টুকরো খবর
ধর্ষণের নালিশ, এখনও ধরা পড়েনি কেউ
শিলিগুড়ির অদূরে চম্পাসারি পঞ্চায়েতের কড়াইবাড়ির বাসিন্দা আদিবাসী তরুণীকে ধর্ষণের অভিযোগের ঘটনার ২৪ ঘণ্টা পরেও পুলিশ কাউকে ধরতে পারেনি। বুধবার সন্ধ্যা পর্যন্ত পরিবারের তরফে কোনও অভিযোগ না পেলে পুলিশ ধর্ষণের ঘটনার অভিযোগ প্রথমে মানতে চায়নি। পরে রাতে পরিবারের তরফে ধর্ষণের অভিযোগ পেয়ে ৩৭৬ এবং ৫১১ ধারায় মামলা রুজু করেছে। বৃহস্পতিবার সন্ধ্যা পর্যন্ত পুলিশ কাউকে ধরতে পারেনি। শিলিগুড়ির ডেপুটি পুলিশ কমিশনার ও জি পাল বলেন, “অভিযোগের ভিত্তিতে তদন্ত শুরু হয়েছে। সব দিক খতিয়েদেখা হচ্ছে।” এ দিন ঘটনার প্রতিবাদে শিলিগুড়ি কলেজ গেটের সামনে পথসভা করে বিক্ষোভ দেখান অল ইন্ডিয়া স্টুডেন্টস অ্যাসোসিয়েশন। পুলিশের ভূমিকা নিয়ে অবশ্য প্রশ্ন তুলেছেন বাসিন্দারাও। চম্পাসারি পঞ্চায়েতের প্রধান মণিকা সিংহ বলেন, “যাঁরা তাকে দেখেছে সকলেই জানিয়েছেন ওঁর শরীরে পোশাক ছিল না। পুলিশ উদ্দেশ্যপ্রণোদিত ভাবে তা এড়িয়ে যাচ্ছে। মেডিক্যাল রিপোর্টে কী রয়েছে তা খতিয়ে দেখা দারকার।” আলাদা ভাবে হলেও একই কথা জানিয়েছেন পঞ্চায়েত সদস্য তথা কলাবাড়ির বাসিন্দা রাজু বাসনেট। বুধবার ভোরে তাঁর বাড়ির কাছে নালা থেকেই ২১ বছরের ওই তরুণীকে উদ্ধার করেন বাসিন্দারা। পরে রাজুবাবুকে তাঁরা জানালে তিনি ঘটনাস্থলে গিয়ে পুলিশে খবর দেন। তরুণীর বাড়ি কড়াইবাড়িতে। তাঁর পরিবারকে পুলিশ খবর দেয়। পরিবার সূত্রে জানা যায়, ওই তরুণী গত মঙ্গলবার সন্ধ্যায় বাড়ি থেকে বেরিয়েছিলেন। রাতে না ফেরায় তাঁরা খোঁজাখুজি করলেও পাননি। বুধবার রাতে ধর্ষণের অভিযোগও দায়ের করেছেন ওই তরুণীর বাবা। পরিবারের লোকদেরও অভিযোগ, সঠিক তদন্ত না হলে বিষয়টি এড়িয়ে যাবে।

উদ্ধার খুলি, হাড়
সাত সকালে স্টেশনের প্ল্যাটফর্ম থেকে ব্যাগ বোঝাই মানুষের মাথার খুলি এবং হাড় উদ্ধারের ঘটনায় চাঞ্চল্য ছড়াল। বৃহস্পতিবার সকালে শিলিগুড়ির মাল্লাগুড়ির জংশন স্টেশনে ঘটনাটি ঘটেছে। রেল পুলিশ সূত্রের খবর, স্টেশনের ভিতরে প্ল্যাটফর্মের এককোণে চারটি ব্যাগ পড়তে থাকতে দেখে কর্তব্যরত রেল পুলিশের কর্মীরা তা পরীক্ষার পর বাজেয়াপ্ত করেন। ব্যাগগুলি থেকে ৬০টি পরিস্কার পরিচ্ছন্ন করা ৬০টি মাথার খুলি, ৪৫ টি হাড় উদ্ধার হয়। সেগুলি হিন্দি খবরের কাগজ দিয়ে মোড়ানো থাকায় রেল পুলিশের অনুমান, বিহার থেকে খুলি, হাড়গুলি কোথাও পাচারের উদ্দেশ্যে শিলিগুড়িতে আনা হয়েছিল। শিলিগুড়ির রেল পুলিশ সুপার উজ্জ্বল কুমার ভৌমিক বলেন, “তদন্ত শুরু হয়েছে। এর পিছনে কোনও চক্র কাজ করছে বলে মনে হচ্ছে। বিভিন্ন দিক আমরা খতিয়ে দেখছি।” পুলিশ সূত্রের খবর, আর আগেও শিলিগুড়ির এনটিএস মোড়, জংশন এলাকা থেকে খুলি উদ্ধারের ঘটনা ঘটেছে। প্রতি ক্ষেত্রে তদন্তে পুলিশ জানতে পারে, সিকিম, ভুটান, নেপাল ছাড়াও উত্তর পূর্বাঞ্চলে ওই খুলি এবং হাড় মোটা দামে বিক্রি করা হয়। বিভিন্ন কবরস্থান থেকে তা কার্যত চুরি করা হয়। ওষুধ তৈরি ছাড়াও একটি ধর্মালম্বী মানুষ উপাসনার কাজে ওই খুলি, হাড় ব্যবহার করে থাকে। এদিনের উদ্ধার হওয়া খুলি-হাড় সেই উদ্দেশ্যেই পাচার হচ্ছিল বলে পুলিশের অনুমান।

ফড়ে রোধে ‘ভিজিল্যান্স’
রাজ্যের ‘মধ্যপন্থী ধান ব্যবসায়ী’ বা ফড়েদের রমরমা ঠেকাতে জেলায় জেলায় ভিজিল্যান্স টিম নামানোর কথা জানালেন রাজ্যের খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক। উত্তরবঙ্গের ছয় জেলার জন্য ১০ সদস্যের ৩টি ভিজিল্যান্স দল দ্রুত কাজে নামছে বলে মন্ত্রী জানিয়েছেন। বৃহস্পতিবার শিলিগুড়ি উত্তরবঙ্গ উন্নয়ন দফতরে একটি প্রশাসনিক বৈঠকের পর ওই ঘোষণা করেন খাদ্যমন্ত্রী। এদিন বৈঠকের আগে রানিডাঙা এলাকার একটি সহায়ক মূল্যে ধান কেনার শিবিরও পরিদর্শন করেন মন্ত্রী। মন্ত্রীর কথায়, “আমাদের কাছে অভিযোগ আসছে, বহু জায়গায় ‘মধ্যপন্থী’ ধান ব্যবসায়ীরা ছোট ছোট চাষিদের থেকে ধান কম দামে কিনে কৃষকের কাগজপত্র জমা শিবিরে সরকারি দামে বিক্রি করছেন। এটা রুখতে আমরা ঠিক করেছি, ভিজিল্যান্স দল এলাকায় এলাকায় যাবে। সরকার তালিকা ধরে ধরে সমস্ত তথ্য যাচাই করবে।” এই অভিযানে কোনও ত্রুটি, অভিযোগ বা দুর্নীতি ধরা পড়লে পুলিশে অভিযোগ দায়ের করা থেকে শুরু করে স্থানীয় কো-অপারেটিভ সোসাইটিকে বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে বলে মন্ত্রী জানিয়েছেন। উল্লেখ্য, রাজ্য সরকার এবার ১২৫০ টাকা কুইন্ট্যাল প্রতি সহায়কমূল্যে চাষিদের কাছ থেকে ধান কিনছে। এরজন্য ব্লক ধরে ধরে শিবিরও হচ্ছে। শিবিরে ফড়েদের ধান বিক্রির অভিযোগ কংগ্রেস, সিপিএম ছাড়াও বিভিন্ন মহল থেকে অভিযোগ করা হয়েছে। এমন কী, বহু জায়গায় শিবিরের কথা খাদ্য দফতরের তরফে আগাম খবরের সঠিকভাবে প্রচার হচ্ছে না বলেও অভিযোগ উঠেছে। ইতিমধ্যে জলপাইগুড়ি এবং কোচবিহার মিলিয়ে ৯টি স্থায়ী শিবির করা হয়েছে। শিলিগুড়ি মহকুমায় ৪টি স্থায়ী শিবির করা কাজ শুরু হয়েছে। সেখানে একটি পারচেজ অফিসার থাকবেন। মন্ত্রী বলেন, “শিবিরের সাতদিন আগে থেকে এলাকায় মাইকিং করার নির্দেশ দেওয়া হয়েছে। পাশাপাশি, বিশেষ শিবির এবং স্থায়ী শিবির করা হচ্ছে।” রাজ্যে চাল মজুত রাখার গুদামের জন্য সমস্যা হচ্ছে বলে এ দিন মন্ত্রী জানান। এফসিআইতেও চাল রেখে পরিস্থিতি সামাল দেওয়া যাচ্ছে না।

অনিয়মে বিক্ষোভ, বিডিওকে ঘেরাও
আলিপুরদুয়ার ২ ব্লকের টটপাড়া ১ ও চাপড়ের পাড় ১ পঞ্চায়েতের বিরুদ্ধে দরপত্রে অনিয়ম সহ নানা অভিযোগে বৃহস্পতিবার বিডিও অফিসে অবস্থান বিক্ষোভ করল আলিপুরদুয়ার ২ ব্লক কংগ্রেস। অভিযোগ, তৃণমূল কংগ্রেস পরিচালিত ওই দুই গ্রাম পঞ্চায়েতে প্রশাসনের নাকের ডগায় প্রতিটি কাজে ব্যপক দুর্নীতি চালাচ্ছে। অথচ ব্লক প্রশাসন এই দুর্নীতির বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে না বলেও অভিযোগ। এদিনের অবস্থান বিক্ষোভে উপস্থিত ছিলেন কংগ্রেস নেতা সুরেশ দাস, রঞ্জন রায়, সজল পাল বাপি দাস সহ কয়েকশো কংগ্রেস কর্মী। প্রদেশ কংগ্রেস সাধারন সম্পাদক বিশ্বরঞ্জন সরকার অভিযোগ করেন, ওই দুটি গ্রাম পঞ্চায়েতে তৃণমূল কংগ্রেস ও সিপিএম সুবিধাবাদী জোট করে লুঠ চালাচ্ছে। ব্লক কংগ্রেস নেতা রঞ্জন রায় অভিযোগ করেছেন, টটপাড়া ১ গ্রাম পঞ্চয়েত অবৈধ ভাবে সরকারি নিয়ম ভেঙে প্রায় দেড় কোটি টাকার টেন্ডার করে পছন্দের ঠিকাদারদের মধ্যে কাজ বিলি করেছে। চাপরের পাড় ১ গ্রাম পঞ্চায়েতের বিরুদ্ধে এক কোটি পঁচিশ লক্ষ টাকার অবৈধ ভাবে টেন্ডারের লিখিত অভিযোগ বিডিও-র কাছে দেওয়া হয়েছে। কংগ্রেসের ব্লক সভাপতি সুরেশ দাস জানিয়েছেন ওই দুটি পঞ্চায়েত প্রতিটি কাজে দুর্নীতি চালিয়ে গেলেও ব্লক প্রশাসন তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা না নিলে লাগাতার আন্দোলনে নামা হবে।

স্কুলকে সাহায্য করলেন মন্ত্রী
নকশালবাড়ি হাতিঘিসার সবেদুল্লা প্রাথমিক বিদ্যালয়ের আদিবাসী ছাত্রছাত্রীদের জুতো কেনার জন্য ৩০ হাজার টাকা সাহায্য করলেন উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী গৌতম দেব। বৃহস্পতিবার শিলিগুড়িকে নিজের দফতরে একটি ছোট অনুষ্ঠানের মাধ্যমে স্কুলের প্রধান শিক্ষিকা চায়না পাল কুণ্ডুর হাতে ওই টাকা তুলে দেন মন্ত্রী। সেই সময় উত্তরবঙ্গ উন্নয়ন দফতরে ছিলেন শিলিগুড়ির বিধায়ক তথা এসজেডিএ-র চেয়ারম্যান রুদ্রনাথ ভট্টচার্যও। তিনিও চায়নাদেবীকে দুই হাজার টাকা স্কুলের উন্নয়নে খরচ করার জন্য দেন। মন্ত্রী বলেন, “ওই স্কুলে গিয়ে খালিপায়ে কচিকাঁচাদের দেখে খুবই খারাপ লেগেছে। তাই নিজের সরকারি বেতনের টাকা থেকে ওই সামান্য সাহায্য করলাম।” পাশাপাশি, স্কুলটির ফার্নিচার, বড় মিডডে মিলের ঘরের ব্যবস্থা প্রতিশ্রুতি মত ফেব্রুয়ারি মাসের মধ্যে করে দেওয়া হবে বলে মন্ত্রী জানিয়েছেন। উল্লেখ্য, গত বুধবারই স্কুলের নতুন ভবনের উদ্বোধন করে মন্ত্রী স্কুলের পরিকাঠামো এবং প্রধান শিক্ষিকার পরিশ্রম দেখে ভূয়সী প্রশংসা করেন। সেই সঙ্গে স্কুলটিকে মডেল স্কুল হিসাবে ঘোষণার জন্য মুখ্যমন্ত্রী এবং শিক্ষামন্ত্রীর কাছে অনুরোধ করছেন গৌতমবাবু।

যুবকের দেহ উদ্ধার
এক যুবকের রক্তাক্ত দেহ উদ্ধার করেছে পুলিশ। বৃহস্পতিবার সকালে শিলিগুড়ি থানার টিকিয়াপাড়া এলাকায় ঘটনাটি ঘটেছে। পুলিশ জানিয়েছে, মৃতের নাম শিবু রায় (২৩)। ওই এলাকায় তাঁর বাড়ি। বাড়ির পাশেই একটি নর্দমার ধারে দেহটি পড়ে থাকতে স্থানীয় বাসিন্দারা পুলিশকে খবর দেন। মৃতের বিরুদ্ধে শিলিগুড়ি থানায় ছিনতাই, মারপিট, মদ খেয়ে গোলমালের পুরানো অভিযোগ রয়েছে। দেহের পায়ের কাছে রক্তাক্ত ক্ষতের চিহ্ন ছিল। পুলিশের অনুমান, অত্যাধিক মদ্যপান করে নর্দমার ধারে পড়ে শিবুর মৃত্যু হয়েছে। দেহটি ময়নাতদন্তে পাঠানো হয়েছে।

বিল-বিভ্রাট
এক ছাতু বিক্রেতার বাড়িতে পর্ষদের তরফে ৮ লক্ষ টাকা বিদ্যুৎ বিল পাঠানোয় তাঁর মাথায় হাত পড়েছে। শিলিগুড়ির প্রধাননগরের হরিহর সাউয়ের বাড়ির ঘটনার। বিদ্যুৎ বন্টন কোম্পানির প্রধাননগর শাখা জানিয়েছে ভুলবশত বিল গিয়েছে বলে মনে হচ্ছে।

গ্রেফতার
চোরাই তেল-সহ তিন জনকে গ্রেফতার করল নিউ জলপাইগুড়ি ফাঁড়ির পুলিশ। বৃহস্পতিবার সকালে সাহুডাঙি থেকে পুলিশ তাদের গ্রেফতার করেছে। পুলিশ জানায়, ধৃতদের নাম সুরজিৎ সাহা, বাড়ি শিলিগুড়ির সাউথ কলোনিতে। বাকি দু’জন মৃণাল পাল এবং সুপল পাল। বাড়ি ময়নাগুড়িতে।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.