিলেন অবর বিদ্যালয় পরিদর্শক (কেশিয়াড়ি ১) প্রশান্ত চট্টোপাধ্যায়। সংসদের নির্দেশে তিনি বিদ্যালয়ের সহ-শিক্ষিকা বাণী আইচকে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষকের দায়িত্ব বুঝিয়ে দেন। অচলাবস্থার জেরে এ কদিন ছাত্রছাত্রীদের যে সমস্যায় হয়েছে, তা মানছে প্রাথমিক শিক্ষা সংসদ। মিড ডে মিল চালানো যায়নি। চতুর্থ শ্রেণি উত্তীর্ণদের টিসি দেওয়া যায়নি। অবর বিদ্যালয় পরিদর্শক প্রশান্তবাবু বলেন, “ওই স্কুলে একটা সমস্যা হয়েছিল। তবে তার সমাধান হয়েছে।”

দোকান সরাতে নোটিস রেলের
কোলাঘাট স্টেশন সংলগ্ন রেলের জায়গায় বেআইনি ভাবে গড়ে ওঠা প্রায় ৭০টি দোকানঘর সরিয়ে নেওয়ার জন্য নোটিস দিয়েছে রেল দফতর। ৩০ জানুয়ারির মধ্যে ওই দোকানঘর সরিয়ে নেওয়ার সময়সীমা দেওয়া হয়েছে। উচ্ছেদ অভিযানে হস্তক্ষেপ চেয়ে স্টেশন সংলগ্ন এলাকার ব্যবসায়ীরা সোমবার স্মারকলিপি দেন পূর্ব মেদিনীপুর জেলা পরিষদে। জেলা পরিষদের সহ-সভাধিপতি মামুদ হোসেন বলেন, ‘‘ওই ব্যবসায়ীরা দীর্ঘ দিন ধরে ছোটখাট নানা ব্যবসা করে জীবিকা নির্বাহ করছেন। তাই উচ্ছেদের আগে বিষয়টি পুনর্বিবেচনার জন্য রেলের উচ্চপদস্থ আধিকারিকদের বলা হয়েছে।” রেল দফতরের এক পদস্থ কর্তা অবশ্য জানান, বেআইনি ভাবে দখল করে দোকানঘরগুলি গড়ে ওঠায় রেলের লোকসান হচ্ছে। তাই বেআইনি দোকানঘর সরিয়ে নেওয়ার জন্য নোটিস দেওয়া হয়েছে।

উচ্ছেদের নোটিস রেলের
কোলাঘাট স্টেশন সংলগ্ন রেলের জায়গায় বেআইনি ভাবে গড়ে ওঠা প্রায় ৭০টি দোকানঘর সরিয়ে নেওয়ার জন্য নোটিস দিয়েছে রেল দফতর। আগামী ৩০ জানুয়ারির মধ্যে ওই দোকানঘর সরিয়ে নেওয়ার সময়সীমা দেওয়া হয়েছে। উচ্ছেদ অভিযানে হস্তক্ষেপ চেয়ে স্টেশন সংলগ্ন এলাকার ব্যবসায়ীরা সোমবার স্মারকলিপি দেন পূর্ব মেদিনীপুর জেলা পরিষদে। জেলা পরিষদের সহ-সভাধিপতি মামুদ হোসেন বলেন, ‘‘ওই ব্যবসায়ীরা দীর্ঘ দিন ধরে ছোটখাট নানা ব্যবসা করে জীবিকা নির্বাহ করছেন। তাই উচ্ছেদের আগে বিষয়টি পুনর্বিবেচনার জন্য রেলের উচ্চপদস্থ আধিকারিকদের বলা হয়েছে।” রেল দফতরের এক পদস্থ কর্তা অবশ্য জানান, বেআইনি ভাবে দখল করে দোকানঘরগুলি গড়ে ওঠায় রেলের লোকসান হচ্ছে। তাই বেআইনি দোকানঘর সরিয়ে নেওয়ার জন্য নোটিস দেওয়া হয়েছে।

বিক্ষোভ মিছিল
কেন্দ্রীয় সরকারের বরাদ্দ বিভিন্ন প্রকল্পের টাকা খরচ করতে না পারা, রাজ্যে আইন শৃঙ্খলার অবনতির প্রতিবাদে বিক্ষোভ মিছিল করল কংগ্রেস। সোমবার কাঁথি-১ ব্লক কংগ্রেস ও মহকুমা কংগ্রেসের পক্ষ থেকে মিছিল শহর পরিক্রমা করে। বিডিও-র কাছে জমা দেওয়া হয় ডেপুটেশন। পরে শহরের বড় ডাকঘরের সামনে এক পথসভার আয়োজন করা হয়। বক্তব্য রাখেন প্রাক্তন বিধায়ক শৈলজা দাস, প্রদেশ কংগ্রেসের সাধারণ সম্পাদক ক্ষীতিন্দ্রমোহন সাহু, মহকুমা সভাপতি গঙ্গারাম মিশ্র, কাঁথি-১ ব্লক কংগ্রেস সভাপতি শেখ এরসাদ, ও জেলা কংগ্রেসের সাধারণ সম্পাদক দেবাশিস পাহাড়ি।

খুলল তৃণমূল অফিস
শেষ পর্যন্ত তৃণমূল নেতৃত্বের হস্তক্ষেপে সোমবার সকালে তালা খুলল ভগবানপুরের তৃণমূলের দলীয় কার্যালয়ে। মৎস্যজীবীদের জন্য বাড়ি তৈরির প্রকল্পে উপভোক্তাদের তালিকা তৈরিতে অনিয়মের অভিযোগ তুলে শুক্রবার সন্ধ্যায় ওই কার্যালয়ে তালা ঝুলিয়েছিলেন দলেরই কর্মী-সমর্থকদের একাংশ। রবিবার পর্যন্ত তালাবন্ধই ছিল ওই দফতর। ওই দিন রাতে ভগবানপুরে এক দলীয় কর্মীর বাড়িতে উভয়পক্ষকে ডেকে আলোচনায় বসেন বিধায়ক অর্ধেন্দু মাইতি। তিনি তালিকা সংশোধনের আশ্বাস দেন বৈঠকে। দ্বন্দ্ব মিটেছে কি না জানা নেই, তবে সোমবার তালা খোলে দফতরে।

গাড়ির ধাক্কায় মৃত্যু
পর্যটক বোঝাই এক গাড়ির ধাক্কায় ঘটনাস্থলেই মৃত্যু হল এক সাইকেল আরোহীর। রবিবার সন্ধ্যায় দুর্ঘটনাটি ঘটেছে রামপুর থানার ফতেপুরে। পুলিশ জানিয়েছে, মৃত গৌতম ঘোড়াই (২৫) রামনগর থানার বাগমারি গ্রামের বাসিন্দা। ধাক্কা মেরে পালাতে গিয়ে নিয়ন্ত্রণ হারিয়ে ফতেপুর বাসস্ট্যান্ডের কাছে রাস্তার ধারের একটি পুকুরে পড়ে যায় গাড়িটিও। পরে পুলিশ গাড়িটিকে আটক করলেও গাড়ির চালক পলাতক।

শুরু ব্লক কৃষি মেলা
শুরু হল দাসপুর-২ ব্লক ও চন্দ্রকোনা-১ ব্লক কৃষি মেলা। সোমবার দাসপুর-২ ব্লক চত্বরে মেলার উদ্বোধন করেন জলসম্পদ উন্নয়নমন্ত্রী সৌমেন মহাপাত্র। ছিলেন স্থানীয় বিধায়ক মমতা ভুঁইয়া, বিডিও অরূপ মণ্ডল প্রমুখ। এ দিন চন্দ্রকোনা-১ ব্লক কৃষি মেলার উদ্বোধন করেন ওই ব্লকের বিডিও আসেক রহমান। দুই ব্লকের মেলাতেই বিজ্ঞানসম্মত ভাবে চাষের পরামর্শ, মাছ ও প্রাণী পালন নিয়ে আলোচনা হয়। রাতে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.