টুকরো খবর
২৬ ডিসেম্বর কোচবিহারে মুখ্যমন্ত্রী
উত্তরবঙ্গ সফরে ২৬ ডিসেম্বর কোচবিহারে আসবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। প্রশাসন সূত্রের খবর, ২৭ ডিসেম্বর কোচবিহারে একটি সরকারি অনুষ্ঠানে যোগ দেবেন মুখ্যমন্ত্রী। ২৮ ডিসেম্বর নাগরাকাটায় একটি সরকারি অনুষ্ঠানে যোগ দেবেন তিনি। সে দিন রাতেই ফিরে যাওয়ার কথা রয়েছে তাঁর। তৃণমূলের কোচবিহার জেলা সভাপতি তথা বিধায়ক রবীন্দ্রনাথ ঘোষ বলেন, “সফরসূচি চূড়ান্ত। প্রস্তুতি চলছে।”প্রশাসন সূত্রে জানা গিয়েছে, ২৬ ডিসেম্বর বাগডোগরা বিমানবন্দর হয়ে কোচবিহারে যাবেন মুখ্যমন্ত্রী। রাতে কোচবিহারে সার্কিট হাউসে থাকবেন তিনি। ২৭ ডিসেম্বর পুন্ডিবাড়ি কৃষি বিশ্ববিদ্যালয় চত্বরে একটি ঋণদান অনুষ্ঠানে যোগ দেবেন তিনি। সেখানে স্বনির্ভর গোষ্ঠীর সদস্যদের ঋণ বিলি করবেন তিনি। ২৮ ডিসেম্বর নাগরাকাটায় সরকারি বিভিন্ন প্রকল্পের মাধ্যমে সহায়তা প্রদানের অনুষ্ঠান হবে। বেশ কিছু নতুন প্রকল্পেরও উদ্বোধন করার কথা রয়েছে তাঁর। জমির পাট্টা বিলি, কৃষকদের কৃষি সরঞ্জাম প্রদান, মাদ্রাসায় পাঠরত ছাত্রীদের সাইকেল বিলির মতো কর্মসূচি হবে। এ দিকে, আদিবাসী বিকাশ পরিষদের ডুয়ার্স সম্পাদক রাজেশ লাকড়া মুখ্যমন্ত্রীর সঙ্গে দেখা করতে জেলা প্রশাসনের মাধ্যমে অনুরোধ করেছেন। পরিষদের রাজ্য স্তরের নেতা তেজকুমার টোপ্পো বিষয়টি নিয়ে রবিবার উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী গৌতম দেবের সঙ্গে কথা বলেন। ডুয়ার্সকে ঘিরে একগুচ্ছ উন্নয়নের দাবি তারা মুখ্যমন্ত্রীকে জানাবেন বলে জানিয়েছেন।

বাংলাদেশে ‘অপহৃত’ দুই ভারতীয়
ভারত-বাংলাদেশ সীমান্তে কাঁটাতারের বেড়ার ও পারে জমিতে চাষের কাজ করতে যাওয়া দুই ভারতীয়কে অপহরণের অভিযোগ উঠল। কোচবিহারের শীতলখুচির লালবাজার এলাকায় শুক্রবার ওই ঘটনা ঘটে। অনেক খোঁজ করার পরেও হদিস না পেয়ে রবিবার পুলিশের কাছে অভিযোগ দায়ের করেন দুই চাষির পরিবারের লোকজন। বিএসএফের কাছেও একই অভিযোগ জানানো হয়েছে। কোচবিহারের সাংসদ নৃপেন রায় বলেন, “দু’জন চাষি বিএসএফকে জানিয়ে নিয়ম মেনে কাঁটাতারের ও পারে জমিতে চাষের কাজ করতে গেলে বাংলাদেশের দুষ্কৃতীরা তাঁদের তুলে নিয়ে যায়। সোমবার বিষয়টি নিয়ে জেলা প্রশাসনের কর্তাদের সঙ্গে কথা বলব। প্রয়োজনে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রীকে ঘটনার কথা জানিয়ে চাষিদের ফিরিয়ে আনার দাবি জানাব।” কোচবিহারের জেলাশাসক মোহন গাঁধী বলেন, “ঘটনাটি নিয়ে বিএসএফের সঙ্গে কথা বলে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।” পুলিশ সুপার প্রণব দাস বলেন, “তদন্ত শুরু হয়েছে।” অপহৃত দুই চাষি মনোরঞ্জন রায় ও নগেন বর্মনের বাড়ি লালবাজার গ্রাম পঞ্চায়েতের পুঁটিয়া বারমাসিয়া গ্রামে। কাঁটাতারের বেড়ার ওপারে ওই দু’জনের জমি রয়েছে। নিয়ম করে গেট খোলার পরে শুক্রবার সকালে তাঁরা জমি চাষের কাজে যান। অভিযোগ, ঘণ্টা খানেক কাজ করার পরে বাংলাদেশের এক দল দুষ্কৃতী প্রথমে নগেনবাবুকে তুলে নিয়ে যায়। পরে একই ভাবে মনোরঞ্জনবাবুকেও বাংলাদেশের দিকে নিয়ে যাওয়া হয়। নগেনবাবুর ভাই নীরোদ বর্মন বলেন, “বিএসএফ ও পুলিশ কর্তাদের সবই জানিয়েছি।” মনোরঞ্জনবাবুর ছেলে বিষ্টু রায় বলেন, “বাংলাদেশের দুষ্কৃতীরা বাবাকে তুলে নিয়ে গিয়েছে। কেমন করে ফিরিয়ে আনব বুঝতে পারছি না।”

লোক উৎসব শুরু
দু’দিনের উত্তরবঙ্গ লোক ও আদিবাসী সংস্কৃতি উৎসব শুরু হল কোচবিহারের শীতলখুচিতে। রবিবার রাজ্য সরকারের লোক সংস্কৃতি ও আদিবাসী সংস্কৃতি কেন্দ্রের উদ্যোগে শীতলখুচির গোপীনাথ হাইস্কুল চত্বরে ওই উৎসবের উদ্বোধন করেন বনমন্ত্রী হিতেন বর্মন। বিধায়ক রবীন্দ্রনাথ ঘোষ, খগেশ্বর রায়, বিনয় বর্মন, অর্ঘ্য রায় প্রধান, জেলাশাসক মোহন গাঁধী-সহ অনেকেই উপস্থিত ছিলেন। উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী গৌতম দেব এবং ভূমি ও ভূমি সংস্কার দফতরের রাষ্ট্রমন্ত্রী স্বপন দেবনাথ অনুষ্ঠানে উপস্থিত থাকার কথা থাকলেও তাঁরা আসতে পারেননি। আয়োজকরা জানান, উত্তরের ছয় জেলার সংস্কৃতি তুলে ধরতেই ওই অনুষ্ঠান।

স্কুলের শতবর্ষ
শতবর্ষে পা দিল মালদহের অক্রুরমণি করোনেশন ইন্সটিটিউশন। রবিবার শিক্ষা প্রতিষ্ঠানের শতবর্ষের সূচনা অনুষ্ঠানকে ঘিরে মেতে উঠল মালদহ শহর। এ দিন অনুষ্ঠানের উদ্বোধন করেন বেলুড় বিদ্যাপীঠের অধ্যক্ষ স্বামী ত্যাগরূপানন্দ। উপস্থিত ছিলেন কেন্দ্রীয় স্বাস্থ্য প্রতিমন্ত্রী আবু হাসেম খান চৌধুরী, রাজ্যের পযর্টন মন্ত্রী তথা স্কুলের প্রাক্তন ছাত্র কৃষ্ণেন্দু চৌধুরী, নারী ও সমাজকল্যাণ মন্ত্রী সাবিত্রী মিত্র। উৎসব চলবে পাঁচ দিন। একশো বছর আগে মুকুন্দ দাস তাঁর মা অক্রুরমণি দেবীর নামে ৫০০ টাকা দান করেন। ওই দানের টাকা পেয়ে বিদ্যালয়ের নামকরণ হয় অক্রুরমণি।

অসুবিধায় নিত্যযাত্রী
আচমকা প্যাসেঞ্জার ট্রেন বাতিল হয়ে যাওয়ায় রবিবার বিপাকে পড়েন যাত্রীরা। এ দিন আপ-ডাউন হলদিবাড়ি এনজেপি প্যাসেঞ্জার বাতিল হয়। এনজেপি থেকে ট্রেন না আসায় ফিরে যাওয়ার ট্রেনও বাতিল করা হয়। প্রতিদিন সকাল ৯টা বেজে ১০ মিনিটে ওই ট্রেনটি এনজেপি ছেড়ে বেলা ১১টায় হলদিবাড়ি আসে, সাড়ে ১১টায় হলদিবাড়ি থেকে এনজেপি যায়। রবিবার আচমকা ট্রেন বাতিল করায় বিপাকে পড়েন নিত্যযাত্রী। উত্তর-পূর্ব সীমান্ত রেলের নিউ জলপাইগুড়ির এরিয়া ম্যানেজার পার্থ শীল বলেছেন, “ছাড়ার সময় কিছু সমস্যা হওয়ায় ট্রেন বাতিল করা হয়। নানা স্টেশনে জানিয়ে দেওয়া হয়।”

খুলল বন্ধ উদ্যান
প্রায় এক বছর বন্ধ থাকার পরে বড়দিনের মুখে রায়গঞ্জের কর্ণজোড়া উদ্যান খুলল হল রবিবার। এ দিন বিকালে পার্কের উদ্বোধন করেন উত্তর দিনাজপুর জেলা পরিষদের সভাধিপতি মোক্তার আলি সর্দার। ২০০৪ সালে জেলা পরিষদের উদ্যোগে উদ্যানটি চালু হয়। ২০১১ সালে সেটি বেহাল হয়ে পড়ে। জেলা পরিষদ উদ্যানটিকে বন্ধ করে দিয়ে সংস্কারের কাজ শুরু করে। খরচ হয় প্রায় ১১ লক্ষ টাকা।

ধান বিক্রি
আলিপুরদুয়ার-২ ব্লকে সহায়ক মূল্যে ধান কিনবে খাদ্য দফতর। সোমবার টটপাড়া গ্রাম পঞ্চায়েত এলাকায় ধান কেনা হবে। মহকুমা খাদ্য সরবরাহ দফতরের মুখ্য পরিদর্শক বিবেক বসু জানান, টটপাড়া-১ এবং টটপাড়া-২ গ্রামপঞ্চায়েতের চাষিদের থেকে ধান টটপাড়া ১ পঞ্চায়েত অফিস থেকে কেনা হবে। সে সময় টটপাড়া ১ গ্রাম পঞ্চায়েত অফিসে খাদ্য দফতরের আধিকারিকেরাও উপস্থিত থাকবেন।

আন্দোলনে বৈঠক

আলিপুরদুয়ার কুমারগ্রাম পথ সংস্কার করার কাজ শেষ না হওয়ায় ক্ষুদ্ধ ব্যবসায়ীরা বৈঠক করে আন্দোলনের সিদ্ধান্ত নিলেন। আলিপুরদুয়ার টাউন ব্যবসায়ী সমিতির উদ্যোগে বিভিন্ন ব্যবসায়ী সংগঠন ও স্বেচ্ছাসেবী সংগঠনের কর্তারা ওই বৈঠক করেন।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.