টুকরো খবর
পঞ্চায়েতে বিক্ষোভ
একাধিক অভিযোগে তৃণমূলের নেতৃত্বে পঞ্চায়েত অফিসের গেটের সামনে দীর্ঘ ক্ষণ অবস্থান ও বিক্ষোভ করলেন বাসিন্দাদের একাংশ। যার জেরে সোমবার বেলা দুটো অবধি মানবাজার থানার ধানাড়া পঞ্চায়েত অফিসে কাজকর্ম ব্যাহত হল। পরে সংশ্লিষ্ট বিডিও ঘটনাস্থলে পৌঁছে ব্যবস্থা নেওয়ার আশ্বাস দেওয়ায় সেই অবস্থান ওঠে। স্থানীয় বাসিন্দা সঞ্জয় বাউরি, মধুসূদন বাউরিদের অভিযোগ, “পঞ্চায়েতে নিয়ম মেনে কোনও কাজ হয় না। সপিএম সমর্থকদের বয়স না হওয়া সত্ত্বেও বার্ধক্য ভাতা পাইয়ে দেওয়া, একশো দিনের কাজের প্রকল্পে কাজ না করেই মাস্টার রোলে কারচুপি করে তাদের টাকা পাইয়ে দেওয়া হয়।” তৃণমূলের ধানাড়া অঞ্চল কমিটির সভাপতি রবিলোচন সহিসের আরও দাবি, “সম্প্রতি রাস্তা ও কালভার্ট নির্মাণের জন্য প্রায় ২২ লক্ষ টাকা বরাদ্দ হয়েছে। টেন্ডারের জন্য কাগজে বিজ্ঞপ্তি জারি না করে পেটোয়া ঠিকাদারদের কাজ পাইয়ে দেওয়া হয়েছে।” পঞ্চায়েত প্রধান এলাকাবাসীর অভিযোগকে গুরুত্ব না দেওয়ায় বাধ্য হয়েই এই অবস্থান ও বিক্ষোভ বলে তাঁরা দাবি। যদিও দুর্নীতির অভিযোগ উড়িয়ে দিয়ে ধানাড়া পঞ্চায়েতের প্রধান সিপিএমের রবীন্দ্রনাথ মণ্ডল বলেন, “রাজনীতি করার জন্যই অফিসের গেট আটকে বিক্ষোভ অবস্থান করা হয়েছে।” তাঁর দাবি, “পুরুলিয়া থেকে প্রকাশিত একটি কাগজে টেন্ডারের বিজ্ঞপ্তি দেওয়া হয়েছিল।” অন্য দিকে, মানবাজারের বিডিও সায়ক দেব বলেন, “খবর পেয়ে আমি ঘটনাস্থলে গিয়েছিলাম। বাসিন্দাদের বলেছি সুনির্দিষ্ট অভিযোগ লিখিত আকারে দিন। তার পরে বিশদে খোঁজ নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।”

ছাত্রের ঝুলন্ত দেহ উদ্ধার
মুকুটমণিপুরে পিকনিক করতে আসা বাঁকুড়ার এক কলেজ ছাত্রের ঝুলন্ত দেহ উদ্ধার হয়েছে রবিবার সন্ধ্যায়। পুলিশ জানায়, মৃতের নাম রাজু রানা (২২)। বাঁকুড়া খ্রিস্টান কলেজের বিএ প্রথম বর্ষের ছাত্র রাজুর বাড়ি বাঁকুড়া সদর থানার কেলেবোলা গ্রামে। রবিবার ওই যুবক ও তাঁর ১১ জন বন্ধু একটি গাড়িতে করে মুকুটমণিপুরে পিকনিক করতে গিয়েছিলেন। তাঁর বন্ধুরা পুলিশকে জানিয়েছেন, ওই দিন দুপুরে খাওয়া দাওয়া সেরে রাজু একাই বেড়াতে বেরোয়। সন্ধ্যা পর্যন্ত তাঁর কোনও হদিশ মেলেনি। পরে জঙ্গলে পাতা কুড়োতে যাওয়া স্থানীয় কয়েক জন বাসিন্দা আকাশমনি গাছ থেকে গলায় গামছা বাঁধা অবস্থায় এক যুবককে ঝুলতে দেখে গোড়াবাড়ি পুলিশ ফাঁড়িতে খবর দেন। পুলিশ জানায়, মৃত যুবকের সঙ্গীরা দেহটি শনাক্ত করেন। ওই যুবক আত্মঘাতী হয়েছেন বলে প্রাথমিক ভাবে পুলিশের অনুমান। ময়নাতদন্তের জন্য সোমবার দেহটি বাঁকুড়া মেডিক্যালে পাঠানো হয়েছে। একটি অস্বাভাবিক মৃত্যু মামলা রুজু করেছে পুলিশ।

আন্দোলনে নামার ডাক অমিয় পাত্রের
ট্রান্স দামোদর কোলিয়ারিতে জমিদাতা কৃষক ও খেত মজুরদের নিয়ে গ্রামে গ্রামে কমিটি গড়ে আন্দোলনে নামবে সিপিএম। সোমবার বড়জোড়ার চুনপাড়া গ্রামে একটি জনসভায় এ কথা বলেন সিপিএমের বাঁকুড়া জেলা সম্পাদক অমিয় পাত্র। তিনি বলেন, “জমিদাতাদের পুনর্বাসন ও চাকরি দেওয়ার কথা ছিল কোলিয়ারি কর্তৃপক্ষের। আদতে তা দেওয়া হয়নি। উপযুক্ত পাওনা থেকে মানুষকে বঞ্চিত করা হয়েছে। আমরা গ্রামে গ্রামে জমিদাতা ও খেত মজুরদের নিয়ে কমিটি গড়ে দাবি আদায়ের আন্দোলনে নামব।” তাঁর দাবি, “নতুন করে জমি অধিগ্রহণ করলে জমির দামও নতুন করে ঠিক করতে হবে। কোনও দালালরাজ এখানে চলবে না।” উপস্থিত ছিলেন রাজ্যের প্রাক্তন শিক্ষা মন্ত্রী পার্থ দে, সিপিএমের জেলা কমিটির সদস্য সুজয় চৌধুরী-সহ আরও অনেকে।

তৃণমূল ছেড়ে ফের কংগ্রেসে
কংগ্রেসে যোগ দিলেন পুরুলিয়া জেলা তৃণমূলের শিক্ষা সেলের প্রাক্তন আদিবাসী নেতা অনিল হাঁসদা। শুক্রবার পুরুলিয়ায় দলের পঞ্চায়েত নিবার্চন বিষয়ক সম্মেলনে তিনি কংগ্রেসে যোগ দেন বলে জানান জেলা কংগ্রেস সভাপতি নেপাল মাহাতো। নেপালবাবু বলেন, “জেলার ১৩টি ব্লকের কর্মীদের নিয়ে হওয়া ওই সম্মেলনে অনিলবাবু এবং আরএসপির জেলা সম্পাদকমণ্ডলীর সদস্য বুদ্ধেশ্বর মাহাতো, তৃণমূলের সংখ্যালঘু সেলের জেলাস্তরের নেতা মহম্মদ আলি-সহ আরও একাধিক নেতা কংগ্রসে যোগ দিয়েছেন।” অনিলবাবু বলেন, “রাজ্যের প্রাক্তন মন্ত্রী সীতারাম মাহাতো তৃণমূলে যোগ দেওয়ার পর থেকেই আমিও তৃণমূলে। কিন্তু এখন দলে যা চলছে তাতে তৃণমূল নেতৃত্বের নজর নেই। সম্মানের সঙ্গে সেখানে থাকা যাচ্ছে না। তাই পুরনো দলে ফেরার সিদ্ধান্ত নিই।”

ট্রাকের ধাক্কায় মৃত্যু
ট্রাকের ধাক্কায় মৃত্যু হল পিকআপ ভ্যানের চালক-সহ এক যাত্রীর। জখম হয়েছেন প্রায় ন’ জন। রবিবার রাতে দুর্ঘটনাটি ঘটে তালড্যাংরা থানা এলাকার বাঁকুড়া-ঝাড়গ্রাম ৯ নম্বর রাজ্য সড়কে, খুল্যামুড়ির জঙ্গলে। পুলিশ জনিয়েছে, মৃতেরা হলেন পিকআপ ভ্যান চালক শান্তি মিশ্র (৫০)। বাঁকুড়া শহরের কাটজুড়িডাঙা এলাকার বাসিন্দা ও যাত্রী ওন্দা থানার ছাগুলিয়ার বাসিন্দা রঞ্জিত হেমব্রম (২০)। পিকআপ ভ্যানের সঙ্গে ট্রাকের মুখোমুখি ধাক্কায় ঘটনাস্থলেই দু’জনের মৃত্যু হয়।

ঘেরাও-বিক্ষোভ
সরকারি সহায়ক মূল্যে চাষিদের কাছ থেকে সরাসরি ধান কেনা, প্রতিটি পঞ্চায়েত এলাকায় ধান বিক্রির জন্য সাব সেন্টার, কাঁকড়াদাড়া শিবানন্দ স্মৃতি বিদ্যালয়ের প্রধান শিক্ষকের দুর্নীতির বিরুদ্ধে তদন্ত করে ব্যবস্থা নেওয়ার দাবিতে সোমবার খাতড়া ব্লক অফিস ঘেরাও করে বিক্ষোভ দেখালেন বিজেপির কর্মী-সমর্থকেরা। পরে বিজেপির জেলা সম্পাদক অভিজিত দাসের নেতৃত্বে এক প্রতিনিধিদল যুগ্ম বিডিও-র কাছে ৭ দফা দাবিতে একটি স্মারকলিপি দেন।

দেহ উদ্ধার
আবাসনের একটি ঘরের দরজা ভেঙে সোমবার সকালে এক মহিলা রেলকর্মীর দেহ উদ্ধার করল পুলিশ। পুরুলিয়া রেলস্টেশন এলাকার ঘটনা। মৃতার নাম সবিতা সিং সর্দার (৩৫)। পুরুলিয়ার স্টেশন ম্যানেজার শ্যামাপ্রসাদ মজুমদার জানান, চতুর্থ শ্রেণিক কর্মী ওই মহিলা কোয়ার্টারে একাই থাকতেন। পুলিশ এসে দরজা ভেঙে দেহটি উদ্ধার করে।

মুকুটমণিপুর মেলা
আজ মঙ্গলবার থেকে শুরু হচ্ছে মুকুটমণিপুর মেলা। এ বার এই মেলা ১৫ বছরে পড়ল। তিনদিনের এই মেলা শেষ হবে আগামী বৃহস্পতিবার। মুকুটমণিপুর মেলা কমিটির সম্পাদক তথা মহকুমাশাসক (খাতড়া) দেবপ্রিয় বিশ্বাস জানান, আদিবাসী লোকসংস্কৃতি, ঝুমুর, নাটকে স্থানীয় শিল্পীরা ছাড়াও অন্যান্য জেলার শিল্পীরাও এই মেলায় যোগ দিচ্ছেন। মেলা প্রাঙ্গণে বেশ কয়েকটি হস্তশিল্প, কুটির শিল্পের স্টলও থাকছে।

প্রতিযোগিতা
মানবাজার গার্লস হাইস্কুলে সোমবার হয়ে গেল যুবসংসদ ও প্রশ্নোত্তর প্রতিযোগিতা। পড়ুয়াদের মনে সংসদীয় ব্যবস্থা সম্পর্কে ধারনা গড়ে তুলতে এই প্রতিযোগিতা শুরু হয়েছে। জেলায় ব্লক পর্যায়ে প্রতিযোগিতা হবে ৭-৯ জানুয়ারি। পরে মহকুমা ভিত্তিক প্রতিযোগিতা হবে।

যুবক নিখোঁজ
দু’দিন ধরে খোঁজ মিলছে না মানবাজারের পোদ্দারপাড়ার বাসিন্দা বছর তিরিশের পরেশনাথ দে’র। সোমবার থানায় নিখোঁজ ডায়েরি করেছেন ওই যুবকের বাবা গুরুপদ দে।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.