সম্পাদক সমীপেষু...
গণতন্ত্র মানে ঠিক কী?
আমার সঙ্গে একটি সাক্ষাৎকারের (‘কেবল গুজরাত...’, ১৮-১২) বিষয় নিয়ে তথাগত রায়ের একটি চিঠি (‘কিছু প্রশ্নের উত্তর...’, ২-১) বের হয়েছে। চিঠিটি পড়ে মনে হল, শ্রীরায়ের অভিধানে গণতন্ত্র মানে কি বিদেশি শত্রুর প্ররোচনায় পথভ্রষ্ট তরুণতরুণীকে সৈন্য পাঠিয়ে ফটাফট গুলি করা?
প্রসঙ্গত, গোলওয়ালকরের আদর্শের একটু নমুনা দিচ্ছি। উদ্ধৃতিটি হিটলার ও তাঁর জার্মানি বিষয়ে, এবং তা থেকে ভারতবর্ষের কী শিক্ষণীয়, সে সম্বন্ধে: “To keep up the purity of the nation and its culture, Germany shocked the world by purging the country of the semitic races... the Jews. National pride at its highest has been manifested here. Germany has also shown how well-nigh impossible it is for races and cultures, having differences going to the root, to be assimilated into one united whole, a good lesson for us in Hinduism to learn and profit by... From this standpoint sanctioned by the experience of shrewd old nations, the non-Hindu people in Hindustan must adopt the Hindu culture and language, must learn to respect and revere Hindu religion, must entertain no idea but the glorification of the Hindu nation... in one word they must cease to be foreigners or may stay in the country wholly subordinated to the Hindu nation, claiming nothing, deserving no privileges, far less any preferential treatment, not even a citizen’s rights.” চটজলদি ‘শুট অ্যান্ড কিল’ সমাধান এই নীতি মেনেই! ইহুদি গণহত্যাকে সমর্থন জানিয়ে এ রকম একটি নীতি সারা দুনিয়ায় অজানা। গুরু গোলওয়ালকর ও তাঁর শিষ্যরা একমাত্র ব্যতিক্রম।
মুসলমানদের ক্লিন চিট কে কোথায় দিল? ইতিহাসে দুই যুযুধান দল থাকলে কেউই ‘ক্লিন চিট’ পায় না। প্রসঙ্গত, কলকাতার দাঙ্গায় সরকারি হিসাবে চার হাজার হিন্দু, ছয় হাজার মুসলমান মারা যায়। তাদের হত্যা করা হয়েছিল। মুসলমানদের কেউ ‘ক্লিন চিট’ দেয়নি। নরেন্দ্র মোদী অবশ্যই গুজরাতের আর্থিক উন্নতি করেছেন। শুধু ৪৫% শিশু আধপেটা খেয়ে থাকে। তাতে কার কী আসে যায়? মুসলমানেরা শায়েস্তা হয়েছে, বড়লোকেরা সুখে আছে। আবার কী চাই? ওঁকে অবিলম্বে প্রধানমন্ত্রী করা দরকার। ওহ, ব্যক্তিটির বিচারটা হয়নি। বিচার এমন কী জরুরি?
বরিশাল জেলায় বীভৎস দাঙ্গা হয়েছিল। পাকিস্তানে এবং বাংলাদেশে এক সম্প্রদায় আর এক সম্প্রদায়ের অধীনে থাকা আমাদের খুব পছন্দ, এমন কথা কে বলল? গুলি ছাড়া আর কোনও উপায়ে যদি আমাদের উদ্ভ্রান্ত নাগরিকদের সামলাতে না পারি, তবে শত্রুদেরই জিত হয়। শেষ অবধি বোধ হয় আর একটা দেশ ভাগ ঘটাতে পারলে মুসলমান-শূন্য দেশে মোদীর গুণমুগ্ধরা তাঁর রাজত্বে সুখে বাস করবেন!
প্রত্নতত্ত্ব বিভাগ এখনই একটু নজর দিন
নদিয়া জেলার কৃষ্ণগঞ্জ ব্লকের অন্তর্গত শিবনিবাস একটি পুরাতাত্ত্বিক স্থান। এরই পার্শ্ববর্তী গ্রাম কৃষ্ণপুরের রানিনগরে এক সময় আত্মপ্রকাশ ঘটেছিল মুসলমান এক মরমি পির সাধকের। নাম: জমাদার সাহেব মামুদ জাফর। সময়টা নদিয়ারাজ কৃষ্ণচন্দ্রের রাজত্বকাল (১৭২৮-৮২)। পিরের মাহাত্ম্য দেখে রাজা তাঁকে জমি দান করেছিলেন। এই গ্রামে এখনও সেই শতাব্দীপ্রাচীন পিরের দরগা রয়েছে। কারও কারও মতে, পিরের মাজার, থান, সৌধ ইত্যাদি। দরগাটির স্থাপত্যশৈলী একটু ব্যতিক্রমী। স্থাপত্য-ভাস্কর্য ও প্রত্নতত্ত্ব রীতির এটিও একটি কেন্দ্রবিন্দু হতে পারে। ‘বাংলার পীর সাহিত্যের কথা’ গ্রন্থে গিরীন্দ্রনাথ দাস পিরের উদ্ভব, ক্রমবিকাশ ও মাহাত্ম্যের পাঁচালি-কাব্যকথা আলোচনা করেছেন।
প্রতি বছর ফাল্গুন মাসে শুক্লপক্ষ তিথিতে বৃহস্পতিবার পঞ্চমদোলের দিন এখানে সাম্প্রদায়িক মিলনমেলা অনুষ্ঠিত হয়। একটা সময় ছিল বাংলার পির-পয়গম্বররা লৌকিক দেবতা বা গুরু হিসেবেই মান্যতা পেতেন। রায়গুণাকর ভারতচন্দ্রের ‘অন্নদামঙ্গল’ কাব্যে এই পিরের কথা উল্লেখ আছে: ‘সেপাহির জমাদার মামুদ জাফর/ জগন্নাথ শিরোপা করিলা যার পর।’ গবেষক হারাধন দত্ত ‘জমাদার সাহেব মামুদ জাফর’, মোহিত রায়-এর ‘মরমী সাধক পীর মামুদ জাফর’ (‘ভূমিলক্ষ্মী’ পত্রিকায় প্রকাশিত), বুদ্ধীশ্বর ঘোষ-এর ‘একটি শতাব্দীপ্রাচীন সাম্প্রদায়িক সংহতি মেলা’ (‘নবদ্বীপ পুরাতত্ত্ব পরিষদ’ পত্রিকায় প্রকাশিত) গ্রন্থে এই পির সম্পর্কে গবেষণামূলক তথ্য আছে। ১৯৭৮ সালে দরগাটি সংস্কার করা হয়, তার পর থেকে এটি জরাজীর্ণ অবস্থায় রয়েছে। প্রত্নতত্ত্ব বিভাগ এ দিকে একটু নজর দিন।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.