টুকরো খবর
কর্নাটকে ১২ বিধায়কের পদ খারিজের আবেদন
দল-বিরোধী কাজের অভিযোগে ইয়েদুরাপ্পা-ঘনিষ্ঠ ১২ জন বিধায়কের বিধায়ক পদ খারিজের জন্য স্পিকারের কাছে আবেদন জানাল বিজেপি। কর্নাটকের এই বিধায়কেরা ইতিমধ্যেই ইস্তফার হুমকি দিয়েছেন। দলের শীর্ষ সূত্র বলছে, এরাই ইয়েদুরাপ্পার নতুন দল গঠনের সময় তাঁর সঙ্গে বৈঠক করেছেন। দল-বিরোধী কাজের জন্য তাঁদের বিধায়ক পদ কেড়ে নেওয়ার জন্য স্পিকারের কাছে আবেদন জানানো হয়েছে। তাঁরা বহিষ্কার হওয়ার পরে যদি বিধানসভায় আস্থা-ভোট প্রমাণ করতে হয়, তাহলে সংখ্যার নিরিখে সরকার জিতে যাবে। কারণ, বহিষ্কারের পরে সংখ্যাগরিষ্ঠ প্রমাণের সংখ্যাটিও কমে যাবে। ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে কর্নাটক বিধানসভার অধিবেশন শুরু। তখন আস্থা-ভোট প্রমাণের জন্য সরকারকে বলতে পারেন রাজ্যপাল হংসরাজ ভরদ্বাজ। বিজেপি নেতৃত্বের মতে, এই অধিবেশনেই বাজেট পেশ হওয়ার কথা। বাজেট পাশ হয়ে গেলেই সরকার আস্থা অর্জন করেছে বলে ধরে নেওয়া হয়। বিজেপির এই কৌশল বুঝেই সুর নরম ইয়েদুরাপ্পার, “সরকারকে ফেলা আমার লক্ষ্য নয়। রাজ্যে নির্বাচনের আগে আমার দল মজবুত করতে কয়েক জন যোগ দিতে চাইছেন মাত্র।” এর মধ্যেই মুখ্যমন্ত্রী জগদীশ সেট্টার আজ দিল্লিতে বিজেপি সভাপতি রাজনাথ সিংহের সঙ্গে দেখা করেন। উভয়েই দাবি করেন, কর্নাটক সরকারের কোনও সঙ্কট নেই।

প্রশ্নের মুখে কে ডি সিংহের সাংসদ পদ
ফের অস্বস্তিতে তৃণমূল সাংসদ কে ডি সিংহ। তাঁর সংস্থার বিরুদ্ধে অর্থ মন্ত্রকের দুর্নীতি-দমন শাখা তদন্ত শুরু করেছে। আড়াই বছর আগে তাঁর রাজ্যসভায় যাওয়ার প্রক্রিয়াটিও প্রশ্নের মুখে। আজ ঝাড়খণ্ড হাইকোর্ট ওই ভোটে বিধায়ক কেনা-বেচা হয়েছিল কি না জানতে তদন্তের ভার সিবিআইকে দিয়েছে। শিল্পপতি কে ডি সিংহ ২০১০ সালের জুনে ঝাড়খণ্ড মুক্তি মোর্চার প্রতিনিধি হিসেবে রাজ্যসভায় নির্বাচিত হন। তার ছ’মাসের মধ্যে তিনি তৃণমূলে যোগ দেন। রাজ্যসভার ওই নির্বাচনে বিধায়ক কেনা-বেচার অভিযোগ ওঠে। বিতর্কের মুখে ওই ভোটে আর্থিক লেনদেন হয়েছিল কিনা, খতিয়ে দেখতে নির্বাচন কমিশন নির্দেশ দেয়। তদন্ত শুরু করে রাজ্য ভিজিল্যান্স দফতর। কিন্তু সেই তদন্তের অগ্রগতিতে অসন্তুষ্ট ঝাড়খণ্ড হাইকোর্ট আজ ওই তদন্তের ভার সিবিআইয়ের হাতে তুলে দেওয়ার নির্দেশ দেয়। পাশাপাশি, কেন রাজ্য ভিজিল্যান্স দফতর তদন্তে গা-ছাড়া ভাব দেখিয়েছে, সিবিআইকে তাও তদন্ত করে দেখতে বলেছে।ঝাড়খণ্ড হাইকোর্টের রায়ের পরে অস্বস্তিতে তৃণমূল। কে ডি-বিরোধী একাংশের মতে, এই সব নেতাদের জন্য দলের ভাবমূর্তি ক্ষতিগ্রস্ত হচ্ছে। তৃণমূলে যোগ দেওয়ার পর একাধিক বিতর্কে জড়িয়ে পড়েন কে ডি। তাঁর সংস্থার বিরুদ্ধে আর্থিক-দুর্নীতির তদন্ত চলছে। বিতর্কে জড়িয়েছেন খোদ সাংসদও। কে ডি-বিরোধী এক তৃণমূল নেতার কথায়, “একের পর এক রাজ্যে কে ডি-র নেতৃত্বে দল খাতা পর্যন্ত খুলতে ব্যর্থ হচ্ছে। তারই মধ্যে পর পর বিতর্কে ওঁর নাম জড়িয়ে পড়ায় দলের ভাবমূর্তিরই ক্ষতি হচ্ছে।”

শিলঙের পাহাড়ে বাস খাদে, মৃত ৩
বাস দুর্ঘটনায় আজ ভোরে তিন জন প্রাণ হারিয়েছেন। মেঘালয়ের পূর্ব খাসি জেলার অতিরিক্ত পুলিশ সুপার বিবেক সিয়েম জানিয়েছেন, আজ ভোর পাঁচটা নাগাদ শিলচর-গুয়াহাটি বাসটি খাদে পড়লে ঘটনাস্থলেই বাসটির চালক-সহ তিন যাত্রীর মৃত্যু হয়। ৩৫ জন যাত্রী জখম হয়ে শিলং সিভিল হাসপাতালে চিকিৎসাধীন। তাঁদের মধ্যে বেশ ক’জনের অবস্থা আশঙ্কাজনক। আহত যাত্রীদের একজন শিলংবাসী আর এল শর্মা বলেন, বাসটি ছিল সুপার জেট ট্র্যাভেল প্রাইভেট লিমিটেড-এর। ছেড়েছিল কাছাড় জেলার লক্ষ্মীপুর থেকে। দু’জন চালক ছিলেন। দু’জনই প্রচুর মদ খেয়েছিলেন। আর এল শর্মা বসেছিলেন কেবিনে, চালকের ঠিক পিছনের আসনটিতে। শিলং শহরে ঢোকার মুখে দু’জন যাত্রীকে নামানোর জন্য দাঁড়াতে যায় বাসটি। কিন্তু ব্রেক কাজ করছিল না। গাড়ি তখন পাহাড়চূড়ায়। ব্রেক ফেল, ব্রেক ফেল বলে চালক রাহুল সিংহ চিৎকার করতে থাকেন। যাত্রীদের প্রায় সবাই ঘুমোচ্ছিলেন। তাঁরা কিছু বুঝে ওঠার আগেই গাড়ি খাদে গড়িয়ে পড়ে। চালক-সহ তিন জন মারা গেলেও শর্মা বেঁচে যান। পা ভেঙে তিনি শিলঙের হাসপাতালে চিকিৎসাধীন। তাঁর আক্ষেপ, আর কয়েক কিলোমিটার এগোলেই নেমে পড়তেন তিনি।

বিহারে সাসপেন্ড পুলিশ সুপার-সহ ১৪ পুলিশকর্মী
শেখপুরার এক মদ ব্যবসায়ীর কর্মচারীকে মারধরের অভিযোগে মুখ্যমন্ত্রী নীতীশ কুমারের নির্দেশে জেলার পুলিশ সুপার বাবু রাম এবং বারবিঘা থানার ১৪ জন পুলিশ কর্মীকে আজ সাসপেন্ড করা হয়েছে। ভাগলপুরের কাঁহালগাও এলাকার অতিরিক্ত পুলিশ সুপার মীনু কুমারীকে নতুন পুলিশ সুপার হিসেবে শেখপুরায় নিযুক্ত করা হয়েছে। পুলিশ জানিয়েছে, গত ২৪ জানুয়ারি শেখপুরার টোয়ে গ্রামের বাসিন্দা মুকেশ কুমারকে তুলে নিয়ে এসে পুলিশ সুপারের বাড়িতে মারধর করা হয় বলে অভিযোগ। এর ফলে মুকেশ কুমারের পেটে আঘাত লাগে। মারের চোটে গুরুতর অসুস্থ হয়ে পড়লে মুকেশকে পটনা মেডিক্যাল কলেজে ভর্তি করা হয়। এই ঘটনা জানাজানি হলে ডিজিপি অভয়ানন্দ মুখ্যমন্ত্রীর সঙ্গে বৈঠক করেন। এরপর মুখ্যমন্ত্রী ওই পুলিশ সুপার-সহ সংশ্লিষ্ট থানার সব পুলিশ কর্মীকে সরিয়ে দেওয়ার নির্দেশ দেন। আজ ওই পুলিশ সুপারকে পটনায় পুলিশের সদর দফতরে ডেকেও পাঠানো হয়। অভিযোগ, মন্টু সিংহ নামে এক মদ ব্যবসায়ীর কাছে কাজ করতেন মুকেশ। ওই ব্যবসায়ী মুকেশের কাছ থেকে টাকা পেতেন। টাকা আদায়ের জন্য মন্টু পুলিশ সুপারের সঙ্গে যোগসাজস করে এই ঘটনা ঘটিয়েছে বলে অভিযোগ।

রক্ষী বসছে লেভেল ক্রসিংয়ে
রেলের দক্ষিণ-পূর্ব ডিভিশনের রাঁচিতে ১৪২টি লেভেল ক্রসিং অরক্ষিত অবস্থায় পড়ে রয়েছে। ওই সব লেভেল ক্রসিংগুলির নিরাপত্তা বাড়ানোর কাজ কাজ দ্রুত শেষ করতে চাইছেন কর্তৃপক্ষ। দক্ষিণ পূর্ব ডিভিশনের এই মুর্হূতে আটশোরও বেশি অরক্ষিত লেভেল ক্রসিং রয়েছে। যেগুলির মাধ্যমে যে কোনও সময় বড় দুর্ঘটনার আশঙ্কা করছেন রেল কর্তৃপক্ষ। যত শীঘ্র ওই সব লেভেল ক্রসিংগুলি সুরক্ষিত করতে নির্দেশ দিয়েছেন দক্ষিণ-পূর্ব রেলের জেনারেল ম্যানেজার অজয়কুমার ভার্মা। দিন কয়েক আগে অরক্ষিত লেভেল ক্রসিং পর্যবেক্ষণ করতে জেনারেল ম্যানেজার রাঁচি এসেছিলেন। তিনি রেলের গ্যাংম্যানদের সঙ্গে এই নিয়ে কথাও বলেন। চান্ডিল থেকে রাঁচি পর্যন্ত যে’কটি লেভেল ক্রসিং অরক্ষিত অবস্থায় পড়ে রয়েছে সেগুলি ঘুরে দেখেন তিনি। এই রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক সৌমিত্র মজুমদার জানান, গোটা ডিভিশনে ৮২৯টি লেভেল ক্রসিং আপাতত অরক্ষিত রয়েছে। ওই সব লেভেল ক্রসিংগুলি রয়েছে, রাঁচি, খড়্গপুর, আদ্রা ও চক্রধরপুরের বিভিন্ন স্টেশন এলাকায়। তার মধ্যে আদ্রাতে রয়েছে ২৯১টি। অরক্ষিত লেভেল ক্রসিংগুলির সুরক্ষা বাড়াতে পাঁচ দফা পরিকল্পনা নেওয়া হয়েছে এই রেলের পক্ষ থেকে বলে জানিয়েছেন সৌমিত্রবাবু।

স্বীকৃতি পেল ধর্ষণে অভিযুক্তের নাবালকত্ব
দিল্লি গণধর্ষণ কাণ্ডের এক অভিযুক্তকে নাবালক বলে মেনে নিল জুভেনাইল জাস্টিস বোর্ড। ফলে তার বিচার হবে ভিন্ন আইনে। দোষী সাব্যস্ত হলে অনেক লঘু শাস্তিও পাবে সে। গণধর্ষণের শিকার তরুণীর পরিবার জানিয়েছে, এই সিদ্ধান্তে তারা হতাশ। ধর্ষণ কাণ্ডে বাকি পাঁচ অভিযুক্ত দোষী সাব্যস্ত হলে তাদের মৃত্যুদণ্ডও হতে পারে। কিন্তু নাবালক এই অভিযুক্তকে সর্বোচ্চ তিন বছর সংশোধনাগারে কাটাতে হতে পারে। ধর্ষণ কাণ্ডে ওই নাবালকের ভূমিকায় বিস্মিত হয়েছিলেন পুলিশ-কর্তারাও। স্কুলের শংসাপত্র অনুযায়ী তার বয়স ১৮-এর কম হলেও সঠিক বয়স জানতে হাড় পরীক্ষার আর্জি জানিয়েছিল পুলিশ। কিন্তু জুভেনাইল জাস্টিস বোর্ডের এই সিদ্ধান্তের ফলে সেই আর্জি বাতিল হয়ে গিয়েছে। অন্য এক অভিযুক্ত বিনয় শর্মাও নিজেকে নাবালক বলে দাবি করেছে। সে দাবি মানতে রাজি হয়নি ফাস্ট-ট্র্যাক কোর্ট। ফলে বিষয়টি নিয়ে তিনি হাইকোর্টের দ্বারস্থ হবেন বলে জানান বিনয়ের আইনজীবী।

অণ্ণাকে আশ্বাস দিলেন সনিয়া
আসন্ন বাজেট অধিবেশনে লোকপাল বিল পাশ করানো নিয়ে অণ্ণা হজারেকে আশ্বস্ত করলেন সনিয়া গাঁধী। এ প্রসঙ্গে সনিয়া বলেছিলেন, দুর্নীতি নিয়ে মানুষের রাগ যথার্থ। কংগ্রেস সেই মন্তব্যকেই মূলধন করে এগোতে চাইছে এখন। কংগ্রেস সূত্রে বলা হচ্ছে, ২৩ জানুয়ারি অণ্ণা সনিয়াকে চিঠি লিখে জানতে চান সর্বশেষ লোকপাল বিলে সিবিআইয়ের উপর সরকারের নিয়ন্ত্রণ তুলে নেওয়ার প্রস্তাব থাকবে কী না। সব কেন্দ্রীয় সরকারি কর্মীকে লোকপালের আওতায় আনার প্রস্তাবে কংগ্রেসের অবস্থানও জানতে চান অণ্ণা। সনিয়া তাঁকে জানিয়েছেন, লোকপাল বিল নিয়ে রাজ্যসভার সিলেক্ট কমিটির রিপোর্ট কেন্দ্র খতিয়ে দেখছে। বাজেট অধিবেশনে বিলটি পাশ করাতে সচেষ্ট হবে সরকার।

খোঁজ মেলেনি আট শ্রমিকের
মাওবাদীরা যে ৮ জন শ্রমিককে অপহরণ করে নিয়ে গিয়েছিল এখনও তাদের হদিশ করতে পারেনি জামুই জেলার পুলিশ। যদিও বাদিলডিহি গ্রামের আশপাশ এলাকায় যৌথ বাহিনীর অভিযান অব্যাহত রয়েছে। কাল জনা পঞ্চাশেক সশস্ত্র মাওবাদীদের দল এক ঠিকাদার সংস্থার ৮ শ্রমিককে তুলে নিয়ে যায়। পুলিশ জানিয়েছে, সংস্থাটি ওই এলাকায় একটি সেতু তৈরির কাজ করছে। কয়েকদিন আগে মাওবাদীদের পক্ষ থেকে ওই সংস্থার কাছে লেভি হিসেবে টাকা দাবি করা হয়। তা না পাওয়ায় এই অপহরণ বলে পুলিশের পক্ষ থেকে জানানো হয়েছে। পুলিশ সুপার উপেন্দ্র কুমার শর্মা বলেন, “এখনও বলার মতো কিছু নেই। শ্রমিকদের খোঁজে অভিযান চলছে।”


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.