টুকরো খবর
মাথায় গাছ ভেঙে পড়ে মৃত্যু প্রৌঢ়ের
বিনা ঝড়ে বৃক্ষপাত। আর তার জেরেই প্রাণ খোয়াতে হল এক ব্যক্তিকে। সোমবার সকালে ঘটনাটি ঘটেছে হাওড়ায়। পুলিশ জানিয়েছে, মৃতের নাম রবীন পাত্র (৫৯)। পুলিশ জানায়, দানেশ শেখ লেন সংলগ্ন আন্দুল রোডের সরকারি আবাসনের বাসিন্দা রবীনবাবু রাজ্য বিদ্যুৎ দফতরের কর্মী ছিলেন। পায়ে সমস্যা থাকায় প্রতিদিনই তিনি ছেলে প্রসেনজিতের সঙ্গে রিকশায় চেপে স্থানীয় বাসস্টপে যেতেন। এ দিনও বেলা সাড়ে ১১টা নাগাদ বাড়ি থেকে বেরোন তাঁরা দু’জন। রবীনবাবুকে রিকশায় বসিয়ে রেখে বাড়ির ভিতরে গিয়েছিলেন প্রসেনজিৎ। আচমকাই কিছু একটা ভেঙে পড়ার শব্দ শুনে বাইরে এসে তিনি দেখেন, রাস্তার পাশের একটি শুকনো নারকেল গাছ ভেঙে রিকশার উপরে পড়ে রয়েছে। তার জেরে দুমড়ে গিয়েছে রিকশাটি। ভাঙা রিকশার ভিতরে গাছের নীচে রক্তাক্ত অবস্থায় আটকে রয়েছেন রবীনবাবু। ততক্ষণে ঘটনাস্থল থেকে পালিয়ে গিয়েছে রিকশাচালক। প্রসেনজিৎবাবু বলেন, “আমি প্রায় আধ ঘণ্টা ধরে গাছটা সরানোর চেষ্টা করেও পারিনি। পরে আবাসনের অন্য বাসিন্দারা এসে গাছটাকে সরান।” ঘটনার পরে বেশ কিছুক্ষণ বিক্ষোভ দেখান স্থানীয় বাসিন্দারা। পরে পুলিশ এসে রবীনবাবুকে হাওড়া জেলা হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসকেরা তাঁকে মৃত বলে ঘোষণা করেন। স্থানীয় বাসিন্দাদের অভিযোগ, রাস্তার পাশে দীর্ঘ দিন ধরে বিপজ্জনক ভাবে ওই শুকনো গাছটি ছিল। তা কাটার জন্য কোনও ব্যবস্থাই নেয়নি সংশ্লিষ্ট প্রশাসন।স্থানীয় বাসিন্দা কমল মুখোপাধ্যায় বললেন, “শহরে একের পর এক সবুজ গাছ কেটে ফেলা হচ্ছে। অথচ দীর্ঘ দিন ধরে এই গাছটি বিপজ্জনক অবস্থায় থাকলেও কোনও রকম ব্যবস্থা নেওয়া হয়নি। পূর্ত দফতরকে বারংবার জানিয়েও কোনও ফল হয়নি।”

ভল্ট ভেঙে চুরি ব্যাঙ্কে পুড়শুড়ায়
ভল্টের দশা। —নিজস্ব চিত্র।
শাটার এবং কোলাপসিবল গেট কেটে ঢুকে ভল্ট ভেঙে একটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক থেকে কয়েক লক্ষ টাকা এবং সোনার গয়না হাতিয়ে চম্পট দিল দুষ্কৃতীরা। রবিবার রাতে ঘটনাটি ঘটেছে হুগলির পুড়শুড়ার ঘোলদিগরুই চৌমাথায়। সোমবার বিকেল পর্যন্ত দুষ্কৃতীদের গ্রেফতার করতে পারেনি পুলিশ। পুলিশ জানায়, ওই ব্যাঙ্কের কাছেই কর্মরত মুর্শিদাবাদের দুই রাজমিস্ত্রিকে আটক করা হয়েছে। ব্যাঙ্ক ম্যানেজার অপূর্ব চট্টোপাধ্যায় বলেন, “প্রায় ৩ লক্ষ টাকার স্বর্ণালঙ্কার-সহ মোট ২১ লক্ষ টাকা দুষ্কৃতীরা নিয়ে গিয়েছে। সিসিটিভি নষ্ট করেছে। বিপদঘণ্টি বিকল করেছে। এমনকী, কম্পিউটারের তথ্য সমৃদ্ধ গুরুত্বপূর্ণ যন্ত্রাংশও নিয়ে গিয়েছে।” তাঁর দাবি, সাধারণত অন্যান্য গ্রামীণ ব্যাঙ্কের শাখায় ১০ লক্ষ টাকা পর্যন্ত গচ্ছিত রাখা গেলেও এই শাখায় ২০ লক্ষ টাকা পর্যন্ত রাখার ব্যবস্থা রয়েছে। সোমবার ঘটনাস্থলে এসে ব্যাঙ্কের রিজিওনাল ম্যানেজার পিনাকী মুখোপাধ্যায় বলেন, “যে ভাবে গয়না এবং টাকা খোয়া গিয়েছে, তাতে আমরা স্তম্ভিত।” এসডিপিও (আরামবাগ) শিবপ্রসাদ পাত্র সোমবার ঘটনাস্থলে তদন্তে আসেন। তিনি বলেন, “ঘটনার পূর্ণাঙ্গ তদন্ত শুরু হয়েছে। মনে হয় না কোনও এক জন এই কাণ্ড ঘটিয়েছে। কারিগরি বিদ্যা রয়েছে, এমন কেউ ঘটনায় যুক্ত বলে মনে হচ্ছে।”

গোলমাল, প্রহৃত নির্মাণ সহায়ক
১০০ দিনের কাজ প্রকল্পে সুপারভাইজার নিয়োগকে কেন্দ্র করে গোলমালের জেরে সোমবার প্রহৃত হলেন গোঘাট-১ ব্লকের সিপিএম পরিচালিত ভাদুর পঞ্চায়েতের নির্মাণ সহায়ক অনিমেষ মল্লিক। তিনি পঞ্চায়েতের পক্ষে ওই প্রকল্পের আধিকারিক। পঞ্চায়েত অফিসে ঢুকে তৃণমূল কর্মী-সমর্থকেরা তাঁকে মারধর করেন বলে ব্লক প্রশাসনের কাছে লিখিত অভিযোগ জানিয়েছেন অনিমেষবাবু। অভিযোগ অস্বীকার করেছে তৃণমূল। পঞ্চায়েত সূত্রে জানা গিয়েছে, সুপারভাইজার পদের দাবিদার অন্তত ৩৫ জন। সরকারি নির্দেশমতো মাধ্যমিকে প্রাপ্ত নম্বরের ভিত্তিতে ২৫ জন শ্রমিকপিছু এক জন করে সুপারভাইজার নিয়োগ হওয়ার কথা। অনিমেষবাবুর অভিযোগ, “হামলাকারীরা ওই নিয়ম মানতে চায়নি। তাঁরা সকলকেই নিয়োগের দাবিতে প্রধানের সামনেই আমাকে মারে।” পঞ্চায়েত প্রধান সিপিএমের মনসা মুদি বলেন, “পঞ্চায়েতের ভিতরেই সরকারি কর্মীকে মারধরের মতো অনভিপ্রেত ঘটনা ঘটে গেল।” বিডিও দেবেন্দ্রনাথ বিশ্বাস জানান, লিখিত অভিযোগ হাতে পেলে তিনি আইনানুগ ব্যবস্থা নেবেন। তৃণমূল নেতা মনোরঞ্জন পালের দাবি, “মারধরের কোনও ঘটনাই ঘটেনি।”

স্কুলের শতর্বাষিকী উপলক্ষে অনুষ্ঠান
শতবর্ষ উৎসব পালিত হল হাওড়ার আমতায় বানেশ্বরপুর রামচন্দ্রপুর আনুলিয়া ইউনাইটেড হাইস্কুলে। শুক্রবার থেকে শুরু হওয়া এই উৎসব চলে রবিবার পর্যন্ত। অনুষ্ঠানের উদ্বোধন করেন সাহিত্যিক আবুল বাশার। উপস্থিত সাহিত্যিক পার্থজিৎ গঙ্গোপাধ্যায়, সাংসদ সুলতান আহমেদ, সমবায় মন্ত্রী হায়দার আজিজ সফি, উদয়নারায়ণপুরের বিধায়ক সমীর কুমার পাঁজা, উলুবেড়িয়া উত্তর কেন্দ্রের বিধায়ক নির্মল মাজি ও প্রাক্তন ডেপুটি ম্যাজিস্ট্রেট ফটিক চক্রবর্তী। নাটক, ম্যাজিক শো, নাচ, গান, আবৃত্তির মধ্যে দিয়ে জমে ওঠে সমগ্র অনুষ্ঠান। অভিনীত হয় সৌমিত্র চট্টোপাধ্যায় অভিনীত নাটক ‘হোমাপাখি’। অনুষ্ঠান পরিচালনার দায়িত্বে ছিলেন চঞ্চল ঘোষ, সুভাষচন্দ্র চট্টোপাধ্যায় ও কৌশিক চিনা।

আলোকচিত্র প্রদর্শনী
চন্দননগরের কানাইলাল বিদ্যামন্দিরের ইংরেজি ও ফরাসি বিভাগের সার্ধশতবর্ষ উদযাপনের সমাপ্তি উপলক্ষে নানা সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। ২৭-৩১ জানুয়ারি চলবে অনুষ্ঠান। সোমবার ভাস্কর্য ও আলোকচিত্র প্রদর্শনীর উদ্বোধন হয়। ‘বিশ্ব উষ্ণায়ন ও জীব বৈচিত্র্যের সঙ্কট’ বিষয়ক আলোচনা সভারও আয়োজন হয়েছিল। বিকেলে সাংস্কৃতিক অনুষ্ঠানে যোগ দেয় স্কুলের নবম ও দশম শ্রেণির পড়ুয়ারা। শিশু চলচিত্র প্রদর্শনী হয়েছে। সন্ধ্যায় ছিল নৃত্যানুষ্ঠান ও নাটক। ‘তৃতীয় অঙ্ক অতএব’ নাটকে অভিনয় করেছেন সৌমিত্র চট্টোপাধ্যায়, দ্বিজেন বন্দ্যোপাধ্যায় প্রমুখ।

হামলার ভয়ে পণ্ড ফব-র সম্মেলন
তৃণমূল ‘হামলা’ করতে পারে, এই আশঙ্কায় নতুন কমিটি গঠন অসম্পূর্ণ রেখেই তড়িঘড়ি শেষ হল ফব-র হুগলি জেলা সম্মেলন। হুগলির কামারপুকুরে রবিবার শুরু হয়েছিল ফব-র জেলা সম্মেলন। উদ্বোধনী দিনে কামারপুকুর ডাক বাংলো সংলগ্ন মাঠে সমাবেশে দলের সাধারণ সম্পাদক দেব্রবত বিশ্বাস তৃণমূলের নীতিহীন রাজনৈতিক সমঝোতার কথা বলতে গিয়ে কিছু অশালীন মন্তব্য করেছিলেন। এতে ক্ষুব্ধ তৃণমূল সোমবার গোঘাটের কামারপুকুর, আরামবাগ-সহ বিভিন্ন এলাকায় বিক্ষোভ মিছিল করে। কামারপুকুর চটিতে দাহ করা হয় দেবব্রতবাবুর কুশপুতুল। তৃণমূলের কর্মসূচির জেরে নিরাপত্তা বিঘ্নিত হলে পুলিশ দায়িত্ব নিতে পারবে না, এই বার্তা পেয়েই সম্মেলন শেষ করে দেন ফব নেতৃত্ব। দেবব্রতবাবু তাঁর মন্তব্যের জন্য এ দিন ক্ষমা চেয়েছেন। তবে তার আগেই সম্মেলন ভণ্ডুল হয়ে গিয়েছিল।

শিশুদের জন্য মেলা
উদয়নারায়ণপুরের ভবানীপুর বিবেকানন্দ স্কাউট ও গাইড বিভাগের উদ্যোগে অনুষ্ঠিত হল শিশুমেলা। প্রতিযোগিতায় যোগ দেয় ২২৫ জন শিশু। ছিল যোগব্যায়াম ও চিত্র প্রদশর্নী। মেলার উদ্বোধন করেন সাহিত্যিক দিলীপ বসু। অনুষ্ঠানের প্রধান উদ্যোক্তা নিমাই আদক।

বাগনানে ফুটবল
রবিবার ফুটবলে মেতেছিল বাগনান। বীরকূল ‘আমরা কজন’ ক্লাবের উদ্যোগে হওয়া নকআউট ফুটবল প্রতিযোগিতায় জয়ী হল সাঁকরাইল অমর সঙ্ঘ। ফাইনালে তারা বীরকূল কালীমাতা সঙ্ঘকে ১-০ গোলে পরাস্ত করে। টুর্নামেন্টের সেরা সাঁকরাইল অমর সঙ্ঘের রাজু ঘোষ।

সুরভীর অনুষ্ঠান
স্বামী বিবেকানন্দের সার্ধ শতবর্ষ এবং প্রজাতন্ত্র দিবস উপলক্ষে রবিবার সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে শ্রীরামপুরের সংগঠন ‘সুরভী’। সঙ্গীত, নাচ, আবৃত্তি পরিবেশিত হয়। পাশাপাশি তবলা-লহরা, গিটারের সুরে অন্য মাত্রা নেয় অনুষ্ঠান। সংস্থার জনা পঞ্চাশ শিক্ষার্থী অনুষ্ঠান পরিবেশন করে।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.