টুকরো খবর
গুলি-কাণ্ডে ধৃত কর্মবিরতিতে আইনজীবীরা
আদালত চত্বরে খুনে অভিযুক্ত পাপিয়া সরকারকে খুনের চেষ্টার অভিযোগে এক ব্যক্তিকে পুলিশ গ্রেফতার করে। শুক্রবার রায়গঞ্জের কুমারডাঙ্গি থেকে তাকে ধরা হয়। ধৃতের নাম জিতু শর্মা। এ দিন ধৃতকে রায়গঞ্জের মুখ্য বিচার বিভাগীয় আদালতে তোলা হলে বিচারক অঞ্জনকুমার সেনগুপ্ত চার দিনের পুলিশি হাজতের নির্দেশ দেন। ঘটনাচক্রে পাপিয়া যে মামলায় অভিযুক্ত, তাতে নাম রয়েছে জিতুরও। খুনের মামলায় অভিযুক্ত পাপিয়া দেবীর স্বামী চঞ্চলবাবুও। পেশায় ওই আদালতের আইনজীবী। চঞ্চলবাবুর সন্দেহ, “আদালতে হাজিরা ঠেকিয়ে আমাদের নামে গ্রেফতারি পরোয়ানা জারি করতে কেউ ষড়যন্ত্র করে এই ঘটনা ঘটিয়েছে কি না তা তদন্ত করে দেখার জন্য পুলিশের কাছে আর্জি জানিয়েছি।” এই বিষয়ে জানার চেষ্টা করলে উত্তর দিনাজপুরের পুলিশ সুপার দীপঙ্কর ভট্টাচার্য, অতিরিক্ত পুলিশ সুপার ডেভিড ইভান লেপচা ফোন ধরেননি। থানার আইসি দীনেশ প্রামাণিকের অনুমান, “মামলার চার্জ গঠন ও সাক্ষ্যগ্রহণ পিছিয়ে দিতে পরিকল্পিতভাবে আদালত চত্বরে গুলি চালানো হয় বলে প্রাথমিক তদন্তে সন্দেহ। ধৃতকে জেরা হচ্ছে।” রায়গঞ্জে অপরাধ বাড়তে থাকায় পুলিশের বিরুদ্ধে নিষ্ক্রিয়তার অভিযোগ তুলে স্থানীয় বাসিন্দার নিরাপত্তার দাবিতে অতিরিক্ত জেলাশাসককে স্মারকলিপি জমা দেন আইনজীবীরা। জেলা বার অ্যাসোসিয়েশনের সভাপতি নবকুমার রায় বলেন, “আদালত চত্বরেও গুলি চলার ঘটনায়। সাধারণ মানুষ আতঙ্কে রয়েছেন। তাই প্রতীকী কর্মবিরতি পালন করেছি।” ২০০৯ সালের ২৭ সেপ্টেম্বর কেবল সংস্থার আলোকচিত্রী বিশ্বজয় ঘোষ নামে এক যুবককে খুন করে দুষ্কৃতীরা। অভিযোগের ভিত্তিতে পুলিশ রমেন্দ্রপল্লি এলাকার বাসিন্দা পাপিয়া দেবী, তাঁর স্বামী চঞ্চলবাবুসহ ৭ জনের নামে মামলা দায়ের করে।

প্রতারণার অভিযোগ
ভুয়ো সার্টিফিকেট জমা দিয়ে চাকরি পাওয়ার অভিযোগ উঠেছে গৌড় বঙ্গ বিশ্ববিদ্যালয়ের ফিনান্স অফিসারের বিরুদ্ধে। সম্প্রতি লিখিত অভিযোগ পেয়ে তা খতিয়ে দেখে রিপোর্ট জমা দেওয়ার নির্দেশ দেয় শিক্ষা দফতর। বিশ্ববিদ্যালয় সূত্রের খবর, ওই নির্দেশ পেয়ে অভিযুক্ত ফিনান্স অফিসার মহম্মদ জাহির হোসেনের সার্টিফিকেট খতিয়ে দেখার কাজ শুরু হয়েছে। উপাচার্য অচিন্ত্য বিশ্বাস বলেন, “এক অভিযোগের ভিত্তিতে উচ্চ শিক্ষা দফতর থেকে একটা কাগজ এসেছে। তা দেখে শুনে উপযুক্ত ব্যবস্থা নেওয়া হবে।” তবে যাঁর বিরুদ্ধে অভিযোগ, সেই ফিনান্স অফিসার মহম্মদ জাহির হোসেন বলেন, “যোগ্যতার ভিত্তিতে আমি চাকরি পেয়েছি। এর বেশি কিছু বলব না।” বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, অভিযোগকারী জানান, ফিনান্স অফিসার যে শিক্ষাগত যোগ্যতা জমা দিয়ে চাকরি পান তাতে দেখা যাচ্ছে ১৯৮৩তে তৃতীয় ডিভিশনে মাধ্যমিক পাস, ১৯৮৫তে তৃতীয় ডিভিশনে উচ্চ মাধ্যমিক ও ১৯৮৭তে পি ডিভিশনে বি কম পার্ট ওয়ান পাস করার ২২ বছর পরে পার্ট টু পাস করেছেন। শুধু তাই নয়, বি কম পার্ট টু ২০০৯-১০ সালে পাশ করার আগে ২০০৬তে নেতাজি মুক্ত বিশ্ববিদ্যালয় থেকে এম কম পাশ করেন বলে অভিযোগপত্রে জানানো হয়। গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার মাধব অধিকারী বলেন, “শিক্ষা দফতরের কাছ থেকে চিঠি পাওয়ার পরে উপাচার্যের কাছে তা পাঠিয়ে দিই।” তৃণমূল কংগ্রেস মনোভাবাপন্ন ওয়েবকুপার জেলার দায়িত্বে থাকা নরেশ রায় রায় জানান, তিনি বিষয়টি জানেন। তাঁর অভিযোগ, “কাগজপত্র কিংবা সার্টিফিকেট যাচাই না করে আগে মুখ দেখে চাকরি দেওয়া হয়েছিল। ফিনান্স অফিসারের নিয়োগ তার সবচেয়ে বড় প্রমাণ।”

গ্রেফতার পাঁচ অনুপ্রবেশকারী
বাংলাদেশের বাসিন্দা পাঁচ যুবককে পুলিশের হাতে তুলে দিলেন ক্ষুব্ধ বাসিন্দারা। বৃহস্পতিবার মেখলিগঞ্জ থানার উছলপুখরি এলাকায় ঘটনাটি ঘটেছে। ধৃতদের নাম মহম্মদ সরিফুল, মহম্মদ সুজন, আবু সাহিদ, আবেদ আলি ও হামিদুল ইসলাম। বাড়ি বাংলাদেশের পাটগ্রামে। ধৃতরা গরু পাচারের চেষ্টা করছিল বলে স্থানীয় বাসিন্দারা পুলিশে অভিযোগ করেন। কোচবিহারের পুলিশ সুপার প্রণব দাস বলেন, “অনুপ্রবেশে পাঁচ জনকে ধরা হয়েছে। বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে।” গত ৪ নভেম্বর উছলপুখরির বাসিন্দা মেখলিগঞ্জ কলেজের প্রথম বর্ষের এক ছাত্রী কলেজে বেরিয়ে আর বাড়ি না ফেরায় পর দিন পুলিশে অভিযোগ জানান তাঁর বাবা বাবরুদ্দিন মিঁয়া। তাঁর পরিবারের লোক জানতে পারেন বাংলাদেশের পাটগ্রামের রাজু ইসলাম মেয়েটিকে নিয়ে গিয়েছে। ৩ দিন আগে বাংলাদেশের লালমণিরহাট পুলিশ ওই ছাত্রীকে অনুপ্রবেশের অভিযোগে ধরে। তারপর থেকেই সেখানকার জেলে আছেন মেয়েটি। এর জেরেই বাংলাদেশের পাঁচ জনকে বাসিন্দারা ধরে পুলিশের হাতে তুলে দেন বলে পুলিশের সন্দেহ। ধৃতদের এ দিন ১৪ দিনের জেল হেফাজতের নির্দেশ দিয়েছে আদালত।

জমি বিক্রির নালিশ
পঞ্চায়েত সমিতির হাটের জমি বিক্রির অভিযোগ নিয়ে ক্ষোভের সৃষ্টি হয়েছে বেরুবাড়ি এলাকায়। ব্যবসায়ীরা এই দিন জানান, শুক্রবার বেরুবাড়ি হাট সংলগ্ন এক রাস্তা বন্ধ করে ইজারাদার ঘর তৈরি করেন। প্রতিবাদ জানিয়েও লাভ হয়নি। এর পরে ব্যবস্থা গ্রহণের জন্য পঞ্চায়েত সমিতির সভাপতিকে জানানো হয়। ব্যবসায়ীদের অভিযোগ, কয়েক মাস আগে এক ব্যক্তিকে হাটে জমি বিক্রি করা হয়েছে। হাট ব্যাবসায়ী সমিতি সম্পাদক ধনরঞ্জন সাহা বলেছেন, “বেআইনি ভাবে হাটের জমি বিক্রি হচ্ছে। এটা চলতে পারে না। পঞ্চায়েত সভাপতির কাছে ব্যবস্থা নিতে আর্জি করা হয়েছে।” হাটের ইজারাদার পান্নালাল সাহা অভিযোগ অস্বীকার করে বলেন, “অভিযোগ ঠিক নয়। কোনও জমি বিক্রি হয়নি।”

উচ্ছেদের প্রতিবাদ
টাকা চাই না, জমির বদলে জমি চাই। না হলে বুলডোজারে জীবন দিতে রাজি। এই স্লোগানে শুক্রবার জেলাশাসক দফতরের সামনে বিক্ষোভ দেখিয়েছে পুরাতন মালদহের রসিলাদহের ৪০ পরিবার। কারও পেশা ভিক্ষা, কেউ বিড়ি বাঁধেন, কেউ পরিচারিকার কাজ করেন। সকলের হাতে উচ্ছেদ নোটিস। ৩৪ নম্বর জাতীয় সড়ক সম্প্রসারণের জন্য তাদের হাতে এই নোটিস ধরানো হয়েছে। সেই কারণেই রসিলাদহের ৪০টি পরিবার আন্দোলনে নেমেছে।

অপহরণে গ্রেফতার
নিখোঁজ দশম শ্রেণীর এক ছাত্রীকে উদ্ধার করে অপহরণকারী যুবককে পুলিশ গ্রেফতার করেছে। বালুরঘাটের হোসেনপুরের সন্ন্যাস কলোনীর ১৬ বছরের ওই ছাত্রী ৫ ডিসেম্বর সকালে শিক্ষকের কাছে পড়তে গিয়ে নিখোঁজ হয়। বাড়ির লোকের অভিযোগক্রমে পুলিশ এলাকার এক যুবকের বিরুদ্ধে অপহরণের মামলা রুজু করে তদন্তে নেমে কিশোরীকে উদ্ধার করে।

বইমেলায় বাড়তি টিকিট
বইপ্রেমীদের বেড়ে চলা ভিড়ের কথা মাথায় রেখে এ বার কোচবিহার জেলা বই মেলায় দ্বিগুণের বেশি টিকিট ছাপতে উদ্যোগী হলেন মেলা কর্তৃপক্ষ। শহরের রাসমেলার মাঠে ৩১ ডিসেম্বর বই মেলা শুরু হবে। চলবে ৬ ডিসেম্বর পর্যন্ত। প্রতিদিন দুপুর ১২টা থেকে রাত ৮টা পর্যন্ত মেলা খোলা থাকবে। বইমেলার জন্য এ বার ৬০ হাজার টিকিট ছাপানোর কাজ চলছে। ছাত্র-ছাত্রীদের অবশ্য টিকিট লাগবে না। মেলা কমিটি সূত্রে জানা গিয়েছে, ২০১০ সালে বই মেলায় ২৫ হাজার টিকিট বিক্রি হয়। ২০১১-এ তা দাঁড়ায় ২৮ হাজারে।

দুর্ঘটনায় মৃত বালিকা
ছোট গাড়ির ধাক্কায় সাত বছরের এক শিশু কন্যার মৃত্যুকে ঘিরে উত্তেজনা ছড়াল। শুক্রবার সকালে নকশালবাড়ি থানার আশাপুর চা বাগান এলাকায় ঘটেছে। পুলিশ জানিয়েছে, মৃতার নাম প্রিয়াঙ্কা ছেত্রী। আউলডাঙি গ্রামে বাড়ি। বাবা অসমে থাকেন। মা মারা গিয়েছেন। এ দিন এক আত্মীয়ের সঙ্গে বাজারের যাওয়ার পর সে একাই ফিরছিল। নকশালবাড়ি-বেলগাছি পথে একটি যাত্রী বোঝাই গাড়ি প্রিয়াঙ্কাকে ধাক্কা মারলে ঘটনাস্থলেই সে মারা যায়। স্থানীয় বাসিন্দারা প্রায় দেড় ঘণ্টা ওই রাস্তা অবরোধ করেন। চালক দুর্ঘটনার পরেই গাড়িটি ফেলে পালিয়ে যায়।

ধর্ষণে কারাদণ্ড
নাবালিকা ধর্ষণের ঘটনায় দুই যুবককে ১০ বছরের কারাদণ্ড দিল দিনহাটা মহকুমা আদালত। সাজাপ্রাপ্তদের নাম তপন অধিকারী ও স্বপন বর্মন। ২০০৮ সালের ১৬ নভেম্বর রাতে সিতাইয়ের ব্রহ্মোত্তর চাতরা এলাকার বাসিন্দা চাষি পরিবারের বালিকাকে বাড়ির একটি ঘরে একা পেয়ে প্রতিবেশী তপন অধিকারী নামে এক যুবক ধর্ষণ করে। বাইরে থেকে পাহারা দিয়ে তপনকে ওই কাজে সাহায্য করে তার বন্ধু স্বপন বর্মন।

সব রুটে বাস
উত্তরবঙ্গের ছয় জেলায় জানুয়ারির মধ্যে বন্ধ থাকা সব রুটে বাস চালাতে উদ্যোগী হল এনবিএসটিসি। শুক্রবার বালুরঘাটে জানান সংস্থার এমডি সি মুরুগন।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.