টুকরো খবর
মহেশদের সামলাতে বিশেষ কমিটি
মহেশদের বিদ্রোহী জোটের দাবি নিয়ে তাঁদের সঙ্গে কথা বলার জন্য এআইটিএ একটি বিশেষ কমিটি গঠন করবে। যার শীর্ষে সম্ভবত থাকবেন সুপ্রিম কোর্টের কোনও অবসরপ্রাপ্ত বিচারপতি। দিল্লিতে কোরিয়ার বিরুদ্ধে ডেভিস কাপ চলাকালীন ৩ ফেব্রুয়ারি ফেডারেশনের পরবর্তী কর্মসমিতির সভায় এই কমিটি গঠন করা হবে বলে জানান এআইটিএ সচিব ভরত ওঝা। এ দিকে বিদ্রোহীদের মূল বক্তা সোমদেব দেববর্মন এ দিন মেলবোর্ন থেকে এআইটিএ-কে ফের তোপ দেগে বলেছেন, “খেলোয়াড়দের দাবি নিয়ে ফেডারেশন কর্তারা শুধু মৌখিক প্রতিশ্রুতিই দিয়েছেন। কিন্তু লিখিত ভাবে কিছুই জানাননি আমাদের। ফেডারেশন যদি আমাদের লিখিত ভাবে তোলা দাবিগুলো মেনে নিয়ে পাল্টা লিখিত ভাবে আমাদের জানাত তা হলে আমরাও লিখিত ভাবেই দেশের জন্য ডেভিস কাপ খেলার সম্মতি দিতাম।” রাতে এআইটিএ-র তরফে এক বিবৃতিতে জানানো হয়, লিখিত ভাবে না হলেও তিন জন প্লেয়ারকে রফাসূত্র সম্পর্কে আলাদা আলাদা করে জানানো হয়েছিল।

স্পোর্টিংকে হারিয়ে জয়ের হ্যাটট্রিক র‌্যান্টিদের
টানা দু’টো ম্যাচে হারের পর আই লিগে জয়ের হ্যাটট্রিক করল ইউনাইটেড স্পোর্টস ক্লাব। শনিবার মারগাওয়ে পিছিয়ে থেকে স্পোর্টিং ক্লুব দ্য গোয়াকে ২-১ গোলে হারাল এলকো সাতৌরির দল। ইউনাইটেডের হয়ে একটি করে গোল র‌্যান্টি মার্টিন্স ও বেলো রাজাকের। স্পোর্টিংয়ের একমাত্র গোলদাতা কালু। সব ভালর মধ্যে ইউনাইটেডের জন্য চিন্তার ব্যাপার হল, চারটে হলুদ কার্ড দেখায় পুণেতে মুম্বই এফসি ম্যাচে খেলতে পারবেন না লালকমল ভৌমিক। এবং এ দিনের ম্যাচে ডান পায়ের গোড়ালিতে চোট পাওয়ায় মাঠের বাইরে থাকতে হবে শঙ্কর ওরাওকেও। যদিও কোচ থেকে ফুটবলার-- ইউনাইটেডের প্রত্যেকেই পরের ম্যাচে জয়ের ব্যাপারে আত্মবিশ্বাসী। ইউনাইটেডের মতোই জয়ের ধারা অব্যাহত ওএনজিসি-র। অম্বেডকরে ঘরের মাঠে ইস্টবেঙ্গলকে হারানোর পরে সন্তোষ কাশ্যপের দল শনিবার ১-০ গোলে হারাল সালগাওকরকে। পৈলান অ্যারোজ অবশ্য ১-১ ড্র করল এয়ার ইন্ডিয়ার সঙ্গে। এ দিকে, কলকাতা লিগে ইউনাইটেড-ইস্টবেঙ্গল ম্যাচ দেওয়া হল ১৫ জানুয়ারি। যদিও পুণেতে আই লিগের ম্যাচ থাকায় এই ম্যাচ সম্ভবত ওয়াকওভার দিয়ে দিতে পারে ইউনাইটেড।

রবিবারে আই লিগ
ইস্টবেঙ্গল : মুম্বই এফসি (কল্যাণী, ২-০০)

সেরা সৌম্যজিৎ
শিলিগুড়ির সৌম্যজিৎ ঘোষ জিতলেন জাতীয় টেবল টেনিস খেতাব। গড়লেন এক নতুন নজিরও। তিনিই ভারতীয় টিটি-র ইতিহাসে পুরুষদের কনিষ্ঠতম জাতীয় চ্যাম্পিয়ন।

বিতর্কে মোরিনহো
লা লিগায় চিরশত্রু বার্সেলোনার সঙ্গে ষোলো পয়েন্টে পিছিয়ে থাকার চাপ তো ছিলই। এ বার মাঠের বাইরেও বিতর্কে জড়িয়ে নতুন চাপে পড়লেন হোসে মোরিনহো। রিয়াল মাদ্রিদ কোচ গত বৃহস্পতিবার শপিং মলে কেনাকাটা করতে গিয়েছিলেন। সেখানে এক রিয়াল সমর্থক তাঁর ছবি তুলতে যাওয়ায় মোরিনহো নাকি তাঁকে লাথি মারেন বলে অভিযোগ। মোরিনহোর দেহরক্ষী সমথর্কটির মোবাইলও ছুড়ে ফেলে দেন। মোরিনহো অবশ্য অভিযোগ অস্বীকার করেছেন। আর এ ব্যাপারে কোচের পাশে দাঁড়িয়েছেন রিয়াল মহাতারকা ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। “এই মুহূর্তে এ সব বন্ধ হোক। সামনে অনেক কাজ। আরও অনেক টুর্নামেন্ট পড়ে আছে। আমি মানছি সবাই রিয়ালকে জিততে দেখতে চায়। কিন্তু তার জন্য সমর্থকদের বসের (মোরিনহোর) সমালোচনা করা ছেড়ে ওর পাশে থেকে ওকে সাহায্য করতে হবে,” বলেছেন রোনাল্ডো।

প্রশ্ন তুললেন লি
অস্ট্রেলীয় বোর্ডের রোটেশন নীতি নিয়ে প্রশ্ন তুলে বিতর্ক উষ্কে দিলেন ব্রেট লি। পায়ের পেশিতে টানের দরুন শ্রীলঙ্কার বিরুদ্ধে দ্বিতীয় একদিনে ম্যাচ থেকে বাদ পড়েছেন পেসার মিচেল স্টার্ক। তার জায়গায় দলে এসেছেন কেন রিচার্ডসন। আর এই নির্বাচনকেই ‘বিভ্রান্তিমূলক’ বলছেন লি। তাঁর বক্তব্য, আরও অনেক যোগ্য প্লেয়ার যেখানে রয়েছেন, সেখানে শুধু রিচার্ডসনই কেন? প্রাক্তন পেসারের কথায়, “সবাই জাতীয় দলে খেলার সুয়োগ পাবে, এটা খুব ভাল ব্যাপার। তবে নির্বাচনের বিষয়টা আরও স্পষ্ট হওয়া দরকার।”

ক্ষুব্ধ পাক বোর্ড
অবশেষে ধৈর্য হারাল পাক বোর্ড। দু’বার কথা দিয়েও বাংলাদেশ নিরাপত্তার অজুহাতে পাকিস্তানে দল না পাঠানোয় বেশ ক্ষুব্ধ তারা। এ বার পাল্টা দিতে, বাংলাদেশ প্রিমিয়ার লিগে খেলার জন্য পাক ক্রিকেটারদের ছাড়া না-ও হতে পারে বলে ইঙ্গিত দিয়ে রাখা হল। পাক বোর্ডের চেয়ারম্যান জাকা আশরাফ বুঝিয়ে দিয়েছেন, বাংলাদেশের ঘরোয়া টুর্নামেন্টে পাকিস্তানি ক্রিকেটারদের খেলানোর কোনও নৈতিক বাধ্যবাধকতা তাঁদের নেই। বলেছেন, “আমরা আগে প্লেয়ারদের সঙ্গে কথা বলি। তার পরেই এ ব্যাপারে কোনও সিদ্ধান্ত নেওয়া হবে।”

তেভেজের চুক্তি
রবের্তো মানচিনি চান, কার্লোস তেভেজের সঙ্গে চুক্তির মেয়াদ বাড়াক ম্যাঞ্চেস্টার সিটি! বায়ার্ন মিউনিখের বিরুদ্ধে তেভেজ মাঠে নামতে রাজি না হওয়ায় যে মানচিনি বলেছিলেন, “তেভেজকে আর কখনও সিটির হয়ে খেলাব না।” সেই পর্ব এখন অতীত। বদলেছে কোচ-তেভেজ সমীকরণও। আপাতত তেভেজের প্রশংসায় পঞ্চমুখ মানচিনি! বলছেন, রগচটা মারিও বালোতেল্লিকে শান্ত করায় বড় ভূমিকা নিচ্ছেন তেভেজ। ক্লাবের সঙ্গে তেভেজের চুক্তির মেয়াদ বাকি আরও আঠারো মাস। যার পরে দেশে ফিরে বোকা জুনিয়র্সে খেলতে চান বলে ইঙ্গিত দিয়েছেন। মানচিনি অবশ্য বলেছেন, “তেভেজ কী ভাবছে জানি না। তবে আশা করি আগামী আঠারো মাসের মধ্যেই ও সিদ্ধান্ত নেবে।”

ফুটবল উৎসবে বাগান-তারকা
বসিরহাটে সোমবার থেকে শুরু হচ্ছে নিউ বাণী সঙ্ঘ ফুটবল উৎসব। চলবে ২৫ জানুয়ারি পর্যন্ত। এই টুর্নামেন্টে মোট আটটি দলের মধ্যে মহমেডান অনূর্ধ্ব-১৯ দলও খেলবে। উৎসবের প্রধান উদ্যোক্তা দীপেন্দু বিশ্বাস বললেন, “টুর্নামেন্টের সেরা ১৬ জন ফুটবলার ইউনাইটেড স্পোর্টস ক্লাবে র‌্যান্টিদের সঙ্গে তিন দিন অনুশীলন করার সুযোগ পাবে।” সোমবার বসিরহাটে টুর্নামেন্টের উদ্বোধন করবেন টোলগে ওজবে।

আশাবাদী মেসি
একেই বলে চ্যাম্পিয়নের খিদে। টানা চার বার ফিফা বর্ষসেরা ফুটবলার হওয়ার পরে আবার ব্যালন ডি’ওর জেতার ব্যাপারে আশাবাদী লিওনেল মেসি। “সামনের দিকে এগোতে চাই। প্রতিবার বর্ষসেরা হওয়ার মধ্যেই সমান আনন্দ থাকে। চেষ্টা করব গতবারের পারফরম্যান্স ধরে রাখতে।” বলছেন মেসি। তবে কাজটা যে কঠিন তাও মানছেন তিনি।




First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.