টুকরো খবর
চিন সফরে পাড়ি অসমের ১৭ সদস্যের সংস্কৃতি দলের
বিহু থেকে ভূপেন হজারিকা, বড়ো গান থেকে দোলের নাচ— লাল নদের ধার থেকে সব চলল সবুজ সরোবরের পারে। অসমের সাহিত্য ও সংস্কৃতির সম্ভার নিয়ে অসমের প্রতিনিধিরা পাড়ি দিলেন চিন। কেবল সাংস্কৃতিক ভাব বিনিময়ই নয়, সব কিছু পরিকল্পনা মাফিক চললে এই সফরের শেষে প্রথমবার অসমিয়া বই চিনা ভাষায় অনূদিত হয়ে প্রকাশ পেতে চলেছে। চিনের ইউনান প্রদেশের কুনমিং বিশ্ববিদ্যালয়ের আমন্ত্রণে গুয়াহাটির ব্যতিক্রম মাসডো সাংস্কৃতিক মঞ্চের ১৭ সদস্যের একটি প্রতিনিধিদল সোমবার চিন রওনা হলেন। দলে আছেন গায়ক, নৃত্যশিল্পী, সাহিত্যিক-সহ সমাজের বিশিষ্টজনেরা। প্রতিনিধিদলের তরফে সৌমেন ভারতীয়া বলেন, “অসমের সমৃদ্ধ সাহিত্য ও সংস্কৃতির ব্যাপারে চিনের মানুষকে একটা স্বচ্ছ ধারণা দিতে চাই আমরা। আমাদের সঙ্গে থাকছেন জিনা রাজকুমারী, জাহ্নবী চৌধুরির মতো নৃত্যগীত শিল্পীরা। চিন বিশ্ববিদ্যালয়ে আমরা বিহু ও বড়ো নাচ ছাড়াও অসমের নানাধরনের দেশীয় বাদ্যযন্ত্র বাজিয়ে শোনাব। তুলে ধরা হবে দোল উৎসবের রং-রস। সেই সঙ্গে, বিশ্বজনীন শিল্পী ভূপেন হাজরিকা এবং জ্যোতিপ্রসাদের গান চিনের নতুন প্রজন্মের ছাত্রছাত্রী তথা শিক্ষকদের কাছে সমানভাবে জনপ্রিয় হবে বলে আমাদের বিশ্বাস।” অসমের গান-কবিতার চিনা অনুবাদ ও অসমের কিছু বই চিনা ভাষায় অনুবাদ করার বিষয়টিও প্রায় চূড়ান্ত হয়ে গিয়েছে। ভারতীয়ার আশা, চিন-ভারত সম্পর্ক যখন নতুন মোড়ে দাঁড়িয়ে, তখন,অসমবাসীর এই সফর এক ইতিবাচক বার্তা বহন করবে।

অসমে পুড়িয়ে হত্যা সস্ত্রীক চা-কর্তাকে
চুরির দায়ে বাগানের দুই মজুরকে পুলিশ গ্রেফতার করায় ক্ষিপ্ত চা শ্রমিকরা বাগানমালিকের বাংলো জ্বালিয়ে দিলেন। স্থানীয় সূত্রের খবর, ঘটনার সময় বাংলোতেই ছিলেন ওই বাগানমালিক ও তাঁর স্ত্রী। রাতে পুলিশ জানায়, বাগানটির মালিক মৃদুল ভট্টাচার্য ও তাঁর স্ত্রী’র দগ্ধ মৃতদেহ মিলেছে পোড়া বাংলোর ভিতরে। ঘটনাটি ঘটেছে তিনসুকিয়া জেলায়। বরদুমসা এলাকায়, এমকেবি (এশিয়া) প্রাইভেট লিমিটেডের বাগানটি অরুণাচল সীমানা লাগোয়া। আজ বিকেলে, বাগানের দুই শ্রমিক অজিত মুরা ও সুরজ মুরাকে চুরির অভিযোগে গ্রেফতার করা হয়। এর পরেই অন্য শ্রমিকদের রাগ গিয়ে পড়ে ম্যানেজার মৃদুল ভট্টাচার্যের উপরে। দুই পক্ষে বাদানুবাদের পরে, শ্রমিকরা তাঁর বাংলো ও সেই সঙ্গে পাশের বাংলো ও দুটি গাড়িতেও আগুন লাগিয়ে দেয়। পুরোপুরি ভস্মীভূত হয়ে গিয়েছে বাংলো দু’টি।

বিষ-মদ কাণ্ডে সম্পত্তি ক্রোক
বিষ-মদ কাণ্ডে গয়ার এক মদ ব্যবসায়ীর ৯০ কোটি টাকার সম্পত্তি বাজেয়াপ্ত করল বিহার সরকার। রাজ্যের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার আগেই জানিয়েছিলেন, রাজ্যে যারা বেআইনি ভাবে মদের ব্যবসা করছে তাদের সম্পত্তি বাজেয়াপ্ত করা হবে। গত সপ্তাহে মুখ্যমন্ত্রীর এই ঘোষণার পরেই রাজ্যের প্রথম এমন এক ব্যবসায়ীর মোটা টাকার সম্পত্তি বাজেয়াপ্তের সিদ্ধান্ত নিল অর্থনৈতিক অপরাধ দমন শাখা। সম্প্রতি বিষ মদ খেয়ে আরায় ৩০ ও গয়ায় ১২ জনের মৃত্যু হয়। তার পরেই মুখ্যমন্ত্রী নীতীশ কুমারের নির্দেশে প্রতিটি জেলায় বিশেষ অভিযান চালায় পুলিশ। সেই সময়েই গয়ার মদ ব্যবসায়ী মন্টু যাদবকে গ্রেফতার করেছিল পুলিশ। বিহারের গয়া ছাড়াও ওই ব্যবসায়ীর দিল্লি এবং গোয়াতেও সম্পত্তি আছে।

দুই বাইকআরোহীর মৃত্যু পথ দুর্ঘটনায়
ট্রাকের সঙ্গে একটি মোটরবাইকের সংঘর্ষে দু’জনের মৃত্যু হয়েছে। পুলিশ জানায়, ঘটনাটি ঘটেছে আজ সকালে মুজফফ্পুরের কাঁটি থানার কান্তি তাপবিদ্যুৎ কেন্দ্রের সামনে। মৃতদের নাম রাজেন্দ্র প্রসাদ (৩০) এবং রাজেশ রঞ্জন (৩৫)। পুলিশ জানিয়েছে, দু’জনেই কাঁটির বাসিন্দা। সকালে মোটরসাইকেলে চেপে দু’জনে বাড়ির দিকে আসছিলেন। উল্টো দিক থেকে আসছিল একটি ট্রাক। কুয়াশায় দেখতে না পাওয়ায় ট্রাকটি সরাসরি ধাক্কা মারে মোটরবাইকে। মোটরবাইকের দুই আরোহীই মৃত্যু হয় এই দুর্ঘটনায়।

ঘুষের দায়ে ধৃত ম্যানেজার
ঘুষ নিতে গিয়ে হাতেনাতে ধরা পড়লেন এয়ারপোর্ট অথরিটি অফ ইন্ডিয়ার সিনিয়র ম্যানেজার (সিভিল ইঞ্জিনিয়ারিং) মুরলীধরণ পি আডবাণী। ঘটনাটি ঘটেছে যোরহাটে। সিবিআই সূত্রের খবর, যোরহাট বিমানবন্দর উন্নয়নের কাজে যুক্ত এক ঠিকাদার সিবিআইয়ের কাছে অভিযোগ জানান, তাঁর বিল ছাড়ার জন্য ৭৫ হাজার টাকা ঘুষ চাইছেন মুরলীধরণ। এর পরেই পুলিশ ও সিবিআইয়ের যৌথ বাহিনী আজ ফাঁদ পাতে। লাল পাউডার ছড়ানো ৫০ হাজার টাকা হাতে নিতেই তাঁকে গ্রেফতার করা হয়।

ধৃত বিজেডি নেতা
পুলিশ অফিসারকে গালাগালি করার অভিযোগে বিজেডির প্রথম সারির এক নেতাকে বুধবার গ্রেফতার করল পুলিশ। ধৃত নেতার নাম ভবানী পণ্ডা।

সাধু সেজে ট্রেনে ভাব জমিয়ে মালপত্র গায়েব
কপালে সিঁদুরের তিলক। পরনে সন্ন্যাসীর গেরুয়া। মুখে মিষ্টি বুলি। ব্যস, তাতেই কেল্লাফতে! মাঝবয়সি ওই ‘সাধুবাবা’কে দেখে কামরার দুই মহিলা যাত্রী বুঝতেই পারেননি যে, সে এমন অসাধু আচরণ করতে পারে। আর সেই সুযোগটাকেই কাজে লাগিয়ে ওই মহিলাদের সঙ্গে আলাপ জমিয়ে মালপত্র নিয়ে চম্পট দিল ‘সাধু’। মহিলাদের দু’টি স্যুটকেসে ছিল শাড়ি, অন্যান্য জামাকাপড়, নগদ কয়েক হাজার টাকা। আর ছিল বারাণসীর মন্দিরের প্রচুর প্রসাদ। সবই খোয়া গিয়েছে। বুধবার ভোরে ঘটনাটি ঘটেছে হাওড়ামুখী বিভূতি এক্সপ্রেসে। ট্রেনটি হাওড়ায় পৌঁছলে দুই মহিলা জিআরপি-তে অভিযোগ দায়ের করেন। বেহালার বাসিন্দা মঞ্জরী মুখোপাধ্যায় ও তপতী মুখোপাধ্যায় গিয়েছিলেন বারাণসী বেড়াতে। ফেরার পথে এই ঘটনা। তাঁরা জানান, মঙ্গলবার রাতে পটনায় পৌঁছনোর কিছু আগে একটি ছোট স্টেশন থেকে ওই সাধুবেশী লোকটি তাঁদের কামরায় (এস-৮) ওঠে। তাঁদের সামনে বসে গল্প জুড়ে দেয়। ঘুমোনোর সময়েও লোকটি তাঁদের বিছানা পাততে সাহায্য করে। দুই মহিলা ঘুমিয়ে পড়েন। ভোরে ঘুম ভাঙতে তাঁরা দেখেন, তাঁদের স্যুটকেস দু’টি উধাও। ওই মহিলাদের অভিযোগ, “সম্ভবত ওই লোকটিই স্যুটকেস দু’টি নিয়ে নেমে গিয়েছে।” ঘটনাটি ঘটেছে পটনা জিআরপি-র এলাকায়। তাই অভিযোগটি সেখানে পাঠানো হচ্ছে। রেল সূত্রের খবর, এত দিন খাবারের সঙ্গে ওষুধ মিশিয়ে আচ্ছন্ন করে চুরি, ছিনতাইয়ের মতো বহু ঘটনা ঘটেছে ট্রেনে। কিন্তু সাধু সেজে যাত্রীর সঙ্গে ভাব জমিয়ে মালপত্র হাতিয়ে নেওয়ার ঘটনা খুব একটা শোনা যায়নি। তাই রেলও আলাদা করে বিষয়টি খতিয়ে দেখছে।

পুলিশ পিটিয়ে ফের কাঠগড়ায় অকালি দল
ফের পুলিশকর্তাকে মারধরের অভিযোগ উঠল পঞ্জাবে। অভিযুক্ত সেই শিরোমণি অকালি দল। চলতি মাসেই অমৃতসরে মেয়েকে নিগ্রহের হাত থেকে বাঁচাতে গিয়ে অকালি নেতা রঞ্জিত সিংহ রানার গুলিতে নিহত হয়েছিলেন এক অ্যাসিস্ট্যান্ট সাব-ইনস্পেক্টর। এ বার বন্ধুকে বাঁচাতে গিয়ে যুব অকালি দলের সহ সভাপতি সানি জোহর এবং তাঁর বন্ধুদের হাতে মার খেলেন রাজ্য পুলিশের আইজি এস এস মন্ড। তাঁর ডান পা ভেঙে গিয়েছে। মঙ্গলবার সন্ধ্যায় এনআরআই বন্ধু পরমজিৎ সিংহকে নিয়ে সানি জোহরের হোটেলে খেতে গিয়েছিলেন মন্ড। হোটেলে শৌচালয়ে যাওয়ার পথে সানির সঙ্গে পরমজিতের ধাক্কা লেগে যায়। এই নিয়ে পরমজিতের সঙ্গে সানির কথা কাটাকাটি শুরু হয়। এর পরেই সানি এবং তাঁর দুই বন্ধু ঋষি বান্দা ও আমন ইন্দ্র সিংহ পরমজিতের উপরে চড়াও হয় বলে অভিযোগ। পরমজিতের মোবাইলও কেড়ে নেওয়া হয়। মন্ড বন্ধুকে বাঁচাতে গেলে তাঁকেও মারধর করা হয়। অভিযুক্তদের বিরুদ্ধে এফআইআর দায়ের করেছেন পরমজিৎ।

হাসপাতালে গণধর্ষণের শিকার হলেন মহিলা
আগুনে পুড়ে যাওয়া শিশুকে নিয়ে সরকারি হাসপাতালে চিকিৎসা করাতে এসে গণধর্ষণের শিকার হলেন মা। পরে মৃত্যু হল শিশুটিরও। শনিবার মধ্যপ্রদেশের সাগরের ঘটনা। আশঙ্কাজনক অবস্থায় দু’বছরের মেয়েকে নিয়ে হাসপাতালে যান তিনি। সেখানে শৌচালয়ে তিন জন জমাদার গণধর্ষণ করে তাঁকে। এই সময় শিশুটির শারীরিক অবস্থার অবনতি ঘটলে তাকে অন্য হাসপাতালে নিয়ে যেতে বলেন চিকিৎসকেরা। পথে মারা যায় শিশুটি। ঘটনার দু’দিন পরে পুলিশের কাছে অভিযোগ জানান ওই মহিলা। তিন জন অপরাধীকে গ্রেফতার করেছে পুলিশ।

ধর্ষিতাকে খুনের চেষ্টা
জেল থেকে ছাড়া পেয়ে ধর্ষিতাকে খুন করার চেষ্টা করল স্বয়ং ধর্ষক। ধর্ষণকাণ্ডের প্রতিবাদে উত্তাল দিল্লি থেকে মাত্র কয়েক কিলোমিটার দূরে গাজিয়াবাদ শহরের ঘটনা। অভিযোগকারিণী জানিয়েছেন, এক বছর আগে তাঁকে ধর্ষণ করার অপরাধে জেলে গিয়েছিল ওই ব্যক্তি। ছাড়া পাওয়ার পরেই সে খুনের চেষ্টা করে। ধর্ষিতার অভিযোগ, ধর্ষণের ঘটনায় তাঁর দিকেই আঙুল তুলেছে পুলিশ। তাঁর দাবি, পুলিশ বলেছে, দিল্লি কাণ্ডে এমনিতেই যথেষ্ট হইচই চলছে। ধর্ষিত হওয়ার পর ওই মহিলার দু’বার বিয়ে হয়ে গিয়েছে। তাই এটা তেমন কিছু বড় ঘটনা নয়।

অভিযুক্ত টিকিট পরীক্ষক
শ্লীলতাহানির অভিযোগ উঠল ট্রেনের টিকিট পরীক্ষকের বিরুদ্ধে। গোরক্ষপুরের পুরবিয়া এক্সপ্রেসের এসি কামরায় তিনি এক ছাত্রীর শ্লীলতাহানি করেন এবং তাকে ধর্ষণ করার চেষ্টা করেন বলে অভিযোগ জানিয়েছেন ছাত্রীর বাবা। ছাত্রীটি চিৎকার করলে ঘটনাস্থল থেকে পালিয়ে যান লখনউ ডিভিশনের ওই টিকিট পরীক্ষক। বুধবার তাঁকে গ্রেফতার করে জিআরপি। তাঁকে সাসপেন্ড করা হয়েছে এবং বিষয়টি নিয়ে বিভাগীয় তদন্ত শুরু হয়েছে বলে জানিয়েছেন কর্তৃপক্ষ।

নিরাপত্তার দায় নেবে না কেন্দ্র
প্রাক্তন সেনাধ্যক্ষ ভি কে সিংহ-র নিরাপত্তা বাহিনী তুলে নিতে চলেছে কেন্দ্রীয় সরকার। সরকারের তরফে জানানো হয়েছে, ভি কে সিংহ বর্তমানে প্রায় সমস্ত প্রতিবাদ সভায় যাচ্ছেন। সুতরাং তাঁর আলাদা করে জেড প্লাস ক্যাটাগরির নিরাপত্তা রাখার প্রয়োজন নেই। ভি কে সিংহকে সম্প্রতি দুর্নীতি প্রতিবাদ সভা, দিল্লির ধর্ষণের বিরুদ্ধে বিক্ষোভ সমাবেশে দেখা গিয়েছে।

সাসপেন্ড পুলিশ
ধর্ষণের অভিযোগ পেয়েও কোনও ব্যবস্থা না নেওয়ার অভিযোগে সাসপেন্ড করা হল এক মহিলা সাব-ইনস্পেক্টর-সহ চার জন পুলিশকে। ১৭ ডিসেম্বর রাজস্থানের অলওয়ার এলাকায় এক নাবালিকা ধর্ষিত হলে তার বাড়ির লোকেরা অভিযোগ জানাতে যান পুলিশের কাছে। তাঁদের দাবি, প্রথমে এফআইআর নিতেই অস্বীকার করে পুলিশ। পরে অভিযোগ নথিভুক্ত করলেও অপরাধীকে গ্রেফতার করার ব্যাপারে সম্পূর্ণ উদাসীন ছিল তারা।

ফের গণধর্ষণ
ফের গণধর্ষণের শিকার হলেন তামিলনাড়ুর গুরুমঙ্গলম গ্রামের ২০ বছরের এক তরুণী। মনিমুক্তা নদীর ধারে এক আত্মীয়ের সঙ্গে ছিলেন তিনি। ১০ দুষ্কৃতী হামলা করে তাদের উপর। আত্মীয় বাধা দিতে গেলে তাকে মারধর করে ও তরুণীকে গণধর্ষণ করে দুষ্কৃতীরা। মঙ্গলবার ধর্ষকদের গ্রেফতার করেছে পুলিশ।

ফের পরীক্ষা
ধর্ষিতার ডিএনএ পরীক্ষার জন্য উপযুক্ত ফরেন্সিক বিশেষজ্ঞ পাওয়া যায়নি। তাই একটি ফরেন্সিক বিজ্ঞানের পরীক্ষাগারে নমুনা পাঠাল দিল্লির একটি আদালত। ২০১০-এ চলন্ত গাড়িতে একটি নাবালিকাকে গণধর্ষণ করেছিল দুই যুবক। অভিযুক্তদের আঙুলের ছাপের ডিএনএ-র সঠিক পরীক্ষা না হওয়ার জন্যই ফরেন্সিক বিজ্ঞানের পরীক্ষাগারে ফের পরীক্ষা করতে পাঠাল আদালত।

স্বাভাবিক হচ্ছে
গত দশদিন ধরে নাগাড়ে বিক্ষোভ প্রদর্শনের পর ধীরে ধীরে শান্ত হচ্ছে দিল্লি। বিক্ষুদ্ধ মানুষ ফিরছেন তাঁদের স্বাভাবিক জীবনে। যদিও তা সত্ত্বেও ইন্ডিয়া গেট বা রাইসিনা হিলের সামনে থেকে নিষেধাজ্ঞা এখনও তুলে নেয়নি পুলিশ।

ডুবে মৃত্যু পাঁচ এনসিসি ক্যাডেটের
ট্রেকিং শিবির চলাকালীন জলে ডুবে মৃত্যু হল পাঁচ এনসিসি ক্যাডেটের। প্রত্যকের বয়স ১৫ থেকে ১৯-এর মধ্যে। এর্নাকুলাম জেলার মালয়াতুর অরণ্যের পেরিয়ার নদীতে বুধবারের ঘটনা।

বাড়বে রাতের বাস
রাতে আরও অনেক বেশি সংখ্যাক দিল্লি পরিবহণ নিগম বাস চালানোর সিদ্ধান্ত নিল দিল্লি সরকার। স্থির হয়েছে, রাতের জন্য মোট ৮৫টি বাস চালানো হবে। পরিবহণ নিগমের বাসে নিরাপত্তা বজায় রাখতে হোমগার্ডদের নিয়োগ করা হবে।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.