টুকরো খবর
ঘুম ভাঙতে দেরি, এড়াল নিশ্চিত মৃত্যু
এক চুলের জন্য না হলেও, এক ঘুমের জন্যই বেঁচে গেল দু’-দু’টো প্রাণ। গত কাল সকাল আটটা নাগাদ কর্মব্যস্ত লন্ডনে ৫১তলা উঁচু বাড়ির ছাদে রাখা ক্রেনে ধাক্কা খেয়ে রাস্তায় পড়েছিল একটি হেলিকপ্টার। মারা গিয়েছিলেন পাইলট-সহ দু’জন। কিন্তু এই দুর্ঘটনায় অবশ্যম্ভাবী মৃত্যুর হাত থেকে বেঁচে গিয়েছেন রিচার্ড মোল এবং নিকি বিয়াগিয়নি নামে ওই ক্রেনেরই দুই কর্মচারী। ঘটনার সময় ক্রেনের কেবিনেই থাকার কথা ছিল তাঁদের। কিন্তু বাঁচিয়ে দিল ঘুম। ওই দিন তাঁদের দু’জনেরই ঘুম ভাঙতে দেরি হয়। ফলে দেরি করে কাজে পৌঁছন তাঁরা। আক্ষরিক অর্থেই মাত্র কয়েক মিনিটের জন্য মৃত্যুকে পাশ কাটালেন দুই সহকর্মী।৩১ বছর বয়সী রিচার্ড বলেছেন “আমাদের দু’জনেরই সকাল সাতটার মধ্যে ওখানে পৌঁছনোর কথা। তিন বছর ধরে কাজ করছি, কিন্তু এই প্রথম বোধ হয় ঘুম ভাঙতে দেরি হল। এটাকে ঐশ্বরিক ঘটনা ছাড়া আর কী বলব!” আরও বলেন, “মোটরবাইক নিয়ে ৭:৪৫ নাগাদ ওখানে পৌঁছই আমি। উপরে ওঠার ঠিক আগেই দুর্ঘটনা ঘটে। নীচ থেকে বিস্ফোরণের শব্দও শুনতে পাইনি আমি। হঠাৎই বিপদঘণ্টি বাজে আর সব লোকজন ছুটোছুটি করতে শুরু করে। ঘটনাটা বুঝতে পেরেই সঙ্গে সঙ্গে স্ত্রীকে ফোন করি এবং জানাই যে আমি ঠিক আছি।” নিকি বিয়াগিয়নির স্ত্রী বলেন, “ কিন্তু কাল ওর ঘুম ভাঙতে দেরি হয়েছিল।” ঘটনাস্থলে পৌঁছে মোটরবাইকটি রাখতে যান ৩০ বছরের নিকি। আর তখনই ঘটে দুর্ঘটনা। লন্ডন পুলিশের এক মুখপাত্র জানিয়েছেন, “ওদের বেঁচে যাওয়াটা অলৌকিক। হেলিকপ্টারের ধাক্কায় কাগজের মতো টুকরো টুকরো হয়ে রাস্তার উপর ছড়িয়ে পড়েছিল ক্রেনটা।” অলৌকিক, অত্যাশ্চর্য, অভাবনীয় বোধ হয় কোনও শব্দ দিয়েই ব্যাখ্যা করা যায় না দু’জনের ঘুম ভাঙতে দেরি হওয়া এবং দুর্ঘটনার এই সমাপতনকে।

স্থগিত আশরফের গ্রেফতারি
পাক প্রধানমন্ত্রী রাজা পারভেজ আশরফের বিরুদ্ধে ঘুষের মামলায় এখনও উপযুক্ত প্রমাণ পাওয়া যায়নি। তাই এখনই গ্রেফতার করা যাবে না তাঁকে। আজ পাক সুপ্রিম কোর্টে এ কথা জানালেন পাক সরকারের দুর্নীতি-রোধ সংস্থার (ন্যাব) প্রধান ফাসিহ বোখারি। মঙ্গলবার আশরফকে গ্রেফতার করার আদেশ দিয়েছিল শীর্ষ আদালত। বোখারির মত শোনার পরে কোর্ট মামলা সংক্রান্ত সব কাগজ জমা দেওয়ার নির্দেশ দিয়েছে ন্যাবকে। মামলা ২৩ জানুয়ারি পর্যন্ত স্থগিত রাখা হয়েছে। ফলে, কিছুটা স্বস্তি পেলেন প্রধানমন্ত্রী। সুপ্রিম কোর্টে বোখারি জানান, আগে আশরফের বিরুদ্ধে ন্যাব যে রিপোর্ট জমা দিয়েছিল তা ঠিক ছিল না। দ্রুত তদন্ত করতে গিয়ে ন্যাবের তদন্তকারীরা অনেক ভুল করেছিলেন। ওই রিপোর্টের ভিত্তিতে এগোলে অভিযুক্তরা ছাড়া পেয়ে যাবেন। ন্যাবের এই বক্তব্য মানতে রাজি হয়নি বেঞ্চ। বেঞ্চের মতে, ন্যাবের বক্তব্য ঠিক নয়। প্রধান বিচারপতি ইফতিকার মহম্মদ চৌধুরি বলেন, “এই মামলার সঙ্গে জড়িত কেউ কেউ নিজেকে আইনের উর্ধ্বে বলে মনে করেন। কিন্তু কোর্ট এই বিষয়ে ব্যবস্থা নেবেই।” ন্যাবের কৌঁসুলি বলেন, সংস্থার তদন্তের রিপোর্ট দেখার এক্তিয়ার আদালতের নেই। ন্যাবের অফিসাররা জানান, নথিপত্র রাওয়ালপিন্ডিতে আছে। তা সুপ্রিম কোর্টের রেজিস্ট্রারের হাতে তুলে দেওয়া হবে।

সুর বদলে বৈঠক চাইল পাকিস্তান
নিয়ন্ত্রণরেখায় উত্তেজনা কমাতে ভারতের সঙ্গে আলোচনা চাইলেন পাক বিদেশমন্ত্রী হিনা রব্বানি খার। সম্প্রতি ভারতে যুদ্ধোন্মাদনা চলছে বলে মন্তব্য করেছিলেন খারই। তাঁর মুখেই এই মন্তব্য তাৎপর্যপূর্ণ বলেই ধারণা কূটনৈতিক শিবিরের। সরকারি সূত্রে খবর, এই প্রস্তাবে সাড়া দিতে নারাজ নয়াদিল্লি। নিয়ন্ত্রণরেখায় সংঘর্ষবিরতি ভঙ্গ ও পাক সেনার হাতে দুই ভারতীয় জওয়ান নিহত হওয়ার পরে আগ্রাসী মনোভাবই নিয়েছিল পাকিস্তান। ভারতীয় জওয়ানদের হত্যার দায় নিতে রাজি হয়নি তারা। উল্টে ভারতে যুদ্ধোন্মাদনা নিয়ে মন্তব্য করে জল আরও ঘোলা করেন খার। দুই ভারতীয় সেনার মৃত্যু নিয়ে রাষ্ট্রপুঞ্জের তদন্তও চেয়েছিল পাকিস্তান। সে দাবি উড়িয়ে দিয়েছে ভারত। একটি বিবৃতিতে খার বলেছেন, সীমান্তের দু’দিক থেকে রাজনৈতিক ও সামরিক নেতাদের আগ্রাসী মন্তব্যে উত্তেজনা আরও বাড়ছে। নিয়ন্ত্রণরেখা নিয়ে উত্তেজনা কমাতে আলোচনায় বসা উচিত। বিদেশমন্ত্রী স্তরেই আলোচনা হতে পারে। সরকারি সূত্রে খবর, এখনই বিদেশমন্ত্রী স্তরে আলোচনা নিয়ে আগ্রহী নয় নয়াদিল্লি। তা ছাড়া খার সংবাদমাধ্যমে প্রকাশিত বিবৃতিতে এই প্রস্তাব দিয়েছেন। পাকিস্তানের তরফে আনুষ্ঠানিক ভাবে আলোচনার প্রস্তাব এলে বিষয়টি নিয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলতে পারেন খুরশিদ। নয়াদিল্লির ধারণা, ক্রমাগত কূটনৈতিক চাপ দেওয়াতেই পাকিস্তান সুর বদলে দ্বিপাক্ষিক আলোচনা চাইছে। কিন্তু দুই ভারতীয় জওয়ানকে হত্যার দায় আজও স্বীকার করেনি তারা। এই বিষয়টিকে বেশি গুরুত্ব দিচ্ছে নয়াদিল্লি।

দীর্ঘ কারাবাস হল তাহাউর রানার
মুম্বই-জঙ্গি হামলায় মদত জোগানোর অভিযোগে ৩০ বছরের জেল হল তাহাউর রানার। বৃহস্পতিবার এই শাস্তি ঘোষণা করল এক মার্কিন আদালত। মুম্বই-জঙ্গি হামলার সঙ্গে জড়িত সন্দেহে ২০০৯ সালেই গ্রেফতার হয় রানা। তদন্তে জানা যায়, ডেভিড হেডলির সঙ্গে ঘনিষ্ট যোগাযোগ ছিল তার, লস্কর-ই-তইবাকে সার্বিক সাহায্য করেছিল সে। এ দিন বিচার ঘোষণার সময় রানার আইনজীবী জানান, ২০১২ সালে হৃদরোগে আক্রান্ত হয় তাঁর মক্কেল। তাই তাঁর অনুরোধ শাস্তি ঘোষণার আগে রানার শারীরিক অবস্থার কথা যেন ভেবে দেখেন বিচারক। তিনি এই দাবিও করেন যাতে রানাকে ৯ বছরের বেশি কারাদণ্ড না দেওয়া হয়। কিন্তু শেষমেশ আদালতের বিচারে রানার আইনজীবীর আর্জির কোনও প্রতিফলন মেলেনি।

নিহত ৩৫ পণবন্দি
সেনা অভিযানে নিহত ৩৫ জন পণবন্দি ও ১৫ জন অপহরণকারী। বৃহস্পতিবারের ঘটনা। বুধবার দক্ষিণ-পূর্ব আলজেরিয়ার একটি গ্যাস ক্ষেত্রে ৪১ জন বিদেশিকে পণবন্দি করেছিল সন্দেহভাজন আল-কায়দার জঙ্গিরা। অপহৃতদের মধ্যে ৭ জন মার্কিন ছাড়াও বেশ কয়েক জন ফরাসি, ব্রিটিশ ও জাপানি ছিলেন। তাঁদের উদ্ধার করার জন্যই চলেছিল সেনা অভিযান। জঙ্গি সংগঠনের এক মুখপাত্র জানিয়েছেন, অপহৃত জিনিসপত্র গভীর মরুভূমিতে রেখে বন্দিদের নিয়ে এলাকা ছেড়ে চলে যাওয়ার সময় আক্রমণ করে আলজেরিয়া সেনা। তাদের নেতা আবু
এল বারা মারা গিয়েছেন ওই আক্রমণে।

রাজনীতিতে ওবামার ভাই
রাজনীতিতে নাম লেখালেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার সৎ ভাই মালিক ওবামাও। মার্চে অনুষ্ঠিত হতে চলেছে কেনিয়ার পরবর্তী সাধারণ নির্বাচন। সেখানে প্রার্থী হিসেবে দেখা যাবে মালিককে।

বিস্ফোরণে মৃত ২২ জন
বাগদাদ থেকে প্রায় ৮০ কিলোমিটার দূরে পরপর দু’টি গাড়ি বোমা বিস্ফোরণে মৃত্যু ২২ জনের। জখম ৬০। নিহতদের অধিকাংশই ছিলেন তীর্থযাত্রী। বিস্ফোরণের দায় স্বীকার করেনি জঙ্গি গোষ্ঠীরা।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.