টুকরো খবর
ধর্ষণ-কাণ্ডের সাক্ষ্যগ্রহণ
পুলিশ লাইনের মধ্যে নাবালিকাকে ধর্ষণ করে খুনের মামলায় অভিযুক্ত হোটেলকর্মী যুবককে ধরিয়ে দেওয়ার পিছনে হোটেল মালিকের অন্য উদ্দেশ্য কাজ করেছে বলে মামলার আসামী পক্ষের আইনজীবীরা সওয়াল করেন। বৃহস্পতিবার বালুরঘাটের জেলা জজ মণিশঙ্কর দ্বিবেদীর আদালতে মামলাটির গুরুত্বপূর্ণ সাক্ষী তথা হোটেল মালিক অনিল দাসের সাক্ষ্য গ্রহণকালে ওই অভিযোগ করেন আসামী পক্ষের আইনজীবী। গত ৪ সেপ্টেম্বর সকাল থেকে শুকনো পাতা কুড়তে বেরিয়ে নিখোঁজ হয়ে যায় এলাকারই বাসিন্দা ওই নাবালিকা। পরদিন দুপুরে পুলিশ লাইনের ভিতরে তার রক্তাক্ত দেহ উদ্ধার হলে বাসিন্দাদের বিক্ষোভে উত্তাল হয়ে ওঠে এলাকা। রাস্তা অবরোধ, বাস ভাঙচূর আন্দোলনের মধ্যে সন্ধ্যা নাগাদ ঘটনায় অভিযুক্ত সঞ্জয় পাহানকে গ্রেফতার করা হয়। পুলিশ তার বিরুদ্ধে নাবালিকাকে ধর্ষণ করে খুনের অভিযোগে আদালতে চার্জশিট দাখিল করে। ধৃত সঞ্জয় পুলিশ লাইনের পাশে অনিলবাবুর হোটেলের কর্মী। এ দিন সরকারি আইনজীবীর প্রশ্নের উত্তরে হোটেল মালিক অনিলবাবু সাক্ষ্যতে জানান, ঘটনার পরদিন কিশোরীর দেহ উদ্ধারের খবর পেয়ে তিনি বাড়ি থেকে হোটেলে গিয়ে কর্মী সঞ্জয়কে জেরা করতে সে কিশোরীকে খুনের কথা তার কাছে কবুল করেছিল। তা শুনে তিনি অসুস্থ বোধ করায় বাড়িতে চলে যান এবং স্ত্রীকে সব কথা খুলে বলেন। এর পর তাঁর স্ত্রী ফোন করে তার ভাই সুজল দাস এবং ছেলেকে বাড়িতে ডেকে নেন। সঞ্জয়কে হোটেল থেকে বাড়িতে নিয়ে পুলিশকে ফোন করে ধরিয়ে দেওয়া হয়। অভিযুক্ত কর্মীর বিরুদ্ধে আগে সন্দেহ হলেও অনেক পরে বাড়িতে গিয়ে পুলিশকে ফোন করে অভিযুক্তকে ধরিয়ে দেওয়ার পিছনেও অনিলবাবুর অন্য উদ্দেশ্য কাজ করেছে বলে প্রশ্ন তুলে সন্দেহ প্রকাশ করেন ওই আইনজীবী। বুধবার মামলার অভিযোগকারিণী নিহত কিশোরীর মা-এর সাক্ষ্য গ্রহণ করা হয়। মামলাটিতে মোট ৩৩ জনের সাক্ষ্য নেওয়া হবে বলে জানা গিয়েছে।

শর্তসাপেক্ষেই ছাড় বইমেলায়
মালদহ বইমেলায়। বৃহস্পতিবার। ছবি: মনোজ মুখোপাধ্যায়।
জেলার বইপ্রেমীদের চাপের কাছে পিছু হটল জেলা প্রশাসন। উপনিবার্চনের জন্য বুধবার পুলিশ দিয়ে বইমেলার মিছিল ভেস্তে দিয়ে বন্ধের নোটিশ টাঙিয়ে বইমেলা বন্ধের নির্দেশ দেয় প্রশাসন। জেলার কয়েক হাজার বইপ্রেমী ছাত্রছাত্রী , শিক্ষক শিক্ষিকা, বিদ্বজ্জনেরা সেই নির্দেশ উপেক্ষা করে ২৪ তম বইমেলার সূচনা করেন। বৃহস্পতিবার দুপুরে রাজ্যের যুগ্ম নিবার্চন আধিকারিকের ফ্যাক্স মালদদহে পৌঁছয়। বইমেলা কমিটির সম্পাদক তথা জেলা লাইব্রেরি আধিকারিক মনঞ্জয় রায় বলেন, “নির্বাচন দফতর থেকে চিঠি আসার পরই বইমেলার সমস্ত অনিশ্চয়তা কেটে গিয়েছে। বইমেলার করার আর বাধা থাকল না।” বইমেলা কমিটির কাযকারী সভাপতি তথা জেলা ভূমি ও ভূমি রাজস্ব আধিকারিক সঞ্জীব চাকী বলেন, শর্তসাপেক্ষে বইমেলা করার অনুমতি দিয়েছে রাজ্যের যুগ্ম নিবার্চন আধিকারিক। ওই নির্দেশে বলা হয়েছে বইমেলায় কোন রাজনৈতিক ব্যক্তিত্ব মঞ্চে উঠতে পারবেন না। কেউ এই নির্দেশ অমান্য করেন তার বিরুদ্ধে আইন অনুযাযী ব্যবস্থা নেওয়া হবে।”

টিফিনে ক্ষোভ কৃষি-মেলায়
হলদিবাড়ি কৃষিমেলায় উপস্থিত ক্ষুব্ধ কৃষকরা ব্লক কৃষি আধিকারিকের অফিসে তাঁকে ঘেরাও করে বিক্ষোভ দেখালেন। ঘটনাটি ঘটেছে বৃহস্পতিবার বিকেলে। হলদিবাড়ি ব্লক কৃষি আধিকারিকের অফিসে বুধবার হলদিবাড়িতে একদিনের জন্যে ব্লক কৃষি মেলা ছিল কৃষকদের বক্তব্য ছিল, কৃষিমেলায় চরম অব্যবস্থা হয়েছে। কৃষি আধিকারিকদের দেখা পাওয়া যায়নি। হলদিবাড়ি ব্লকের যে সমস্ত কৃষক উপস্থিত ছিলেন তাঁদের জন্যে কোনও টিফিন এমনকি এক কাপ চায়েরও ব্যাবস্থা করা হয়নি। কৃষকদের মুখপাত্র পরিতোষ মন্ডল ও হামিদুল হক বলেন, “কৃষিমেলায় এসে কৃষকেরা এমন পরিস্থিতির মুখোমুখি হননি। দিনভর কৃষকরা থাকেন। টিফিনের ব্যবস্থা করা হয়নি।” সরকার থেকে টাকা বরাদ্দ করা হলেও সে টাকা তছরূপ করা হয়েছে বলে অভিযোগ।” হলদিবাড়ির ব্লক কৃষি আধিকারীক সঞ্জীব মৈত্র বলেন, “কোন টাকা নয়ছয় হয়নি। মেলায় উপস্থিত সমস্ত কৃষকের জন্যে টিফিনের ব্যবস্থা করা হয় না। যাঁদের আমন্ত্রণ করি, কেবল তাঁদের জন্যেই টিফিনের ব্যবস্থা করা হয়েছিল।”

৩ ঘণ্টা থমকে তিস্তা-তোর্সা
ইঞ্জিন বিকল হওয়ায় প্রায় তিন ঘন্টা পুন্ডিবাড়ি স্টেশনে আটকে থাকল শিয়ালদহগামী তিস্তাতোর্সা এক্সপ্রেস। বৃহস্পতিবার ওই ঘটনায় যাত্রীদের ক্ষোভ সৃষ্টি হয়। স্টেশন ম্যানেজারের ঘরের সামনেও ক্ষুব্ধ যাত্রীরা বিক্ষোভ দেখান। রেল সূত্রের খবর, ট্রেনটি ১টা ৩৮ মিনিট নাগাদ পুন্ডিবাড়িতে পৌঁছয়। সেখানেই ট্রেনটির ইঞ্জিন বিকল হয়ে যায়। পরে অন্য একটি ট্রেনের কর্মীদের এনে ট্রেনটি মেরামত করা হয়। বিকেল সওয়া ৪টা নাগাদ ট্রেনটি ফের শিয়ালদহের দিকে রওনা হয়। উত্তর-পূর্ব সীমান্ত রেলের আলিপুরদুয়ার ডিভিসনের ডিআরএম ধীরেন্দ্র কুমার বলেন, ইঞ্জিনে যান্ত্রিক সমস্যায় কিছুক্ষণ দেরি হয়। পুরো বিষয়টি তদন্ত করে দেখা হচ্ছে।

জল সরবরাহ ব্যাহত
বকেয়ার দাবিতে ঠিকাদার নিযুক্ত পাম্প অপারেটরদের ধর্মঘটে কোচবিহার ও জলপাইগুড়ির বিস্তীর্ণ এলাকায় পানীয় জল সরবরাহ ব্যাহত হল। বৃহস্পতিবার সেপ্টেম্বর থেকে বকেয়া বেতন ঠিকদাররা মেটাচ্ছেন না বলে অভিযোগ। একই সঙ্গে ওই বকেয়া আদায়ে দফতরের কর্তারাও উদাসীন বলে এদিন পরিষেবা বন্ধ করে আন্দোলনে নামে পাম্প অপারেটর কর্মী ইউনিয়ন ও সিটুর সংগঠন। কর্মী ইউনিয়নের গণেশ নন্দী বলেন, পুরসভা কর্তৃপক্ষ নিজেরা কর্মী দিয়ে কাজ চালালেও বাকি সর্বত্রই পরিষেবা ব্যাহত হয়েছে।

দুষ্কৃতীদের গোলমাল
এলাকার একটি জমি বিক্রির টাকাকে ঘিরে দুই দুষ্কৃতী দলের গোলামালে আতঙ্ক দেখা দিয়েছে কোচবিহার কোতোয়ালি থানার ডাউয়াগুড়ি এলাকায়। স্থানীয় বাসিন্দা এবং পুলিশ সূত্রের খবর, দুই পক্ষ একে অপরে লক্ষ্য করে ১০ টি বোমা ফাটিয়েছে। ছয় রাউন্ড শূন্যে গুলিও চালানো হয়েছে। তবে এই ঘটনায় কেউ হতাহত হয়নি। বৃহস্পতিবার রাত সাড়ে ৮টা নাগাদ ঘটনাটি ঘটেছে। এলাকার একটি জমি সম্প্রতি বিক্রি হয়। ক্রেতা স্থানীয় একপক্ষকে কিছু টাকা দিলেও অন্যপক্ষকে তা না দেওয়ায় এ দিন গোলমাল শুরু হয়। স্থানীয় প্রধান সোলেমন মিঁয়া বলেন, “পুলিশকে ব্যবস্থা নিতে বলেছি।”

সোনার দোকানে চুরি
থানার কাছেই সোনার দোকানের সাটার ও কোলাপসিবল গেটের তালা ভেঙে ভিতরে ঢুকে ভল্ট কেটে ৩০ ভরি সোনার গয়না নিয়ে পালাল একদল দুষ্কৃতী। বুধবার রাতে গাজল থানা থেকে ২০০ মিটার দূরে বাসস্ট্যান্ডের কাছে শপিং কমপ্লেক্সে ঘটনাটি ঘটেছে। গাজল হাট সহ সমস্ত দোকান বন্ধ করে ব্যবসায়ীরা বৃহস্পতিবার সকাল দশটা বিদ্রোহী মোড়ে মালদহ বালুরঘাট রাজ্য সড়ক ও কদুবাড়ি মোড়ে ৩৪ নম্বর জাতীয় সড়ক ও ৮১ নম্বর জাতীয় সড়ক অবরোধ করে বিক্ষোভ দেখিয়েছে। পুলিশ দুষ্কৃতীদের গ্রেফতারের আশ্বাস দিলে ব্যবসায়ীরা অবরোধ তোলেন।

স্কুলে বিক্ষোভ
দূরে মাধ্যমিক পরীক্ষার ‘সিট’ ফেলার প্রতিবাদে দিনভর শিক্ষক-শিক্ষিকাদের তালাবন্ধ করে বিক্ষোভ দেখান অভিভাবকেরা। বৃহস্পতিবার মাথাভাঙার খেতি হাই স্কুলে ওই ঘটনা ঘটেছে। ৬ টা নাগাদ শিক্ষা দফতরের কর্তাদের সঙ্গে কথা বলার আশ্বাস মুক্ত হন শিক্ষকরা।

দুর্ঘটনায় মৃত্যু
লরির ধাক্কায় মারা গেলেন এক বৃদ্ধা। বুধবার বংশীহারী থানার নলপুকুর এলাকায় রাজ্য সড়কের ঘটনা। মৃতার নাম সাধনা সিকদার (৭০)। স্থানীয় ওই বৃদ্ধা রাস্তা পার হওয়ার সময় ঘটনাটি ঘটে। লরি উল্টে চালক ও খালাসি জখম হন। তাদের হাসপাতালে ভর্তি করা হয়।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.