টুকরো খবর
কংগ্রেস-সিপিএমের সংঘর্ষ, জখম দু’জন
গ্রামের কাঁচা রাস্তা দিয়ে মাটি বোঝাই গাড়ি যাওয়া নিয়ে কংগ্রেস-সিপিএমের সংঘর্ষে দুই জন গুরুতর জখম হয়েছেন। শনিবার সকালে ফাঁসিদেওয়া ব্লকের বিধাননগরের বুধারুগাঁও এলাকায় ঘটনাটি ঘটেছে। কংগ্রেসের অভিযোগ, জমি থেকে মাটি তুলে এলাকার কাঁচা রাস্তা দিয়ে নিয়ে যাওয়া নিয়ে দুই দলের গোলমাল চলছিল। এদিন কংগ্রেসের কিছু লোক ট্রাক্টরে করে মাটি নিয়ে যাওয়ার সময় এক সিটু নেতার নামে হামলা চালানো হয়। এতে মহম্মদ আজাদ এবং মহম্মদ হামিদূল নামের দুই কংগ্রেস সমর্থক আহত হন। বর্তমানে তাঁরা উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিত্‌সাধীন। ঘটনার পরেই বিরাট পুলিশ বাহিনী, র্যাফ নিয়ে এলাকায় যান ফাঁসিদেওয়ার বিডিও বীরুপাক্ষ মিত্র, সিআই অভিজিত্‌ দাস। বিডিও বলেন, “বর্তমানে এলাকার পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে। গোটা এলাকায় ১৪৪ ধারা জারি করা হয়েছে।” পুলিশ-প্রশাসন সূত্রের খবর, ওই এলাকায় মহানন্দা এবং বালাসন নদীর ধারে ৭০ বিঘা একটি জমি রয়েছে। এই জমির মালিকানা নিয়েই গোলমাল চলছে। ওই জমির পাশ থেকে এলাকার একাংশ বাসিন্দা মাঝেমাঝে মাটি, বালি তুলে নিয়ে আসেন বলে অভিযোগ। ট্রাক্টর এবং ট্রাকগুলি বুধারুগাঁও থেকে ভাতিগছ হয়ে বিধাননগরে আনা হয়। ফাঁসিদেওয়া পঞ্চায়েত সমিতির কংগ্রেসের সভাপতি প্রণবেশ মণ্ডল বলেন, “রাস্তার সমস্যা নিয়ে আলোচনার জন্য ডেকে সিপিএম নেতা, কর্মীরা কংগ্রেসীদের উপর হামলা চালিয়েছে। পুলিশে অভিযোগ দায়ের করা করা হয়েছে।” পুলিশ ব্যবস্থা না নিলে আন্দোলনের হুমকি দিয়েছেন জেলা কংগ্রেস সভাপতি শঙ্কর মালাকার। অভিযোগ অস্বীকার করে সিপিএমের ভারপ্রাপ্ত জেলা সম্পাদক জীবেশ সরকার বলেছেন, “পুরোটাই গ্রামের একটি সমস্যা। এরমধ্যে রাজনীতি নেই। দুই দল লোকের মধ্যে গোলমালকে কংগ্রেস রাজনীতির রং লাগাচ্ছে।”

৪৮টি রুটে চলবে বাস
বছর খানেকের মধ্যে বিহার, ঝাড়খন্ড, অসম এবং সিকিম মিলিয়ে আন্তঃরাজ্যের ৪৮টি রুটে বাস পরিষেবা চালু হবে বলে ঘোষণা করলেন উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ সংস্থার (এনবিএসটিসি) চেয়ারম্যান তথা মন্ত্রী গৌতম দেব। শনিবার শিলিগুড়ি তেনজিং নোরগে বাস টার্মিনাস থেকে শিলিগুড়ি-রাঁচি বাসের সূচনা অনুষ্ঠানে চেয়ারম্যান ওই ঘোষণা করেছেন। গৌতমবাবু বলেন, “সংস্থার হাতে ভিন রাজ্যের ৪৮টি রুটের পারমিট রয়েছে। বাম আমলে অলাভজনক দেখিয়ে বহু রুট বন্ধ করা হয়। বেসরকারি বাসের এতে রমরমা। বেসরকারি বাস চলুক কিন্তু সরকারি বাসও চলবে। প্রতিটি ৪৮টি রুটে ধীরে ধীরে বাস চালু হবে।” এনবিএসটিসি সূত্রের খবর, বর্তমানে শিলিগুড়ি থেকে গ্যাংটক, রাঁচি, আলিপুরদুয়ার থেকে মোতিহারি এবং রায়গঞ্জ থেকে ধুবুরি নিয়ে চারটি রুটে বাস চলছে। তেজপুর, গুয়াহাটি, পটনা, দ্বারভাঙা, ছাপড়া ছাড়াও ওই চারটি রাজ্যের ৪৮টি রুটে বাস চলত। ধীরে ধীরে যাত্রী সংখ্যা কমায় তা বন্ধ হতে থাকে। বছর খানেক আগে রাঁচি রুটের বাস বন্ধ হয়ে যায়। ৫২ আসনের রাঁচি-শিলিগুড়ি বাসটি প্রতিদিন সকাল সাড়ে ১১টায় শিলিগুড়ি থেকে ছাড়বে। ভাড়া হয়েছে ৩৯৩ টাকা।

ধর্ষণের অভিযোগ
এক মহিলাকে ধর্ষণের অভিযোগ উঠল প্রতিবেশী যুবকের বিরুদ্ধে। তুফানগঞ্জের সরেয়ারপাড়ে এলাকায় বৃহস্পতিবার রাতের ওই ঘটনার পর সালিশি সভা হয়। সেখানে নিষ্পত্তি না হওয়ায় শুক্রবার পুলিশে অভিযোগ করেন ওই মহিলা। অভিযুক্ত পলাতক। পুলিশ জানিয়েছে, ওই মহিলার স্বামী অসমে কাজ করেন। তিন বছরের ছেলে ও পাঁচ বছরের মেয়েকে নিয়ে বাড়িতে একা থাকেন ওই মহিলা। তিনি গত পঞ্চায়েত নির্বাচনে মহাজোটের প্রার্থী ছিলেন। অভিযোগ, রাতে জল আনার সময় ওই যুবক তাঁকে জোর করে নিজের বাড়িতে নিয়ে গিয়ে অত্যাচার চালায়। তৃণমূল নেতৃত্বের অভিযোগ, ওই যুবক সিপিএম সমর্থক। অভিযোগ অস্বীকার করেছে সিপিএম নেতৃত্ব।

ফব-র সম্মেলন
বাম শাসনের শেষ ভাগে সিপিএম যা কাজ করেছে তা এখন করছে তৃণমূল। শনিবার স্থানীয় সুভাষ ভবনে ফরওয়ার্ড ব্লকের জলপাইগুড়ি সদর উত্তর জোনাল কমিটির সম্মেলনে এই এক বক্তব্য উঠে এল। নেতাদের কথায়, “সিপিএম বাম শাসনের শেষ ভাগে যে সব ভুল করেছিল, তৃণমূল শুরুতেই তা করছে। সিপিএম তপন-সুকুরকে মহান করেছিল এখন তৃণমূল আরাবুলকে সম্পদ বলছে।” দলের জেলা সম্পাদকমন্ডলির সদস্য প্রবাল রাহা বলেন, “বিনয় কোঙার যে সুরে কথা বলতেন, এখন মদন মিত্র সেই সুরে কথা বলছেন। বাম জমানায় রাজ্যপাল গোপালকৃষ্ণ গাঁধী রাজ্যের আইনশৃঙ্খলা নিয়ে প্রশ্ন তুলেছিলেন। এখন রাজ্যপাল এমকে নারায়ণ একই ভাবে প্রশ্ন তুলছেন।” সম্মেলনে জলপাইগুড়ি সদর উত্তর জোনাল কমিটির নতুন সভাপতি হলেন সুবর্ণ রুদ্র এবং সম্পাদক হলেন শিবশঙ্কর ঘোষ রায়।

বাড়ল তাপমাত্রা
শনিবার আরও খানিকটা তাপমাত্রা বাড়ল উত্তরবঙ্গের সমতল এলাকায়। কমেছে কনকনে ভাবও। শনিবারে শিলিগুড়ির তাপমাত্রা বেড়ে হয়েছে ৫ ডিগ্রি। জলপাইগুড়ির সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৭ ডিগ্রি। গত সপ্তাহে শহরের তাপমাত্রা ৪-৫ এ ওঠানামা করেছে। শিলিগুড়িতে সর্বনিম্ন তাপমাত্রা গত বৃহস্পতিবার ৩ ডিগ্রিতে নেমেছিল। গ্যাংটকের তাপমাত্রাও ছিল ৩ ডিগ্রি। পশ্চিমী ঝঞ্ঝার দাপটে সমতল শিলিগুড়ি আর পাহাড়ি গ্যাংটকের তাপমাত্রা এক রেখায় চলে আসে। এ দিন গ্যাংটকের তাপমাত্রা বেড়ে হয়েছে ৫ ডিগ্রি। যদিও পাহাড়ের তাপমাত্রা কমছে। শনিবার দার্জিলিঙের তাপমাত্রা ছিল শূন্য থেকে সামান্য বেশি। শিলিগুড়ি এবং জলপাইগুড়ি ছিল রোদ ঝলমলে। আবহাওয়া দফতর জানিয়েছে, আগামী ৪৮ ঘণ্টা এই পরিস্থিতি চলবে।

মালবাজারের সভায় সূর্যকান্ত
ভুল করলে বামেদের মত তা স্বীকার করার সৎসাহস দেখানোর জন্য মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে পরামর্শ দিলেন রাজ্য বিধানসভার বিরোধী দলনেতা সূর্যকান্ত মিশ্র। শনিবার মালবাজারের ফরওয়ার্ড ক্লাব ময়দানে সিটু’র চা বাগান মজদুর ইউনিয়নের সম্মেলনের প্রকাশ্যে সমাবেশে ওই কথা বলেন সূর্যবাবু। তিনি বলেন, “৩৪ বছর রাজ্যের ক্ষমতায় ছিলাম। অনেকের পছন্দ হয়নি, পছন্দ না হওয়ার কারণ থাকতে পারে। আমি বলছি না আমরা সব ঠিক করেছি। আমরা ভুল স্বীকার করি। কিন্তু উনি কোনও ভুলই স্বীকার করতে চান না।” এ দিন মূল্যবৃদ্ধির বিরুদ্ধে একসঙ্গে আন্দোলন করার জন্যও সভামঞ্চ থেকে তৃণমূল সমর্থকদের আহ্বান করেন। তিনি বলেন, “তৃণমূল সমর্থকেরাও তো দেশের নাগরিক। তাঁরা মূল্যবৃদ্ধির স্বীকার। আসুন এই বিষয় নিয়ে আমরা একযোগে আন্দোলন করি।”

অভিজিতের নালিশ
রাজ্যের বিভিন্ন জায়গায় গুন্ডামি চলছে বলে অভিযোগ করলেন কংগ্রেস সাংসদ অভিজিত্‌ মুখোপাধ্যায়। শনিবার শিলিগুড়িতে দলীয় কর্মসূচিতে অংশ নিতে এসে তিনি বলেন, “রাজ্যের বিভিন্ন জায়গায় গুন্ডামি চলছে। এটা বন্ধ হওয়া উচিত। পুলিশ-প্রশাসনের কড়া হওয়া উচিত।” এ দিন তিনি রাজ্যপাল বিতর্ক নিয়ে বলেন, “চারদিকের রাজনৈতিক গোলমাল দেখে রাজ্যপাল তাঁর মতামত ব্যক্ত করেছেন। যে মন্ত্রী রাজ্যপালের মতামত নিয়ে বক্তব্য দিয়েছেন কী কারণে দিয়েছেন সেটা তিনিই বলতে পারবেন।”

জমি-বিবাদে মৃত্যু প্রৌঢ়ের
জমি নিয়ে বিবাদের জেরে মৃত্যু হয়েছে এক প্রৌঢ়ের। গত বুধবার বিকেলে আলিপুরদুয়ার জংশন সংলগ্ন নবীনসেন কলোনি এলাকায় শৌচাগার তৈরি নিয়ে ওই বিবাদ হয়। জখম হন ৫৫ বছরের জয়ধর দাস এবং তাঁর দুই ভাইপো। ওই দিনই জয়ধরবাবুকে কোচবিহারের একটি নার্সিংহোমে ভর্তি করানো হয়। শুক্রবার বিকেলে তাঁর মৃত্যু হয়। পরিবারের অভিযোগের ভিত্তিতে রাতেই পুলিশ জয়ধরবাবুর দাদা গোপাল দাসকে গ্রেফতার করে। জয়ধরবাবুর মেয়ে পিঙ্কি দাস জানান, বচসার সময় জয়ধরবাবুর উপরে ধারালো অস্ত্র নিয়ে হামলা করে গোপাল দাসের দুই ছেলে। জয়ধরবাবু পাল্টা আক্রমণ করলে ওই দু’জনও জখম হয়। তাঁরাও হাসপাতালে ভর্তি।

উচ্ছ্বসিত শিলিগুড়ি
সৌম্যজিত্‌ ঘোষ জাতীয় টেবিল টেনিসে খেতাব জেতায় উচ্ছ্বসিত শিলিগুড়ি। শনিবার ছত্তীসগঢ়ের রায়পুরে ওই প্রতিযোগিতায় শরদ-কমলকে হারিয়ে দেয় সৌম্যজিত্‌। সে খবরে আনন্দে মেতে ওঠেন সকলেই। টেবিল টেনিস ফেডারেশনের অন্যতম কর্মকর্তা তথা নর্থবেঙ্গল টেবিল টেনিস অ্যাসোসিয়শনের অন্যতম মান্তু ঘোষ বলেন, “সৌম্যজিত্‌ জিতবে এই প্রত্যাশা ছিল। এই মরসুমে দারুণ ফর্মে রয়েছে সৌম্য। আগামীতে আরও সাফল্য পাবে।”

মেডিক্যালে এল তরুণীর পরিবার
চাকুলিয়ার ৩১ নম্বর জাতীয় সড়কের পাশ থেকে বৃহস্পতিবার উদ্ধার হওয়া মেদিনীপুরের তমলুকের তকুণীর পরিবারের লোক শনিবার উত্তরবঙ্গ মেডিক্যালে। এ দিন তাঁরা যুবতীর সঙ্গে দেখা করেন। পুলিশ সূত্রে জানা গিয়েছে, বুধবার ওই যুবতী কিছু না জানিয়ে বাড়ি থেকে বার হয়। কিন্তু সে কার সঙ্গে বেরিয়েছিল তা পুলিশু জানাতে চায়নি। ইসলামপুরের এসডিপিও সুবিমল পাল বলেন, “যুবতীর পরিবারের সঙ্গে যোগাযোগ করে কিছু তথ্য পাওয়া গিয়েছে।”

যুব তৃণমূলের মিছিল
সিপিএম ও কংগ্রেসের বিরুদ্ধে সন্ত্রাস সৃষ্টির অভিযোগ তুলে শনিবার কোচবিহারে মিছিল করল তৃণমূল যুব কংগ্রেস। দলীয় দফতর থেকে ওই মিছিল বেরিয়ে শহর পরিক্রমা করে। নেতৃত্ব দেন দলের রাজ্য সাধারণ সম্পাদক কুমার রাজীব নারায়ণ, ইনাস চৌধুরী, তরুণ রায় প্রমুখ।

কর্মীর দেহ উদ্ধার
রায়গঞ্জের কমলাবাড়ি থেকে শনিবার দুপুরে এক সাফাইকর্মীর দেহ উদ্ধার করেছে পুলিশ। মৃতের নাম উমেজ বাঁশফোর (৪০)। বাড়ি বীরনগর কালিবাড়ি এলাকায়। তিনি রায়গঞ্জের বিএসএনএল দফতরে কাজ করতেন। গত শুক্রবার বিকেল থেকে তিনি নিখোঁজ। পুলিশের অনুমান, প্রচন্ড শীতে তাঁর মৃত্যু হয়েছে।

লাইনে ফাটল
শনিবার সকালে শিয়ালদহ দক্ষিণ শাখায় বারুইপুর ও সোনারপুর স্টেশনের মাঝখানে সকাল সওয়া আটটা নাগাদ রেল লাইনে ফাটল দেখা দেয়। ফাটল সারিয়ে ফের ট্রেন চলাচল করতে আধ ঘণ্টারও বেশি সময় লাগে। এ দিনই পূর্ব রেলের হাওড়া মেন লাইনে হিন্দমোটর স্টেশনে ব্যান্ডেলগামী লোকাল ট্রেনের চাকা থেকে ধোঁয়া বার হতে দেখা যায়। যাত্রীরা আাতঙ্কিত হয়ে পড়েন। রেলের ইঞ্জিনিয়ারেরা ঘটনাস্থলে গিয়ে দেখেন, একটি চাকার সঙ্গে ব্রেক স্যু আটকে রয়েছে। তাতে চাকা গরম হয়ে গিয়ে ধোঁয়া বার হচ্ছে। এর জেরে এ দিন দুপুর ১২টা ৪০ থেকে ১টা পর্যন্ত মেন লাইনে ট্রেন চলাচল বন্ধ থাকে।

সিরাপ উদ্ধার
শিলিগুড়ির ঘোষপুকুরে শুক্রবার কাশির সিরাপ পাচারের অভিযোগে দু’জনকে গ্রেফতার করেছে কেন্দ্রীয় রাজস্ব গোয়েন্দা দফতর। এ দিন এসিজেএম তাদের জামিনে মুক্তি দেন।

অগ্নিদগ্ধ হয়ে মৃত্যু
আগুনে পুড়ে মৃত্যু হয়েছে এক বধূর। শুক্রবার রাতে তুফানগঞ্জ থানার নাককাটিগছ এলাকার ঘটনা। মৃতার নাম মনোয়ারা বিবি (২৬)। ওই মহিলার স্বামী পলাতক। তদন্ত শুরু করেছে পুলিশ।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.