‘আমরা-ওরা’র রাজনীতির অভিযোগ ওঠা রঘুনাথপুর ২ ব্লকের ছাত্র যুব উৎসবে এলেন না উৎসব কমিটির পেট্রন তৃণমূল বিধায়ক পূর্ণচন্দ্র বাউরি। তবে পূর্ব ঘোষণা মতোই শুক্রবার তৃণমূলের বিরুদ্ধে অসৌজন্যের অভিযোগ তুলে অনুষ্ঠানের শুরুতে বিক্ষোভ দেখালেন কংগ্রেস কর্মীরা। উৎসবের কাজে অবশ্য তাঁরা বাধা দেননি।
গত বছরও এই উৎসব পরিচালনার মূল দায়িত্বে ছিলেন স্থানীয় কংগ্রেস বিধায়ক উমাপদ বাউরি। এ বার তাঁকে উৎসবের প্রক্রিয়া থেকে পুরোপুরি বাদ দিয়ে অতিথি হিসেবে রাখা হয়েছে। এমনকী তাঁকে নিমন্ত্রণ পত্র যে ভাবে পাঠানো হয়েছে, তা নিয়েও ক্ষুদ্ধ স্থানীয় কংগ্রেস নেতৃত্ব। |
রাজ্যে তৃণমূলের জোট ছাড়তেই তাঁদের সঙ্গে এখন ‘আমরা-ওরা’ আচরণ শুরু করেছে তৃণমূল এমন অভিযোগে স্থানীয় কংগ্রেস কর্মীরা ফুঁসছিলেন। জনা পঞ্চাশেক কংগ্রেস কর্মী এ দিন রঘুনাথপুর ২ ব্লকের কমিউনিটি হলের (এখানেই উৎসব শুরু হয়েছে) সামনে কালো পতাকা হাতে বিক্ষোভ দেখান। তাঁদের অভিযোগ, অসৌজন্যের রাজনীতি শুরু করেছে তৃণমূল। স্থানীয় কংগ্রেস বিধায়ক উমাপদ বাউরিকে বাদ দিয়ে পাশের রঘুনাথপুরের তৃণমূল বিধায়ক পূর্ণচন্দ্র বাউরিকে উৎসব কমিটির পেট্রন করা হয়েছে।
কংগ্রেসের ব্লক কমিটির অন্যতম সাধারণ সম্পাদক অনিমেষ চারের কটাক্ষ “উৎসব ঘিরে স্থানীয় বাসিন্দাদের বিক্ষোভের আগাম আঁচ পেয়েই তৃণমূল বিধায়ক এ দিন উৎসবে আসার ঝুঁকি নেননি।” পূণর্র্চন্দ্রবাবুর পাল্টা দাবি, “ওই এলাকায় কংগ্রেসকে দূরবীন দিয়ে খুঁজতে হয়। ফলে হাতে গোনা কয়েকজনকে নিয়ে কংগ্রেস কেমন বিক্ষোভ দেখাবে তা জানাই ছিল। পারিবারিক সমস্যা ও দলে অন্য কর্মসূচিতে ব্যস্ত থাকায় চেষ্টা করেও শেষ পর্যন্ত উৎসবে যেতে পারিনি।” প্রত্যাশিত ভাবেই এই উৎসব থেকে নিজেদের দূরে সরিয়ে রেখেছিলেন পাড়ার বিধায়ক উমাপদবাবু ও রঘুনাথপুর ২ পঞ্চায়েত সমিতির সিপিএমের সভাপতি মনীষা ঘোষ। উৎসব কমিটির অন্যতম সদস্য তথা রঘুনাথপুর ২ ব্লকের তৃণমূলের যুব সভাপতি স্বপন মেহেতা বলেন, “কংগ্রেস রাজনৈতিক উদ্দেশে অহেতুক অভিযোগ তুলে বিক্ষোভ দেখিয়ে উৎসবের পরিবেশ নষ্ট করার চেষ্টা করেছিল। কিন্তু তারা সফল হতে পারেনি। এলাকার ক্লাব ও স্কুলগুলির পড়ুয়ারা স্বতস্ফূর্ত ভাবে উৎসবে যোগ দিয়েছিল।”
এ দিনই মানবাজার ১ ব্লকে ছাত্র যুব উৎসবের সূচনা হয়। মানবাজার রাধামাধব বিদ্যায়তনে উৎসবের উদ্বোধন করেন মানবাজারের বিধায়ক সন্ধ্যারানি টুডু। উপস্থিত ছিলেন মানবাজারের বিডিও সায়ক দেব, জয়েন্ট বিডিও শ্রীকুমার ভট্টাচার্য প্রমুখ। |