টুকরো খবর
নাট্যমেলায় ‘আমরা-ওরা’, নালিশ
ক্ষমতাচ্যুত হলেও সিপিএমের ‘আমরা-ওরা’ মনোভাব ঘোচেনি বলে অভিযোগ তুলল তৃণমূলের দার্জিলিং জেলা কমিটি। কমিটির অভিযোগ, শিলিগুড়িতে বেসরকারি নাট্যমেলার অন্যতম উদ্যোক্তা হলেন প্রাত্তন পুরমন্ত্রী অশোক ভট্টাচার্য। অথচ তাঁর নির্দেশেই এলাকার বাসিন্দা তথা উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী গৌতম দেবকে আমন্ত্রণ জানানোর সৌজন্য নাট্যমেলার উদ্যোক্তারা দেখাননি বলে অভিযোগ উঠেছে। রবিবার মন্ত্রী নিজেই টিকিট কেটে নাটক দেখতে যান। সেখানে মন্ত্রী বলেন, “কোনও আমন্ত্রণ পাইনি। একজন নাট্যপ্রেমী হিসাবে টিকিট কেটে নাটক দেখতে এসেছি।” এই ঘটনার পরেই তৃণমূলের তরফে অনেকেই ক্ষোভে ফেটে পড়েন। তাঁদের অভিযোগ, রাজ্যবাসী ক্ষমতাচ্যুত করলেও বামেদের ‘আমরা-ওরা’ মানসিকতা পাল্টায়নি। ক্ষুব্ধ তৃণমূল নেতারা জানান, আগামী দিনের ভোটেও বামেদের ফের সমুচিত জবাব দেবেন মানুষ। যদিও প্রাক্তন পুরমন্ত্রীর দাবি, তিনি উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রীকে আয়োজক কমিটিতে রাখার পরামর্শ দিয়েছিলেন। আয়োজক কমিটির অন্যতম যুগ্ম সম্পাদক মিন্টু রাহা বলেন, “আমরা তাঁকে প্রধান উপদেষ্টা করতে চেয়েছিলাম। তিনি রাজি হননি।” তা হলে আমন্ত্রণপত্র পাঠানো হয়নি কেন? এ ব্যাপারে মিন্টুবাবুর জবাব, “পরে আর যোগাযোগ করা হয়নি।” তবে এর সঙ্গে ‘আমরা-ওরা’র কোনও ব্যাপার নেই বলে তিনি দাবি করেন। এ দিন সন্ধ্যায় নাট্যমেলায় মঞ্চস্থ হয় ‘ইটসি-বিটসি’। হাতে খড়ি নাটক দলের ওই প্রযোজনা। নির্দেশনা দেবাশিস ঘোষ দস্তিদারের। উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী এবং তাঁর দলের অপর নেতা তথা প্রাক্তন কাউন্সিলর অরবিন্দ ঘোষ নাটক দেখতে গেলে উদ্যোক্তাদের তরফে তাঁদের ‘ভিআইপি’ গেট দিয়ে ঢুকতে বলা হয়। তবে সে কথায় কর্ণপাত না করে সাধারণ দর্শকদের গেট দিয়েই ঢোকেন মন্ত্রী। তার অল্প সময় পরেই নাটক দেখতে দীনবন্ধু মঞ্চে পৌঁছন প্রাক্তন পুরমন্ত্রী অশোক ভট্টাচার্য এবং সিপিএমের দার্জিলিং জেলার ভারপ্রাপ্ত সম্পাদক জীবেশ সরকার।

খুনির মৃত্যু গণপ্রহারে
বিয়েতে রাজি না হওয়ায় বাড়িতে ঢুকে প্রেমিকার গলা কেটে খুনের পরে পালাতে গিয়ে গণপ্রহারে মৃত্যু হল এক তরুণের। রবিবার সকালে ঘটনাটি ঘটেছে কালচিনি ব্লকের নিমতি চা বাগানের ভরত ভরত চৌপথীর কাছে। পুলিশ জানায়, দুজনের নাম সুলোচনা তিরকি (২৩) ও রহিম টুডু (২৪)। দলগাঁও গুদাম লাইনের বাসিন্দা রহিম তাঁর প্রেমিকা সুলোচনার বাড়িতে ঢুকে ধারাল অস্ত্র দিয়ে গলা কেটে দেয়। পালানোর সময়ে স্থানীয় বাসিন্দারা রহিমকে ধরে গণপিটুনি শুরু করে। গণপ্রহারে জখম তরুণকে হাসপাতালে নেওয়ার সময়ে পথে মৃত্যু হয়। পুলিশ সূত্রে জানা গিয়েছে, সুলোচনা চেন্নাইতে বাণিজ্য বিভাগের তৃতীয় বর্ষের ছাত্রী ছিলেন। রহিম সেখানেই পড়তেন। তবে রহিম বছর দেড়েক আগে পড়াশোনা ছেড়ে দেন। প্রায় এক দেড় বছর ধরে দলগাঁও বাগানের বাসিন্দা রহিম টুডুর সাথে সুলোচনার সর্ম্পক ছিল। শনিবার দুপুরে রহিম সুলোচনাদের বাড়িতে যান। সেই সময় সুলোচনা ও তাঁর পরিবার রহিমের সাথে বিয়েতে রাজি হননি। রাতে রহিম দলগাঁও না ফিরে ওই সুলোচনারদের এলাকায় এক বন্ধুর বাড়িতে থাকেন। এদিন সকাল সাড়ে দশটা নাগাদ সুলোচনার বাবা ও মা বাইরে গেলে রহিম তাঁদের বাড়িতে ঢোকেন। সেই সময় সুলোচনা তাঁর দিদি ভিক্টোরিয়ার সাথে রান্নাঘরে বসেছিসেন। রহিমকে দেখে তিনি ঘরে ঢুকে যান। রহিম সুলোচনার পিছে গিয়ে ঘরে ঢোকেন। দিদি ভিক্টোরিয়া রান্ন ঘর থেকে বার হয়ে পর্দা সরিয়ে দেখে রক্তাক্ত সুলোচনা বিছানায় পড়ে রয়েছে। হইচই শুনে বাসিন্দারা রহিমকে ধরে ফেলেন।

বধূকে উদ্ধার
ধূপগুড়ির এক নিখোঁজ গৃহবধূকে শিলিগুড়ির খড়িবাড়ি থেকে উদ্ধার করল জলপাইগুড়ি জেলা পুলিশ। রবিবার বধূকে উদ্ধার করা হয়েছে। সপ্তাহ খানেক আগে ধূপগুড়িতে বাজার করতে এসে বধূ নিখোঁজ হয়ে যান। তারপরে শ্বশুর বাড়ির তরফে ধূপগুড়ি থানায় অভিযোগ করা হয়। সেই একই বাড়ি থেকে কোচবিহারের বাসিন্দা এক যুবককে গ্রেফতার করে পুলিশ। তাঁর বিরুদ্ধে অপহরণের অভিযোগ দায়ের করা হয়েছে। সোমবার তাদের জলপাইগুড়ি জেলা আদালতে পাঠানো হবে বলে জানা গিয়েছে। পুলিশ সূত্রে জানা দিয়েছে, ৪ ডিসেম্বর কলকাতা থেকে স্বামীর সঙ্গে ধূপগুড়ির খুট্টিমারি গ্রামের শ্বশুরবাড়িতে আসেন ওই বধূ। কিছুদিন পরে স্বামী কলকাতায় ফিরে গেলেও বধূ ধূপগুড়িতেই থেকে যান বলে জানা গিয়েছে। এর পর গত ২৯ ডিসেম্বর ধূপগুড়িতে বাজার করতে এসে বধূ নিখোঁজ হয়ে যান বলে শ্বশুরবাড়ির তরফে অভিযোগ করা হয়। উদ্ধার হওয়া বধূর স্বামী কলকাতা পুলিশে কনস্টেবল পদে কাজ করেন।

খাদে গাড়ি, মৃত্যু পর্যটকের
মিরিক থেকে দার্জিলিং যাওয়ার পথে গাড়ি খাদে পড়ে যাওয়ায় মৃত্যু হল পর্যটকের। রবিবার সন্ধ্যায় ঘটনাটি ঘটে সুকিয়াপোখরির জোরপাকুরি এলাকায়। পুলিশ জানায়, মৃতের নাম গোবিন্দ রক্ষিত (৫০)। তাঁর বাড়ি কলকাতায়। ওই ঘটনায় চালক সহ আরও ৫ জন জখম হয়েছেন। তাঁদের দার্জিলিং জেলা হাসপাতালে ভর্তি করানো হয়। কার্শিয়াংয়ের এসডিপিও লামা নরবু ভুটিয়া বলেন, “পর্যটকদের উদ্ধার করে হাসপাতালে পাঠানো হয়েছে।” পুলিশ সূত্রে খবর, ৫ জনের ওই পর্যটক দলটি বেশ কিছুদিন ধরে দার্জিলিংয়ে রয়েছেন। এ দিন সকালে একটি গাড়ি ভাড়া করে তাঁরা মিরিকে ঘুরতে যান। সন্ধ্যের সময় সেখান থেকে ফের দার্জিলিং যাচ্ছিলেন তাঁরা। সুখিয়াপোখরির ওই এলাকা সন্ধ্যের পর কুয়াশাচ্ছন্ন হয়ে ছিল। প্রাথমিক ভাবে পুলিশের ধারণা, কুয়াশার জন্য চালক নিয়ন্ত্রণ হারিয়ে ফেললে গাড়িটি খাদে পড়ে যায়। স্থানীয় বাসিন্দাদের কাছে খবর পেয়ে সুকিয়াপোখরির পুলিশ ঘটনাস্থলে গিয়ে জখমদের উদ্ধার করে সুখিয়া ব্লক প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রে নিয়ে যায়। দার্জিলিং নিয়ে যাওয়ার পথে রাস্তায় গোবিন্দবাবুর মৃত্যু হয়।

জল বাঁ হাতি সেচ খালে
বোরো চাষের জমিতে জল দিতে তিস্তার বাঁ হাতি সেচ খাল দিয়ে জল ছাড়তে শুরু করল সেচ দফতর। রবিবার সকালে গজলডোবা তিস্তা ব্যারেজ থেকে কিছু খালে জল ছাড়া শুরু হয়েছে। এদিন রাত থেকে আরও বেশ কিছু খালে জল ছাড়া শুরু হবে বলে সেচ দফতর জানিয়েছে। সোমবার সকাল থেকে বিভিন্ন সেচ খালে জল চলে যাবে বলে জানানো হয়েছে। মঙ্গলবারের মধ্যেই চাষের জমিতে জল ঢুকে যাবে বলে দাবি করেছে সেচ দফতর। তিস্তা সেচ প্রকল্পের অধীক্ষক বাস্তুকার জয়ন্ত দাস বলেন, “রবিবার রাতেই বাঁ হাতি সব খালে জল ছেড়ে দেওয়া হবে। প্রাথমিক ভাবে কম পরিমাণ জল ছেড়ে কোনও খাল ভেঙে যাওয়া বা অন্য কোনও সমস্যা হচ্ছে কি না খতিয়ে দেখা হবে।” বাঁ হাতি খালের মধ্য দিয়ে প্রায় ৭ হাজার হেক্টর কৃষি জমিতে দেওয়া যাবে বলে জানানো হয়েছে। আগামী বছর সেচ সেবিত এলাকা বাড়ানো হবে।

স্কুলে জয়ী বামেরা
শিলিগুড়ির একটিয়াশালে তিলেশ্বরী হাই স্কুলের অভিভাবক প্রতিনিধি নির্বাচনে সবক’টি আসনেই জয়ী হল বামমনোভাবাপন্নরা। রবিবার ওই স্কুলের পরিচালন সমিতির অভিভাবক প্রতিনিধি নির্বাচন হয়। জাতীয়তাবাদী শিক্ষা মঞ্চের তরফে অবশ্য সবক’টি আসনে প্রার্থী দেওয়া হয়। গত বছর ওই স্কুল পরিচালন সমিতির নির্বাচনে জাতীয়তাবাদী শিক্ষা মঞ্চের প্রার্থীরা একটি আসনে জিতেছিল। এ বার তারা একটিও নিজেদের দখলে রাখতে পারেনি। শিক্ষক ও অশিক্ষক প্রতিনিধিদের তিনটি আসনেই বাম মনোভাবাপন্নরা জয়ী হয়েছে।

ধর্ষণে অভিযুক্তকে গ্রেফতারের দাবি
কুমারগ্রাম ব্লকের মধ্য নারারথলি গ্রামে মূক ও বধির প্রতিবন্ধী মহিলা ধর্ষণের ঘটনায় জড়িত পলাতক অভিযুক্তকে গ্রেফতারের দাবিতে সরব হলেন বাসিন্দারা। শুক্রবার রাতে বাড়িতে ফেরার সময় দুই যুবক প্রতিবন্ধী মহিলাকে ধর্ষণ করে বলে অভিযোগ। ওই রাতে পুলিশ মিঠুন বসুমাতা নামে একজনকে পুলিশ গ্রেফতার করে। অন্যজন পালিয়ে যায়। ঘটনার খবর ছড়িয়ে পড়লে অভিযুক্তদের গ্রেফতার করে কড়া শাস্তির দাবিতে সরব হন কুমারগ্রাম সহ বিভিন্ন এলাকার মানুষ। পুলিশ জানায়, প্রতিবন্ধী মহিলাকে ধর্ষণে এক যুবককে গ্রেফতার করা হয়েছে। অন্যজনের খোঁজে তল্লাশি চলছে।

আজ শুরু বইমেলা
গণতান্ত্রিক লেখক শিল্পী সঙ্ঘের উদ্যোগে জলপাইগুড়ি বইমেলা শুরু হচ্ছে আজ, ৭ জানুয়ারি থেকে। জলপাইগুড়ি রবীন্দ্রভবন চত্বরে সুনীল গঙ্গোপাধ্যায় মঞ্চে বইমেলার উদ্বোধনে উপস্থিত থাকবেন সাহিত্যিক, চিত্রশিল্পী, গায়ক মিলিয়ে সাত জন ব্যক্তিত্ব। তাঁদের সাত জনের তুলির রঙে আর সুরের হাত ধরে বইমেলার উদ্বোধন হবে। জলপাইগুড়ি গণতান্ত্রিক লেখক শিল্পী সঙ্ঘ এবং বইমেলা কমিটির সম্পাদক গৌতম গুহ রায় জানান, মেলায় ৬০ টি প্রকাশনা সংস্থার স্টল থাকবে। উদ্বোধন উপলক্ষ্যে জলপাইগুড়ি কমার্স কলেজের সামনে থেকে মিছিল বার হবে।

কংগ্রেসের মিছিল
রাজ্যে নারী ধর্ষণের ঘটনা বেড়ে চলার অভিযোগে মিছিল করল দার্জিলিং জেলা কংগ্রেস। শনিবার শিলিগুড়ির বাঘাযতীন পার্ক থেকে মিছিল বের হয়। দার্জিলিং জেলা কংগ্রেসের সাধারণ সম্পাদক সুজয় ঘটকের নেতৃত্বে মিছিলটি উত্তরবঙ্গ উন্নয়ন দফতরের সামনে গিয়ে শেষ হয়। আমিরুল মৃত্যুর ঘটনায় সিবিআই তদন্তের দাবিও করা হয়।

প্রহারে মৃত খুনি
বিয়েতে রাজি না হওয়ায় বাড়িতে ঢুকে প্রেমিকার গলা কেটে খুনের পরে পালাতে গিয়ে গণপ্রহারে মৃত্যু হল তরুণের। রবিবার কালচিনির ভরত চৌপথীর কাছে। দু’জনের নাম সুলোচনা তিরকি (২৩) ও রহিম টুডু (২৪)।

খাদে জখম ৯
পিকনিক থেকে ফেরার পথে খাদে গাড়ি পড়ে আহত হয়েছেন ৯ জন। রবিবার বিকেলে ঘটনা ঘটেছে গরুবাথানের বাজার লাগোয়া এলাকায়। গাড়ির চালককে খুঁজে পাওয়া যায়নি বলে পুলিশ সূত্রে জানা গিয়েছে। রাজগঞ্জ থেকে পণ্যবাহী হুডখোলা পিকআপ ভ্যানে চেপে এলাকার কিছু বাসিন্দা লাবাতে পিকনিকে গিয়েছিলেন। ফেরার পথে গাড়িটি খাদে পড়ে যায়।

পিকনিক
বস্তি এলাকার খুদেদের নিয়ে পিকনিক করল জলপাইগুড়ির একটি স্বেচ্ছাসেবী সংস্থা। রবিবার টিবি হাসপাতাল পাড়ার ২৫ জনকে নিয়ে পিকনিক হয় তিস্তার চরে।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.