টুকরো খবর
মিছিলে পুলিশের লাঠি, বন্ধ মণিপুরে
অভিনেত্রীর শ্লীলতাহানির ঘটনা নিয়ে উত্তাল মণিপুর। অপরাধীদের গ্রেফতারের দাবিতে আজ থেকে রাজ্যজুড়ে শুরু হয়েছে বন্ধ। এর মধ্যেই প্রতিবাদকারীদের উপর পুলিশ লাঠি চালালে পরিস্থিতি আরও ঘোরালো হয়ে ওঠে। পুলিশ ও বিক্ষোভকারীদের সংঘর্ষে জখম হয়েছেন বেশ কয়েকজন। পরিস্থিতির চাপে, দিল্লি রওনা হয়েছেন মুখ্যমন্ত্রী। মঙ্গলবার রাতে, চান্দেল বাজারের কাছে মহা ইউনিয়ন উচ্চ মাধ্যমিক স্কুলের মাঠে এক অনুষ্ঠানে সঞ্চালনা করছিলেন নায়িকা মোমোকো। অনুষ্ঠানের মধ্যেই শিল্পীদের ঘরে চড়াও হয় এনএসসিএন (আই-এম)-এর লেফটেন্যান্ট কর্নেল লিভিংস্টোন ও তার দুই সঙ্গী। মোমোকোকে হেনস্থা করতে শুরু করে সে। বাধা দিতে গেলে মাটিতে ফেলে পেটানো হয় ওই নায়িকাকে। অন্য শিল্পীরা তাঁকে বাঁচানোর চেষ্টা করলে বেপরোয়া লিভিংস্টোন তাঁদের দিকে গুলি চালায়। তবে গুলি কারও গায়ে লাগেনি। ঘটনাটি নিয়ে মণিপুর বিধানসভায় সরব হন বিরোধীরা। স্বরাষ্ট্রমন্ত্রী গাইখংবাম জানান, অভিযুক্তদের গ্রেফতারের জন্য কেন্দ্রীয় বাহিনীর সাহায্য চাওয়া হয়েছে। ইতিমধ্যেই নায়িকার হেনস্থা নিয়ে প্রতিবাদে পথে নেমেছেন মণিপুরবাসী। মণিপুর ফিল্ম ফোরামের তরফে এল সূর্যকান্ত বলেন, “দোষীদের গ্রেফতার না করা পর্যন্ত রাজ্যে চিত্রনির্মাণ সংক্রান্ত সব কাজ বন্ধ থাকবে।”

গলার জোরেই বিপাকে
দিল্লি ধর্ষণ-কাণ্ডে এক অন্যতম অভিযুক্ত এখনও আঠারোই পেরোয়নি। শনিবার এ কথা জানালেন দিল্লির ডিসিপি (সাউথ) ছায়া শর্মা। বাসচালক রাম সিংহকে জিজ্ঞাসাবাদ করে ছেলেটি সম্পর্কে জানতে পারে পুলিশ। ১৬ বছর বয়সী ছেলেটি বাসের হেল্পার ছিল। ঘটনার দিন সে বাসের দরজায় দাঁড়িয়ে ডেকে ডেকে যাত্রী তুলছিল। ডিসিপি জানান, অভিযুক্ত সম্পর্কে তাঁরা আর কিছুই জানতেন না। ওর কোনও ছবিও ছিল না পুলিশের কাছে।

বিচার চাই। বিজয়চকের সামনে অভিনব প্রতিবাদ। ছবি: পিটিআই
এমনকী মোবাইলও নেই। তাই মোবাইল ট্র্যাক করে হদিস পাওয়ার পথও বন্ধ। সে আগে চায়ের দোকানে কাজ করত। এ কথা জানিয়ে শর্মা বলেন, “আমরা শুধু জানতাম, ও ধোয়াধুয়ির কাজ ভাল পারে। খদ্দের ধরতেও জানে। আর পারে চেঁচিয়ে লোক ডাকতে।” এ রকম কয়েকটা সূত্র ধরেই পুলিশ এগোচ্ছিল। শেষে আনন্দ বিহার টার্মিনাস থেকে ধরা পড়ে সে। অভিযুক্ত সন্দেহে এর আগে আরও ১০ জনকে আটক করেছিল পুলিশ।

দিল্লিতেই ফিরতে হল অক্ষয়কে
এক হপ্তা হয়ে গেল, ক্ষোভের আগুনে এখনও জ্বলছে রাজধানী। এর মধ্যেই শনিবার দিল্লিতে নিয়ে যাওয়া হল ষষ্ঠ অভিযুক্ত অক্ষয় ঠাকুরকে। শুক্রবার সন্ধ্যায় লাহানকার্মা গ্রামে নিজের বাড়ি থেকেই গ্রেফতার করা হয় তাঁকে। সড়কপথে অক্ষয়কে বারাণসী নিয়ে যায় দিল্লি পুলিশ। তার পর সেখান থেকে দিল্লির উড়ান ধরে তারা। স্থানীয় পুলিশ জানিয়েছে, গ্রেফতার করার সময় এক বারের জন্যও বাধা দেওয়ার চেষ্টা করেনি সে। নিজেই জানিয়েছে, গত বাসের কনডাক্টর ছিল সে। ধরা পড়ার ভয়ে জয়পুরে পালিয়ে যায়। ফের সেখান থেকে জোধপুর-হাওড়া এক্সপ্রেস ধরে অক্ষয়। পথে বিহারে নেমে আশ্রয় নেয় গ্রামের বাড়িতে।

উত্তাল দিল্লিতে ফের ধর্ষণ
হঠাৎ খুব অসুস্থ হয়ে পড়ায় তিন বছরের মেয়েকে ডাক্তারের কাছে নিয়ে গিয়েছিল বাবা-মা। চিকিৎসকের রিপোর্টে তাঁরা হতবাক। মেয়েকে নাকি ধর্ষণ করা হয়েছে। এর পরই জানাজানি হল ঘটনা। দু’দিন আগে মেয়ের প্লে-স্কুলের মালকিনের স্বামীই ধর্ষণ করেছে শিশুটিকে। ৩৫ বছর বয়সী প্রমোদ মালিক বাচ্চাটিকে প্রথমে মাদক খাইয়ে বেঁহুশ করে দেয়। এর পরে তাকে ধর্ষণ করে। শুক্রবার প্রমোদকে গ্রেফতার করে পুলিশ। প্রমোদের যাবজ্জীবন কারাদণ্ডের আর্জি জানিয়েছে দিল্লির শিশু-সুরক্ষা কমিশন। তাদের দাবি, চূড়ান্ত দায়িত্বজ্ঞানহীনতার জন্য প্রমোদের স্ত্রীকেও গ্রেফতার করা হোক।

ধর্ষণ করে খুন তরুণীকে
চুরি করতে এসে এক তরুণীকে ধর্ষণ করে খুন করল দুষ্কৃতীরা। ঘটনাটি ঘটেছে কৈমুরের পিঁপড়া গ্রামে। ভোর চারটে নাগাদ বাড়িতে ঢুকে পড়ে দুই দুষ্কৃতী। তরুণীকে একা পেয়ে তাঁকে ধর্ষণ করে, গলা টিপে খুন করে তারা। পুলিশ জানিয়েছে, অভিযুক্তেরা গ্রামের লোক। তবে ধর্ষণের প্রমাণ মেলেনি।” মেয়েটিকে তা হলে হত্যা করা হল কেন? পুলিশ সুপার বলেন, “মনে হচ্ছে তরুণী দুষ্কৃতীদের চিনে ফেলেছিলেন।”

রাস্তায় কর্তারা
চাপে পড়ে দিল্লিতে মহিলাদের নিরাপত্তা দেখতে রাস্তায় নেমেছেন স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী আর পি এন সিংহ ও স্বরাষ্ট্রসচিব আর কে সিংহ। রাতে দিল্লি মেট্রোর নিরাপত্তা ঘুরে দেখেছেন সিআইএসএফের ডিজি রাজীব। সাদা পোশাকের মহিলা নিরাপত্তারক্ষী বাড়ানোর নির্দেশ দেন তিনি।

ভিআইপি নিরাপত্তা
ভিআইপি নিরাপত্তায় নিযুক্ত থাকে দিল্লি পুলিশের বড় অংশ। তাই রাজধানীর সাধারণ মানুষের নিরাপত্তা অবহেলিত হয়। ধর্ষণের পরে বার বার উঠেছে এই অভিযোগ। নেতাদের নিরাপত্তা কমানো যেতে পারে বলে মনে করেন কমিশনার নীরজ শর্মা। তাঁর বক্তব্য, কতটা নিরাপত্তা প্রয়োজন তা মন্ত্রীদের নিজেদের ভাবা উচিত।

যৌথবাহিনীর গুলিতে জঙ্গি মৃত্যু
যৌথবাহিনীর হাতে মারা গেল এক গারো জঙ্গি। ঘটনাটি ঘটেছে গোয়ালপাড়া জেলায়। পুলিশ জানায়, গতকাল রাতে, লক্ষ্মীপুরের কাছে জঙ্গি ঘাঁটির সন্ধান পেয়ে পুলিশ ও সেনাবাহিনী সেখানে হানা দেয়। দুই তরফে গুলির লড়াইয়ের পরে এক জঙ্গি মারা গেলেও বাকিরা পালায়। নিহত জঙ্গির কাছ থেকে একটি এম ১৬ রাইফেল, গুলি, বিস্ফোরক উদ্ধার হয়েছে।

ঠকানোর জেরে গ্রেফতার
ভুয়ো সম্পত্তির নথি দেখিয়ে বহু মানুষকে ঠকিয়ে অবশেষে গ্রেফতার হলেন ৩ জন। পুলিশ সূত্রে জানা যায়, প্রধান অভিযুক্তের নাম রামকৃষ্ণ রেড্ডি। প্রচুর মানুষকে ঠকিয়ে রামকৃষ্ণ ও তাঁর দু’ই সাগরেদ অন্তত ১০ কোটি টাকা নিয়েছে বলে জানা যায়।

নিরুপমকে বয়কট
সাংসদ স্মৃতি ইরানি সম্পর্কে আপত্তিকর মন্তব্য করায় বিজেপির দাবি, সঞ্জয় নিরুপম যেন প্রকাশ্যে ক্ষমা চান স্মৃতির কাছে। কংগ্রেসের সঞ্জয় নিরুপম টুইটারে জানিয়েছেন, সুনন্দা তারুরের সর্ম্পকে, নরেন্দ্র মোদী এবং মুখতার আব্বাস নকভি, যা বলেছিলেন তার জন্য যদি ক্ষমা চান, তা হলে তিনিও তাঁদের অনুসরণ করতে রাজি। বিজেপি জানিয়েছে, এর পর টেলিভিশনের কোনও বিতর্ক অনুষ্ঠানে সঞ্জয় নিরুপম গেলে সেখানে তাঁদের দলের কেউ যাবে না।

সোনা চুরি
প্রাক্তন মিস ইন্ডিয়ার ঘর থেকে আনুমানিক ২৫ লক্ষ টাকার সোনার গয়না চুরি করার অপরাধে গ্রেফতার দু’জন। পুলিশ সূত্রে খবর, দু’জন মিলে ওই মহিলাকে দড়ি দিয়ে বেধে আনুমানিক ২৫ লক্ষ টাকার গয়না চুরি করে পালায়। পরে পুলিশ তাঁদেরকে গ্রেফতার করে।

৩ বছরের জেল
নাবালিকা পরিচারিকার গায়ে হাত তোলা এবং যৌন নিগ্রহের জন্য ৩ বছরের জেল হল বলিউড অভিনেত্রী হুমা খানের। এ ছাড়াও তাঁকে ১২ হাজার টাকা ক্ষতিপূরণও দিতে হবে।

অস্ত্র উৎক্ষেপণ
পর পর দু দিন সাফল্যের সঙ্গে ওড়িশার চাঁদিপুর থেকে পরীক্ষামূলক উৎক্ষেপণ করা হল ‘অস্ত্র’ নামের একটি ক্ষেপণাস্ত্র।

শহরে ভূমিকম্প
ভারত-মায়ানমার সীমান্তে ভূমিকম্পের জেরে শনিবার রাতে কম্পন অনুভূত হল কলকাতায়। তবে ক্ষয়ক্ষতির কোনও খবর নেই। এ দিন রাতে মায়ানমারে যে ভূমিকম্প হয়, রিখটার স্কেলে তার তীব্রতা ছিল ৫.৭। উৎসস্থল ভূপৃষ্ঠের ১১৫ কিলোমিটার গভীরে। এর জেরে কম্পন হয়েছে অসম, নাগাল্যান্ড, মণিপুর, মেঘালয়, ত্রিপুরা-সহ উত্তর পূর্বের রাজ্যগুলিতেও। এ ছাড়া, উত্তরবঙ্গের বিভিন্ন জেলা এবং দক্ষিণবঙ্গের কিছু জেলাতেও কম্পন অনুভূত হয়েছে। আবহাওয়া দফতর সূত্রের খবর, পরপর দু’টি ভূমিকম্প হয়।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.