টুকরো খবর
মমতার বক্তব্যের কার্টুন ফেসবুকে, অভিযুক্ত ছাত্র
কার্টুন কাণ্ডে অধ্যাপক অম্বিকেশ মহাপাত্র কিংবা মুম্বইয়ে দুই তরুণীর গ্রেফতারের ঘটনার রেশ এখনও কাটেনি। ফের ফেসবুকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে জড়িয়ে একটি ‘কার্টুন’ দেওয়ায় বিধাননগর সরকারি কলেজের এক ছাত্রের বিরুদ্ধে অভিযোগ করলেন তৃণমূল ছাত্র পরিষদের এক নেতা। ওই কার্টুনে মুখ্যমন্ত্রী সম্পর্কে কুৎসা ছড়ানোর অপচেষ্টা হয়েছে বলে বৃহস্পতিবার রাতে বিধাননগর উত্তর থানায় অভিযোগ (জিডি নম্বর ৪৮১) দায়ের করা হয়। পুলিশ জানায়, অভিযুক্ত রামনয়ন চৌধুরী ইতিহাসের দ্বিতীয় বর্ষের ছাত্র এবং এসএফআই-কর্মী। অভিযোগ করেছেন বিধাননগর টাউন তৃণমূল ছাত্র পরিষদের সহ-সভাপতি শুভক্ষণ দত্ত। তাঁর অভিযোগ, “৭ জানুয়ারি রাতে এসএফআইয়ের ওই কর্মী একটি ছবি ফেসবুকে ছড়িয়ে দেয়। তাতে মুখ্যমন্ত্রীর বক্তব্য হিসেবে আপত্তিকর শব্দ ব্যবহার করা হয়েছে। তাঁর সম্পর্কে কুৎসা ছড়ানোর চেষ্টা করেছে সে।” রামনয়নের পাল্টা অভিযোগ, কলেজে যাওয়া বন্ধ না-করলে মারধরের হুমকি দিচ্ছিল টিএমসিপি। তিনি বলেন, “সামনেই পরীক্ষা। আমার ভবিষ্যৎ ও ভাবমূর্তি নষ্ট করতে ওরা এই অভিযোগ করেছে। ওই ছবি অনেকেই শেয়ার করেছে। তা হলে আমারই নামে কেন অভিযোগ করা হল?” শুভক্ষণের জবাব, “রামনয়ন কলেজের ছাত্র বলেই তার বিরুদ্ধে অভিযোগ করা হয়েছে।” এসএফআই নেতা সপ্তর্ষি দেব বলেন, “আমাকেও মিথ্যা মামলায় জড়ানো হয়েছিল। কলেজে কেউ যাতে এসএফআই করতে না-পারে, সেই চেষ্টা চালাচ্ছে টিএমসিপি। এই অভিযোগ তারই অঙ্গ।”

কোটি টাকার কোকেন-সহ পাকড়াও ৬
কিছু দিন চুপচাপ থাকার পরে কলকাতায় আবার নিজেদের অস্তিত্বের প্রমাণ দিল কোকেন চক্র। গোয়েন্দারা বৃহস্পতিবার প্রায় ১০০ গ্রাম কোকেন বাজেয়াপ্ত করার সঙ্গে সঙ্গে এক প্রাক্তন বিমানসেবিকা-সহ ছ’জনকে গ্রেফতার করেছেন। বাজেয়াপ্ত করা কোকেনের দাম প্রায় এক কোটি টাকা বলে তদন্তকারীদের দাবি। পুলিশ জানায়, ধৃতদের নাম সোনম গুরনানি, ওয়েন জসুয়া রেসপিন, প্রসূনকুমার সাহা, অমিত ঝারনানি, লিগেস জোসেফ ও নোয়েল জর্জ। সোনম আগে বিমানসেবিকা ছিল। কয়েক মাস আগে কলকাতা জুড়ে লালবাজারের নার্কোটিক্স শাখার অভিযানে দুই বিদেশি-সহ কয়েক জন ধরা পড়েছিল। পুলিশ জানায়, কয়েক দিন আগে কোকেন পাচারকারী হিসেবে প্রসূনের কথা জানা যায়। তার গতিবিধির উপরে নজর রাখা হচ্ছিল। বেনিয়াপুকুরের বাসিন্দা প্রসূন একটি ইভেন্ট ম্যানেজমেন্ট সংস্থার সঙ্গে যুক্ত। খবর আসে, এ দিন পার্ক সার্কাস মোড়ের কাছে প্রসূন, অমিত, লিগেস ও নোয়েল দেখা করবে। ওই এলাকায় জাল বিছোয় লালবাজার। ওই এলাকায় আসার পরেই একসঙ্গে চার জন ধরা পড়ে। কাছেপিঠে ছিল সোনম-ওয়েনও। পাকড়াও করা হয় তাদেরও। প্রাথমিক তদন্তের পরে পুলিশ জানায়, সোনম ও ওয়েন ওই চার জনের কাছ থেকে কোকেন কিনত। তদন্তকারীরা জানান, গোয়া থেকেই এ রাজ্যে কোকেন আমদানি করত ধৃতেরা।

জামিনে মুক্ত স্বামীর হাতে স্ত্রী সমর্পণ কোর্টের
বিচারপতি কানোয়ালজিৎ সিংহ অহলুওয়ালিয়ার সামনে দাঁড়ানো তরুণীর মুখ ভয়ে ফ্যাকাশে। ভারতী চৌধুরী নামে ওই তরুণীর কাছে বিচারপতি জানতে চাইলেন, তুমি কোথায় থাকতে চাও? তরুণীর স্পষ্ট জবাব, “স্বামী সন্তোষ চৌধুরীর কাছে। সেখানেই ভাল থাকব, সুখে থাকব। দয়া করে আমাকে স্বামীর সঙ্গে থাকতে দিন।” তরুণীর উত্তর শুনে বিচারপতি সঙ্গে সঙ্গেই পুলিশের কাছে মেয়েটির বয়স পরীক্ষা (অসিফিকেশন)-র রিপোর্ট দেখতে চাইলেন। পুলিশের রিপোর্টে বলা হয়েছে, মেয়েটির বয়স ১৬ থেকে ১৮-র মধ্যে। বিচারপতি রিপোর্ট দেখে পুলিশকে নির্দেশ দিলেন, এই মেয়েকে এক মিনিটও অন্য কোথাও রাখা যাবে না। স্বামীর বাড়িতেই পৌঁছে দিতে হবে। আইনজীবী পিনাকী ভট্টাচার্য বললেন, ভারতীর স্বামী আদালতেই রয়েছেন। বিচারপতি ডাকেন সন্তোষকে। এগিয়ে আসেন সন্তোষ। বিচারপতি বলেন, আপনি আপনার স্ত্রীকে সঙ্গে নিয়ে যান। নির্দেশ পেয়েই ভারতীর হাত ধরে এজলাস থেকে বেরিয়ে গেলেন সন্তোষ। পিনাকীবাবু জানান, ভারতী ও সন্তোষ কালীঘাটে বিয়ে করেন। ভারতীর বাবা মেয়েকে অপহরণ করা হয়েছে বলে পুলিশের কাছে অভিযোগ করেন। পুলিশ সন্তোষকে জেলে পাঠায়। ভারতীকে পাঠানো হয় সুকন্যা হোমে। সন্তোষ জামিনে মুক্ত হয়ে স্ত্রীকে ফিরিয়ে দেওয়ার দাবি জানিয়ে কলকাতা হাইকোর্টে মামলা করেন।

কেন্দ্রের বিরুদ্ধে সভা তৃণমূলের
কংগ্রেস-সিপিএম চক্রান্ত করে রাজ্যে উন্নয়নের কর্মধারাকে ব্যাহত করার চেষ্টা করছে বলে অভিযোগ তুলে কাল, শনিবার ধর্মতলায় জমায়েত করবে তৃণমূল। ওই কর্মসূচিতে খুচরো ব্যবসায় বিদেশি বিনিয়োগ, সার-পেট্রোলের মূল্যবৃদ্ধি ও ডিজেলের বিনিয়ন্ত্রণের বিরুদ্ধেও প্রতিবাদ করবেন তৃণমূল নেতৃত্ব। দলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক মুকুল রায় বৃহস্পতিবার জানান, শনিবার দুপুর ১টায় হাওড়া ও শিয়ালদহ স্টেশন, হাজরা ও শ্যামবাজার থেকে মিছিল ধর্মতলায় আসবে। সেখানে প্রতিবাদ সভা হবে। কাজের দিনে শহরের চার প্রান্ত থেকে মিছিল এনে সভা করা নিয়ে মুকুলবাবু বলেন, “ভাঙড়ের ঘটনা নিয়ে সিপিএম এবং কংগ্রেস একযোগে আমাদের সরকারের বিরুদ্ধে অপপ্রচার শুরু করে। তখনই আমরা ঘোষণা করেছিলাম, ১০ থেকে ১৭ জানুয়ারি এলাকায় এলাকায় নৈরাজ্য সৃষ্টিকারী কংগ্রেস-সিপিএমের চক্রান্তের বিরুদ্ধে পাল্টা প্রচার, মিছিল করব।”

রাষ্ট্রপতি কলকাতায়
ঘরে ফেরা: বিমানবন্দরে রাষ্ট্রপতি। স্বাগত জানাতে হাজির রাজ্যপাল
এম কে নারায়ণন ও রাজ্যের মন্ত্রী সুব্রত মুখোপাধ্যায়। —নিজস্ব চিত্র
তিন দিনের সফরে বৃহস্পতিবার সন্ধ্যায় কলকাতায় এসেছেন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়। বিমানবন্দর থেকে তিনি যান রাজভবন। প্রশাসনিক সূত্রের খবর, আজ, শুক্রবার সকালে সিমলাপাড়ায় স্বামী বিবেকানন্দের বাড়িতে যাবেন রাষ্ট্রপতি। তার পরে তমলুকের নিমতৌড়িতে তিন স্বাধীনতা সংগ্রামী সুশীল ধাড়া, সতীশ সামন্ত ও অজয় মুখোপাধ্যায়ের মূর্তির আবরণ উন্মোচন করবেন তিনি। কলকাতায় ফিরে প্রেস ক্লাবে একটি অনুষ্ঠানে যোগ দেবেন। রাত্রিবাস রাজভবনেই। শনিবার ব্যারাকপুরে রামকৃষ্ণ মিশনে বিবেকানন্দের সার্ধশতবর্ষ পূর্তির অনুষ্ঠানে যোগদান। দুপুরে রাজভবনে বিশ্রাম নিয়ে তিনি যাবেন ঢাকুরিয়ার বাড়িতে। রবিবার সকালে যাবেন নেতাজি ভবনে। তার পরে বিদ্যানগর কলেজের নতুন ভবনের শিলান্যাস করবেন তিনি। কলকাতায় ফিরে নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে কলকাতা হাইকোর্টের একটি অনুষ্ঠানে যোগ দেবেন। পরে যাবেন টাউন হলে ন্যাশনাল টেস্ট হাউসের অনুষ্ঠানে। তার পরে বিমানবন্দরে নতুন টার্মিনাল ভবনের উদ্বোধন করে ফিরে যাবেন দিল্লি।

রবীন্দ্রভারতীতে মার
রবীন্দ্রভারতীতে ভাঙচুরের ঘটনায় বহিষ্কৃত দুই ছাত্রকে মার্কশিট দেওয়ার প্রতিবাদে তৃণমূল ছাত্র পরিষদের কিছু সমর্থক বৃহস্পতিবার শিক্ষাকর্মীদের মারধর করে বলে অভিযোগ। অভিযোগ অস্বীকার করে টিএমসিপি-র তরফে সুজিত সাম বলেন, “এই ঘটনার সঙ্গে আমাদের কোনও সম্পর্ক নেই।” নিগৃহীত শিক্ষাকর্মীরা বিশ্ববিদ্যালয়-কর্তৃপক্ষকে লিখিত ভাবে বিষয়টি জানান। উপাচার্য সব্যসাচী বসু রায়চৌধুরী ঘটনা নিয়ে মুখ খুলতে চাননি।

সাক্ষী বিরূপ
সাক্ষ্য দিতে এসে ‘বিগড়ে’ গেলেন খাদিম-কর্তা অপহরণ কাণ্ডের প্রত্যক্ষদর্শী মহম্মদ শামিম। আদালতে ছয় অভিযুক্তের কাউকেই শনাক্ত করতে পারেননি তিনি। তিলজলার বাসিন্দা শামিম বৃহস্পতিবার এজলাসে বলেন, ২০০১-এর ২৫ জুলাই সি এন রায় রোডে একটি মারুতি-৮০০ গাড়িকে দাঁড়িয়ে থাকতে দেখেন তিনি। কিছু পরে আসে একটি টাটা সাফারি। ৩-৪ জন যুবক গাড়ি থেকে এক ব্যক্তিকে জোর করে নামিয়ে মারুতিতে তুলে পালায়। সরকারি আইনজীবীর প্রশ্নের উত্তরে শামিম বলেন, অভিযুক্তদের তিনি চেনেন না। তার পরেই শামিমকে ‘বিরূপ’ ঘোষণা করেন বিচারক।

বুকে ব্যথা, শোভনদেব হাসপাতালে
সরকারি মুখ্য সচেতক শোভনদেব চট্টোপাধ্যায় অসুস্থ হয়ে বৃহস্পতিবার বিকেলে কলকাতার একটি বেসরকারি হাসপাতালে ভর্তি হয়েছেন। শোভনদেববাবুর দফতর সূত্রের খবর, আচমকা রক্তচাপ বেড়ে যাওয়ায় এবং বুকে ব্যথা হওয়ায় তাঁকে হাসপাতালে ভর্তি করানো হয়। চিকিৎসকরা তাঁকে পর্যবেক্ষণে রেখেছেন। সন্ধ্যা থেকে তাঁর অবস্থা স্থিতিশীল রয়েছে।
 
 
 


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.