টুকরো খবর
শিক্ষকদের কনভেনশন
তৃণমূল প্রভাবিত ‘পশ্চিমবঙ্গ এমএসকে অ্যান্ড এসএসকে টিচার্স অ্যাসোসিয়েশন’-এর পশ্চিম মেদিনীপুর জেলা কনভেনশন হল রবিবার। মেদিনীপুর বিদ্যাসাগর হলে এই কনভেনশনে উপস্থিত ছিলেন বিধায়ক মৃগেন মাইতি, রাধাকান্ত মাইতি, তৃণমূল প্রভাবিত কর্মচারী সংগঠনের জেলা নেতা সুব্রত সরকার, সুনীল কর প্রমুখ। কনভেনশন শুরুর আগে মিছিল করেন শিক্ষকেরা। কনভেনশন থেকে বেশ কয়েক দফা দাবি তোলা হয়েছে। এর মধ্যে রয়েছে সময়মতো সাম্মানিক প্রদান, কাজের স্থায়িত্ব এবং নিশ্চয়তা, শিক্ষা কেন্দ্রের পরিকাঠামোগত সমস্যার সমাধান প্রভৃতি। সহায়ক -সহায়িকাদের রাজনীতি মুক্ত হয়ে পড়ুয়াদের প্রতি নজর দেওয়া প্রয়োজন বলে জানান নেতৃত্ব। পশ্চিম মেদিনীপুরে প্রায় হাজার ৪৭৯টি শিশু শিক্ষা কেন্দ্র এবং মাধ্যমিক শিক্ষা কেন্দ্র চালু হয়েছে। সব মিলিয়ে এখানে প্রায় লক্ষ ২০ হাজার ছাত্রছাত্রী পড়াশোনা করে। এদের পড়ানোর ভার রয়েছে প্রায় হাজার শিক্ষক -শিক্ষিকার উপর।

কংগ্রেসের প্রচারে বাধা, খেজুরিতে অভিযুক্ত তৃণমূল
‘খেজুরিতে ভোটটা আমিই করাব’ বলে কিছু দিন আগে প্রকাশ্য সভায় ঘোষণা করেছিলেন তৃণমূল সাংসদ শুভেন্দু অধিকারী। সেই খেজুরিতেই বার কংগ্রেস কর্মীদের প্রচার -গাড়ি আটকে মারধরের অভিযোগ উঠল তৃণমূলের বিরুদ্ধে। আসন্ন পঞ্চায়েত নির্বাচনের প্রস্তুতি উপলক্ষে আজ, সোমবার খেজুরির হেঁড়িয়ায় জেলা কংগ্রেসের সভা হওয়ার কথা। রবিবার বিকেলে তারই প্রচার করতে গিয়ে খেজুরির বারাতলায় বাধার মুখে পড়লেন কংগ্রেস কর্মীরা। অভিযোগ, প্রচার -গাড়ি আটকে কংগ্রেস কর্মীদের মারধর করা হয়েছে। গাড়ি ভাঙচুরও করা হয় দিন। জেলা কংগ্রেস সভাপতি কণিষ্ক পণ্ডা বলেন, “আমাদের দলীয় তিন কর্মীকে তৃণমূলের লোকেরা মারধর করেছে। এসডিপিওকে তা লিখিত ভাবে জানানো হয়েছে।” এসডিপিও ইন্দ্রজিৎ বসু অভিযোগ পেয়েছেন জানিয়ে বলেন, “পুলিশ গিয়ে আক্রান্তদের উদ্ধার করেছে।” জেলার তৃণমূল নেতৃত্ব অবশ্য ঘটনার কথা বেমালুম অস্বীকার করেছেন। তৃণমূলের জেলা সম্পাদক মামুদ হোসেন বলেন, “কংগ্রেস খেজুরির মানুষের কাছে কোনও সাড়া না পেয়ে অসত্য বিবৃতি দিয়ে প্রচারের আলোয় আসতে চাইছে।”

থানায় হামলা, ধৃত তৃণমূলের ২১ জন
চুরির ঘটনায় ধৃত তিন জনকে ছেড়ে দেওয়ার দাবিতে থানায় চড়াও হল তৃণমূল কর্মী-সমর্থকেরা। যাঁর অভিযোগের ভিত্তিতে তিন জনকে গ্রেফতার করা হয়েছিল, সেই শঙ্কর দাসকে মামলা তুলে নিতে চাপ দেওয়া বলেও অভিযোগ। চাপ দেওয়া হয় পুলিশকেও। পুলিশ অবশ্য তৎক্ষণাৎ ব্যবস্থা নেয়। থানায় ঢুকে গোলমাল পাকানোর অভিযোগে গ্রেফতার করা হয় ২১ জন তৃণমূল কর্মী-সমর্থককে। শুক্রবার সন্ধ্যায় চন্দ্রকোনার বালিডাঙা থেকে চুরির ঘটনায় অভিযুক্ত কাশীনাথ মণ্ডল, শান্তিনাথ মণ্ডল ও হাবু মণ্ডলকে গ্রেফতার করে পুলিশ। এরপর রাতেই ট্রেকারে চেপে ওই গ্রাম থেকে বেশ কিছু তৃণমূল কর্মী-সমর্থক চন্দ্রকোনা থানায় হাজির হয়। সঙ্গে ছিলেন অভিযোগকারী শঙ্কর দাস। শঙ্করবাবু পুলিশকে জানান, গ্রামের কিছু লোক মামলা তুলে নেওয়ার জন্য তাঁকে চাপ দিচ্ছে। পুলিশ সূত্রে খবর, থানায় কর্তব্যরত পুলিশকর্মীদেরও মামলা প্রত্যাহারের জন্য চাপ দেওয়া হয়। চন্দ্রকোনা থানার ওসি আশিস জৈন বলেন, “থানায় হামলার চেষ্টার অভিযোগে ২১ জনকে গ্রেফতার করা হয়েছে।” ধৃতরা অবশ্য শনিবার ঘাটাল আদালত থেকে জামিন পেয়ে যান। ঘটনার কথা স্বীকার করে নিয়েছেন তৃণমূল নেতৃত্ব। দলের চন্দ্রকোনা ১ ব্লক সাধারণ সম্পাদক সুজয় পাত্র বলেন, “ঘটনাটি অত্যন্ত নিন্দনীয়। কার নেতৃত্বে এ ঘটনা ঘটেছে, আমরা দলীয় ভাবে তদন্ত করে দেখছি।”

মোগলমারিতে পর্যটন সচিব
বৌদ্ধ বিহারকে ঘিরে পর্যটনকেন্দ্র গড়ে তোলার সম্ভাবনা খতিয়ে দেখতে প্রত্নক্ষেত্র মোগলমারি পরিদর্শনে এলেন রাজ্যের পর্যটন দফতরের প্রধান সচিব বিক্রম সেন। সঙ্গে ছিলেন ক্যালকাটা ইমপ্রুভমেন্ট ট্রাস্ট-এর সচিব অশোক দাস, পশ্চিম মেদিনীপুরের অতিরিক্ত জেলাশাসক (উন্নয়ন) সুমন ঘোষ, দাঁতন ১ বিডিও জ্যোতি ঘোষ প্রমুখ। প্রসঙ্গত মোগলমারি প্রত্নক্ষেত্রটি সংরক্ষণের জন্য ৫০ লক্ষ ও সেখানে একটি সংগ্রহশালা গড়ার জন্য ৩০ লক্ষ টাকা বরাদ্দ করেছে রাজ্য সরকার। যদিও তার কাজ শুরু হয়নি এখনও। প্রশাসনিক কর্তারা জানান, মোগলমারিকে রাজ্য পর্যটন মানচিত্রে তুলে ধরার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ করা হচ্ছে। এ দিন মোগলমারি তরুণ সেবা সঙ্ঘ পাঠাগারের পক্ষ থেকে পর্যটন সচিবের কাছে প্রত্নক্ষেত্র সংরক্ষণ, সংগ্রহশালা নির্মাণ, ও পর্যটনকেন্দ্র গড়ে তোলার ব্যাপারে দ্রুত ব্যবস্থা নেওয়ার আবেদন জানান অন্যতম যুগ্ম সম্পাদক অতনু প্রধান। দাঁতনের প্রাচীন শরশঙ্কা দিঘিও ঘুরে দেখেন বিক্রমবাবু।

ধান কেনা শুরু রামনগরে
সহায়ক মূল্যে ধান কেনা শুরু করল রামনগর ব্লক এগ্রিকালচারাল মার্কেটিং সোসাইটি। শুক্রবার রামনগর ব্লকের ডেরা সমবায় কৃষি উন্নয়ন সমিতিতে সহায়ক মূল্যে ধান কেনার সূচনা করেন বিধায়ক অখিল গিরি। উপস্থিত ছিলেন কালিন্দী গ্রাম পঞ্চায়েত প্রধান সীতাংশু গিরি প্রমুখ। প্রথম দিন সহায়ক মূল্যে ৬০০ কুইন্টাল ধান সংগ্রহ হয়। মার্কেটিং সোসাইটির সভাপতি কেশবকৃষ্ণ দাস জানান, রামনগর ব্লকের অন্য সমবায় সমিতিগুলিতে পযার্য়ক্রমে ধান কেনা হবে। রামনগর ব্লকের সমবায় সমিতিগুলিতে আগামি জানুয়ারি মাস থেকে ধান কেনা শুরু হবে।

সাঁওতালি ভাষা দিবসে অনুষ্ঠান
সাঁওতালি ভাষা দিবস উপলক্ষে শনিবার পশ্চিম মেদিনীপুর জুড়ে নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। ২০০৩ সালের ২২ ডিসেম্বর সাঁওতালি ভাষা সংবিধানের স্বীকৃতি পায়। সে কথা মনে রেখেই জামবনির কাপগাড়ি গ্রামের সেবাভারতী কলেজে দিনটি পালন করে সাঁওতালি বিভাগ। পরিবেশিত হয় আদিবাসী সাংস্কৃতিক অনুষ্ঠান। কলেজের আদিবাসী ছাত্রাবাসটির সংস্কার সম্প্রসারণের জন্য অর্থ সাহায্যের আশ্বাস দেন মন্ত্রী সুকুমার হাঁসদা। গোপীবল্লভপুরের সুবর্ণরেখা কলেজেও সাঁওতালি ভাষা দিবস উদ্যাপন করা হয়। ‘আঞ্চলিক আন্দোলনে ভাষা’ শীর্ষক আলোচনা চক্রের আয়োজন ছিল কলেজে।

বেলপাহাড়িতে কৃষক দিবস
‘জাতীয় কৃষক দিবস’ উপলক্ষে অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে বেলপাহাড়ি ব্লকের কাঁকো গ্রামে। স্থানীয় দুর্গা মন্দির প্রাঙ্গণে রবি -সোম দু’দিন ধরে কৃষি -বিষয়ক নানা অনুষ্ঠান চলবে। উদ্যোক্তা, ‘কাঁকো এগ্রিকালচারাল অ্যান্ড রুর্যাল ওয়েলফেরায় ফার্মাস ক্লাব’। রবিবার ‘সুসংসহত চাষ পদ্ধতি অভিমুখি পরিকল্পনা’ নিয়ে আলোচনা করেন বিশেষজ্ঞেরা। ক্লাবের নিজস্ব ওয়েবসাইটের উদ্বোধন করা হয়। ‘নবারুণ’ নামে কৃষি -সহায়ক পত্রিকার প্রকাশ করা হয়। আজ, সোমবার ‘প্রাণী পালন মৎস্য চাষ পদ্ধতি এবং রোগ প্রতিরোধ’ নিয়ে আলোচনা করবেন বিশেষজ্ঞরা। ফার্মাস ক্লাবের মুখ্য -সঞ্চালক উদয় মল্লিক জানান, উন্নত পদ্ধতিতে চাষ করার জন্য স্থানীয় চাষিদের উৎসাহিত করার পাশাপাশি, চাষিদের ঋণ পাওয়ার ব্যাপারে সহযোগিতা করা হয়। স্ব -সহায়ক গোষ্ঠীর সদস্যদেরও প্রশিক্ষণ দেওয়া হয়।

জাতীয় গণিতবর্ষ
গণিতবিদ শ্রীনিবাস রামানুজনের ১২৫তম বর্ষ উপলক্ষে শনিবার দিঘা দেবেন্দ্রলাল জগবন্ধু শিক্ষাসদনে ‘জাতীয় গণিতবর্ষ’ পালন করা হল। আলোচনাচক্রে পঞ্চানন সাহু, সত্যরঞ্জন দাস প্রমুখ বক্তব্য রাখেন।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.